গুগল ফটোস নাকি গুগল ড্রাইভ? কেন ব্যবহার করবেন?

আমরা সবাই কমবেশি Google Photos এবং Google Drive এর সাথে পরিচিত। আমরা অনেকেই আমাদের প্রয়োজনীয় গুগল ফটোস নাকি এবং ছবি বা ভিডিও এখানে সংরক্ষণ করি।

আজ আমি আপনাদের বলবো ছবি, ভিডিও বা ফাইল সংরক্ষণের জন্য গুগল ফটো এবং গুগল ড্রাইভের মধ্যে কোনটি ব্যবহার করা সুবিধাজনক।

গুগল ফটো এবং গুগল ড্রাইভের মধ্যে তুলনামূলক আলোচনা থেকে, আমরা সহজেই বুঝতে পারি যে কোনটি গুগল ফটো এবং গুগল ড্রাইভের মধ্যে ব্যবহার করা বেশি সুবিধাজনক। সুতরাং এখানে গুগল ফটো এবং গুগল ড্রাইভের মধ্যে একটি তুলনামূলক আলোচনা রয়েছে:

গুগল ফটোস নাকি
গুগল ফটোস নাকি

ধারণ ক্ষমতা

Google ড্রাইভ আমাদের শুধুমাত্র 15 GB বিনামূল্যে স্থান দেয়৷ মানে আপনি আপনার সমস্ত নথি, ছবি বা ভিডিও সংরক্ষণ করার জন্য শুধুমাত্র এই 15 জিবি জায়গা পাবেন।

আপনি কি জানেন এই 15 জিবি জায়গা শেষ হয়ে গেলে কী হবে? তারপর আবার জায়গা কিনতে হবে।
100 জিবি – প্রতি মাসে 150 টাকা বা বছরে 1600 টাকা।


200 জিবি – প্রতি মাসে 250 টাকা বা বছরে 2500 টাকা।
2 টেরাবাইট – প্রতি মাসে 800 টাকা বা বছরে 8100 টাকা।

কালেমায়ে তাওহীদ এর শর্তসমূহ

মোবাইল ফোন | মোবাইল ফোনের 15টি আশ্চর্যজনক গোপন কাজ

বস লেভেলের জন্য 10টি সেরা অ্যান্ড্রয়েড টিপস এবং ট্রিকস


কিন্তু Google Photos আমাদেরকে সীমাহীন ফাঁকা জায়গা দেয়। Google Photos ব্যবহার করে, আপনি আপনার সমস্ত ফটো বা ভিডিও সংরক্ষণ করতে পারেন এবং এটি কখনই স্পেস ফুরিয়ে যাবে না, অর্থাৎ, Google Photos আপনাকে সীমাহীন স্টোরেজ প্রদান করে, তবে শর্ত হল মূল ফাইলের আকার বড় হলে:


আপনার ছবির সর্বোচ্চ সাইজ হবে 60 মেগাপিক্সেল।
ভিডিওর সর্বোচ্চ সাইজ হবে 1080p।
কিন্তু কেউ যদি তার আসল সাইজের ছবি, ভিডিও সেভ করতে চায় তাহলে সে 15 জিবি স্পেস পাবে।

একটি অ্যালবাম তৈরি করা হচ্ছে

আপনি Google ড্রাইভে একটি অ্যালবাম তৈরি করতে পারবেন না৷ আপনি আপনার সমস্ত ফটো ফোল্ডার বা ফাইলগুলিতে সংরক্ষণ করতে পারেন। উদাহরণস্বরূপ নীচের ছবিতে আপনি দেখতে পাচ্ছেন যে আমার সমস্ত ছবি নির্দিষ্ট ফাইলে সংরক্ষণ করা হয়েছে।

কিন্তু Google Photos-এ আপনি আপনার নির্দিষ্ট ক্যাটাগরির ফটো নির্দিষ্ট অ্যালবামে সংরক্ষণ করতে পারেন। আপনি নীচের ছবিতে দেখতে পাচ্ছেন, আমি আমার ক্যাট অ্যালবামে আমার বিড়ালের ছবি এবং রুয়েট লাইফ অ্যালবামে সমস্ত সরঞ্জাম এবং কাজের ছবি সংরক্ষণ করেছি।

এখন কল্পনা করুন যে আপনি আপনার পরিবারের সাথে কোথাও গেছেন এবং ছবিগুলি অনলাইন স্টোরেজে সংরক্ষণ করেছেন। আপনি আপনার ফটো দেখতে কেমন চান? অ্যালবাম আকারে নাকি ফোল্ডার আকারে? অবশ্যই একটি অ্যালবাম হিসাবে. Google Photos আপনাকে এই সুবিধা দেয় কিন্তু Google Drive দেয় না।

গুগল ফটোস নাকি ফটো সার্চ

আপনার যদি লক্ষ লক্ষ ছবি থাকে এবং আপনি একটি নির্দিষ্ট ছবি খুঁজতে চান, তাহলে সেই ছবি খুঁজে পাওয়া আপনার পক্ষে খুব কঠিন হয়ে যাবে।

কিন্তু আপনি যদি গুগল ফটো ব্যবহার করে ছবির বিষয় লিখে সার্চ করেন তাহলে সেই সাবজেক্ট সংক্রান্ত সব ছবিই আপনার সামনে চলে আসবে। উদাহরণস্বরূপ নীচের ছবিতে আপনি দেখতে পাচ্ছেন যে আমি Cat লিখে অনুসন্ধান করেছি এবং আমার সমস্ত বিড়ালের ছবি এসেছে। কারণ Google Photos-এ মুখ শনাক্তকরণ সিস্টেম চালু আছে।

কিন্তু আপনি গুগল ড্রাইভে এমন কোনো সুবিধা পাবেন না।

গুগল ফটো অ্যাসিস্ট্যান্ট

Google Photos-এ Google Photos Assistant ব্যবহার করে আপনি আপনার সমস্ত ছবির জন্য স্বয়ংক্রিয়ভাবে অ্যানিমেশন, কোলাজ, সিনেমা পাবেন। আপনি চাইলে সংরক্ষণ বা মুছে ফেলতে পারেন। কিন্তু আপনি গুগল ড্রাইভে এমন কোনো সুবিধা পাবেন না

ফাইলটি সংরক্ষণ করুন

আপনি শুধুমাত্র Google Photos-এ ছবি বা ভিডিও রাখতে পারেন। অন্যদিকে, আপনি গুগল ড্রাইভে যেকোনো ফাইল রাখতে পারেন। আপনি আপনার ল্যাপটপের হার্ডডিস্কে যা রাখতে পারেন তা গুগল ড্রাইভে রাখতে পারেন।

উপরের আলোচনা থেকে আমরা জানতে পেরেছি যে গুগল ফটো আমাদের অনেক সুবিধা দেয় যা গুগল ড্রাইভ করে না। তাই আমার ব্যক্তিগত মতামত অনুযায়ী ছবি বা ভিডিও স্টোরেজের জন্য Google Photos ব্যবহার করা এবং ফাইল স্টোরেজের জন্য Google Drive ব্যবহার করা বেশি সুবিধাজনক। নিচে মন্তব্য করে আপনি কোনটি সুবিধাজনক মনে করেন তা আমাদের জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *