এপ্রিল বাংলা ক্যালেন্ডার | এপ্রিল ছুটির তালিকা

এপ্রিল মাসের জন্য বাংলা ক্যালেন্ডার, এপ্রিল 2023 মাসের ছুটির তালিকা নিয়ে আলোচনা করা হবে। নববর্ষ আমাদের দরজায় কড়া নাড়ছে।

ইতোমধ্যে নববর্ষের ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। এই ছুটির তালিকায় আমরা এখন আপনাকে এপ্রিলের ছুটির তালিকা 2023 সম্পর্কে বলব। আপনারা যারা এপ্রিল ছুটির তালিকা 2023 সম্পর্কে জানতে চান তারা সঠিক জায়গায় এসেছেন।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে এপ্রিলের ছুটির তালিকা 2023 সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই বন্ধুরা আর কোনো বাধা ছাড়াই আসুন জেনে নেই এপ্রিলের ছুটির তালিকা 2023 সম্পর্কে।

ক্যালেন্ডার
ক্যালেন্ডার

এপ্রিল 2023-এর ছুটির তালিকা: ভূমিকা

প্রিয় বন্ধুরা, আমরা যারা বিশেষ করে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে পড়ি তাদের ছুটি অনেক ভালো লাগে। সাধারণত তারাই বছর শুরু হওয়ার আগে

ছুটির তালিকা সম্পর্কে জানতে চায়। তাদের জন্য, এই নিবন্ধে আমি এপ্রিলের ছুটির তালিকা 2023, এপ্রিলের সরকারি ছুটি, এপ্রিলের বাংলা ক্যালেন্ডার এবং এপ্রিলের দিনগুলি সম্পর্কে আলোচনা করব। তাই বলছি আমাদের মূল আলোচনা শুরু করা যা.

এবার আপনাদের বলব এপ্রিলের সরকারি ছুটির কথা। এপ্রিল বছরের শুরুতে চতুর্থ মাস। এই মাসে আমাদের অনেক ছুটি আছে তাই আজ আমরা এপ্রিলের গুরুত্বপূর্ণ ছুটি নিয়ে আলোচনা করব। আপনারা যারা বিশেষ করে এপ্রিলের ছুটির তালিকা 2023 জানতে চান তাদের জন্য নিচের বিষয়গুলো আলোচনা করা হলো।

এপ্রিল ছুটির তালিকা 2023 – এপ্রিল বাংলা ক্যালেন্ডার

14 এপ্রিল — শুক্রবার — পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ
19 এপ্রিল — বুধবার — শব-ই-কদর
21 এপ্রিল — শুক্রবার — জুমাতুল বিদা
22 এপ্রিল — শনিবার — ঈদুল ফিতর
23 এপ্রিল — রবিবার — ঈদ-উল-ফিতর
এপ্রিল মাসে ৫ দিন সরকারি ছুটির কথা বলা হয়েছে। বাংলা নববর্ষের কারণে প্রথম ছুটি ১৪ এপ্রিল শুক্রবার। পরের ছুটি এপ্রিল মাস যেহেতু পুরো রমজান মাস থাকবে তাই শব-ই-কদর উপলক্ষে 19 এপ্রিল বুধবার সরকারি ছুটি থাকবে। এরপর ঈদুল ফিতর উপলক্ষে ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত ছুটি থাকবে। এটি 2023 সালের এপ্রিল মাসের জন্য সরকারি ছুটির তালিকা

এপ্রিল মাসের জন্য বাংলা ক্যালেন্ডার

প্রিয় বন্ধুরা আজকের নিবন্ধে আমরা ইতিমধ্যে এপ্রিলের ছুটির তালিকা 2023 সম্পর্কে আলোচনা করেছি এখন আমরা এপ্রিল বাংলা ক্যালেন্ডার সম্পর্কে জানব। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা এপ্রিল মাসের বাংলা ক্যালেন্ডার সম্পর্কে জানতে চান। তাদের জন্য, আজকের নিবন্ধে, আমরা এখন এপ্রিল মাসের জন্য বাংলা ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তো বন্ধুরা, এপ্রিল মাসের বাংলা ক্যালেন্ডার নিচে উল্লেখ করা হলো।

এপ্রিলের দিন

প্রিয় বন্ধুরা এবার আলোচনা করব এপ্রিল মাসের দিনগুলো নিয়ে। প্রতি মাসে কিছু বিশেষ দিন পালন করা হয়। এই দিনগুলি মানুষকে সচেতন করতে বা ইতিহাসের একটি দিনকে স্মরণ করার জন্য পালন করা হয় তাই আমরা এখন এপ্রিলের দিনগুলি সম্পর্কে আলোচনা করব। তাই বন্ধুরা এপ্রিলের পরের দিনগুলো উল্লেখ করা হলো।

এপ্রিল ছুটির তালিকা 2023 – এপ্রিল বাংলা ক্যালেন্ডার

2 এপ্রিল – বিশ্ব অটিজম সচেতনতা দিবস

৩রা এপ্রিল – জাতীয় চলচ্চিত্র দিবস

4 এপ্রিল – আন্তর্জাতিক খনি নিরাপত্তা দিবস

5 এপ্রিল – প্রতিবন্ধী দিবস

7 এপ্রিল – বিশ্ব স্বাস্থ্য দিবস

8 এপ্রিল – ইস্টার রবিবার

১০ এপ্রিল – স্বাধীন বাংলাদেশ সরকার গঠন দিবস

12 এপ্রিল – বিশ্ব মহাকাশ ও বিমান চলাচল দিবস

16 এপ্রিল – বিশ্ব কুষ্ঠ দিবস

17 এপ্রিল – বিশ্ব হিমোফিলিয়া দিবস

18 এপ্রিল – বিশ্ব ঐতিহ্য দিবস

23 এপ্রিল – বিশ্ব বই দিবস

25 এপ্রিল – বিশ্ব ম্যালেরিয়া দিবস

27 এপ্রিল – বিশ্ব নকশা দিবস

এপ্রিল 2023-এর ছুটির তালিকা: উপসংহার

এপ্রিলের ছুটির তালিকা 2023, এপ্রিলের দিন, এপ্রিল বাংলা ক্যালেন্ডার এই বিষয়গুলো নিয়ে আজ আলোচনা করা হলো। প্রিয় বন্ধুরা, আশা করি আপনারা যারা আমাদের নিবন্ধটি পড়েছেন তারা অবশ্যই এই বিষয়গুলি সম্পর্কে জানতে পেরেছেন। আমরা আপনাকে বিষয়গুলি সম্পর্কে জানাতে

পেরে সত্যিই খুশি। আপনি এবং আপনার পরিবারের সুস্বাস্থ্য কামনা করছি, আমি আজ এখানেই শেষ করছি। ধন্যবাদ.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *