জিমেইল টিপস | সেরা 10টি জিমেইল টিপস

Gmail হল Google এর একটি বিনামূল্যের মেলিং পরিষেবা৷ যেহেতু আমরা এই জিমেইলটি অনেক দৈনন্দিন কাজে ব্যবহার করছি, তাই এর বিভিন্ন হ্যাকিং কৌশল জেনে রাখা ভালো।

এবং কীভাবে এই অত্যন্ত গুরুত্বপূর্ণ মেলিং সিস্টেমের বিশেষ কৌশলগুলি জানবেন যা জীবনকে আগের চেয়ে সহজ করে তুলবে?

হ্যাঁ, আজ আমি আপনাকে জিমেইল টিপস এমন ১০টি কৌশল বা কৌশল শিখাবো যা জানলে আপনি যে কোনো সাধারণ মানুষ বা আপনার সহকর্মীর চেয়ে এগিয়ে থাকবেন। তাই শুরু করা যাক.

জিমেইল টিপস
জিমেইল টিপস

1। জিমেইল ইন্টারফেস জিমেইল টিপস

এই বিকল্পের সাহায্যে আপনি সহজেই একই স্ক্রিনে একই সময়ে আপনার সমস্ত মেল দেখতে এবং পড়তে পারেন। এটি সক্ষম করতে, আপনাকে প্রথমে Gmail এর সেটিংস বিকল্পে যেতে হবে।

তারপর উপরের ল্যাব ট্যাবে ক্লিক করে ভিতরে যান।

এখন নিচে স্ক্রোল করুন এবং প্রিভিউ প্যান বিকল্পটি খুঁজুন।

পূর্বরূপ ফলক বিকল্প সক্রিয় করুন. এই সময় সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন. এখন Gmail ইনবক্সের উপরের ডান দিক থেকে উল্লম্ব পূর্বরূপ চালু করুন।

2। জিমেইল কালারফুল স্টার মার্ক

আমাদের মেইল ইনবক্সে অনেক মেইল আসতে পারে। অনেক সময় দেখা যায় কিছু অপ্রয়োজনীয় বা কম প্রয়োজনীয় মেইলের কারণে অনেক গুরুত্বপূর্ণ মেইল চলে যায়। আপনি এই সমস্যার সমাধান করতে তাদের তারকা চিহ্নিত করতে চাইতে পারেন।

কিন্তু সব মেল সমান গুরুত্বপূর্ণ নয়। কিছু মেইল খুব গুরুত্বপূর্ণ, কিছু মোটামুটি গুরুত্বপূর্ণ এবং কিছু কম গুরুত্বপূর্ণ। আমরা তাদের বিভিন্ন রঙের তারা দিয়ে রাখতে পারি।

এর জন্য প্রথমে জিমেইল সেটিংসে যান। সাধারণ ট্যাবগুলি থেকে তারকা বিকল্প নির্বাচন করুন, আপনি যে সমস্ত তারা ব্যবহার করতে চান সেগুলি টেনে আনুন এবং সেগুলি ব্যবহার করুন, তারপর পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং বেরিয়ে আসুন।

এই সময় ক্লিক করে রঙ পরিবর্তন করার চেষ্টা করুন.জিমেইল টিপস

৩. জিমেইল আনডু অপশন জিমেইল টিপস

আমরা প্রায় প্রতিদিন অনেক ইমেইল করি। এই ব্যস্ত সময়ে, আমি প্রায় ভুলবশত একজনের মেইল অন্য ব্যক্তিকে বা অন্য কাউকে ভুল করে কিছু দিয়ে থাকি।

এটি অনেক সমস্যার সৃষ্টি করে এবং কখনও কখনও এমনকি গোপনীয় কিছু ভুলে গেলে বড় উদ্বেগের কারণ হয়। এই সমস্যা সমাধানের জন্য জিমেইলে আনডু অপশন রয়েছে। এর জন্য প্রথমে আপনাকে সেটিংসে যেতে হবে।

তারপর সাধারণ ট্যাব থেকে Undo অপশনটি সক্ষম করুন এবং আপনি মেইলটি পূর্বাবস্থায় ফেরাতে পারবেন এমন সময় সেট করুন। তারপর পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন। এখন একটি পরীক্ষার মেইল পাঠান এবং নির্দিষ্ট সময়ের মধ্যে এটি পূর্বাবস্থায় ফেরানোর চেষ্টা করুন।

৪। জিমেইল আর্কাইভ

আমরা আমাদের ইমেল ঠিকানা দিয়ে ফেসবুক, টুইটার ইত্যাদির মতো অনেক সোশ্যাল মিডিয়া খুলি। তাই প্রতিদিন তাদের কাছ থেকে প্রচুর জাঙ্ক মেইল আসে যা মেইল ইনবক্সে ঝামেলা সৃষ্টি করে।

আপনি চাইলে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য আপনাকে মেইল বক্সের উপরে সার্চ অপশনের তীর চিহ্নে ক্লিক করে ভিতরে যেতে হবে।

এখন To অংশে আপনার মেইল ঠিকানা লিখুন + যে মেইল থেকে আপনি চান না mail@gmail.com এবং নিচের এই অনুসন্ধানের সাথে create filter এ ক্লিক করুন এবং আপনি যা করতে চান তা নির্বাচন করুন।

৫। মেল নিরাপত্তা (পাসওয়ার্ড সুরক্ষা)

আমরা প্রায়শই অনেক গোপনীয় মেইল বা সংবেদনশীল মেইল বিনিময় করি যা ভুল হাতে পড়লে বিপজ্জনক হতে পারে। এমন সময় আছে যখন কেউ আপনার ডিভাইস অ্যাক্সেস করতে পারে এবং আপনার অনুপস্থিতিতে আপনার গোপনীয় মেল পড়তে পারে।

এই সমস্যা সমাধানের জন্য রয়েছে জিমেইল সিকিউরিটি। আপনি আপনার মেইল লক করতে পারেন.
এর জন্য প্রথমে আপনাকে ক্রোম ব্রাউজার থেকে সুরক্ষিত মেইল অপশন যোগ করতে হবে।

এখন আপনি আপনার Gmail রিফ্রেশ করতে পারেন এবং কম্পোজ বিভাগে লক আইকন দেখাচ্ছে। আপনি যখন মেল পাঠান, আপনি এটি একটি পাসওয়ার্ড দিয়ে পাঠাতে পারেন এবং আপনি যাকে পাঠান তাকে আগে থেকেই পাসওয়ার্ডটি নির্দিষ্ট করতে পারেন৷

6। খোজার অপশন

জিমেইল সার্চ অপশন ব্যবহার করে আপনি সহজেই যেকোনো মেইল, ব্যক্তি, পিডিএফ, ফাইল, ছবি, রিড/অপঠিত ফাইল, সাইজ, বড় এবং ছোট মেইল ইত্যাদি খুঁজে পেতে পারেন। এমনকি এটি আপনার মেইল থেকে স্ক্রিনশট ছবিও বের করতে পারে।

৭। লেবেল বিজ্ঞপ্তি সক্ষম/অক্ষম করুন

এই বিভাগটি ট্যাব/মোবাইলের জন্য। আমাদের মোবাইল/ট্যাবে দৈনিক মেইলে প্রচুর নোটিফিকেশন লেবেল স্ক্রিনে আসে। কখনও কখনও এটি খুব বিরক্তিকর হয়ে ওঠে।

এই সমস্যা সমাধানের জন্য আপনি আপনার মোবাইল/ট্যাবের জিমেইল অ্যাপে যান এবং সেটিংসে যান। আপনি লেবেল পরিচালনা করতে গিয়ে বিজ্ঞপ্তি লেবেল বিকল্প সক্রিয়/অক্ষম করতে পারেন। আইফোন/আইপ্যাডের জন্য কেবল সেটিংসে যান এবং লেবেল অক্ষম করুন।

৮। অটো টাইমিং মেল মুছে ফেলা

আমরা অনেকেই অনেক মেইল পাঠাই যা খুবই সংবেদনশীল এবং ব্যক্তিগত। এগুলোকে মেইল বক্সে রাখাও বিপজ্জনক। জিমেইল আপনাকে এর জন্য একটি সমাধান দিয়েছে। প্রথমে আপনাকে ক্রোমের ওয়েব স্টোরে যেতে হবে এবং স্ব-বিক্ষিপ্ত স্ন্যাপমেইল যোগ করতে হবে।

এখন আপনি যখন মেইল পাঠাবেন তখন আপনি স্ন্যাপ মেইল অপশন থেকে পাঠাবেন। যদি প্রাপক মেলটি পান, এটি খোলার 60 সেকেন্ডের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে। আপনি চাইলে কম-বেশি সময় দিতে পারেন।

9। মেইল ট্র্যাকিং

এখন আপনি জানতে পারবেন যে আপনার পাঠানো ইমেলটি খুলতে প্রাপকের কত সময় লেগেছে বা কেউ আপনার পাঠানো ইমেলটি সত্যিই খুলেছে কিনা। এর জন্য আপনাকে chrome webstore এ গিয়ে mailtrack যোগ করতে হবে। বানানাটাগ এবং বুমেরাং মেইল ট্র্যাকিংয়ের জন্যও খুব জনপ্রিয়।

১০। মেইল প্রতিনিধি দল

অনেক ক্ষেত্রে আমাদের কাছে একাধিক ব্যক্তির ব্যবহারের জন্য কিছু জিমেইল ঠিকানা থাকে। উদাহরণস্বরূপ, অফিসিয়াল হল একটি মেল ঠিকানা যার মাধ্যমে সমস্ত অফিসিয়াল মেল বিনিময় করা হয়।

এখন যদি প্রত্যেকের একটি আলাদা অফিসিয়াল জিমেইল থাকে, তবে এটি অফিসের বস বা প্রধান দ্বারা নিয়ন্ত্রিত হয় সমস্যাটি হল এটি জানে না কোন বিষয়ে মেইল আদান প্রদান করা হচ্ছে। এক্ষেত্রে আপনি একটা কাজ করতে পারেন। আপনি একটি ও খুলতে পারেন

অফিসিয়াল Gmail আপনার অফিসিয়াল কাজ করতে এবং সেই অফিসিয়াল জিমেইলকে অর্পণ করতে। এটি আপনাকে প্রতিনিধিদের সাথে আপনার অফিসিয়াল Gmail পাসওয়ার্ড শেয়ার না করেই কাজ করতে দেয়৷ মনোনীত প্রতিনিধি অফিসিয়াল জিমেইলের উত্তর, মেল, ডিলিট ইত্যাদি করতে

পারেন, কিন্তু জিমেইলের নাম, পাসওয়ার্ড, চ্যাট, অ্যাকাউন্ট সেটিংস পরিবর্তন করতে পারবেন না। ফলস্বরূপ, অফিসিয়াল জিমেইলের মাধ্যমে অফিস সহকারীর সাথে বেশ নিরাপদে শেয়ার করা এবং কাজ করা সম্ভব।

এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, আপনাকে প্রথমে Gmail সেটিংসে যেতে হবে। তারপরে অ্যাকাউন্ট এবং আমদানি ট্যাবে যান এবং আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস মঞ্জুর করতে যান এবং অন্য অ্যাকাউন্ট যুক্ত করুন। এর পরে, যোগ করা Gmail এই অনুরোধটি গ্রহণ করলে কয়েক ঘন্টা পরে বৈশিষ্ট্যটি কাজ করবে।

এখানে 10টি বিশেষ জিমেইল কৌশল রয়েছে যা আপনাকে অবশ্যই বাকিদের থেকে এগিয়ে রাখবে। ট্রিক্সগুলো কেমন লাগলো বা কিছু জানার থাকলে বা কোন সমস্যা হলে কমেন্ট করুন।জিমেইল টিপস

আমরা যতটা সম্ভব আপনাকে সাহায্য করব। আশা করি এই কৌশলগুলি প্রত্যেককে তাদের দৈনন্দিন মেইলিং জীবনে সাহায্য করবে তাই সেগুলি শেয়ার করতে ভুলবেন না৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *