গুগল ক্রোমের 10টি সেরা ডাউনলোড ম্যানেজার

গুগল ক্রোমের 10টি সেরা ডাউনলোড ম্যানেজার এক্সটেনশন সম্পর্কে জানুন যা Google Chrome-এর জন্যও। বিগত কয়েক বছর ধরে, গুগল ক্রোম ব্যবহারকারীদের সামগ্রিক সুবিধার কথা মাথায় রেখে গুগল তার পরিষেবার মান উন্নত ও উন্নত করেছে।

কিন্তু এখনও গুগল ক্রোম তাদের নিজস্ব ডাউনলোড ম্যানেজারকে খুব বেশি আপডেট বা উন্নত করতে পারেনি।

যার কারণে ক্রোমের নেটিভ বা ডিফল্ট ডাউনলোড ম্যানেজার ব্যবহারে বেশ কিছু সমস্যা দেখা যায়। যেমন: হঠাৎ ডাউনলোড আটকে যাওয়া, হঠাৎ গতি কমে যাওয়া, এমনকি ডাউনলোড পুনঃনির্ধারিত ইত্যাদি।

কিন্তু সৌভাগ্যবশত কিছু থার্ড পার্টি ডাউনলোড ম্যানেজার আছে, যেগুলো গুগল ক্রোমের ডিফল্ট ডাউনলোড ম্যানেজার থেকে অনেক ভালো কাজ করে।

সুতরাং, যতক্ষণ না Google তাদের ডাউনলোড ম্যানেজারকে আরও উন্নত এবং নমনীয় করে তোলে, আমরা এই তৃতীয় পক্ষের ডাউনলোড ম্যানেজারদের সাহায্য নিতে পারি।

Table of Contents

গুগল ক্রোমের 10টি
গুগল ক্রোমের 10টি

গুগল ক্রোমের 10টি

এই নিবন্ধে আমরা কিছু ডাউনলোড ম্যানেজার নিয়ে আলোচনা করব যা আপনি ব্যবহার করতে পারেন!

ক্রোম এক্সটেনশনে দুই ধরনের ডাউনলোড ম্যানেজার ব্যবহার করা যায়। তার মধ্যে একটি হল “স্ট্যান্ডালোন ডাউনলোড ম্যানেজার”। এই ধরনের এক্সটেনশন ব্যবহার করার জন্য আপনাকে আলাদা অ্যাপ ডাউনলোড করতে হবে না।

একটি DNS লিক কি? কিভাবে ব্রাউজিং ইতিহাস চুরি হয়

ক্রিয়েটিভ কমন্স কি? আইনি অনুলিপি বিস্তারিত আলোচনা

ওয়াইফাই রাউটারের স্পীড কমে যাওয়ার কারন এবং কিভাবে স্পীড বাড়ানো যায়

আরেকটি ধরন আছে, যা মূলত “ডাউনলোড ম্যানেজার অ্যাপ”।গুগল ক্রোমের 10টি নির্দিষ্ট এক্সটেনশন সহ সেগুলো ডাউনলোড করতে হবে।

আমরা এই নিবন্ধে দুই ধরনের এক্সটেনশন ডাউনলোড ম্যানেজার নিয়ে আলোচনা করব। তবে মূল আলোচনায় যাওয়ার আগে একটা কথা বলে রাখি। যাইহোক, আপনি চাইলে “Chrome Flag” ব্যবহার করে Chrome এর ডিফল্ট ডাউনলোড ম্যানেজারের কার্যকারিতা বাড়াতে পারেন।গুগল ক্রোমের 10টি

যারা এখনো জানেন না তাদের জন্য। “ক্রোম ফ্ল্যাগ” গুগল ক্রোমের একটি পরীক্ষামূলক বৈশিষ্ট্য। ক্রোম কর্তৃপক্ষ এখনও ব্যবহারকারীদের পরীক্ষামূলকভাবে ব্যবহার করার অনুমতি দিচ্ছে।

“সমান্তরাল ডাউনলোডিং” নামে একটি পতাকা রয়েছে যা যদি সক্ষম করা হয় তবে আপনার ডিফল্ট ডাউনলোড ম্যানেজারের গতি বহুগুণ বাড়িয়ে দেবে৷ আপনি chrome://flags পৃষ্ঠায় গিয়ে অনুসন্ধান করে এটি খুঁজে পেতে পারেন৷


এখন আর কোনো ঝামেলা ছাড়াই আমাদের শীর্ষ 10 ডাউনলোড ম্যানেজার এক্সটেনশন তালিকায় ঝাঁপ দেওয়া যাক!

1। ক্রনো ডাউনলোড ম্যানেজার এক্সটেনশন

এটি নিঃসন্দেহে সেরা ক্রোম এক্সটেনশন ডাউনলোড ম্যানেজার। Chrono ডাউনলোড ম্যানেজারের সমস্ত ধরণের দরকারী বৈশিষ্ট্য রয়েছে এবং কোনও সমস্যা ছাড়াই খুব দ্রুত এবং মসৃণভাবে চলে। এটি ব্যবহার করাও অত্যন্ত সহজ।

এটি আপনার এক্সটেনশনে যোগ করা হলে, গুগল ক্রোমের 10টি আপনি ডাউনলোড শুরু করতে যেকোনো ফাইলের “ডাউনলোড” বোতামে ক্লিক করতে পারেন। আপনি Chrome এর উপরের ডানদিকে এই এক্সটেনশনের আইকনে ক্লিক করে যেকোনো সময় ডাউনলোড করা সমস্ত ফাইল দেখতে পারেন৷


ইনস্টল করুন: (ফ্রি)
এক্সটেনশন পেতে এখানে ক্লিক করুন

2। অনলাইন ডাউনলোড ম্যানেজার এক্সটেনশন

পরবর্তী এই এক্সটেনশন আসে. এটি বেশ ভাল এবং ব্যবহারকারীদের বিভিন্ন সুবিধা প্রদান করে। গতি এবং কর্মক্ষমতা বেশ ভাল. কিন্তু সমস্যা হল অনেক সময় অপ্রত্যাশিতভাবে খোলার সময় আটকে যাওয়ার সম্ভাবনা থাকে।

কিন্তু এই এক্সটেনশন সম্পর্কে একটি ভাল জিনিস হল যে আপনি শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে আপনার সমস্ত ডাউনলোড করা ফাইল পরিচালনা করতে পারেন।

একটি নতুন উইন্ডো খোলার প্রয়োজন নেই. তবে একটা বিষয় হল আপনি এই ডাউনলোড ম্যানেজার দিয়ে ইউটিউবের মত জনপ্রিয় ওয়েবসাইট থেকে ফাইল ডাউনলোড করতে পারবেন না।
ইনস্টল করুন: (ফ্রি)
এক্সটেনশন পেতে এখানে ক্লিক করুন

৩. টার্বো ডাউনলোড ম্যানেজার (v2)

টার্বো ডাউনলোড ম্যানেজার (v2) একটি খুব সাধারণ এক্সটেনশন যা আপনার ডাউনলোড করা ফাইলগুলিকে একটি ছোট উইন্ডোতে রাখতে পারে, যেখান থেকে সেগুলি পরিচালনা করা সহজ। এখান থেকে আপনি একসাথে একাধিক ফাইল ডাউনলোড করতে পারবেন।

আপনি ডাউনলোড বিরাম দিতে পারেন. সংযোগ বিচ্ছিন্ন বা ফাইল হারানোর কোন সম্ভাবনা নেই. এছাড়াও, এই ডাউনলোড ম্যানেজার আপনাকে আপনার ডাউনলোড করা ফাইলগুলিকে বিভিন্ন বিভাগে সাজাতে সাহায্য করবে।
ইনস্টল করুন: (ফ্রি)
এক্সটেনশন পেতে এখানে ক্লিক করুন

৪। ভিএলসি গুগল ক্রোমের জন্য সেরা ডাউনলোড ম্যানেজার এক্সটেনশন

ভিএলসি ভিডিও ডাউনলোডারের সাহায্যে আপনি ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করতে পারেন।

যদিও এর মাধ্যমে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা সম্ভব নয়। এটি ভিএলসি মিডিয়া প্লেয়ারের যেকোনো স্ট্রিমিং প্ল্যাটফর্মে যেকোনো লাইভ স্ট্রিমিং দেখতে সাহায্য করে।

আপনি “ভিডিও ডাউনলোডার পেশাদার” এক্সটেনশন (বিনামূল্যে) ব্যবহার করতে পারেন। এটি ভিডিও ফাইল ডাউনলোড করার জন্যও ভাল।
ইনস্টল করুন: বিনামূল্যে
এক্সটেনশন পেতে এখানে ক্লিক করুন

এখন চলুন কিছু অ্যাপ এনাবলড ডাউনলোড ম্যানেজার ক্রোম এক্সটেনশন দেখি

৫। IDM সেরা ডাউনলোড ম্যানেজার এক্সটেনশন

ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার সম্ভবত উইন্ডোজের জন্য সবচেয়ে জনপ্রিয় ডাউনলোড ম্যানেজার। এটি সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল এটি ডাইনামিক সেগমেন্টেশন প্রযুক্তি ব্যবহার করে ডাউনলোডের গতি অনেকাংশে বৃদ্ধি করে।

এছাড়া IDM ব্যবহার করে অডিও, ভিডিও, ছবিসহ সব ধরনের ফাইল ডাউনলোড করা সম্ভব। এর সাহায্যে ইউটিউব থেকেও সহজেই ভিডিও ডাউনলোড করা যায়।

এছাড়াও, আপনি সময় নির্ধারণ করতে পারেন এবং অবিলম্বে এটি ডাউনলোড করার পরিবর্তে আপনার পছন্দসই সময়ে এটি ডাউনলোড করতে পারেন।

এটি প্রক্সি সার্ভারগুলিকেও সমর্থন করে এবং সংযোগ “ব্রেক” এবং সঠিকভাবে ডাউনলোড করার পরে ডাউনলোডের কাজগুলি পুনরুদ্ধার করার ক্ষমতা রাখে৷ ক্রোমের সাথে যুক্ত IDM এর এক্সটেনশন এর কাজের গতি বা কর্মক্ষমতা বহুগুণ বাড়িয়ে দেয়।
ইনস্টল করুন: (30-দিনের বিনামূল্যে ট্রায়াল, $11.95/বছর)
এক্সটেনশন পেতে এখানে ক্লিক করুন

6। Folx | গুগল ক্রোমের জন্য সেরা ডাউনলোড ম্যানেজার এক্সটেনশন

বলা হয় যে Folx হল MacM এর আইডি। এর কার্যকারিতা হল s

IDM এর অনুরূপ। পার্থক্য হল IDM উইন্ডোজের জন্য। এবং Folx ম্যাকের জন্য। Folx তার এক্সটেনশনের মাধ্যমে ডাউনলোড লিঙ্ক ক্যাচ করে। এটি যেকোনো ধরনের ফাইল ডাউনলোড করতে পারে এবং যেকোনো জনপ্রিয় ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যায়। এটি প্রক্সি সুবিধা প্রদান করে।

যার মাধ্যমে আপনি গোপনীয়তা বজায় রেখে ফাইল ডাউনলোড করতে পারবেন। এছাড়া রিসিডিউল করার সুবিধা রয়েছে। এগুলি ছাড়াও, Folx ডাউনলোড ম্যানেজারের সমস্ত বৈশিষ্ট্য রয়েছে যা আপনি একটি ভাল ডাউনলোড ম্যানেজারে চান।


ইনস্টল করুন: (ফ্রি সংস্করণ, প্রো সংস্করণ $19.95)
এক্সটেনশন পেতে এখানে ক্লিক করুন

৭। ফ্রি ডাউনলোড ম্যানেজার

এটি আসলে একটি বিনামূল্যের অ্যাপ। যার মাধ্যমে সহজেই ফাইল ডাউনলোড ও সাজানো যায়। এটি উইন্ডোজ/ম্যাক উভয় অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যেতে পারে।

এটি অন্যান্য ডাউনলোড ম্যানেজারের মতো পুনর্নির্ধারণ, ভাঙা ডাউনলোড এবং সঠিক ডাউনলোডের মতো সুবিধাও প্রদান করে। তবে এটির আরও একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে, যা বাকিদের নেই।

এটির সাহায্যে, আপনি ডাউনলোড করার আগে আপনি কী ডাউনলোড করতে চান তার একটি প্রিভিউ দেখতে পারেন, যা আসলে একটি খুব দরকারী বৈশিষ্ট্য। আপনি যদি একটি বিনামূল্যের অ্যাপ খুঁজছেন, এটি অবশ্যই আপনার জন্য সেরা অ্যাপ!
ইনস্টল করুন: (ফ্রি)
এক্সটেনশন পেতে এখানে ক্লিক করুন

৮। FlareGet | ম্যানেজার এক্সটেনশন ডাউনলোড করুন

FlareGet উইন্ডোজ, ম্যাক, লিনাক্স সব জায়গায় ব্যবহার করা যেতে পারে। এটি Chrome এ এক্সটেনশনের মাধ্যমে কাজ করে। “ডাইনামিক ফাইল সেগমেন্টেশন টেকনোলজি” ব্যবহারের কারণে এর গতি খুবই ভালো।

সবচেয়ে ভালো দিক হল যে ডাউনলোড চলাকালীন কোনো কারণে আপনার কম্পিউটার বন্ধ হয়ে গেলে, আপনি এটিকে আবার চালু করলে ডাউনলোড চলতে থাকবে। এটি ফাইলের ক্ষতি করবে না।

এর সাহায্যে আপনি ডাউনলোড রিশিডিউলিং, প্রক্সির মতো সুবিধা পাবেন। কিন্তু এই অ্যাপটি বিনামূল্যে নয়। ট্রায়াল শেষ হওয়ার পরে, আপনাকে এটি কিনে ব্যবহার করতে হবে।
ইনস্টল করুন: (ফ্রি, $9.99)
এক্সটেনশন পেতে এখানে ক্লিক করুন

9। EagleGet | গুগল ক্রোমের জন্য ম্যানেজার এক্সটেনশন ডাউনলোড করুন

EagleGet অনেক সুবিধা সহ একটি শক্তিশালী ডাউনলোডিং অ্যাপ। এটি মাল্টি-থ্রেডিং প্রযুক্তি ব্যবহার করে ডাউনলোড করে, যা খুব দ্রুত ডাউনলোড করতে সাহায্য করে।

এর ক্রোম এক্সটেনশন সহজেই সনাক্ত করতে পারে কোন ওয়েবপেজটি একটি ইমেজ ফাইল নাকি ভিডিও ফাইল, যা ডাউনলোড প্রক্রিয়াটিকে অনেক সহজ করে তোলে। অন্যান্য ডাউনলোড ম্যানেজারদের তুলনায় এটিতে আরও বৈশিষ্ট্য রয়েছে।

উদাহরণস্বরূপ: স্মার্ট শিডিউলিং, ক্লিপবোর্ড ক্যাপচার, ডাউনলোড করা ফাইলগুলির জন্য অখণ্ডতা পরীক্ষা, ডাউনলোডের পরে মিডিয়া রূপান্তর ইত্যাদি। অর্থাৎ, EagleGet ডাউনলোড ম্যানেজারের মৌলিক বৈশিষ্ট্যগুলি ছাড়াও আরও অনেক বৈশিষ্ট্য সরবরাহ করে। যা সাধারণত বাকিদের থেকে পাওয়া কঠিন!


ইনস্টল করুন: (ফ্রি)
এক্সটেনশন পেতে এখানে ক্লিক করুন

১০। iDownload Manager | ক্রোমের জন্য সেরা ডাউনলোড ম্যানেজার এক্সটেনশন

এটি একটি খুব সহজ কিন্তু শক্তিশালী অ্যাপ। এটি সম্পর্কে একটি ভাল জিনিস হল যে এটি উইন্ডোজ স্টোরেই উপলব্ধ। সুতরাং আপনাকে আলাদাভাবে অতিরিক্ত ডাউনলোড এবং সেটআপের ঝামেলার মধ্য দিয়ে যেতে হবে না।

এর গতিও বেশ ভালো। উপরের অ্যাপগুলির মতো ডাউনলোড ম্যানেজারের সমস্ত বৈশিষ্ট্য এখানে রয়েছে! কি সুবিধার কথা বলা হচ্ছে আশা করি বুঝতে পেরেছেন! তবে, এটি একটি বিনামূল্যের অ্যাপ নয়।
ইনস্টল করুন: (ফ্রি, $9.99/বছর)


এক্সটেনশন পেতে এখানে ক্লিক করুন

এই ছিল 10টি সেরা ডাউনলোড ম্যানেজার ক্রোম এক্সটেনশন। এছাড়াও আরো অনেক ডাউনলোড ম্যানেজার আছে। কিন্তু আমাদের দৃষ্টিতে এই ১০টি সেরা।

আশা করি এই নিবন্ধটি আপনাকে আপনার পছন্দ এবং ক্ষমতা অনুযায়ী আপনার জন্য সেরা ডাউনলোড ম্যানেজার খুঁজে পেতে সাহায্য করবে। আপনার যদি আরও প্রশ্ন থাকে তবে আপনি মন্তব্য বিভাগে জিজ্ঞাসা করতে পারেন। ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *