ঈদে মিলাদুন্নবী কি জায়েজ | দলিল | ইতিহাস | জেনে নিন

ঈদে মিলাদুন্নবী পালন করা জায়েজ কি না এই প্রশ্নটি অনেক মুসলিম ভাই-বোন করেন। ঈদে মিলাদুন্নবী কি জায়েজ পবিত্র কুরআন ও সহীহ হাদীসের ভিত্তিতে ঈদে মিলাদুন্নবী পালন করা জায়েয কি না তা আজকের এই পোস্টে উল্লেখ করব।

তাই ঈদে মিলাদুন্নবী পালন করা জায়েজ কিনা তা জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। প্রতি বছর বিশ্বে মহানবী (সা.)-এর আগমনের দিনটি ঈদে মিলাদুন্নবী হিসেবে পালিত হয়। ঈদে মিলাদুন্নবী পালন নিয়ে আলেম সমাজের মধ্যে অনেক মতভেদ রয়েছে। অনেক পন্ডিত এর পালনের তীব্র বিরোধিতা করেন।

আসলে আজকে আমি সহীহ হাদীসের মাধ্যমে আপনাদের বুঝিয়ে দিচ্ছি যে, ঈদে মিলাদুন্নবী কি জায়েজ। তাই এখনই সম্পূর্ণ পোস্টটি পড়ুন এবং ঈদে মিলাদুন্নবী পালন করা জায়েজ কিনা সে সম্পর্কে বিস্তারিত ধারণা নিন।

Eid-e-Milad un-Nabi

ঈদে মিলাদুন্নবীর ইতিহাস – মিলাদুন্নবী কখন শুরু হয়?

12 রবিউল আউয়াল 2023 কবে পালিত হবে

মাহে রবিউল আউয়ালের মাহাত্ম্য ও তাৎপর্য | কত তারিখ

স্ট্যাটাস | 12 রবিউল আউয়াল 2023 | + কবিতা

ঈদে মিলাদুন্নবী কি জায়েজ

ঈদে মিলাদুন্নবী কবে থেকে পালিত হয়?

১২ই রবিউল আউয়াল সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব হজরত মুহাম্মদ (সা.) মানবজাতির মুক্তির নিদর্শন হিসেবে পৃথিবীতে আগমন করেন। পৃথিবীতে তার আগমনের এই দিনটিকে আনন্দের সাথে উদযাপন করতেই ঈদে মিলাদুন্নবী পালিত হয়।

নবীজি ও সাহাবায়ে কেরামের যুগে ঈদে মিলাদুন্নবী পালনের প্রথা ছিল না। ঈদে মিলাদুন্নবী কি জায়েজ নবীর মৃত্যুর অনেক পরে, ইরাকের শাসকরা প্রথম ঈদে মিলাদ-উন-নবী ও মিলাদ কিয়ামের প্রথা চালু করে। এরপর থেকে মুসলিম বিশ্বের প্রায় সব দেশেই বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে মিলাদুন্নবী পালিত হয়ে আসছে।

বিশেষ করে শিয়া সম্প্রদায়ের লোকেরা ঈদে মিলাদুন্নবী পালনে অগ্রণী ভূমিকা পালন করে থাকে। এদিন তারা দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করে। কিন্তু ইসলামের দৃষ্টিতে ঈদে মিলাদুন্নবী পালন করা কতটা যৌক্তিক তা আমাদের জানতে হবে। ঈদে মিলাদুন্নবী কি জায়েজ এ প্রশ্নের উত্তর পোস্টের পরবর্তী অংশ পড়লেই পেয়ে যাবেন।

মিলাদুন্নবীর স্বপক্ষে বিভিন্ন দলিল

ঈদে মিলাদুন্নবী কি জায়েজ ? অনেকে এর পক্ষে কুরআন ও হাদীসের বিভিন্ন দলিল উল্লেখ করেন। মহানবী স্বয়ং তাঁর জন্মদিনের এই দিনটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন। তাই ঈদে মিলাদুন্নবী উদযাপন করা জায়েয কিনা তা জানার আগে ঈদে মিলাদুন্নবী উদযাপনের স্বপক্ষে কিছু দলীল বলে রাখি।

  1. হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত আছে যে, রাসুলুল্লাহ (সা.) একবার বলেছেন, “সোম ও বৃহস্পতিবারের আমলগুলো মহান আল্লাহর কাছে পেশ করা হয়।

আর আমি আমার আমল পেশ করার সময় রোজা রাখা পছন্দ করি।” (তিরমিযী- হাদীস নং 747)। যেহেতু রাসুল (সা.) সোমবারে জন্মগ্রহণ করেছিলেন, তাই তিনি এই দিনে রোজা রাখার ওপর জোর দিয়েছেন।


2. সর্বশক্তিমান আল্লাহ রাসুল (সঃ)-কে মানবজাতির জন্য রহমত ও আশীর্বাদস্বরূপ আমাদের মাঝে পাঠিয়েছেন। তাঁর (রাসূলের) আগমনের ঘটনা সম্পর্কে, আল্লাহ তায়ালা কুরআনের আয়াত নাজিল করেন এবং বলেন, “আল্লাহর অনুগ্রহ ও রহমত পেয়ে আনন্দ কর, যা তোমাদের সমস্ত সম্পদের চেয়ে উত্তম।” – (সূরা ইউনুস – আয়াত নং 58)

3. যখন হযরত একতা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সোমবারের গুরুত্ব সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি উত্তর দিয়েছিলেন, “এই দিনে আমি পৃথিবীতে এসেছি, এই দিনে আমার উপর পবিত্র কুরআন অবতীর্ণ হয়েছিল”।

তাই তিনি তাঁর জন্মদিনে (সোমবার) রোজা রাখতেন এবং সাহাবায়ে কেরামকে রোজা রাখার নির্দেশ দিতেন। কুরআন ও হাদীসের এ সকল দলিল থেকে ঈদে মিলাদুন্নবীর তাৎপর্য সঠিকভাবে অনুধাবন করা যায়। কিন্তু শরীয়তের দৃষ্টিতে ঈদে মিলাদুন্নবী পালন করা কি জায়েয? ঈদে মিলাদুন্নবী পালন জায়েয না হলে ঈদে মিলাদুন্নবী কোন পদ্ধতিতে উদযাপন করা যায় তা জানার পালা।

ঈদে মিলাদুন্নবী কি জায়েজ?

ঈদে মিলাদুন্নবী কি জায়েজ এ প্রশ্নে আলেম সমাজ খুবই বিভক্ত। অনেক আলেম ঈদে মিলাদুন্নবী উদযাপনকে সরাসরি বিদআত বলে অভিহিত করেছেন।

আবার অনেক হক্কানী আলেম মত দিয়েছেন যে, ছোট পরিসরে ঈদে মিলাদুন্নবী শরীয়া সম্মত এবং ইসলামের সাথে সাংঘর্ষিক না হলে কোন সমস্যা নেই। তবে ইসলামী বিধানের আলোকে ঈদে মিলাদুন্নবী পালন করা জায়েয কিনা তা পরীক্ষা করে দেখা যাক।

ঈদে মিলাদুন্নবী পালিত হয় মূলত নবীর আগমনে আনন্দ করার জন্য। তবে একটি কথা আপনাদের সকলের মনে রাখতে হবে যে, ১২ই রবিউল আউয়াল নবীজি শুধু এই পৃথিবীতে আসেননি, এই দিনেই প্রিয় নবীজী আমাদের ছেড়ে চলে গেছেন।

তাই জন্ম ও মৃত্যু একই দিনে শুধুমাত্র আনন্দ উৎসব পালন করা মোটেও যৌক্তিক হতে পারে না। ঈদে মিলাদুন্নবী কি জায়েজ কেননা নবীজির ইন্তেকালের পর সাহাবায়ে কেরাম ঈদে মিলাদুন্নবীর দিনে খুব দুঃখ করতেন। সঙ্গীরা দুঃখী হলে আমরা উৎসব পালন করব কী করে? তাই অনেক আলেম ঈদে মিলাদুন্নবীতে আনন্দ করার ঘোর বিরোধী।


নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর বিদায় হজের ভাষণে সকলের উদ্দেশ্যে ঘোষণা করেছিলেন যে, “যতক্ষণ তোমরা আমার নিখুঁত জীবন বিধান এবং পবিত্র কুরআনকে আঁকড়ে থাকবে, ততক্ষণ কেউ তোমাদের পথ থেকে বিচ্যুত করতে পারবে না। ইসলামের”। তাঁর ঘোষণার সন হলো ইসলামের প্রতিটি ক্ষেত্রে তাঁর পথ অনুসরণ করলে আমরা সফল হব।


বর্তমান সমাজে ঈদে মিলাদুন্নবীর নামে অনেকেই বাদ্যযন্ত্র, বাদ্যযন্ত্রসহ অনাকাঙ্খিত আচার-অনুষ্ঠান করে থাকেন। এই সমস্ত আয়োজন কোনভাবেই ইসলামী বিধি-বিধান সমর্থন করে না। নবীর মৃত্যু তারিখ নিয়ে আলেমদের মধ্যে কোনো বিরোধ নেই, তবে ইসলামের সাথে অসঙ্গতিপূর্ণভাবে জন্মদিন উদযাপনের বিষয়ে শুধু মতভেদ লক্ষ্য করা যায়।

আর হযরত আয়েশা রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহুর মতে, ইসলাম গ্রহণযোগ্য নয় এমন কিছু নেই যা ইসলামের সাথে একত্রে পালন করা একটি সুস্পষ্ট ধর্মদ্রোহিতা। তাই আমরা ঈদে মিলাদুন্নবীতে কোনো অনুষ্ঠান করব না। আমি আশা করি এই বিষয়টি আপনাদের সামনে পরিষ্কার হয়ে গেছে যে, ইসলামী শরীয়তের আলোকে ঈদে মিলাদুন্নবী পালন করা জায়েয কি না।

কিভাবে ঈদে মিলাদুন্নবী উদযাপন করবেন

প্রিয় ধর্মপ্রাণ ভাই ও বোনেরা, পোস্টের আগের অংশ থেকে আপনারা জেনেছেন যে, ইসলামী বিধিনিষেধের আলোকে ঈদে মিলাদুন্নবী পালন করা জায়েজ। হক্কানী আলেমদের অভিমত অনুযায়ী, ঈদে মিলাদুন্নবী পালন করলে সওয়াবের অংশীদার হবে এমন সব বিষয় উল্লেখ করেছি।


ঈদে মিলাদুন্নবীরের দিনে নবী সালামের ছায়ায় দরুদ ও ইস্তেগফা পাঠ করতে পারেন। একই সময়ে, আপনি আপনার পূর্বের পাপের প্রায়শ্চিত্তের জন্য নফল নামাজ পড়তে পারেন।


ঈদে মিলাদুন্নবী উপলক্ষে নবীজি রোজা রাখতেন। তাই নবীজির আদর্শ উম্মত হিসেবে ঈদে মিলাদুন্নবীতে রোজা রাখতে পারেন।
ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শিশুদের মধ্যে গজল, হামদ-নাত, আযান, রচনা ইত্যাদি প্রতিযোগিতার আয়োজন করতে পারেন। এতে ছোটবেলা থেকেই নবী সম্পর্কে জানার আগ্রহ তৈরি হবে।


ঈদে মিলাদুন্নবী উপলক্ষে নবীজির জীবনী সুন্দরভাবে সবার সামনে তুলে ধরতে পারেন। এতে মুসলমানদের মধ্যে নবীজির জীবনধারা অনুসরণের আকাঙ্ক্ষা জাগ্রত হবে। ঈদে মিলাদুন্নবী পালন করা জায়েজ কিনা জানতে চাইলে পোস্টের আগের অংশটি আবার পড়ুন।

এটাই

প্রিয় বন্ধুরা, আমি আশা করি এই সম্পূর্ণ পোস্টটি পড়ে আপনারা কুরআন ও হাদীসের নীতিমালা অনুযায়ী ঈদে মিলাদুন্নবী কি জায়েজ সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। আশা করি ঈদে মিলাদুন্নবী পালন করা জায়েজ কি না এ প্রশ্নে আপনাদের মধ্যে আর কোনো বিভ্রান্তি থাকবে না।

পরিশেষে, ঈদে মিলাদুন্নবী পালন করা জায়েজ কিনা তা সবাইকে জানাতে পোস্টটি এখনই শেয়ার করুন। তাছাড়া, আপনি আমাদের ওয়েবসাইটে নিয়মিত বিভিন্ন ইসলামিক পোস্ট পাবেন। এই দীর্ঘ এই পোস্ট পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *