ইউটিউব ভিডিও এসইও র‍্যাঙ্কিংয়ের বিশদ বিবরণ

ইউটিউব ভিডিও এসইও এর প্রতি সবারই ভালো আগ্রহ রয়েছে কারণ ইউটিউব সার্চের ১ম পৃষ্ঠায় ভিডিও র‍্যাঙ্কিং পেতে হলে আপনাকে অবশ্যই ইউটিউব ভিডিও এসইও সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। আমি ইউটিউব সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে,

কিভাবে একটি ভিডিও ইউটিউব সার্চ র‍্যাঙ্কিংয়ে উচ্চতর হয়, কোন বিষয়ের উপর ভিডিও ভিউ বাড়ে তা নিয়ে কথা বলব। আপনার ইউটিউব চ্যানেল থেকে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ইউটিউব ভিডিও
ইউটিউব ভিডিও

YouTube SEO কিসের উপর নির্ভর করে

ভিডিও এর ধরন
ভিডিও বন্ধ
ভিডিও শিরোনাম
ভিডিও ট্যাগ এবং বিবরণ

ইউটিউব ভিডিও ভিডিও এর ধরন

ইউটিউব এসইও এর ক্ষেত্রে ভিডিও কোয়ালিটি খুবই গুরুত্বপূর্ণ। ইউটিউব ভিডিওর সার্চ র‍্যাঙ্কিংয়ে পৌঁছানোর জন্য গুণমানের ভিডিও তৈরি করাই প্রথম বিষয়। কোয়ালিটি ভিডিও মানে শুধু ভালো রেজোলিউশন ক্লিয়ার ভিডিও নয় বরং ভালো কন্টেন্টও।

এখানে কন্টেন্ট মানে কি ভিউয়ারের জন্য ভিডিওর ভিতর আছে? কন্টেন্ট যত ভালো হবে দর্শকের সংখ্যা তত বাড়বে।

ভালো কন্টেন্ট দিয়ে ভিডিও তৈরি করা হলে ভিডিওগুলো র‌্যাঙ্কিংয়ে আসার সম্ভাবনা অনেক বেড়ে যায়। এখন প্রশ্ন আসতে পারে ভিডিওর কনটেন্ট ভালো নাকি না ইউটিউব বুঝবে কিভাবে?

Newsআল কোরআনের বাণী

কল্পবিজ্ঞান 2050 সালের প্রথম দিন

প্রয়োজনীয় শর্টকাট | এর 10টি সবচেয়ে প্রয়োজনীয় শর্টকাট

google chrome download

আসলে ইউটিউবে অনেক বট আছে যেগুলো ভিডিও দেখার সময় দেখে আপনার ভিডিওর কন্টেন্ট ভালো না খারাপ তা জানতে পারবে। তাই আপনাকে এমনভাবে ভিডিও বানাতে হবে যাতে দর্শক অনেকক্ষণ ভিডিওটি দেখে।

ভিডিও বন্ধ

ইউটিউব এসইও এর আরেকটি ফ্যাক্টর হল ভিডিও থাম্বনেইল। থাম্বনেইল হল ইউটিউব ভিডিও র‌্যাঙ্ক করার দ্বিতীয় কারণ। একজন দর্শক শুধুমাত্র আপনার ভিডিও থাম্বনেল দেখে আপনার ভিডিও দেখতে আগ্রহী হবে।

তাই র‍্যাংকিংয়ের জন্য থামনাইল খুবই গুরুত্বপূর্ণ। তাই থাম্বনেইল বানাতে আপনাকে সময় দিতে হবে, প্রয়োজনে কিভাবে ভালো থাম্বনেইল বানাতে হয় তার প্রশিক্ষণ নিতে হবে।

ভিডিওর শিরোনাম

ইউটিউব এসইও এর সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল ভিডিও টাইটেল। ইউটিউব ভিডিও র‍্যাঙ্ক করে এমন তৃতীয় বিষয় হল শিরোনাম। থাম্বনেইলের মতোই ভিডিও র‌্যাঙ্কিংয়ের জন্য শিরোনাম গুরুত্বপূর্ণ। প্রতিটি দর্শক হয় থাম্বনেইল দেখে বা শিরোনাম দেখে আপনার ভিডিও দেখতে আসে।

তাই আপনাকে আপনার ভিডিওর এসইও-এর জন্য সেরা শিরোনামটি বেছে নিতে হবে তবে শিরোনামটি বেছে নেওয়ার সময় এটিকে অতিরিক্ত না করার বিষয়ে সতর্ক থাকুন।

ভিডিও ট্যাগ এবং বর্ণনা

ইউটিউব এসইওর ক্ষেত্রে ট্যাগগুলি খুবই গুরুত্বপূর্ণ। ট্যাগ হল কীওয়ার্ড যা সার্চ ফলাফলে আপনার ভিডিও অনুসন্ধান করে। তাই ইউটিউব ভিডিও র‍্যাঙ্ক করার জন্য আপনাকে কীওয়ার্ড রিসার্চ করতে হবে। কীওয়ার্ড গবেষণার জন্য অনেক বিনামূল্যের টুল Google এ উপলব্ধ।

প্রতিটি YouTube ভিডিওর শিরোনামে এক বা একাধিক কীওয়ার্ড থাকা উচিত। আপনি ট্যাগ হিসাবে এই কীওয়ার্ডগুলির প্রতিশব্দ ব্যবহার করতে পারেন। ভিডিওতে ট্যাগগুলি YouTube SEO এর জন্য।

তাই আপনাকে এমন ট্যাগ লিখতে হবে যা ইউটিউবের অ্যালগরিদম বুঝতে পারে। এবং বর্ণনাটি আপনার ভিডিওটি সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ।

আপনি বর্ণনার ভিতরে কীওয়ার্ড এবং প্রতিশব্দও রাখতে পারেন। ইউটিউব ভিডিও বিবরণে কীওয়ার্ডগুলি প্রথম 120টি অক্ষরের মধ্যে হওয়া উচিত৷ এবং আপনাকে কীওয়ার্ড দিয়ে বাক্য তৈরি করে বর্ণনায় রাখতে হবে।

এছাড়াও আরও কিছু বিষয় রয়েছে যা ইউটিউব ভিডিও র‍্যাঙ্কিংকে সাহায্য করে যেমন সাবট্যাগ, সাবটাইটেল, ইন্ট্রো, আউটরো ইত্যাদি।

আপনার যদি ইউটিউব এসইও বা ইউটিউব ভিডিও র‍্যাঙ্কিং সম্পর্কে কোনো প্রশ্ন বা মতামত থাকে তবে আপনি নীচের মন্তব্য বাক্সে বলতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *