অ্যান্ড্রয়েড মোবাইলের সেরা ১০টি গোপন ফিচার

অ্যান্ড্রয়েড মোবাইলের টিপসের এই পোস্টে, আপনি 10টি গোপন Android বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পারবেন। অ্যান্ড্রয়েড চালিত মোবাইল ফোন আজকাল অনেক প্রযুক্তিগত কাজে ব্যবহার করা হচ্ছে।

সাধারণত, এই অপারেটিং সিস্টেমের ফোনগুলি স্বাভাবিক কাজে ব্যবহার করা হয় না (যেমন কল করা, ইন্টারনেট অ্যাক্সেস করা, বার্তা পাঠানো ইত্যাদি)। ফলস্বরূপ, কিছু বৈশিষ্ট্য ব্যবহারকারীদের কাছে অজানা থেকে যায়।

এটা বলার অপেক্ষা রাখে না যে এই ধরনের বৈশিষ্ট্যগুলি জানার কিছু উপকার হবে, তাই আজ আমরা Android এর 10 টি অজানা বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলব। চল শুরু করা যাক.

অ্যান্ড্রয়েড মোবাইলের
অ্যান্ড্রয়েড মোবাইলের

1। ডিজিটাল কল্যাণ

আজকের জনপ্রিয় অ্যান্ড্রয়েড ফোনে ডিজিটাল ওয়েল-বিয়িং নামে একটি বৈশিষ্ট্য রয়েছে। এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন ফোন ব্যবহারের সময়, দিনে কতটি নোটিফিকেশন ফোনে আসছে, কত সময় ব্যয় হচ্ছে কোন অ্যাপে।

ফলে একজন মোবাইল ফোন আসক্ত ব্যক্তি সহজেই তার ফোনের অতিরিক্ত ব্যবহার সম্পর্কে ধারণা পেতে পারেন। যার কারণে সে তার এই অভ্যাস নিয়ন্ত্রণ করতে পারবে। আপনি সেটিংস থেকে এই বৈশিষ্ট্য সক্রিয় করতে পারেন.

2। ডুয়াল স্ক্রিন বা স্প্লিট স্ক্রিন

মাল্টিটাস্কিং শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। আপনি যদি পরিচিত না হন, তাহলে মাল্টিটাস্কিং শব্দের আক্ষরিক অর্থ হল একাধিক কাজ করা। ডুয়াল স্ক্রিন বা স্প্লিট স্ক্রিনের কাজ হুবহু একই।

মোবাইল স্ক্রিনে একই সময়ে দুটি জায়গায় কাজ করার জন্য যে বৈশিষ্ট্যটি ব্যবহার করা হয় তাকে ডুয়াল স্ক্রিন বা স্প্লিট স্ক্রিন বলে। এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, আপনি মোবাইলের সাম্প্রতিক অ্যাপগুলি থেকে উপলব্ধ বিকল্পটি ব্যবহার করতে পারেন (যা মোবাইলের একেবারে নীচে হোম বোতামের পাশে একটি ছোট স্কোয়ারে ক্লিক করে আসবে)।

এই ক্ষেত্রে, আপনি একই সাথে দুটি পৃষ্ঠায় কাজ করতে পারেন, আপনি যদি একটি পৃষ্ঠার পাঠ্য নির্বাচন করে অন্য পৃষ্ঠার লেখার জায়গায় টেনে আনেন তবে পাঠ্যটি পেস্ট হবে।

৩. স্ক্রিন পিনিং

এই বৈশিষ্ট্যটির সাহায্যে আপনি যে কোনও পৃষ্ঠা পিন করতে পারেন, যাতে স্ক্রিনটি আনপিন না করা পর্যন্ত সেই পৃষ্ঠাটি ছাড়া অন্য কোনও পৃষ্ঠায় অ্যাক্সেস করা কারও পক্ষে সম্ভব নয়। ডিসপ্লে অপশন থেকে এই ফিচারটি পাবেন।

৪। অঙ্গভঙ্গি

আপনি এই বৈশিষ্ট্যের মাধ্যমে বিভিন্ন ধরনের অঙ্গভঙ্গি ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, পিকআপে মিউট করুন (টেবিল বা বিছানা থেকে তোলার সাথে সাথে ফোনটি রিং হওয়া বন্ধ হয়ে যাবে) ইত্যাদি।

ফোন সেটিংসে অঙ্গভঙ্গি অনুসন্ধান করে, আপনি সেখান থেকে আরও কিছু অঙ্গভঙ্গি ব্যবহার করতে পারেন, যা আপনার ফোন অভিজ্ঞতা ভাল।

৫।অ্যান্ড্রয়েড মোবাইলের বিজ্ঞপ্তি বার ব্যবহার করে

আমরা যখনই মোবাইল ডাটা কানেকশন বা ওয়াই-ফাই চালু বা বন্ধ করতে যাই, পরপর দুবার আমাদের স্ক্রীনকে উপরের দিক থেকে নামাতে হয়। কিন্তু, যদি দুইটি আঙ্গুল ব্যবহার করা যায়, তাহলে পুরো নোটিফিকেশন বার মেনুতে একটি সিঙ্গেল টান ডাউন হয়ে আসবে, দুবার নিচে নামতে হবে না। কি, অবাক হচ্ছেন?

6। অ্যাপ আইকন থেকে বিভিন্ন শর্টকাট

কেউ শর্টকাট ব্যবহার করতে পছন্দ করে না। এ ধরনের শর্টকাট বিভিন্ন অ্যাপে ব্যবহার করা যায়। অ্যাপ আইকন চেপে ধরে রাখলে, আপনার মোবাইলের স্ক্রিনে বিভিন্ন শর্টকাট অপশন দেখা যায়। ফলস্বরূপ, আপনি অ্যাপের ভিতরের বিকল্পগুলি থেকে যে কাজগুলি করতেন, তা বাইরে থেকে খুব সহজ হয়ে উঠেছে।

৭। এক হাতে মোড

খাওয়ার সময় একটা গুরুত্বপূর্ণ বার্তা এল। আপনি যেমন খাওয়ার পরে উঠে মেসেজের উত্তর লিখতে পারবেন না, তেমনি আপনি এক হাতে বিশাল কীবোর্ড পরিচালনা করতে পারবেন না।

কি করবেন চিন্তা করবেন না, কীবোর্ড সেটিংসে যান এবং “ওয়ান হ্যান্ডেড মোড” চালু করুন, আপনার কীবোর্ড স্ক্রীনের ব্যাস ছোট হয়ে গেছে। এবার ম্যাসাজ করুন, তবে খেয়াল রাখবেন ম্যাসাজ করার সময় খাবার যেন প্লেটে না পড়ে।

৮। গোপন অঙ্কন

এন্ড্রয়েড ভার্সনে যে পেইজ আসে তাতে ক্লিক করলে কিছুক্ষণ পর একটা গেম শুরু হয় এটা প্রায় সবাই জানেন। কিন্তু নতুন অ্যান্ড্রয়েড 9-এ, আপনি একইভাবে একটি গোপন অঙ্কন পদ্ধতি খুঁজে পেতে পারেন।

সেজন্য আপনাকে সেটিংস থেকে অ্যান্ড্রয়েড সংস্করণটি খুঁজে বের করতে হবে এবং সংস্করণ নম্বরটিতে কয়েকবার ক্লিক করতে হবে, “অ্যান্ড্রয়েড-পাই” এর ইন্টারফেস আসবে, এখন আপনি কয়েকবার সেই ইন্টারফেসে ক্লিক করলেই আঁকার গোপন বৈশিষ্ট্যটি আসবে। আসা

9। বিকাশকারী বিকল্প

আপনি কয়েকবার About ফোন থেকে বিল্ড নম্বরে ক্লিক করে বিকাশকারী বিকল্পটি আনলক করবেন। এরপর কী? ভিতরে যান এবং আপনার ফোনটিকে কাস্টমাইজড অ্যান্ড্রয়েডের মতো দেখতে বিভিন্ন সেটিংস পরিবর্তন করুন।

  1. ডার্ক মোড

বর্তমান ফোনের থিম অন্ধকার করার প্রবণতা লক্ষ্য করা গেছে। আপনি যদি ডার্ক মোড প্রেমী হন এবং অ্যান্ড্রয়েড 10 ব্যবহারকারী হন, তাহলে এই বৈশিষ্ট্যটি আপনার জন্য কাজ করবে।

উপরের বৈশিষ্ট্যটি সক্রিয় করার মাধ্যমে আপনি বিকাশকারী বিকল্প থেকে বিভিন্ন বিকল্প পাবেন। সেখান থেকে আপনি ওভাররাইড ফোর্স ডার্ক অপশনটি সক্ষম করে আপনার ফোনে ডার্ক মোড ব্যবহার করতে পারেন। এতে যেমন ভালো লাগবে, তেমনি ব্যাটারির চার্জও কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *