অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের 6টি গুরুত্বপূর্ণ গোপন বৈশিষ্ট্য

আমাদের অ্যান্ড্রয়েড মোবাইলে কিছু লুকানো বৈশিষ্ট্য/সেটিংস রয়েছে যা অনেকেই জানেন না। কিন্তু আজ আমরা অ্যান্ড্রয়েড মোবাইলের এমনই 6টি গোপন সেটিংস সম্পর্কে জানব যা জানলে আপনি অবাক হতে পারেন।

শুরুতেই বলছি, অ্যান্ড্রয়েড ভার্সন এবং কাস্টম রমের কারণে নিচের সব ফিচার আপনার মোবাইলে নাও থাকতে পারে।

অ্যান্ড্রয়েড মোবাইল
অ্যান্ড্রয়েড মোবাইল

Read Mire

কর্পোরেট ব্যক্তিদের জন্য বছরের সেরা 15টি Android অ্যাপ৷

বছরের সেরা 15টি স্মার্টফোন গ্যাজেট সম্পর্কে আরও জানুন৷

এই 8টি Google Chrome টিপস যা আপনি সম্ভবত এখনও জানেন না

চোখের কতটা ক্ষতি করছি কম্পিউটার বা স্মার্টফোনের পর্দা থেকে ?

অ্যান্ড্রয়েড মোবাইল প্রথমে ডেভেলপার অপশন চালু করুন

আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে 6টি লুকানো সেটিংসের সাথে কাজ করতে প্রথমে আপনাকে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করতে হবে৷ বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করতে মোবাইল সেটিংসে যান৷

Settings এ ক্লিক করার পর নিচের দিকে About phone অপশনে ক্লিক করতে হবে। তারপর আপনাকে Software Info-এ ক্লিক করতে হবে এবং পরপর সাতবার Build Number/Model Number-এ ক্লিক করতে হবে।

সাতবার ক্লিক করার পর আপনার মোবাইলে একটি মেসেজ আসবে। এবং সেই বার্তার মাধ্যমে আপনি জানতে পারবেন যে আপনার অ্যান্ড্রয়েড ফোনের বিকাশকারী বিকল্পগুলি সক্রিয় করা হয়েছে। Back এ আসার পর About Phone এ Developer অপশন দেখতে পাবেন।

এন্ড্রয়েড ফোনের গতি বাড়াচ্ছে

আপনার অ্যান্ড্রয়েড মোবাইল কি খুব স্লো? আপনার মোবাইল Frist করতে চান? তারপর সেটিংস খুলুন। এবং সেটিংস চালু করতে, প্রথমে আপনাকে বিকাশকারী বিকল্পগুলিতে যেতে হবে। তাহলে নিচের দিকে চলে আসবেন। তারপর আপনি উইন্ডো অ্যানিমেশন স্কেল বিকল্প দেখতে পাবেন।

সেখানে ক্লিক করুন এবং আপনি ট্রানজিশন অ্যানিমেশন স্কেল দেখতে পাবেন। এবং ট্রানজিশন অ্যামিনিশন স্কেল অপশনে দেখবেন নিচের অপশনগুলো লেখা আছে।


অ্যানিমেশন বন্ধ
অ্যানিমেশন স্কেল 0.5x
অ্যানিমেশন স্কেল 1x
অ্যানিমেশন স্কেল 1.5x
অ্যানিমেশন স্কেল 2x


অ্যানিমেশন স্কেল 5x
অ্যানিমেশন স্কেল 10x
আপনি অ্যানিমেশন স্কেল 10x/5x এ ক্লিক করলে আপনার মোবাইল স্লো হয়ে যাবে।

এবং আপনি যখন অ্যানিমেশন স্কেল 0.5x এ ক্লিক করবেন তখন আপনার মোবাইল ফ্রস্ট হবে। আর আপনি যদি আপনার মোবাইলকে আরও ফ্রীস্ট করতে চান তাহলে অ্যানিমেশন স্কেল অফ এ ক্লিক করুন।

ডিভাইস ম্যানেজার

আপনার মোবাইল হারিয়ে গেলে। তারপর আপনি সহজেই আপনার মোবাইলটি অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার সেটিংসের মাধ্যমে খুঁজে পেতে পারেন। আর এর জন্য আপনাকে আপনার মোবাইলের সেটিংসে যেতে হবে। তারপর Lock Screen and security-এ ক্লিক করুন।

তারপর অন্যান্য সুরক্ষা বিকল্পে ক্লিক করুন এবং ডিভাইস প্রশাসকগুলিতে যান। ডিভাইস অ্যাডমিনিস্ট্রেটরগুলিতে যান এবং ক্লিক করুন। তারপর আপনি অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার অপশন দেখতে পাবেন। আপনাকে বিকল্পটি সক্ষম করতে হবে।

অপশন চালু করার পর কোনো দিন আপনার মোবাইল হারিয়ে গেলে। তারপর গুগলে গিয়ে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার সার্চ করতে হবে। তারপর প্রথমে আসা অপশনে ক্লিক করুন। তারপর একটি লগইন অপশন আসবে।

তারপর আপনার প্লে স্টোরে থাকা জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করতে হবে। লগইন করার পরে স্ক্রীন একটি মানচিত্র এবং আঁকার বিকল্প দেখাবে। পরিমাপের মাধ্যমে আপনার হারিয়ে যাওয়া মোবাইলের অবস্থান জানতে পারবেন। আর স্ক্রীন ইমেজে তিনটি অপশন আছে।
তিনটি বিকল্প হল:
রিং
তালা
মুছে ফেলুন

আংটি

আপনার হারিয়ে যাওয়া মোবাইল যেখানেই থাকুক না কেন, Ring অপশনে ক্লিক করলেই আপনার মোবাইলে রিং হবে। মোবাইল সাইলেন্ট ও ভাইব্রেশনে থাকলেও রিং বেজে উঠবে।

তালা

এছাড়াও আপনি আপনার হারানো মোবাইল লক করতে পারেন। লক বিকল্পের মাধ্যমে।

মোছা

আপনি চাইলে ইরেজ অপশনের মাধ্যমে আপনার হারিয়ে যাওয়া মোবাইল থেকে সমস্ত ডেটা মুছে ফেলতে পারেন।

বাম মোড

আমরা অনেকেই বাম হাতে মোবাইল ব্যবহার করি। আর আপনি যদি বাম হাতে মোবাইল ব্যবহার করেন তাহলে এই সেটিংসের মাধ্যমে আপনি খুব সহজেই বাম হাতে মোবাইল ব্যবহার করতে পারবেন।

এবং এর জন্য, মোবাইল সেটিংসে যান, বিকাশকারী বিকল্পগুলিতে ক্লিক করুন এবং ফোর্স আরটিএল লেআউট বিকল্পটি চালু করুন। তাহলে দেখবেন বাম পাশের লেখাটি ডান পাশে চলে গেছে। এটি আপনার বাম হাতে মোবাইল ব্যবহার করা খুব সহজ করে দেবে।

স্ক্রিন পিন করা

বর্তমানে চলমান বা স্ক্রিনে প্রদর্শিত অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশনগুলি স্ক্রিন পিনিং সেটিংসের মাধ্যমে স্ক্রীনে লক করা যেতে পারে৷ ধরুন আপনি আপনার বন্ধুকে কল করার জন্য আপনার মোবাইল দিয়েছেন।

এবং আপনি চান না যে তিনি কল অ্যাপ ছাড়া অন্য কোনো অ্যাপ ব্যবহার করতে সক্ষম হন। কিন্তু স্ক্রিন পিনিং সেটিংসের সাহায্যে আপনি স্ক্রিনে কল অ্যাপটিকে লক করতে পারেন যাতে আপনার বন্ধু অন্য অ্যাপ অ্যাক্সেস বা ব্যবহার করতে না পারে।

স্ক্রিন পিনিং সেট করতে, মোবাইল সেটিংসে যান। তারপর Lock screen and security এ ক্লিক করুন এবং অন্যান্য সিকিউরিটি অপশনে গিয়ে পিন উইন্ডোটি চালু করুন। তারপর আপনি আপনার মোবাইলের স্ক্রিনে আপনার ইচ্ছামত যেকোনো অ্যাপ্লিকেশন লক করতে পারবেন।

স্মার্ট লক

আপনি চাইলে আপনার মোবাইল লক হয়ে যাবে যখন আপনি বাড়ি থেকে বের হবেন এবং বাসায় ফেরার সময় আনলক হবে। এটি স্মার্ট লকের মাধ্যমে করা যেতে পারে। স্মার্ট লক সক্রিয় করতে,

আপনাকে মোবাইলের সেটিংসে যেতে হবে এবং লক স্ক্রিনে এবং সুরক্ষায় যেতে হবে এবং সুরক্ষিত লক সেটিংসে ক্লিক করতে হবে। তাহলে আপনার কাছে দুটি অপশন থাকবে।

প্রথম বিকল্প: শরীরের সনাক্তকরণের উপর
বডি ডিটেকশনে ক্লিক করলেই আপনার মোবাইল আনলক হয়ে যাবে। আর মোবাইল ছেড়ে দিলেই আপনার মোবাইল লক হয়ে যাবে।

২য় বিকল্প: বিশ্বস্ত স্থান
বিশ্বাসযোগ্য স্থান যোগ করুন-এ ক্লিক করে আপনি আপনার বাড়ির ঠিকানা এবং অবস্থান যোগ করুন। তারপর বাসায় এলে মোবাইল আনলক হয়ে যাবে এবং বাসা থেকে বের হলেই লক হয়ে যাবে।

স্ক্রিন লক তথ্য

আপনি আপনার মোবাইলে আপনার ঠিকানা তিনি অন্য কারো নম্বর রাখতে পারেন। যাতে আপনার মোবাইল হারিয়ে গেলে, কোনো ভালো মানুষ আপনার মোবাইল পেলে, তারা আপনার বাড়ির ঠিকানা এবং নম্বর দিয়ে আপনার সাথে যোগাযোগ করতে পারে। এবং এই সেটিংস জন্য, ইয়ো

আপনাকে আপনার মোবাইলের সেটিংসে যেতে হবে এবং লক স্ক্রীন এবং সুরক্ষায় আসতে হবে। তারপর ইনফো এবং অ্যাপ শর্টকাটে ক্লিক করুন। তারপর Owner information এ ক্লিক করার পর আপনাকে আপনার ঠিকানা এবং অন্য কারো নাম্বার দিতে হবে এবং Done এ ক্লিক করতে হবে।

তারপর আপনার মোবাইলের স্ক্রিন লক হয়ে গেলে আপনার ঠিকানা এবং নম্বর মোবাইলে দেখা যাবে।

আশা করি আপনি উপরের 6 টি অ্যান্ড্রয়েড মোবাইল সেটিংস সম্পর্কে ভালভাবে বুঝতে এবং জানেন এবং এই 6 টি সেটিংস আপনার জন্য দরকারী হবে। আরো প্রযুক্তি বিষয় জানতে আমাদের পরবর্তী পোস্টের সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *