ল্যাপটপ বা ডেস্কটপ হ্যাক হওয়ার 12টি লক্ষণ

আজ আমি জানবো, আপনার ল্যাপটপ বা ডেস্কটপ হ্যাক কম্পিউটার হ্যাক হওয়ার ১২টি লক্ষণ। সাইবার হামলা এখন সবার চিন্তার কারণ। তাই সবাই তাদের কম্পিউটার ও ডাটা নিরাপদ রাখতে ব্যস্ত।

আপনি যদি মনে করেন যে অন্য কেউ আপনার পাসওয়ার্ড জানে বা কাউকে আপনার পাসওয়ার্ড বলেছে, তাহলে আপনার কম্পিউটারে কোনো পরিবর্তন হয়েছে কিনা তা পরীক্ষা করুন।


আজ আমি আপনাকে 12টি লক্ষণ বলব যা আপনাকে বলে দেবে যে আপনার কম্পিউটার হ্যাক হয়েছে বা আপনার ছবি চুরি করা হয়েছে।

Table of Contents

ল্যাপটপ বা ডেস্কটপ হ্যাক
ল্যাপটপ বা ডেস্কটপ হ্যাক

অ্যান্টিভাইরাস বন্ধ হয়ে গেছে কম্পিউটার হ্যাক হওয়ার লক্ষণ

অ্যান্টিভাইরাস বন্ধ করা খুব কঠিন। আপনি চাইলেও সহজে করতে পারবেন না। এটি বন্ধ করার জন্য তাদের কিছু নিয়ম রয়েছে। তারা আপনাকে দুই বা তার বেশি বার জিজ্ঞাসা করতে পারে যে তারা সত্যিই বন্ধ করতে চায় কিনা।

ল্যাপটপ বা ডেস্কটপ হ্যাক প্রথম কাজটি করে অ্যান্টিভাইরাস বন্ধ করে দেয় যাতে আপনি সমস্যাটি ধরতে না পারেন। তাই আপনি যদি কখনও দেখেন যে আপনার কম্পিউটার অ্যান্টিভাইরাসটি বন্ধ হয়ে গেছে, এটি আবার চালু করুন এবং একজন কম্পিউটার বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।


সন্দীপ মহেশ্বরীর সেরা চাকরির ইন্টারভিউ টিপস – আপনার সাফল্য নিশ্চিত

ইন্টারনেটের সর্বোচ্চ গতি কত?

মোবাইল, পিসির স্ক্রিন থেকে ক্ষতিকর নীল-আলো এড়ানোর উপায়

ভুয়া অ্যান্টিভাইরাস বিজ্ঞপ্তি | একটি ডেস্কটপ হ্যাক লক্ষণ

আপনি যদি দেখেন যে আপনার অ্যান্টিভাইরাস আপনাকে একটু ভিন্নভাবে নোটিফিকেশন দেখাচ্ছে, তাহলে বুঝবেন আপনার ল্যাপটপ বা ডেস্কটপ হ্যাক হয়েছে।

আরেকটি খারাপ লক্ষণ হল আপনি একটি নতুন অ্যান্টি-ভাইরাস পেয়েছেন যা আপনি ইনস্টল করেননি, তাই আপনি যে অ্যান্টি-ভাইরাসটি ব্যবহার করছেন সেটি আপ-টু-ডেট কিনা তা পরীক্ষা করে দেখুন।

পাসওয়ার্ড কাজ করছে না | ল্যাপটপ হ্যাক হওয়ার লক্ষণ

আপনি যদি আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে অক্ষম হন তবে নীচের পাসওয়ার্ড ভুলে যাওয়া বোতামে ক্লিক করুন এবং আপনার মোবাইল নম্বর ব্যবহার করে পাসওয়ার্ডটি পুনরায় সেট করুন৷

এছাড়াও আপনার পরিচিতদের ফোন করুন এবং তাদের বলুন আপনার পাঠানো কোনো মেসেজ যেন না পড়ে এবং যদি কোনো লিঙ্ক শেয়ার করা হয় তাহলে সেই লিঙ্কে না যেতে।

বন্ধুদের তালিকা বাড়ান কম্পিউটার হ্যাক হওয়ার লক্ষণ

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার সোশ্যাল অ্যাকাউন্টের বন্ধু তালিকায় এমন অনেক বন্ধু রয়েছে যা আপনি জানেন না এবং তাদের সংখ্যা খুব বেশি, তাহলে নিঃসন্দেহে আপনার কম্পিউটার বা আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। স্প্যাম বার্তা বিকল্প থেকে আপনার এবং আপনার বন্ধুদের বার্তা পরীক্ষা করুন.

ড্যাশবোর্ডে নতুন আইকন | একটি ডেস্কটপ হ্যাক লক্ষণ

আপনি যদি ব্রাউজার ব্যবহার করার সময় ড্যাশবোর্ডে নতুন আইকন যোগ করতে দেখেন, তাহলে এটি অশুভ কিছুর লক্ষণ হতে পারে। হ্যাকারদের আটকাতে না চাইলে এমন অ্যাপ ব্যবহার করবেন না যা আপনি জানেন না। মুছে ফেলার চেষ্টা করুন।

একা কার্সার সরানো ল্যাপটপ হ্যাক হওয়ার লক্ষণ

আপনি যদি দেখেন যে আপনার কার্সার নিজেই নড়ছে এবং এটি কিছু কাজ করছে বা হাইলাইট করছে তাহলে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার কম্পিউটার হ্যাক হয়েছে। এমন সময় কেউ কিছু করছে। সেই সময়ে আপনার যত তাড়াতাড়ি সম্ভব ইন্টারনেট থেকে সংযোগ বিচ্ছিন্ন করা উচিত।

প্রিন্টার ঠিকমতো কাজ করছে না কম্পিউটার হ্যাক হওয়ার লক্ষণ

আপনি জেনে অবাক হবেন যে শুধু নেট থেকে নয়, অনেক সময় আপনার কম্পিউটারেও আপনার ডিভাইস হ্যাক হতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনার প্রিন্টার কিছু প্রিন্ট করতে অস্বীকার করে, তাহলে এর মানে হল আপনার কম্পিউটার হ্যাক হয়েছে বা আপনার প্রিন্টার কাগজের বাইরে। একইভাবে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইসের সাথে।

বিভিন্ন ওয়েবসাইটে রিডাইরেক্ট করুন | ল্যাপটপ হ্যাক হওয়ার লক্ষণ

আপনার জানা উচিত যদি আপনার ব্রাউজার আপনাকে বিভিন্ন ওয়েবসাইটে নিয়ে যায় তাহলে আপনাকে একজন বিশেষজ্ঞের কাছে যেতে হবে।

আপনার ফাইল মুছে ফেলা হয়েছে ডেস্কটপ হ্যাকের লক্ষণ

100% নিশ্চিত হন যে আপনার কম্পিউটার হ্যাক হয়েছে যদি আপনি আপনার কোনো ফাইল ফাঁকা দেখতে পান। চিন্তা করবেন না এমন অনেক সরঞ্জাম রয়েছে যার সাহায্যে আপনি আপনার হারিয়ে যাওয়া ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন।

আপনার ডেটা ইন্টারনেটে রয়েছে কম্পিউটার হ্যাক হওয়ার লক্ষণ

আপনি যদি দেখেন যে আপনার ডেটা ইন্টারনেটে দেওয়া হয়েছে এবং আশ্চর্যজনকভাবে আপনি তা দেননি তাহলে ঘাবড়াবেন না। অনেক সময় হ্যাকাররা ব্ল্যাকমেইল করার জন্য এটা করে থাকে।

এই ক্ষেত্রে, আপনি আপনার ব্যাঙ্কে কল করুন এবং আপনার অ্যাকাউন্ট থেকে অনলাইনে পেমেন্ট করা যাবে না এমন ব্যবস্থা করুন এবং তারপরে একজন বিশেষজ্ঞকে জানান।

ওয়েব ক্যামেরা | ল্যাপটপ বা ডেস্কটপ হ্যাক

আপনার ওয়েব ক্যামেরা সূচকটি জ্বলজ্বল করছে কিনা তা পরীক্ষা করুন, তাহলে আপনি জানেন যে এমন কোনও অ্যাপ্লিকেশন নেই যার জন্য একটি ওয়েব ক্যামেরা প্রয়োজন ল্যাপটপ বা ডেস্কটপ হ্যাক ।

আপনি যদি ওয়েব ক্যামেরা চালু হওয়ার কোন কারণ দেখতে না পান তাহলে আপনার সিস্টেম রিবুট করুন এবং আবার চেক করুন। তারপরও ওয়েব ক্যামেরা চালু থাকলে চিন্তার কারণ।

কম্পিউটার খুব ধীর ডেস্কটপ হ্যাকের লক্ষণ

আপনার কম্পিউটার যদি একটি সাধারণ কাজ করতেও দীর্ঘ সময় নেয় এবং আপনি মনে করেন এটি একটি ফাঁদ, তাহলে প্রাথমিকভাবে ধরে নেওয়া যেতে পারে যে কম্পিউটারটি হ্যাক হয়েছে। সেক্ষেত্রে আপনার কম্পিউটার রিবুট করুন এবং সিস্টেমটি আবার চেক করুন

। হতে পারে আপনি একটি হার্ডওয়্যার আপগ্রেড প্রয়োজন. যদি এটি কাজ না করে, আপনি জানেন কি করতে হবে। একজন বিশেষজ্ঞকে কল করুন।
এত কিছুর পরও যদি আপনার সমস্যার সমাধান না হয় তাহলে বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *