ভাইরাস এবং ম্যালওয়্যারের মধ্যে পার্থক্য জেনে সতর্ক থাকুন

অনেকে মনে করেন ভাইরাস এবং ম্যালওয়্যারের মধ্যে কোনো পার্থক্য নেই ভাইরাস এবং ম্যালওয়্যারের । কিন্তু আসলে ম্যালওয়্যার এবং ভাইরাসের মধ্যে পার্থক্য রয়েছে।

মধ্য-উচ্চ বিদ্যালয়ে, সবাই একটি জনপ্রিয় লাইনের সাথে পরিচিত হয়েছিল। লাইনটি হল, “সমস্ত ঘাঁটি ক্ষারীয় কিন্তু সমস্ত ক্ষারই ক্ষারীয় নয়।” এই লাইনের সাথে আমাদের রসায়ন শিক্ষক যে প্রশ্ন জিজ্ঞাসা করেছিলেন তা বর্ণনার বাইরে।

এখন, আমাদের আজকের বিষয়ের সাথে এই লাইনের কি সম্পর্ক?

উত্তর হল – সম্পর্ক আছে, এবং খুব গুরুতর সম্পর্ক আছে। ম্যালওয়্যার এবং ভাইরাস নিয়ে একটা কথা প্রচলিত আছে, প্রবাদটি হল “সব ভাইরাসই ম্যালওয়্যার কিন্তু সব ম্যালওয়্যারই ভাইরাস নয়” অর্থাৎ ভাইরাস এবং ম্যালওয়্যারের মধ্যে পার্থক্য আছে বলে জানা যায়।

এবার জেনে নেওয়া যাক ম্যালওয়্যার বলতে আমরা কি বুঝি? আর ভাইরাসই বা কি?

ভাইরাস এবং ম্যালওয়্যারের
ভাইরাস এবং ম্যালওয়্যারের

ভাইরাস এবং ম্যালওয়্যারের ভাইরাস কি?

প্রথমে ভাইরাস দিয়ে শুরু করা যাক। জীববিজ্ঞানে আমরা ভাইরাস শব্দটির সাথে খুব পরিচিত। জীববিজ্ঞানে, আমরা একটি ভাইরাস বলতে বোঝায়, একটি অণুজীব যা একটি শরীরে প্রবেশ করে এবং সেই দেহে তার নিজস্ব বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ, এই ভাইরাসগুলি নিজেদের প্রতিলিপি করতে পারে এবং এটি ভাইরাস সম্পর্কে সবচেয়ে ভয়ঙ্কর জিনিস। ডিজিটাল ভাইরাসের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য, যা তাদের বংশবিস্তারে অনেকটা জৈবিক ভাইরাসের মতো আচরণ করে।

কম্পিউটার বা অনুরূপ ডিভাইসে ভাইরাস সংক্রমিত পেনড্রাইভ বা সিডি ব্যবহার করলে সংক্রমিত ডিভাইসের ভাইরাস ভালো ডিভাইসে ছড়িয়ে পড়ে এবং নিজের ক্ষতিকর কাজ করে।

আসলে, ভাইরাস, জৈবিক বা ডিজিটাল যাই হোক না কেন, তাদের প্রতিলিপি করার ক্ষমতা না থাকলে এতটা ভীতিকর হবে না। ঠিক যেমন সোয়াইন ফ্লু ভাইরাসগুলি আপনার শরীরে প্রবেশ করে এবং চুপচাপ বসে থাকার পরিবর্তে নিজেকে প্রতিলিপি করে এবং আপনাকে অসুস্থ করে তোলে,

তেমনি ডিজিটাল ভাইরাসগুলি তাদের কোড ইনজেক্ট করে আপনার ডিভাইসে কপি পাঠাতে এবং বিভিন্ন ফাইলকে সংক্রামিত করে। ফলস্বরূপ, স্থায়ী ডেটা ক্ষতির একটি খুব শক্তিশালী সম্ভাবনা রয়েছে।

ম্যালওয়্যার কি?

অন্যদিকে, ম্যালওয়্যার হল একটি ক্ষতিকারক প্রোগ্রাম যার আরও অনেক নাম আছে ভাইরাসের মতো।
ভাইরাস ছাড়াও, অন্যান্য ধরণের ম্যালওয়্যার রয়েছে। উদাহরণ স্বরূপ,
ট্রোজান ঘোড়া
অ্যাডওয়্যার
স্পাইওয়্যার
এখন আমরা বিভিন্ন ম্যালওয়ারের সংক্ষিপ্ত পরিচিতি জানব।

ট্রোজান

এই ধরণের ম্যালওয়্যার এমনভাবে কোড করা হয় যে এটি দেখতে সাধারণ সফ্টওয়্যারের মতো। যাইহোক, এটির কার্যকারিতা শুরু হয় যখন ব্যবহারকারী তাদের ভাল উপাদান হিসাবে ব্যবহার করা শুরু করে।

ট্রোজানের সাথে খুব পরিচিত একটি শব্দ, ডিডোস। এটি মূলত একটি ট্রোজান দিয়ে একাধিক ডিভাইস আক্রমণ করে ডেটা চুরি করার একটি প্রক্রিয়া।

অ্যাডওয়্যার

এই ধরনের ম্যালওয়্যার খুব একটা ক্ষতি করে না, কিন্তু বারবার বিজ্ঞাপন দেখানোর মতো বিরক্তিকর কাজ করে। তাদের উদ্দেশ্য হল ব্যবহারকারীকে বিজ্ঞাপনী পণ্য কিনতে বাধ্য করা।

স্পাইওয়্যার

এই ধরনের ম্যালওয়্যার মূলত ব্যবহারকারীর তথ্য চুরি করে। যেমন, ক্রেডিট/ডেবিট কার্ডের পিন, পাসওয়ার্ড ইত্যাদি।

এটি মূলত ম্যালওয়্যার এবং ভাইরাসের মধ্যে পার্থক্য ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *