ফেব্রুয়ারি মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২4

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২4সম্পর্কে নিচে বিস্তারিত আলোকপাত করা হবে। ফেব্রুয়ারি মাস খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। এই মাসের গুরুত্বপূর্ণ একটি সরকারি ছুটি হলো একুশে ফেব্রুয়ারি

নিচে ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২4 তুলে ধরা হলো। চলুন দেখে নেয়া যাক, ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২4

ফেব্রুয়ারি মাসের সরকারি
ফেব্রুয়ারি মাসের সরকারি

সরকারি বেসরকারি ছুটি ২০২4 ফেব্রুয়ারি: ভূমিকা

ভাষার মাস ফেব্রুয়ারি মাসের সরকারি। এই মাসে ভাষা আন্দোলন সংঘটিত হয়েছিল। যা পরবর্তীতে মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। যাইহোক অন্যান্য মাসের মতো ফেব্রুয়ারি মাসেও সরকারি বেসরকারি ছুটি রয়েছে। আপনি যদি ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২4 জানতে চান, তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২4 ফেব্রুয়ারি তুলে ধরা হবে।

সুতরাং আপনি যদি ফেব্রুয়ারি মাসের প্লান সাজাতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২4 সম্পর্কে জানতে হবে। কেননা, ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২4সম্পর্কে না জেনে কখনোই আপনি সঠিকভাবে মাসিক পরিকল্পনা গ্রহণ করতে পারবেন না।

ফেব্রুয়ারি মাসের সরকারি বেসরকারি ছুটির পাশাপাশি এই আর্টিকেলটিতে ফেব্রুয়ারি মাসের আন্তর্জাতিক দিবস গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই আপনি যদি ফেব্রুয়ারি মাসের সরকারি বেসরকারি ছুটির ফেব্রুয়ারি মাসের অন্যান্য আন্তর্জাতিক দিবস সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি পড়তে থাকুন।

ইউটিউব ভিডিও ব্যাকগ্রাউন্ডে প্লে করবেন

ল্যাপটপ বা ডেস্কটপ হ্যাক হওয়ার 12টি লক্ষণ

কীবোর্ড শর্টকাট 41+ Google Chrome ব্রাউজার কীবোর্ড শর্টকাট সংগ্রহ

আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি ফেব্রুয়ারি মাসের ছুটিসহ এই মাসের আন্তর্জাতিক দিবস গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। যাই হোক চলুন দেখে নেয়া যাক সরকারি বেসরকারি ছুটি ২০২4ফেব্রুয়ারি।

2024সালের ফেব্রুয়ারি মাসের জন্য সরকারি ছুটির তালিকা

আগেই বলা হয়েছে ফেব্রুয়ারি মাসে একটি গুরুত্বপূর্ণ সরকারি ছুটি রয়েছে। এবং গুরুত্বপূর্ণ সরকারি ছুটির দিন 21 ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস প্রতি বছর 21 ফেব্রুয়ারি এবং শহীদ দিবস পালন করা হয়। 21 ফেব্রুয়ারি ফেব্রুয়ারি মাসে অন্য কোনো সরকারি ছুটি নেই। প্রতি মাসে শুক্র ও শনিবার সরকারি ছুটি থাকায় আলাদা করে উল্লেখ করার প্রয়োজন নেই।

2024 সালের ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা দেখুন। নীচে 2024 সালের ফেব্রুয়ারির সরকারি ও বেসরকারি ছুটির তালিকা রয়েছে। এবং ফেব্রুয়ারির দিনগুলি উল্লেখ করা হবে। ফেব্রুয়ারী মাসে কোন দিনটি ঘটছে সে সম্পর্কে বিস্তারিত জানতে নিবন্ধটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।

সরকারি বেসরকারি ছুটি 2024 ফেব্রুয়ারি

2024 সালের ফেব্রুয়ারিতে সরকারি ও বেসরকারি ছুটির তালিকা নীচে উপস্থাপন করা হবে। যেহেতু সরকারী ছুটির তালিকা ইতিমধ্যে উপরে উল্লেখ করা হয়েছে, তাই নিবন্ধের এই অংশে ব্যক্তিগত ছুটির তালিকা উপস্থাপন করা হবে। চলুন দেখে নেওয়া যাক ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা।

ফেব্রুয়ারিতে বেশ কিছু ঐচ্ছিক ছুটি রয়েছে। এখানে ফেব্রুয়ারির ব্যক্তিগত ছুটির তালিকা রয়েছে। মুসলমানদের জন্য, প্রতি রবিবার, 19 ফেব্রুয়ারি শবে মেরাজের ছুটি রয়েছে। আবার হিন্দুদের জন্য 18 ফেব্রুয়ারি প্রতি শনিবার ‘শ্রী শ্রী শিবরাত্রি ব্রত’-এর ছুটি রয়েছে। এবং খ্রিস্টানদের জন্য 22 ফেব্রুয়ারি অ্যাশ বুধবার।

উপরে উল্লিখিত সব ছুটিই একদিনের ছুটি। এসব পাতা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সরবরাহ করতে পারে। সেক্ষেত্রে যে ধর্মের অনুসারীদের দিন বন্ধ থাকে সেই দিন ছুটি দিতে হবে। আশা করি আপনি ফেব্রুয়ারি মাসের জন্য ব্যক্তিগত ছুটির তালিকা সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়েছেন।

আমি আশা করি আপনি 2024 ফেব্রুয়ারী সরকারী এবং বেসরকারী ছুটি সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়েছেন। 2024সালের ফেব্রুয়ারি মাসের জন্য সরকারী ছুটির তালিকা ইতিমধ্যে উপরে উপস্থাপন করা হয়েছে। নীচে ফেব্রুয়ারি মাসের একটি তালিকা রয়েছে। আপনি চাইলে নিচের ফেব্রুয়ারির দিনের তালিকা আপনার সংগ্রহে রাখতে পারেন।

ফেব্রুয়ারি মাসের সরকারি দিন

12 ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ছাড়াও ফেব্রুয়ারি মাসে আরও অনেক আন্তর্জাতিক দিবস রয়েছে। জাতিসংঘ কর্তৃক ঘোষিত ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক দিবসের তালিকা নিচে দেওয়া হল। পরের দিনগুলি যথাযথ শ্রদ্ধার সাথে সারা বিশ্বে পালিত হয়।

1999 সালে, ইউনেস্কো 1 ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসাবে স্বীকৃতি দেয়। ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে গণ্য করায় বাংলা ভাষা বিশ্বে অনন্য মর্যাদায় পৌঁছেছে।

এছাড়াও বিশ্ববাসী জানতে পেরেছে যে বাঙালিরা তাদের মাতৃভাষার সাথে কখনো আপস করে না। প্রয়োজনে প্রাণ দেয় কিন্তু মাতৃভাষা নয়।আপনি যদি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে অনুসন্ধান করেন তবে আপনি দেখতে পাবেন যে সমস্ত বড় এবং প্রভাবশালী সংবাদপত্র এবং সংবাদ সংস্থাগুলি বাংলাদেশের ভাষা আন্দোলনকে গুরুত্ব দিচ্ছে। এবং এখন অনেক গবেষক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নিয়ে গবেষণা করেন।

যাইহোক, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ছাড়াও, ফেব্রুয়ারিতে আরও কিছু দিন রয়েছে যা নীচে হাইলাইট করা হল। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মতো অন্যান্য দেশেরও এর পেছনে রয়েছে ইতিহাস।

আপনি যদি আন্তর্জাতিক দিবসগুলির পিছনের ইতিহাস সম্পর্কে জানতে চান তবে আপনাকে এটি সম্পর্কে ইন্টারনেটে অনুসন্ধান করতে হবে। যাই হোক, ইউনেস্কো কর্তৃক ঘোষিত ফেব্রুয়ারির আন্তর্জাতিক দিবসগুলো দেখে নেওয়া যাক।

আন্তর্জাতিক মানব ভ্রাতৃত্ব দিবস শনিবার, 4 ফেব্রুয়ারি
সোমবার 6 ফেব্রুয়ারি আন্তর্জাতিক “নারী যৌনাঙ্গ অঙ্গচ্ছেদের জন্য জিরো টলারেন্স” দিবস।
বিশ্ব ডাল দিবস শুক্রবার, ১০ ফেব্রুয়ারি
11 ফেব্রুয়ারি শনিবার “বিজ্ঞানে আন্তর্জাতিক নারী” দিবস
১৩ ফেব্রুয়ারি সোমবার বিশ্ব বেতার দিবস


সোমবার, 20 ফেব্রুয়ারি বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস
২১ ফেব্রুয়ারি মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
আশা করি ফেব্রুয়ারির দিনগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়েছেন। ফেব্রুয়ারী পাবলিক হলিডে লিস্ট 2023 উপরে বিস্তারিত আছে। পাশাপাশি উপরোক্ত সরকারি ও বেসরকারি ছুটির ফেব্রুয়ারী 2023 সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

সুতরাং আপনি যদি প্রথম থেকেই নিবন্ধটি পড়ে থাকেন তবে আপনি অবশ্যই এই বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়েছেন। আর আপনি যদি প্রথম থেকে আর্টিকেলটি না পড়ে থাকেন তাহলে শুরু থেকেই আর্টিকেলটি পড়ুন। ফেব্রুয়ারি মাসে সরকারি ও বেসরকারি ছুটির বিষয়ে বিস্তারিত তথ্য পেতে পারেন।

ফেব্রুয়ারি 2024-এর জন্য সরকারি ছুটির তালিকা: শেষ কথা

ফেব্রুয়ারির ছুটি সম্পর্কে এই গুরুত্বপূর্ণ নিবন্ধে ফেব্রুয়ারি মাসের সকল সরকারি-বেসরকারি ছুটির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এছাড়াও ইউনেস্কো কর্তৃক ঘোষিত সকল আন্তর্জাতিক দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা উপস্থাপন করা হয়েছে। আপনি যদি প্রথম থেকেই নিবন্ধটি পড়ে থাকেন তবে আপনি অবশ্যই 2024 সালের ফেব্রুয়ারির সরকারি ছুটির তালিকাটি দেখেছেন।

আপনি চাইলে উপরে উল্লেখিত ফেব্রুয়ারির ছুটির তালিকা আপনার সংগ্রহে রাখতে পারেন। ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা উল্লেখের পাশাপাশি বেসরকারি ও ঐচ্ছিক ছুটির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এবং এই নিবন্ধটিও2024 ফেব্রুয়ারী সরকারী এবং বেসরকারী ছুটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করে। ছুটির দিন এবং আন্তর্জাতিক দিবসের গুরুত্ব যদি আপনি এই তথ্যপূর্ণ নিবন্ধটি পছন্দ করেন তবে সবার সাথে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *