উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর কি? এটা কিভাবে কাজ করে?

উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর (রেজিস্ট্রি এডিটর) কী, উইন্ডোজ অপারেটিং সিস্টেমে রেজিস্ট্রি এডিটর কীভাবে কাজ করে?

চলুন জেনে নিই কিভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে কিছু গুরুত্বপূর্ণ সেটিংস কাস্টমাইজ করা যায় এবং কিভাবে রেজিস্ট্রি এডিটরমাধ্যমে কম্পিউটারের গতি বাড়ানো যায়।

রেজিস্ট্রি এডিটর
রেজিস্ট্রি এডিটর

উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর কি?

রেজিস্ট্রি এডিটর এডিটর হল একটি হায়ারার্কিক্যাল ডাটাবেস, যেখানে আপনার কম্পিউটার সিস্টেমে ইনস্টল করা সমস্ত উইন্ডোজ কনফিগারেশন, সেটিংস এবং সমস্ত অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার সম্পর্কে তথ্য সংরক্ষণ করা হয়।

আপনি ইচ্ছামত অপারেটিং সিস্টেমের দরকারী সেটিংস সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে পারেন। সহজ কথায় আমরা বলতে পারি Windows Registry Editor হল আপনার কম্পিউটারের সম্পূর্ণ সেটিংসের একটি ডাটাবেস রেজিস্ট্রি এডিটর।

HDMI ক্যাবল ব্যবহারের সুবিধা?

ব্যক্তিগত ব্রাউজিং কি? ব্যক্তিগত ব্রাউজিং কি সত্যিই 100% নিরাপদ?

অ্যান্টিভাইরাস | 7 সেরা বিনামূল্যে অ্যান্টিভাইরাস ডাউনলোড

HDMI তারের কাজ কি? একটি HDMI কেবল ব্যবহার করার সুবিধা

তিনটি মৌলিক ধরনের HDMI

HDMI কেবল গুরুত্বপূর্ণ কেন?

HDMI 2.1 HDMI কেবল ব্যবহারের সুবিধা

HDMI তারের কাজ কি? একটি HDMI কেবল ব্যবহার করার সুবিধা

উদাহরণস্বরূপ, আপনি ফটোশপ সফটওয়্যারের সাথে রেজিস্ট্রি এডিটর তুলনা করতে পারেন।

একটি ফটোশপ সফটওয়্যারের মতো আপনি আপনার সেটিংস কাস্টমাইজ করতে পারেন, ঠিক যেমন আপনি সহজেই আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে রেজিস্ট্রি এডিটর দিয়ে কাস্টমাইজ করতে পারেন।

অনেক আগে, উইন্ডোজের পুরোনো সংস্করণগুলি একটি ছোট টেক্সট ফাইলে (INI) সমগ্র উইন্ডোজ সেটিংস সংরক্ষণ করত। রেজিস্ট্রি এডিটর ব্যবহারকারীর সুবিধার জন্য মাইক্রোসফ্ট কর্পোরেশন দ্বারা তৈরি একটি দুর্দান্ত সমাধান রেজিস্ট্রি এডিটর।

এই ধারণাটি উইন্ডোজ 3.1 থেকে শুরু করে সমস্ত বর্তমান উইন্ডোজ অপারেটিং সিস্টেমে বিদ্যমান।

রেজিস্ট্রি এডিটর কিভাবে খুলবেন

উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর খুলতে, প্রথমে আমাদের স্টার্ট মেনু থেকে সার্চ বারে রেজিস্ট্রি এডিটর টাইপ করুন এবং প্রথম ফলাফলে ক্লিক করুন, রেজিস্ট্রি এডিটর খুলবে এবং একটি পপ-আপ মেনু প্রদর্শিত হবে যদি আপনি উইন্ডোজ বোতাম প্লাস টিপুন এবং চালান (regedit) ) আদেশ। সেখানে (হ্যাঁ) চাপলে রেজিস্ট্রি এডিটর খুলবে রেজিস্ট্রি এডিটর।

রেজিস্ট্রি এডিটর- কিভাবে এডিটিং করবেন

আপনার কম্পিউটারকে কাস্টমাইজ করার জন্য আপনার যদি একটি সেটিং সম্পাদনা করতে হয়, তবে এটি না জেনে অন্য সেটিংস সম্পাদনা করবেন না, অন্যথায় আপনার অপারেটিং সিস্টেম ক্ষতিগ্রস্ত হতে পারে।

তাই আপনাকে প্রথমে জানতে হবে রেজিস্ট্রি এডিটর কিভাবে এডিটিং করে।

আপনি যদি গুগলে রেজিস্ট্রি পাওয়ার-ফুল ট্রিকস অনুসন্ধান করেন তবে আপনি অনেক ধরণের ওয়েবসাইটের লিঙ্ক পাবেন এবং সেখান থেকে আপনি রেজিস্ট্রি কৌশল সম্পর্কে জেনে আপনার অপারেটিং সিস্টেম কাস্টমাইজ করতে পারেন।

কি সেটিংস কাস্টমাইজ করা যায়

Windows Registry Editor হল একটি জনপ্রিয় টুল বা আপনার Windows গুরুত্বপূর্ণ সেটিংস এবং অন্যান্য প্রোগ্রাম সেটিংস (যেটি আপনি ইনস্টল করেছেন) সহজেই কাস্টমাইজ করার একটি শক্তিশালী উপায় রেজিস্ট্রি এডিটর ৷

রেজিস্ট্রি এডিটর কম্পিউটারের কর্মক্ষমতা বাড়াতে কাউন্টারগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেয়। রেজিস্ট্রি এডিটর দিয়ে আপনি আপনার টাস্ক বার, সিস্টেম উইন্ডোজ, কন্ট্রোল প্যানেল, স্টার্ট মেনু, উইন্ডোজ আপডেট পরিচালনা করতে পারেন।

রেজিস্ট্রি এডিটর দিয়ে আপনার কম্পিউটার কাস্টমাইজ করতে আপনি যে অনেক কিছু করতে পারেন তার কয়েকটি উদাহরণ হল, এবং আপনি আপনার উইন্ডোজের সমস্যা সমাধানের জন্য রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে পারেন।

কিছু বিধিনিষেধ

আমরা রেজিস্ট্রি এডিটর দ্বারা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সমস্ত সেটিংস কাস্টমাইজ করতে পারি। কিন্তু মাইক্রোসফটের মতে, খুব বেশি রেজিস্ট্রি এডিটর এডিটিং করলে আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম নষ্ট হয়ে যেতে পারে।

এবং না জেনে ভুল কিছু সম্পাদনা করা আপনার কম্পিউটার অপারেটিং সিস্টেমের ক্ষতি করতে পারে।
যাইহোক, রেজিস্ট্রি এডিটর একটি নিয়ম নয় যে সমস্ত সফ্টওয়্যার সেটিংস রেজিস্ট্রি সম্পাদকে সংরক্ষণ করা হয়। কিছু সফ্টওয়্যার আছে যেগুলি XML ফাইল তৈরি করে এবং তাদের সেটিংস সংরক্ষণ করে।

আমি আশা করি আপনি উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর সম্পর্কে ধারণা পেয়েছেন। রেজিস্ট্রি এডিটর সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাইলে কমেন্ট করুন রেজিস্ট্রি এডিটর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *