ছুটির তালিকা | অক্টোবর মাসের সরকারি বেসরকারী ছুটির তালিকা

2023 সালের অক্টোবরের সরকারি ছুটির তালিকা নীচে বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে। তাই অক্টোবরে সরকারি-বেসরকারি ছুটির বিষয়ে বিস্তারিত তথ্য পেতে হলে শেষ পর্যন্ত পড়ুন। নীচে অক্টোবর 2023-এ সরকারি ছুটির তালিকা দেওয়া হল। আসুন 2023 সালের অক্টোবরে সরকারি ছুটির তালিকা দেখি

ছুটির তালিকা

আরো পড়ুন ,…..

GIRL NAMES | অর্থসহ মেয়ে শিশুদের ইসলামিক নাম। 500 +

তাহাজ্জুদ নামাজ কিভাবে আদায় করবেন

নামাজের দোয়া ও সূরা (বাংলা অনুবাদ,অর্থসহ আরবি)

ইসলামিক উক্তি | ALLAH LOVE QUOTES 140+

সরকারি বেসরকারী ছুটির দিন 2023 অক্টোবর: ভূমিকা

অক্টোবরে অনেক সরকারি ছুটি থাকে। অক্টোবর মাসের সকল সরকারি ছুটির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে। এছাড়া কোন কোন অনুষ্ঠানে ছুটি মঞ্জুর করা হবে সে সম্পর্কে বিস্তারিত জানানো হবে। চলুন দেরি না করে দেখে নেওয়া যাক, অক্টোবর 2023 মাসের সরকারি ছুটির তালিকা।

আপনি যদি নিবন্ধটি শেষ পর্যন্ত পড়েন, তাহলে আপনি অক্টোবরের সরকারি ছুটির তালিকা 2023 এর পাশাপাশি সরকারি বেসরকারি ছুটির 2023 অক্টোবর সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন।

2023 সালের অক্টোবরে সরকারি ছুটির তালিকা

অক্টোবরে বেশ কয়েকটি সরকারি ছুটি রয়েছে। এর মধ্যে কয়েকটি হল: দুর্গা পূজা, ফাতেহা ইয়াজ দহম, লক্ষ্মী পূজা ইত্যাদি। তবে, আপনি যদি বিস্তারিত তথ্য সহ অক্টোবর 2023 সালের সরকারি ছুটির তালিকা দেখতে চান, তাহলে নীচে চোখ রাখুন। নীচে অক্টোবর 2023 মাসের জন্য সরকারি ছুটির তালিকা দেওয়া হল।

24 অক্টোবর প্রতি মঙ্গলবার দুর্গাপূজা

দুর্গাপূজা হিন্দুদের মধ্যে সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। দুর্গাপূজা উপলক্ষে প্রতি মঙ্গলবার 24 অক্টোবর বাংলাদেশে সরকারি ছুটি থাকে। যেহেতু বাংলাদেশে অনেক হিন্দু বসবাস করে, তাই এই দিনটিকে সরকারি ছুটি ঘোষণা করা হয়। দুর্গাপূজা উপলক্ষে হিন্দুরা নানা অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

ফাতেহা ই ইয়াজদাহম প্রতি শুক্রবার ২৭ অক্টোবর

ফাতেহা ই ইয়াজদাহম আব্দুল কাদের জিলানির মৃত্যুবার্ষিকী। বিখ্যাত বড় পীর আব্দুল কাদের জিলানীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিশেষ ধর্মীয় অনুষ্ঠান পালন করেন অনেকে। তিনি 11 রবিউস সানী, 561 হিজরিতে ইন্তেকাল করেন।

আর সেই দিনকেই ফাতেহা ই ইয়াজদাহাম বলা হয়। যদিও ফাতেহা ই ইয়াজদাহম পালনের জন্য কোন ইসলামিক আইন নেই, তবুও পীরপন্থীরা এই দিনটি খুব ধুমধাম করে উদযাপন করে। যাইহোক, ফাতেহা ই ইয়াজদাহাম উপলক্ষে, প্রতি শুক্রবার 27 অক্টোবর ইসলামে একটি ঐচ্ছিক ছুটি।

14 অক্টোবর প্রতি শনিবার মহালয়া

হিন্দু ধর্মের আরেকটি গুরুত্বপূর্ণ উৎসব হল মহালয়া। এই উৎসব উপলক্ষে তারা নানা ধরনের পূজা-অর্চনা করে থাকে। এবং বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। মহালয়া পিতৃপূজা ও মাতৃপূজা করে। মহালয়া উপলক্ষে, 14 অক্টোবর প্রতি শনিবার একটি ঐচ্ছিক হিন্দু ছুটি রয়েছে।

22 – অক্টোবর 23 প্রতি রবিবার এবং সোমবার অষ্টমী এবং নবমী

দুর্গাপূজার অষ্টমী এবং নবমীও হিন্দুদের জন্য ঐচ্ছিক ছুটি। যেহেতু অষ্টমী এবং নবমী হিন্দু ধর্মের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন, তাই এই দিনগুলিতে ছুটি থাকবে। অর্থাৎ অষ্টমী ও নবমী উপলক্ষে প্রতি রবিবার ও সোমবার ২২-২৩ অক্টোবর বন্ধ থাকবে।

২৮ অক্টোবর প্রতি শনিবার লক্ষ্মী পূজা

লক্ষ্মী পূজা হিন্দুধর্মের অন্যতম জনপ্রিয় পূজা। লক্ষ্মী পূজা উপলক্ষে হিন্দুরা বিশেষ পূজার আয়োজন করে। হিন্দুরা তাদের সম্পদ বৃদ্ধির জন্য দেবী লক্ষ্মীর পূজা করে কারণ তারা বিশ্বাস করে যে লক্ষ্মী সম্পদের দেবী। এই বছর, লক্ষ্মী পূজা উপলক্ষে, 28 অক্টোবর শনিবার একটি ঐচ্ছিক বন্ধ থাকবে।

শনিবার ২৮ অক্টোবর প্রবারণা পূর্ণিমা

বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা। প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ ধর্মাবলম্বীরা নানা ধরনের পূজা-অর্চনার আয়োজন করে থাকে। প্রবারণা পূর্ণিমা উপলক্ষে এ বছর ২৮ অক্টোবর শনিবার ঐচ্ছিক ছুটি থাকবে।

অক্টোবর 2023 মাসের জন্য সরকারি ছুটির তালিকা উপরে দেওয়া হয়েছে। অক্টোবরের গুরুত্বপূর্ণ দিনগুলি নীচে হাইলাইট করা হবে এবং নিবন্ধের শেষে 2023 সালের অক্টোবরে সরকারি ও বেসরকারি ছুটির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

অক্টোবর মাসের গুরুত্বপূর্ণ দিন

অক্টোবর 2023 মাসের জন্য সরকারী ছুটির তালিকা ইতিমধ্যে উপরে বিস্তারিতভাবে উপস্থাপন করা হয়েছে। এবং নীচে অক্টোবর 2023-এর সরকারি ও বেসরকারি ছুটির বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হবে৷ নিবন্ধের এই অংশে, অক্টোবরের গুরুত্বপূর্ণ দিনগুলি তুলে ধরা হবে৷ অন্যান্য মাসের মতো অক্টোবরেও কিছু গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক দিবস রয়েছে।

নিচে উল্লেখ করা গুরুত্বপূর্ণ দিনগুলো হলো জাতিসংঘ ইউনেস্কো কর্তৃক ঘোষিত আন্তর্জাতিক দিবস। আপনি চাইলে নিচে উল্লেখিত আন্তর্জাতিক দিবসগুলোর তালিকা আপনার সংগ্রহে রাখতে পারেন।

1 অক্টোবর – রবিবার – আন্তর্জাতিক বয়স্ক ব্যক্তি দিবস
2শে অক্টোবর – সোমবার – বিশ্ব বাসস্থান দিবস
2 অক্টোবর – সোমবার – আন্তর্জাতিক অহিংসা দিবস
5 অক্টোবর – বৃহস্পতিবার – বিশ্ব শিক্ষক দিবস
9 অক্টোবর – সোমবার – বিশ্ব ডাক দিবস
10 অক্টোবর – মঙ্গলবার – বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস
11 অক্টোবর – বুধবার – প্রাকৃতিক দুর্যোগ হ্রাসের জন্য আন্তর্জাতিক দিবস
11 অক্টোবর – বুধবার – আন্তর্জাতিক কন্যা শিশু দিবস
12 অক্টোবর – বৃহস্পতিবার – বিশ্ব স্প্যানিশ ভাষা দিবস


15 অক্টোবর – রবিবার – আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস
16 অক্টোবর – সোমবার – বিশ্ব খাদ্য দিবস
17 অক্টোবর – মঙ্গলবার – দারিদ্র্য দূরীকরণের জন্য আন্তর্জাতিক দিবস
24 অক্টোবর – মঙ্গলবার – জাতিসংঘ দিবস
24 অক্টোবর – মঙ্গলবার – বিশ্ব উন্নয়ন তথ্য দিবস
অক্টোবর 27 – শুক্রবার – অডিওভিজ্যুয়াল হেরিটেজের জন্য বিশ্ব দিবস
31 অক্টোবর – মঙ্গলবার – বিশ্ব শহর দিবস

সরকারি বেসরকারী ছুটি 2023 অক্টোবর

2023 সালের অক্টোবরে সরকারি ও বেসরকারি ছুটি নিয়ে নিবন্ধের এই অংশে বিস্তারিত আলোচনা করা হবে। যেহেতু 2023 সালের অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ইতিমধ্যেই উল্লেখ করা হয়েছে। তাই এখানে শুধুমাত্র অক্টোবরের ব্যক্তিগত ছুটি নিয়ে আলোচনা করা হবে।

যেহেতু বেসরকারি ছুটি সম্পূর্ণভাবে বেসরকারি প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল, তাই বেসরকারি ছুটির তালিকা উপস্থাপন করা সম্ভব নয়। এটি যখন ভাল মনে হয় তখন অর্থ প্রদান করে। তাই সরকারি ছুটির দিন ব্যতীত অন্য সব ছুটি ব্যক্তিগত ছুটি হিসেবে বিবেচিত হয়।

ব্যক্তিগত ছুটির জন্য কোন ধরা নিয়ম নেই. চলে গেলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সেই ছুটি দিতে পারে। আশা করি আপনি সরকারী এবং বেসরকারী ছুটির 2023 অক্টোবর সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়েছেন।

অক্টোবর 2023-এর জন্য সরকারি ছুটির তালিকা: শেষ কথা

আপনি যদি প্রথম থেকেই নিবন্ধটি পড়ে থাকেন, তাহলে আপনি ইতিমধ্যেই উপরে অক্টোবর 2023 মাসের জন্য সরকারি ছুটির তালিকা দেখেছেন। যেহেতু নিবন্ধের শেষ অংশে 2023 সালের অক্টোবরের সরকারি এবং বেসরকারি ছুটির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে,

তাই আপনি অবশ্যই এটি সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়েছেন। অক্টোবরের ছুটি নিয়ে গুরুত্বপূর্ণ এই লেখাটি ভালো লাগলে সবার সাথে শেয়ার করুন।

tags


Image of প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩,
প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩,
Image of মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩,
মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩,
Image of সরকারি ছুটির তালিকা 2023,
সরকারি ছুটির তালিকা 2023,
Image of সরকারি ছুটির তালিকা ২০২৩ ক্যালেন্ডার pdf,
সরকারি ছুটির তালিকা ২০২৩ ক্যালেন্ডার pdf,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *