জেনে নিন সিম কার্ড কিভাবে কাজ করে

বহু বছর আগে, ল্যান্ডফোনের সময় মানুষ তারের মাধ্যমে এক জায়গা থেকে অন্য জায়গায় কথা বলত। কিন্তু দিন দিন সভ্যতার বিকাশের সাথে সাথে মানুষ তার নিজস্ব বুদ্ধিমত্তা ও তথ্য প্রযুক্তিকে অন্য উচ্চতায় নিয়ে গেছে জেনে নিন সিম কার্ড।

আগে যেখানে আমরা তারের মাধ্যমে কথা বলতাম, এখন স্মার্টফোনে সিমের মাধ্যমে যোগাযোগ করা হয়। এক সময় যেখানে মানুষ সমস্যায় পড়েছিল, সেখানে সিম কার্ড মানুষের জীবনে আসার পর শুধু কষ্টই কমায়নি, তথ্যপ্রযুক্তি নিয়ে মানুষকে নতুনভাবে ভাবতেও শিখিয়েছে।

জেনে নিন সিম কার্ড
জেনে নিন সিম কার্ড

জেনে নিন সিম কার্ড কি?

ইংরেজি শব্দ SIM (SIM) এর অর্থ হল Subscriber Identity Module. আজকে আমরা সাধারণত যে সিম কার্ডটি দেখি সেটি প্রথম তৈরি হয়েছিল 1991 সালে। এটি মোবাইল ফোনকে নেটওয়ার্কের সাথে সংযুক্ত করে এবং গ্রাহককে কাঙ্খিত সেবা প্রদান করে জেনে নিন সিম কার্ড।

সাধারণত সিম কার্ডের মাধ্যমে ফোন কল, মেসেজ, ইন্টারনেট ইত্যাদি সুবিধা পাওয়া যায়।

সিম কার্ডের অংশ

একটি সিম কার্ডে সাধারণত একটি অনন্য নম্বর থাকে যা IMSI নম্বর নামে পরিচিত। IMSI হল আন্তর্জাতিক মোবাইল গ্রাহক পরিচয়, যার সাথে একটি যাচাইকরণ চিঠি বা প্রমাণীকরণ কী যা ফোনের সাথে পরিষেবা প্রদানকারী দ্বারা সরবরাহ করা হয়। জেনে নিন সিম কার্ড

IMSI নম্বরটি 15টি সংখ্যা নিয়ে গঠিত। (+88018××××××××)। প্রথম তিনটি সংখ্যা বা সংখ্যা হল দেশের নিজস্ব কোড, তিন অঙ্কের পরে এক বা দুটি সংখ্যা পরিষেবা প্রদানকারীর নেটওয়ার্ক কোড এবং শেষ সংখ্যাগুলি ব্যবহৃত সিমের সনাক্তকরণ জেনে নিন সিম কার্ড

নম্বর৷ প্রতিটি দেশের নিজস্ব কোড ভিন্ন হওয়ার কারণে আপনি যদি এক দেশের সিম কার্ড অন্য দেশে ব্যবহার করতে চান তবে আপনাকে অবশ্যই এটি রোমিংয়ের মাধ্যমে ব্যবহার করতে হবে।

সিম কার্ড কিভাবে কাজ করে

এত ছোট জিনিস দিয়ে এত কাজ কিভাবে করা যায় তা অনেকেই জানেন না। তো চলুন জেনে নেওয়া যাক:-
আসলে, সিম কার্ডের মূল জিনিসটি হল সিমে থাকা চিপ এবং এতে থাকা নম্বর।

যখন একটি নতুন সিম একটি মোবাইলের সাথে সংযুক্ত হয়, তখন সিম কার্ডের IMSI নম্বরটি পরিষেবা প্রদানকারী মোবাইল অপারেটরের কাছে যায়। তারপর পরিষেবা প্রদানকারী মোবাইল কোম্পানি IMSI নম্বরের জন্য প্রমাণীকরণের জন্য ডাটাবেস অনুসন্ধান করে।

তারপর পরিষেবা প্রদানকারী সিমের জন্য একটি র্যান্ডম নম্বর তৈরি করে এবং এটি র্যান্ডম নম্বরের সাথে প্রমাণীকরণ কী গণনা করে এবং একটি প্রতিক্রিয়া নম্বর তৈরি করে।

তারপরে পরিষেবা প্রদানকারীর দ্বারা র্যান্ডম নম্বরটি ফোনে পাঠানো হয়, তারপরে জেনে নিন সিম কার্ড সেই র্যান্ডম নম্বর এবং সিম কার্ডের প্রমাণীকরণ নম্বর দিয়ে একটি নতুন র্যান্ডম নম্বর তৈরি করে।

এখন এই দুটি র্যান্ডম নম্বর (যা একবার পরিষেবা প্রদানকারী (প্রতিষ্ঠান দ্বারা তৈরি করা হয়েছে এবং ফোনে সিম কার্ড দ্বারা উত্পন্ন আরেকটি র্যান্ডম নম্বর) যদি একই হয় তবে পরিষেবা প্রদানকারী সমস্ত সিম এবং ফোন ডেটা গ্রহণ করে এবং নেটওয়ার্কের সাথে সংযোগ করে। টাওয়ার

বলে রাখা ভালো যে সিম কার্ডে কিছু নম্বর লেখা আছে, সেগুলো হল ICCID নম্বর, যা ইন্টিগ্রেটেড সার্কিট কার্ড আইডেন্টিফায়ারের সংক্ষিপ্ত রূপ। আপনি যখন বিদেশ ভ্রমণ করেন, এই নম্বরটি প্রমাণ করে যে আপনি যে সিম কার্ডটি ব্যবহার করছেন সেটি একটি জেনে নিন সিম কার্ড।

রোমিং সিস্টেম কি?

প্রতিটি সিম কার্ড একটি নির্দিষ্ট এলাকায় কাজ করে। উদাহরণস্বরূপ, একটি বাংলাদেশি সিম কার্ড শুধুমাত্র বাংলাদেশে কাজ করে এবং সাধারণত এর বাইরে কোনো নেটওয়ার্ক থাকে না।

আপনি যদি বাংলাদেশি সিম কার্ড নিয়ে বিদেশে যান, তবুও আপনি রোমিং পদ্ধতির মাধ্যমে সিম কার্ড পরিবর্তন না করে কল করতে পারবেন। সেক্ষেত্রে, হোম নেটওয়ার্কের সাথে দেশের নেটওয়ার্ক পরিদর্শন করা হয়, উদাহরণস্বরূপ, বাংলাদেশ থেকে কেউ যদি আমেরিকায় গিয়ে রোমিং সিস্টেম

চালু করে, যদি কেউ বাংলাদেশে সেই সিমে কল করে, তাহলে বাংলাদেশে সেবা প্রদানকারী সিম কোম্পানি গ্রাহকের অবস্থান অনুসারে আমেরিকান পরিষেবা প্রদানকারীর কাছে কলটি পাঠায় এবং অবশেষে এটি গ্রাহকের কাছে যায়।

এই ক্ষেত্রে, আমেরিকায় করা বাংলাদেশি সিম কার্ড কলগুলির জন্য, আমেরিকান পরিষেবা সংস্থা কলের বিবরণ রাখবে এবং বাংলাদেশি সিম কোম্পানির কাছে বিল পাঠাবে। এতে গ্রাহককে বাংলাদেশি সিমের বিল পরিশোধ করতে হবে। 550 একটি সাধারণ ফোন কল থেকে একটু বেশি খরচ হবে

সিম কার্ডের প্রকারভেদ

1991 সালের দিকে, পূর্ণ আকারের সিম প্রথমে আসে, তারপরে মিনি সিম আসে, তারপরে মাইক্রো সিম আসে এবং এখন প্রায় সব ফোনেই ন্যানো সিম কার্ড রয়েছে। ভবিষ্যতে, ই-সিম কার্ডের ব্যাপক ব্যবহার হতে পারে।

উন্নত দেশগুলিতে বেশিরভাগ সিম কার্ড ফোনে লক করা থাকে। অর্থাৎ, যখন কেউ একটি ফোন কেনেন, তখন সিমটি তার সাথে সংযুক্ত থাকে, তাই গ্রাহক চাইলেও তারা অন্য একটি সিম কিনতে বা মোবাইল ফোনে ঢোকাতে পারে না।

সিম কার্ড তথ্য মেমরি

একটি সিম কার্ড সাধারণত 8 KB থেকে 256 KB ডেটা সঞ্চয় করতে পারে এবং প্রায় 250টি নাম বা নম্বর সংরক্ষণ করা যেতে পারে। সিম কার্ডের মেমরিতে রয়েছে I

CCID নম্বর, IMSI নম্বর, প্রমাণীকরণ কী, LAI, জরুরি নম্বর, SMS, যোগাযোগ নম্বর। LAI হল লোকাল এরিয়া আইডেন্টিটি যা ফোনের অবস্থান ট্র্যাক করে। এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে যাওয়ার সময়, নতুন LAI মান পরিবর্তিত হয় এবং সিমে সংরক্ষণ করা হয় এবং ওভারলোড হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *