মোবাইল ফোন কি আসলে ক্যান্সারের অন্যতম কারণ?

আমাদের দৈনন্দিন জীবন ক্রমশ প্রযুক্তি নির্ভর হয়ে পড়ছে। প্রযুক্তির মোবাইল ফোন প্রতিদিনের ব্যবহার যেমন আমাদের জীবনকে সহজ করে তুলছে, তেমনি ইদানীং আমাদের মনে প্রশ্ন জাগে, এসব প্রযুক্তির কোনো নেতিবাচক দিক আছে কি?

আমরা যখন মোবাইল ফোনের বিকিরণ নির্গত প্রভাব সম্পর্কে শুনি তখন প্রশ্নটি আমাদের মনে আরও সন্দেহের জন্ম দেয়। এই বিকিরণ কি সত্যিই আমাদের শরীরে ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী? চলুন জেনে নেওয়া যাক আসল সত্যটা কি?

মোবাইল ফোন
মোবাইল ফোন

এক কথায় প্রশ্নের উত্তর না দিয়ে বরং ব্যাখ্যা করব। আমরা যখন মোবাইল ফোনে কথা বলি তখন মোবাইল ফোন এক বিশেষ ধরনের বিকিরণ তৈরি করে, যাকে বলা হয় ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন।

শুধু মোবাইল ফোন নয়, টেলিভিশন, রেডিও, মাইক্রোওয়েভ, এক্স-রে, এনার্জি বাল্ব এমনকি সূর্য থেকেও কমবেশি একই ধরনের বিকিরণ নির্গত হয়।

মোবাইল নিয়ে আমাদের মনে নেতিবাচক প্রশ্ন আসার কারণ হলো- ‘রেডিয়েশন’ শব্দটি শুনলেই আমাদের চোখের সামনে ভেসে আসে ক্যান্সার সৃষ্টিকারী নিউক্লিয়ার ফ্যাসিলিটির দুর্ঘটনা! এই ধরনের অযৌক্তিক চিন্তা সত্যিই কোন মানে হয়.

আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে শরীরের অন্যান্য অংশগুলি হার্ড এক্স-রে করার জন্য একটি মোটা জ্যাকেট দিয়ে আবৃত থাকে?

কারণ এক্স-রে বা গামা রশ্মি আমাদের ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে এমনকি অক্ষমতার কারণ হতে পারে। একইভাবে, বিকেলের কড়া রোদে ত্বকের পোড়া দেখা দেয়। কারণ সূর্য খুব শক্তিশালী ইউভি রশ্মি নির্গত করে, এটি ত্বকের ক্যান্সার সৃষ্টি করে – এটি একেবারে সত্য।

ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশনের এরকম দুটি উদাহরণ দেখে আমরা মনে করি যে মোবাইল ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশনও আমাদের জন্য ক্ষতিকর, কিন্তু আমরা মোবাইল রেডিয়েশনের পরিমাপের সাথে সূর্য বা এক্স-রে থেকে বিকিরণের পরিমাপের তুলনা করি না।

মোবাইল ফোন জানা দরকার

ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশনের মধ্যে শুধুমাত্র ইউভি রশ্মি, এক্স-রে রশ্মি এবং গামা রশ্মি মানবদেহের জন্য ক্ষতিকর। অন্যান্য ইলেক্ট্রোম্যাগনেটিক রশ্মি মাঝারি মাত্রায় মানবদেহের উল্লেখযোগ্য ক্ষতি নাও করতে পারে।

উপরের ক্ষতিকর রশ্মির রেডিও ফ্রিকোয়েন্সি খুব বেশি। তাদের সংস্পর্শে আসা আমাদের ডিএনএর গঠনকে ক্ষতিগ্রস্ত করে, যার ফলে মিউটেশন, টিউমার, ক্যান্সার এমনকি মৃত্যুও ঘটে।

TCP IP কি? টিসিপি আইপি মডেল কিভাবে কাজ করে?

ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস ব্যবহার না করার 10টি কারণ

একটি DNS লিক কি? কিভাবে ব্রাউজিং ইতিহাস চুরি হয়

যেমন: প্রখর রোদে ত্বক পুড়ে যায় এবং লাল হয়ে যায়। আসলে, এটি ঘটে কারণ সূর্যের ক্ষতিকারক UV রশ্মি ত্বকের জিন গঠনে ক্ষতিকর পরিবর্তন ঘটায়।

আপনি জেনে খুশি হবেন যে আমাদের মোবাইল, ওয়াই-ফাই বা ল্যাপটপ দ্বারা উত্পাদিত ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশনের ফ্রিকোয়েন্সি খুবই কম।

আর লো ফ্রিকোয়েন্সি রেডিয়েশন আপনার ডিএনএর গঠন পরিবর্তন করার ক্ষমতা রাখে না! অতি সম্প্রতি এ নিয়ে ব্যাপক গবেষণা হয়েছে এবং গবেষণার ফলাফল নিশ্চিত করেছে- মোবাইল ফোন দিয়ে ক্যান্সার হওয়ার ধারণা সম্পূর্ণ ভিত্তিহীন!

নীচে কিছু ফ্রিকোয়েন্সি রেট দেওয়া হল, যার তুলনা করলে আপনি সহজেই এই সত্যটি উপলব্ধি করতে পারবেন!
মোবাইল ফোন – মাত্র 1900 MHz
Wi-Fi – 60,000 MHz
সূর্য – 30,000,000,000 MHz


এখন নিশ্চয়ই বুঝতে পারছেন, আপনার মোবাইল ফোন ক্যান্সার সৃষ্টিকারী সূর্যের রশ্মির চেয়ে কয়েকগুণ কম রেডিয়েশন নির্গত করে, যা আপনার কোনো ক্ষতি করতে পারে না! শেষ পর্যন্ত এটা আপনার সিদ্ধান্ত নিতে.

এখন আপনি নিজেই সিদ্ধান্ত নিন, ভুল তথ্যে বিভ্রান্ত হয়ে আপনি মোবাইল প্রযুক্তি ছেড়ে বনে থাকবেন নাকি আধুনিক মোবাইল প্রযুক্তিতে আরও আপডেট হবেন! অনেক ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *