নাপাক অবস্থায় যে ১০টি কাজ করা যাবে না তার তালিকা

আপনি যদি চিন্তিত হন বা নাপাক অবস্থায় করণীয় এবং করণীয় সম্পর্কে জানতে চান তবে এই পোস্টটি আপনার জন্য। আজকে এই পোস্টে আমি বিস্তারিত আলোচনা করব অপবিত্র অবস্থায় কি করা যায় এবং কি করা যায় না।

আপনি যদি অপবিত্রতার করণীয় এবং করণীয় সম্পর্কে জানতে চান তবে কভার থেকে কভার পর্যন্ত পোস্টটি পড়ুন। মুসলমানদের কিছু জিনিস করতে নিষেধ করা হয়েছে যদি না তারা বিশুদ্ধ অবস্থায় থাকে। এছাড়াও কিছু কিছু কাজ আছে যা নাপাক অবস্থায় ছোট ও বড় উভয়ই করা যায় না। তো চলুন জেনে নেওয়া যাক নাপাকির করণীয় ও করণীয় সম্পর্কে।

নাপাক অবস্থায়

অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য ১৬টি বিষয়ে জানা প্রয়োজন

ঘরে বসে মেয়েদের আয় করার ৩০টি উপায়

রিজিক সম্পর্কে হাদিস | রিজিক কী | রিজিক কত প্রকার

ডিজিটাল মার্কেটিং শেখার সর্বোত্তম উপায়

সূরা আসর বাংলা উচ্চারণ, অর্থ, ফজিলত

আয়াতুল কুরসির উপকারিতা 

সূরা আল ফাতিহা বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল নাস বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল ফালাক বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল ইখলাস বাংলা উচ্চারণ, অর্থ

সূরা তাকাসুর বাংলা উচ্চারণ, অর্থ, ফজিলত, আরবি

নাপাক অবস্থায় যা করা যাবে না

কিছু লোক আছে যারা পবিত্র থাকতে পছন্দ করে এবং আল্লাহ পবিত্রতা বজায় রাখতে পছন্দ করেন। মানুষের পবিত্রতা ও অপবিত্রতা নিয়ে একটি আয়াতও রয়েছে: নিশ্চয়ই মুশরিকরা অপবিত্র, তাই তারা যেন তাদের শেষ বছরের পর মসজিদুল হারামের কাছে না যায়।

সুতরাং এখানে এটা পরিষ্কার যে আমাদের সকলকে সর্বদা পবিত্র থাকতে হবে। এখানে প্রশ্ন হল অপবিত্র অবস্থায় কি করা যায় না। তাহলে চলুন নিচে জেনে নেওয়া যাক অপবিত্রতার করণীয় ও করণীয়।

1. কুরআন স্পর্শ করা যাবে না

কম-বেশি অপবিত্র অবস্থায় কুরআন স্পর্শ করা হারাম। সেটা যেকোনো কিছুর মাধ্যমে হোক বা সরাসরি। এই বিষয়টির উপর জোর দেওয়ার জন্য আল্লাহ বলেন: “কোরআনকে পবিত্র ছাড়া কেউ স্পর্শ করবে না”। অনেকে মনে করেন যে বিশুদ্ধ অর্থ ফেরেশতাদেরও বোঝায় কিন্তু আসলে এটি মানুষকেও বোঝায়। অপবিত্র অবস্থায় কুরআন স্পর্শ করা হারাম।

2. নামাজ পড়া যাবে না

নাপাক থাকা অবস্থায় যে কাজগুলো করা যায় না তার মধ্যে নামাজ এবং একটি কাজ যা নাপাক অবস্থায় করা যায় না। রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ “তোমাদের মধ্যে যে ব্যক্তি মলত্যাগ, মলত্যাগ বা প্রস্রাব করার পর অযু করে না, আল্লাহ তায়ালা কবুল করেন না”।

সুতরাং এটা একেবারেই পরিষ্কার যে, নাপাক ব্যক্তির নামায বাতিল হয়ে যায়। যে ব্যক্তি ওযু না করে মনোযোগ সহকারে নামায পড়ে কিন্তু একই সাথে জানে যে সে ইসলামে অপবিত্র হলে অযু না করে কোন নামায পড়া যাবে না, সে শাস্তি পাবে। তবে যে ব্যক্তি অসাবধানতাবশত বা ভুলবশত ওযু ব্যতীত নামায পড়ে তার জন্য এর কোন গুনাহ হবে না তবে তার নামায বাতিল বলে গণ্য হবে।

3. তাওয়াফ করা যাবে না

যেহেতু তাওয়াফ করা নামাযের সমতুল্য, তাই নাপাক অবস্থায় তাওয়াফ করা যাবে না। রাসুল (সাঃ) বলেন, তাওয়াফকে সালাত হিসেবে গণ্য করা হয় কিন্তু নামায ও তাওয়াফের মধ্যে পার্থক্য হলো আল্লাহ তায়ালা নামাজের সময় কথা বলা হারাম করেছেন। তিনি একজন ঋতুমতী মহিলাকে পবিত্র না হওয়া পর্যন্ত তাওয়াফ করতে নিষেধ করেছেন।

4. কুরআন তেলাওয়াত করা যাবে না

আলী ইবনে আবু তালিব (রা:) এর কর্তৃত্বে, কুরআন অপবিত্র অবস্থায় তিলাওয়াত করা যায় না এবং এছাড়াও “নবী যদি পবিত্র অবস্থায় থাকতেন তবে সাহাবীদের জন্য কুরআন তেলাওয়াত করতেন”। একই বিধান ঋতুস্রাব মহিলা এবং প্রসবোত্তর রক্তপাত মহিলাদের জন্য প্রযোজ্য।
অতএব, একজন অত্যন্ত অপবিত্র ব্যক্তির জন্য কুরআনের কিছু শব্দ তেলাওয়াত করা জায়েয, তবে কুরআন স্পর্শ না করে, আপনি কেবল মুখ দিয়ে সমস্ত ধরণের দোয়া এবং সূরা পাঠ করতে পারেন, তবে আপনি সমস্ত ধরণের তিলাওয়াতও করতে পারেন। আল্লাহকে স্মরণ করার জন্য বিসমিল্লাহ, আলহামদুলিল্লাহ ছাড়াও জিকির। আয়েশা (রাঃ) বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সর্বাবস্থায় আল্লাহকে স্মরণ করতেন।

5. মসজিদে থাকা উচিত নয়

নাপাক অবস্থায় করণীয় ও করণীয়গুলোর একটি হল, নাপাক অবস্থায় মসজিদে থাকা যাবে না, তবে নাপাক অবস্থায় ওযু করার জন্য মসজিদের পাশ দিয়ে যাওয়া জায়েয। এখানে যা নিষেধ করা হয়েছে তা হল, মসজিদের ভিতরে থাকার জন্য অপবিত্র অবস্থায় মসজিদে প্রবেশ করা যাবে না। এক কথায় নাপাক অবস্থায় কেউ মসজিদে প্রবেশ ও অবস্থান করতে পারবে না।

6. অপবিত্র অবস্থায় করণীয় ও করণীয় সম্পর্কে কিছু প্রশ্ন/উত্তর

অপবিত্র অবস্থায় দুআ করা যাবে কি?

মানে অযু ছাড়া নামাজ পড়া যাবে কি না। আপনি যদি প্রচুর মলত্যাগ করেন বা প্রস্রাব করেন কিন্তু অযু না করেন তাহলে নামায পড়তে পারেন কিন্তু অযু ছাড়া নামায হবে না। তবে খুব গুরুত্বপূর্ণ হলে কোরআন এক স্থান থেকে অন্য স্থানে হাত দিয়ে সরানো যেতে পারে বলে জানিয়েছেন অনেক আলেম।

তবে অযু ছাড়া কুরআন স্পর্শ না করাই উত্তম। আর সহবাসের মত অত্যাধিক অপবিত্রতা থাকলে ঋতুবতী মহিলাদের হাত দিয়ে কুরআন স্পর্শ করা যাবে না। তবে মুখে মুখে দোয়া করতে পারেন। মানুষের মুখ কখনো অপবিত্র হয় না।

কোন তিনটি দোয়া প্রত্যাখ্যাত হবে না?

তিনটি আছে যাদের দোয়া কখনো প্রত্যাখ্যান হয় না: রোজাদারের দোয়া যখন সে ইফতারে দুআ করে, ধার্মিক নেতার দো‘আ এবং নির্যাতিতদের দুআ।

নাপাক অবস্থায় নামাজ পড়লে কি হবে?

যদি কেউ ইচ্ছাকৃতভাবে অপবিত্র কাপড় পরিধান করে নামায পড়ে অর্থাৎ যদি সে নাপাক থেকে পবিত্র হতে সক্ষম হয় তবে তাকে অবশ্যই পবিত্র হয়ে পুনরায় সালাত আদায় করতে হবে। নাপাক অবস্থায় নামায পড়লে তা কবুল হবে না।

ইসলামে কি আপনাকে অপবিত্র করে?

যে সব জিনিস সবসময় নাপাক থাকে সেগুলোকে নাজাস বলা হয় এবং এতে শূকর, রক্ত, কুকুরের লালা এবং ওয়াইন অন্তর্ভুক্ত থাকে। সম্ভব হলে এই সমস্ত আইটেম এড়ানো উচিত

এবং যদি পোশাক বা থালা-বাসন এই জিনিসগুলির সংস্পর্শে আসে, তবে গন্ধ বা অন্য কিছু দেখা না যাওয়া পর্যন্ত জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

গোসল ছাড়া নামায পড়া কি ঠিক?

পছন্দ করা এই কথার উপর ভিত্তি করে যে, কেউ গোসল না করলে নামাজ পড়বে। ঘামের কারণে বা তার কাপড় ও শরীর থেকে দুর্গন্ধের কারণে কেউ অন্যের ক্ষতি করলে গোসল ওয়াজিব হয়ে যায় এবং তা না করে নামায পড়া যাবে না। আর আমরা জানি, নাপাক হলে গোসলের মাধ্যমে সুন্নত শুদ্ধ করতে হবে।

মেয়েদের পিরিয়ডের সময় ফোনে কুরআন পড়া কি ঠিক?

মাসিকের সময় মহিলাদের জন্য আল-কুরআন তেলাওয়াত নিষিদ্ধ। তাই এ সময় কুরআন পড়া যাবে না।

অপরিষ্কার অবস্থায় কি করা যাবে না – শেষ কথা

নামাযের আগে অযু করতে হবে এবং কিছু ক্ষেত্রে গোসল করতে হবে। তবে অনেক সময় যখন পানি পাওয়া যায় না, তখন পরিষ্কার, শুকনো মাটি দিয়ে অযু করা যায়, যাকে তায়াম্মুম বলা হয়। যদি শরীরে বা কাপড়ে প্রস্রাব, মল, বীর্য বা অ্যালকোহলের চিহ্ন থাকে, তাহলে অযু অপরিহার্য হয়ে যায়।

অনেক পণ্ডিত সেই তালিকায় রক্ত ও পুঁজ যোগ করেন। কাপড় ধুয়ে শরীরের আক্রান্ত অংশ পরিষ্কার পানি দিয়ে পরিষ্কার করুন বা সারা শরীর গোসল করুন। অপবিত্র অবস্থায় আল্লাহর ইবাদত করা যাবে না। উপরোক্ত আলোচনা থেকে আপনারা জানতে পারবেন অপবিত্র অবস্থায় কি করা যায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *