ব্লগস্পট বা ব্লগার ব্লগে সঠিক এসইও সেটিংস কিভাবে বাস্তবায়ন করবেন

ব্লগস্পট বা ব্লগার আজকাল খুব ভালো সময় কাটাচ্ছেন। কারণ ব্লগার ব্লগে সঠিক জন্য কিছু অ্যাডভান্স এসইও অপশন যোগ করেছে। এটি অবশ্যই একটি উত্তেজনাপূর্ণ এবং প্রশংসনীয় বিষয়।

যখনই আমরা ব্লগস্পট বনাম ওয়ার্ডপ্রেস নিয়ে আলোচনা করি, আমরা সবসময় ওয়ার্ডপ্রেসকে SEO এর ক্ষেত্রে একটি বিশেষ স্থান দিয়ে থাকি।

কিন্তু এখন গুগল ব্লগস্পটে নতুন এসইও ফিচার যোগ করে SEO এর এই পার্থক্যকে অনেকাংশে ঠিক করেছে।

যদিও এমন নয় যে ব্লগিং এর জন্য আপনাকে ব্লগস্পটে লেগে থাকতে হবে। তারপরও, এই পরিবর্তন নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

ব্লগস্পট বা ব্লগার
ব্লগার ব্লগে সঠিক

ব্লগস্পট বা ব্লগার Advanced SEO সেট আপ করবেন?

এর জন্য আপনাকে ব্লগার ড্যাশবোর্ডে লগইন করতে হবে। সেখান থেকে সেটিংস > সার্চ পছন্দের অধীনে আপনি ব্লগার টিম দ্বারা যোগ করা সমস্ত নতুন SEO বিকল্প পাবেন। ধাপে ধাপে সব সেটিংস দিতে হবে।

তবে সতর্কতা অবলম্বন করুন কারণ একটি সেটিং ভুল হলে আপনার ব্লগ সম্পূর্ণরূপে ডি-ইনডেক্স হয়ে যেতে পারে।
এখন আমরা ব্লগার টিম দ্বারা যুক্ত কিছু নতুন SEO বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করব। তারা হল


বর্ণনা মেটাডেটা
কাস্টম 404 ত্রুটি পৃষ্ঠা বার্তা
কাস্টমস পুনর্নির্দেশ
কাস্টম Robots.txt
কাস্টম রোবট হেডার ট্যাগ
নতুন ট্যাবে Nofollow বা ওপেন লিঙ্ক (নতুন ট্যাবে Nofollow/ওপেন লিঙ্ক)

ব্লগার ব্লগে সঠিক বর্ণনা মেটা ট্যাগ

এখানে আপনাকে আপনার ব্লগ সম্পর্কে ব্যাখ্যা করতে হবে। আপনার দর্শকদের এবং সার্চ ইঞ্জিন গুগলকে ব্লগের ধরন বা এটি কী সম্পর্কে জানাতে 150 অক্ষরের মধ্যে আপনার ব্লগের একটি বিবরণ অন্তর্ভুক্ত করুন৷ এটি পাঠকদের জন্য Google-এ আপনার ব্লগ খুঁজে পাওয়া সহজ করে তুলবে৷

SEO এর পরিপ্রেক্ষিতে, আপনার ব্লগস্পট মেটা ট্যাগ বিবরণে আপনার প্রধান কীওয়ার্ড ব্যবহার করা উচিত। যেমন, কেউ যদি Ordinary IT লিখে গুগলে সার্চ করে, তাহলে ordinaryit.com ওয়েবসাইট সম্পর্কে সে গুগলে যে তথ্য দেখতে পাবে তা হল মেটা ডেসক্রিপশন।

বিবরণ যোগ করার সময়, নিশ্চিত করুন যে এটি অবশ্যই 150 অক্ষরের মধ্যে হতে হবে, কারণ 150টির বেশি অক্ষর Google দ্বারা গ্রহণ করা হবে না। একবার এই বিবরণ সংযুক্ত করা হলে, Google এটি দর্শকদের জন্য প্রদর্শন করবে।

কাস্টম 404 ত্রুটি পৃষ্ঠার বার্তা

একটি 404 পৃষ্ঠা হল একটি পৃষ্ঠা যা ভুলভাবে টাইপ করা হয়েছে বা এমন একটি পৃষ্ঠা যেখানে দর্শক তার টাইপ করা পৃষ্ঠাটি খুঁজে পায় না। এই 404 বার্তাটি আপনাকে একটি HTML বার্তা তৈরি করতে বলবে, যা আপনি আপনার ব্লগার 404 পৃষ্ঠায় প্রদর্শন করতে পারেন। এখানে আপনি আপনার সৃজনশীলতা দেখাতে পারেন।

যেমন কেউ অর্ডিনারি আইটির এই লিঙ্কে ক্লিক করলে কিছুই আসবে না। কারণ এটি একটি ভুল টাইপ করা লিঙ্ক। যেহেতু এটি একটি ভুল টাইপ করা লিঙ্ক, তাই লিঙ্কের ক্ষেত্রে ব্যবহারকারীকে একটি বার্তা দেখানো হবে যাতে কেউ বুঝতে পারে যে সে ভুল লিঙ্কে প্রবেশ করেছে। এটি 404 ত্রুটি বার্তা।

কাস্টম রিডাইরেক্ট

এটি সহায়ক যখন একটি তৃতীয় পক্ষের সাইট আপনার সাইটে লিঙ্ক করতে চায়, যেটি বিদ্যমান নেই, অথবা যদি আপনি একটি পৃষ্ঠা সরাতে চান এবং ট্রাফিক পুনঃনির্দেশ করতে চান।

আপনি Google ওয়েব মাস্টার টুল ব্যবহার করে সমস্ত 404 পৃষ্ঠা খুঁজে পেতে এবং পুনঃনির্দেশ সেট করতে পারেন। যদিও এটি একটি দীর্ঘ প্রক্রিয়া, তবে কিছু ক্ষেত্রে এটি খুব সহায়ক। উদাহরণস্বরূপ, অনুপস্থিত ট্র্যাফিক সনাক্ত করা এবং তাদের সঠিক ট্র্যাফিকে রূপান্তর করা।

nofollow/নতুন ট্যাবে খুলুন

এখানে বাহ্যিক লিঙ্কটি একটি নতুন ট্যাবে খোলা হয়েছে। যখনই আপনি পোস্ট এডিটর থেকে সাইটে একটি লিঙ্ক যোগ করবেন, 2টি নতুন বিকল্প প্রদর্শিত হবে-
Nofollow অ্যাট্রিবিউট যোগ করুন এবং
নতুন ট্যাব খুলুন


আগে আমরা এইচটিএমএল ব্যবহার করে Nofollow যোগ করতাম কিন্তু এই নতুন এক ক্লিক লিঙ্ক সংযুক্তি আপনার কাজ সহজ করে তোলে। nofollow লিঙ্ক অ্যাট্রিবিউটটি শুধুমাত্র তখনই ব্যবহার করুন যখন আপনি অপ্রাসঙ্গিক ডোমেন এবং পৃষ্ঠাগুলি ব্যবহার করতে চান যা আপনি বিশ্বাস করতে পারবেন না।

ব্লগস্পটের জন্য রোবট ডট টেক্সট

ব্লগস্পটে এসইও সেটআপের অংশ হল robots.text। এটি ব্যবহারের সময়ও আপনাকে সতর্ক থাকতে হবে। কারণ একটি ভুল সেটিং এর ফলে আপনার সাইটের একটি বড় অংশ ডি-ইনডেক্স হয়ে যেতে পারে।

আপনার সাইটের এমন কিছু অংশ আছে যা আপনি চান না যে Google পরিদর্শন করুক বা ইনডেক্স করুক। Robots.Text আপনার জন্য এটি করে। এটি সার্চ ইঞ্জিনকে বলে যে আপনার ওয়েবসাইটের কোন অংশগুলিকে সূচী বা প্রক্রিয়া করতে হবে। নীচে একটি সাধারণ robots.txt-এর উদাহরণ দেওয়া হল৷

ব্যবহারিক দূত: *
অস্বীকৃতি:
সাইটম্যাপ: https://www.allorpoth.com/sitemap.xml
সাইটম্যাপ: https://www.allorpoth.com/sitemap-pages.xml

কাস্টমস রোবট হেডার ট্যাগ

এগুলিকে মেটা ট্যাগ বলা হয়, যা একটি পৃষ্ঠা নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে এবং সার্চ ইঞ্জিনকে নির্দেশ দেয় কিভাবে প্রতিটি পৃষ্ঠা বা সাইট পরিদর্শন ও সূচীকরণ করতে হয়। নীচে এই বিভাগে সেটিংস সেট করার একটি চিত্র রয়েছে:

অবশেষে, ব্লগস্পট ব্লগারদের জন্য যে বৈশিষ্ট্যগুলি নিয়ে এসেছে তা সহজ এবং সহায়ক। এর মাধ্যমে ব্লগাররা খুব দ্রুত তাদের ব্লগার হওয়ার ইচ্ছা পূরণ করতে পারে এবং এটি অর্থ উপার্জনের একটি সহজ দরজাও খুলে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *