সন্দীপ মহেশ্বরীর সেরা চাকরির ইন্টারভিউ টিপস – আপনার সাফল্য নিশ্চিত

আপনি কি একজন নতুন চাকরিপ্রার্থী বা আপনি ইতিমধ্যে বিভিন্ন চাকরির ইন্টারভিউয়ের তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেনসন্দীপ সন্দীপ মহেশ্বরীর সেরা? কিন্তু আজকের নিবন্ধটি পড়া আপনার জীবনের মোড় ঘুরিয়ে দিতে পারে।

আজকের নিবন্ধে, আমরা চাকরির ইন্টারভিউ বারবার একটি তিক্ত অভিজ্ঞতার কারণগুলি খুঁজে বের করব। একই সাথে, আমরা কীভাবে এই তিক্ত অভিজ্ঞতাকে মিষ্টিতে রূপান্তর করতে পারি তা খুঁজে বের করব। চল শুরু করা যাক!

সন্দীপ মহেশ্বরীর সেরা
সন্দীপ মহেশ্বরীর সেরা

সন্দীপ মহেশ্বরীর সেরা সমস্যা কোথায়?

প্রতিটি সাক্ষাৎকারের আগে আমাদের দুটি মনোভাব থাকে। এইগুলো-
নেতিবাচক চিন্তা
তথাকথিত ইতিবাচক চিন্তা

নেতিবাচক চিন্তা

চাকরির ইন্টারভিউয়ের আগে, আপনার কি কখনো মনে হয়েছে, “আরে, আমি শুধু ইন্টারভিউ দিতে যাচ্ছি। আমি শেষ 4টি ইন্টারভিউতে তেমন ভালো করতে পারিনি, আবার কী হবেসন্দীপ মহেশ্বরীর সেরা? আমি সত্যিই ভাগ্যের বাইরে আছি? “

আপনার সন্দীপ মহেশ্বরীর সেরা যদি এমন নেতিবাচক চিন্তা থাকে তবে এখনই সতর্ক হোন। কারণ এই ধরনের মনোভাব কখনোই আপনাকে এগিয়ে নিয়ে যাবে না, বরং আপনাকে পিছনে ঠেলে দেবে।

তথাকথিত ইতিবাচক চিন্তা

আপনি সন্দীপ মহেশ্বরীর সেরা হয়ত বিভিন্ন মোটিভেশনাল বই পড়েছেন বা ভিডিও দেখেছেন এবং সম্পূর্ণভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন এবং নিজেকে বলতে শুরু করেছেন – ‘এই কাজটি আমার হতে হবে।’

আজ সব প্রশ্নের উত্তর দিয়ে বিজয়ী হয়ে ফিরব!’ কিন্তু কর্মক্ষেত্রে আপনি সেই পুরানো তিক্ত অভিজ্ঞতাকে পুনরুজ্জীবিত করছেন বলে মনে হচ্ছে। তুমি কি জানো কেন?

কারণ, আপনি শুধু ইতিবাচক চিন্তায় নিজেকে ভরিয়েছেন কিন্তু অভিনয় করেননি! এই ধরনের ইতিবাচক চিন্তা শুধুমাত্র আপনার আত্মবিশ্বাস বাড়াতে পারে, কিন্তু আত্মবিশ্বাস একা চাকরির নিশ্চয়তা দেয় না।

আপনি চাকরির জন্য প্রস্তুতি নেননি তবে আপনি খুব আত্মবিশ্বাসী, কিন্তু আপনি যখন প্রশ্ন সম্পর্কিত কিছু জানেন না তখন ইন্টারভিউ বোর্ডে আপনার আত্মবিশ্বাসী কণ্ঠে আপনি কী বলবেন ভেবে দেখুন!

এমন অবাস্তব কল্পনা কীভাবে আপনাকে নেতিবাচকতার দিকে নিয়ে যাচ্ছে তা আপনি সন্দীপ মহেশ্বরীর সেরা বুঝতেও পারবেন না! আপনি অবাস্তবভাবে কল্পনা করার সাথে সাথে আপনার আত্মবিশ্বাস বাড়বে এবং আপনি সেখানে বসে থাকবেন ভাববেন যে কাজটি আপনার। ফলে আপনি বসে বসে ভাববেন কাজ পেলে কি করবেন না!

আপনি হয়তো ভাববেন চাকরি পেলে ঋণ পরিশোধ করবেন, বাবাকে আর কাজ করতে দেবেন না, আপনার অসুস্থ মায়ের চিকিৎসা করবেন, ছোট বোনকে বিয়ে করবেন ইত্যাদি এবং আপনার প্রত্যাশা যত বাড়বে, তাই আপনার ভয় করুন। ভয় কি জানেন?

মনে ভয় জাগবে, চাকরি না পেলে ঋণ শোধ করব কী করে, বাবাকে রাজি করিয়ে কেমেলনে কাজ করব, অসুস্থ মায়ের চিকিৎসা করব কী করে, ছোট বোনকে বিয়ে করব ইত্যাদি ইত্যাদি।

, এই ধরনের ‘অবাস্তব ইচ্ছাপূর্ণ চিন্তা’ করে আপনি কেবল দিন দিন পিছনের দিকে যাচ্ছেন। আপনার কাজের প্রস্তুতির জন্য যে সময় দেওয়া উচিত তা হল আপনি আপনার নিজের চিন্তাকে সময় দিচ্ছেন!

এখন চিন্তা করুন, আপনি কি পৃথিবীতে এমন কোন নিয়োগকর্তা পাবেন যে নিজের কোম্পানির লাভের চেয়ে আপনার লাভের কথা চিন্তা করবে? নিয়োগকর্তা কি আপনার সমস্যা সম্পর্কে চিন্তা করেন? না খেতে পারলে কি আসে যায়?

নিজেকে আরও প্রশ্ন করুন, এত চাকরি প্রার্থী থাকা অবস্থায় অফিস কেন কাওসারকে চাকরির জন্য বেছে নেবে? আপনার কি অতিরিক্ত দক্ষতা আছে যা থেকে কোম্পানি উপকৃত হতে পারে? আপনি এই উত্তর আছে? এবার সমস্যার সমাধান করা যাক-

বস্তুনিষ্ঠভাবে চিন্তা করতে শিখুন

যত তাড়াতাড়ি আপনি বুঝতে পারবেন যে চাকরি পাওয়া বা না পাওয়া আপনার হাতে নয়, তত তাড়াতাড়ি আপনি সমাধানের দিকে এগিয়ে যাবেন। বিশ্বাস করুন, যোগ্যতা থাকলে আপনি বিশ্বের সব প্রতিষ্ঠানে চাকরি পেতে বাধ্য।

তাই চাকরি পাওয়া বা না পাওয়ার চিন্তা না করে আপনার কাজের প্রস্তুতিতে মনোযোগ দিন। এটি আপনার সময় বাঁচাবে, দক্ষতা এবং দক্ষতা বাড়াবে।

নিজের সম্পর্কে নয়, কোম্পানির লাভের কথা ভাবুন

আমি আগেই বলেছি, কোম্পানি তাদের লাভ দেখে নিয়োগ দেয়, আপনার লাভ বা ক্ষতি তাদের প্রধান বিষয় নয়।

তাই যেকোন কোম্পানিতে চাকরির ইন্টারভিউ দেওয়ার আগে সেই কোম্পানি সম্পর্কে ভালো করে রিসার্চ করুন, তাদের ওয়েবসাইট ভিজিট করুন, তাদের পণ্য সম্পর্কে জানুন, তাদের লাভ-লোকসান সম্পর্কে ধারণা নিন, জেনে নিন তাদের চাকরি পাওয়ার জন্য কী কী যোগ্যতা প্রয়োজন!

সর্বোপরি, কোম্পানী কিভাবে আপনার থেকে উপকৃত হতে পারে তা নির্ধারণ করুন। এটি করলে আপনার আত্মবিশ্বাসের পাশাপাশি দক্ষতা বাড়বে। এই ধরনের চিন্তাকে প্রকৃত ইতিবাচক চিন্তা বলা হয়।

তারপর ইন্টারভিউ ফেস করুন

এখন চাকরির ইন্টারভিউ দিতে গিয়ে দেখবেন দুই ধরনের মানুষ-
নেতিবাচক চিন্তায় নিমজ্জিত একদল লোকের চাকরি পাওয়ার কোনো সুযোগ নেই।


আরেকটি দল, যারা সাক্ষাৎকারের জন্য কোনো পূর্ব প্রস্তুতি ছাড়াই নিজেদের অন্ধ বিশ্বাসের ওপর নির্ভর করে- তারাও শেষ পর্যন্ত তিক্ত হবে।
কিন্তু আপনিই একমাত্র যার কোনো নেতিবাচক চিন্তা নেই, কোনো কুসংস্কার নেই।

আপনার মন থেকে এই আওয়াজটি আসবে, “আমি এখানে কোন অন্ধ বিশ্বাস নিয়ে আসিনি। আমি এই কাজের জন্য সমস্ত প্রস্তুতি নিয়েছি, আমার যা করা দরকার তা আমি করেছি, আমি আমার সমস্ত সময় এবং শক্তি করেছি। এখন যদি আপনি আমাকে কাজ দেন তাহলে এটা আমার জন্য ভালো এবং কোম্পানির জন্য ভালো।

এবং যদি তারা আমাকে বাছাই না করে তবে সেটা আমার জন্য ঠিক কারণ আমি প্রস্তুত হওয়ার সময় আমি একজন শক্ত খেলোয়াড় হয়েছি, কিন্তু কোম্পানি আমাকে না বাছাই করে তাদের নিজের মাথায় কুড়াল বসিয়েছে।”

আর চাকরি পেলে এমনভাবে কাজ করবেন, নিজের ১০০% দিবেন যাতে কম

pany আপনার কারণে এমনভাবে উন্নতি করতে পারে যা তারা কল্পনাও করতে পারে না। তারপর যদি আপনাকে কোনো কারণে চাকরি ছেড়ে দিতে হয়, তবুও আপনার মনে এই আত্মবিশ্বাস থাকবে, ‘আমি যেকোন কিছু করতে পারি, আপনি আমাকে ডাকলে কিছু যায় আসে না।

প্রয়োজনে ১ মাস ফ্রি সার্ভিস দেব। কারণ আমার কাজ, পরিশ্রমের প্রতি আমার আস্থা আছে, আমি কখনো কাউকে ঠকাইনি, কাউকে ঠকাবও না।’

এটাই প্রকৃত বিশ্বাস, প্রকৃত সাফল্য। আপনি যখন আর দশজনের মতো চাকরির জন্য ভিক্ষা করছেন না, আপনি নিয়োগকর্তাকে আপনার কাজ অফার করতে যাচ্ছেন! আপনার জয়কে আর কেউ কমাতে পারবে না! আপনার বিজয় সুনিশ্চিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *