ছুটির তালিকা | অক্টোবর মাসের সরকারি ও বেসরকারি ছুটির তালিকা

অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে আজকে আর্টিকেলে আলোচনা করা হবে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা অক্টোবর মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চেয়েছে | বিশেষ করে যারা এখন আমাদের নিবন্ধটি পড়ছেন তাদের জন্য অক্টোবর ছুটির তালিকা 2023 সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি অক্টোবরের ছুটির তালিকা 2023 জানতে চান তবে সম্পূর্ণ নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন। তাই আর দেরি না করে চলুন জেনে নেই অক্টোবরের ছুটির তালিকা 2023 সম্পর্কে।

অক্টোবর 2023-এর ছুটির তালিকা: প্রথম জিনিস

অক্টোবর বছরের শেষ মাসগুলোর একটি। আজ আমরা অক্টোবর মাস নিয়ে বিস্তারিত আলোচনা করব। এই নিবন্ধটি অক্টোবর ছুটির তালিকা 2023 সম্পর্কে বিস্তারিত আলোচনা করবে। এছাড়াও আমাদের নিবন্ধে অক্টোবরের সরকারি ছুটি, অক্টোবরের বাংলা ক্যালেন্ডার এবং অক্টোবরের দিনগুলি সম্পর্কেও আলোচনা করা হবে।
আপনি যদি জানতে চান অক্টোবর মাসে কতটি সরকারি ছুটি থাকে তাহলে আপনাকে অবশ্যই আমাদের নিবন্ধটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে হবে। তরুণ বন্ধুরা আসুন আমাদের মূল আলোচনা শুরু করি।

Read…………………..

অক্টোবর মাসের নামাজের ও আযানের সময়সূচি

অক্টোবর সবজি চাষ 2023 – অক্টোবর সবজি চাষ পদ্ধতি

ছুটির তালিকা | অক্টোবর মাসের সরকারি বেসরকারী ছুটির তালিকা

অক্টোবর ক্যালেন্ডার 2023 – অক্টোবরের গুরুত্বপূর্ণ ঘটনা

অক্টোবর মাসের প্রথম সোমবার কোন দিবসটি পালিত হয়?

অক্টোবর মাসে কোন দিন কি দিবস ২০২৩?

অক্টোবরে সরকারি ছুটি

আমরা অনেকেই জানি যে অক্টোবর মাসে হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এই ঘটনাটি সাধারণত অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে ঘটে। আজকে আলোচনা করব অক্টোবর মাসের সরকারি ছুটি নিয়ে। অক্টোবরে কোনো সরকারি ছুটি নেই।

তবে শারদীয় দুর্গাপূজার শেষ দিন ২৪ অক্টোবর বিজয় দশমী উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। তবে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এই ধর্মীয় অনুষ্ঠান উপলক্ষে আরও বেশি দিন ছুটি দেওয়া হয়। আশা করি আপনি অক্টোবরের সরকারি ছুটির বিষয়ে জানতে পেরেছেন।

অক্টোবর মাসের জন্য বাংলা ক্যালেন্ডার

প্রিয় বন্ধু, আপনি কি অক্টোবর মাসের জন্য বাংলা ক্যালেন্ডার দেখতে চান? তারপর আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের নিবন্ধে, আমরা অক্টোবর মাসের জন্য বাংলা ক্যালেন্ডার উপস্থাপন করব। যাতে আপনি সহজেই অক্টোবর মাসের জন্য বাংলা ক্যালেন্ডার দেখতে পারেন। তো বন্ধুরা, নিচে অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার দেওয়া হল।

2023 সালের অক্টোবরের ছুটির তালিকা

প্রিয় পাঠকগণ আমরা ইতিমধ্যেই এই বিষয়টি সম্পর্কে নিশ্চিত এবং আবারও আমরা আপনাদের জন্য অক্টোবরের ছুটির তালিকা 2023 নিয়ে আলোচনা করছি। আমরা জানি প্রতি বছর নতুন বছর শুরুর আগে বাংলাদেশ সরকার ছুটির তালিকা প্রকাশ করে থাকে। ঠিক এই বছরও নতুন বছর শুরুর আগে ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে যেখান থেকে আমরা এখন আপনাকে বলব 2023 সালের অক্টোবর মাসের ছুটির তালিকা সম্পর্কে।

2023 সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী, 24 অক্টোবর – মঙ্গলবার – বিজয় দশমী উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

এছাড়াও অক্টোবর মাসে তেমন কোনো ছুটি নেই কারণ এই মাসে তেমন কোনো গুরুত্বপূর্ণ ও ধর্মীয় আচার-অনুষ্ঠান নেই। আশা করি আপনি অক্টোবর ছুটির তালিকা 2023 সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

অক্টোবর মাসের দিবস সমূহ

প্রিয় বন্ধুরা আমরা এখন আলোচনা করব অক্টোবরের দিনগুলো নিয়ে। প্রতি মাসে কোনো না কোনো দেশে একটি নির্দিষ্ট দিনে বিভিন্ন দিবস পালিত হয়। এখন আমরা আপনাকে অক্টোবরের দিনগুলি সম্পর্কে একটি সম্পূর্ণ ধারণা দেব। নীচে অক্টোবরের দিনগুলি নিয়ে আলোচনা করা হল।

জাতীয় দিবসসমূহ:

5 অক্টোবর — পথ শিশু দিবস
6 অক্টোবর – জাতীয় জন্ম নিবন্ধন দিবস
18 অক্টোবর – জাতীয় শেখ রাসেল দিবস
22 অক্টোবর – নিরাপদ সড়ক দিবস
আন্তর্জাতিক দিবস:

1 অক্টোবর – আন্তর্জাতিক বয়স্ক ব্যক্তি দিবস
4 অক্টোবর – বিশ্ব প্রাণী দিবস
5 অক্টোবর – বিশ্ব শিক্ষক দিবস
9 অক্টোবর – বিশ্ব ডাক দিবস
10 অক্টোবর – বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস
14 অক্টোবর – বিশ্ব দৃষ্টি দিবস
16 অক্টোবর – বিশ্ব খাদ্য দিবস

অক্টোবর ছুটির তালিকা 2023: শেষ কথা

2023 সালের অক্টোবরের ছুটির তালিকা, অক্টোবরের দিন, অক্টোবরের বাংলা ক্যালেন্ডার আজকের এই নিবন্ধে উল্লেখ করা হয়েছে। আশা করি আপনি এই বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ. এই ধরনের আরো নিবন্ধ পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *