গুগল ম্যাপ কিভাবে কাজ করে?

আপনি কি কখনও ভেবে দেখেছেন কিভাবে এত তথ্য গুগল ম্যাপে (গুগল ম্যাপ) আসে? বা গুগল ম্যাপ কিভাবে কাজ করে? খুঁজে বের কর.

ইন্টারনেট জগতে একটি বিস্ময়কর সংযোজন হল গুগল ম্যাপ, যা আপনার চলার পথে একটি গাইড হিসেবে কাজ করে। অজানা জায়গায় যেতে হলে সেখানকার রাস্তাগুলো কেমন, দূরত্ব কত, যেতে কত সময় লাগবে, রাস্তা জ্যাম আছে কি না, গুগলের সাহায্যে আপনার নির্দিষ্ট গন্তব্য সম্পর্কেও সম্পূর্ণ ধারণা পাবেন। মানচিত্র

বিভিন্ন স্থানের সঠিক অবস্থান, ছবি সংযোজন, দূরত্ব ইত্যাদি এই কাজগুলো মূলত গুগলের একটি যৌথ প্রক্রিয়া। গুগল সবকিছু সমন্বয় করতে বিভিন্ন কোম্পানির সাহায্য নেয়। তারা হল-

গুগল ম্যাপ স্যাটেলাইট

গুগল স্যাটেলাইটের মাধ্যমে তোলা বিভিন্ন ভৌগলিক ছবি সংগ্রহ করে, সেগুলো বিশ্লেষণ করে এবং সেগুলো গুগল ম্যাপে যোগ করে। এছাড়াও, স্যাটেলাইটগুলি Google ম্যাপকে বিভিন্ন এলাকার 3D ছবি পেতে সাহায্য করে।

গুগল ম্যাপ
গুগল ম্যাপ

মানচিত্র অংশীদার

গুগল ম্যাপে ডেটা যোগ করার জন্য গুগলের কিছু মানচিত্র অংশীদার রয়েছে। Google এই বেস ম্যাপ অংশীদার প্রোগ্রামগুলি থেকে ডেটা সংগ্রহ করে এবং সেগুলিকে Google মানচিত্রে যোগ করে৷

রাস্তার দৃশ্য

তথ্য যোগ করার পাশাপাশি, যেকোন এলাকার 360-ডিগ্রি ছবি যোগ করার জন্য Google-এর একটি GPS কোঅর্ডিনেট কার সিস্টেম (GPS স্থানাঙ্ক) রয়েছে। অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন (OCR) ক্ষমতাও রয়েছে।

এর সাহায্যে গুগল ট্রাফিক সিগন্যাল, রাস্তার চিহ্ন, যেকোনো এলাকার বাণিজ্যিক নাম গুগল ম্যাপে যোগ করে। এভাবেই গুগল ম্যাপে মোট রাস্তার দৃশ্য (রাস্তার দৃশ্য) তৈরি হয়।

অবস্থান সেবা

গুগল ম্যাপ কীভাবে কাজ করে তার উত্তর রয়েছে আপনার স্মার্ট ফোনে! কারণ স্মার্ট ফোন (Smart phone) আপনার কাছে গুগলের চেয়ে বেশি কাজে লাগে। Google আপনার স্মার্ট ফোন থেকে অবস্থান (অবস্থান পরিষেবা) ট্র্যাক করে এবং এটি বিশ্লেষণ করে এবং Google মানচিত্রে যোগ করে।

গুগল ম্যাপ মেকার

তুমি এটি করতে পারো! Google Map Maker মূলত Google Maps ব্যবহারকারীদের জন্য। এখানে আপনি যে কোনো এলাকা, ছবি সংযুক্ত করতে পারেন এমনকি সম্পাদনাও করতে পারেন!

সেজন্য আপনি যদি Google Map-এ যান এবং আমার অবদান থেকে আপনার মতামত, প্রশ্ন এবং সম্পাদনা যোগ করেন, তাহলে আপনিও Google Map Maker (Google Map Maker)-এ অন্তর্ভুক্ত হবেন।

কল্পবিজ্ঞান 2050 সালের প্রথম দিন

প্রয়োজনীয় শর্টকাট | এর 10টি সবচেয়ে প্রয়োজনীয় শর্টকাট

google chrome download

এভাবেই গুগল ম্যাপ প্রতিনিয়ত কাজ করে। ফেব্রুয়ারী 2005 এ চালু করা হয়েছে, এটি বর্তমানে 54% এর বেশি ব্যবহারকারী অন্তত একবার ব্যবহার করে। গুগল ম্যাপ ক্রমাগত নিজেকে উন্নত করার চেষ্টা করছে।

আপনি জেনে অবাক হবেন যে গুগল ম্যাপ অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফে প্রায় 2,300 কিলোমিটারের একটি আন্ডারওয়াটার স্ট্রিট ভিউ চালু করেছে! অদূর ভবিষ্যতে গুগল ম্যাপ আরও অনেক চমক নিয়ে হাজির হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *