কীবোর্ড স্ক্রোল লক কী এর কাজ কি? স্ক্রল লক কী এর বিশদ বিবরণ

কীবোর্ড স্ক্রোল লক আমরা হয়তো দেখেছি যে আমাদের কম্পিউটার বা ল্যাপটপ কীবোর্ডের এক কোণে স্ক্রল লক কী নামে একটি ছোট কী আছে কিন্তু এটি কী বা এর কাজ সম্পর্কে আমরা তেমন কিছু জানি না। আসুন আজ স্ক্রোল লক কী সম্পর্কে জেনে নিই

কীবোর্ড স্ক্রোল লক
কীবোর্ড স্ক্রোল লক

কীবোর্ড স্ক্রোল লক কী

একটি স্ক্রোল লক কী এমন একটি কী যা সমস্ত স্ক্রলিং কৌশল লক করে দেয় এবং এর ব্যবহারকারীকে যেকোনো পাঠ্যের মাধ্যমে তীর কীগুলি ব্যবহার করতে দেয়। অন্য কথায়, স্ক্রোল লক কী তীর কীটির ফাংশন পরিবর্তন করতে তীর কী দিয়ে কাজ করে।

কিছু কীবোর্ডের স্ক্রোল লক সংক্ষিপ্ত রূপ রয়েছে যেমন ScLk, ScrLK, Slk। এছাড়াও কিছু কীবোর্ডে স্ক্রোল লক কী এর সাথে একটি নির্দেশক আলো সংযুক্ত থাকে। স্ক্রোল লক কী মূলত মূল IBM কীবোর্ডের একটি অবশিষ্টাংশ।

কীবোর্ড স্ক্রোল লক

এই স্ক্রল লক চাবিটি আজ কম্পিউটারের কীবোর্ডের সবচেয়ে বিলুপ্ত চাবি বলা যেতে পারে, তবে এটি অবশ্যই দৃশ্যমান তবে অপ্রচলিত। এর মানে হল যে আপনি এটি কিছু কীবোর্ডে দেখতে পারেন কিন্তু আপনি এটি একটি কম্পিউটার বা ল্যাপটপে কাজ করতে পাবেন না।

সাম্প্রতিকতম কীবোর্ডগুলিতে একটি স্ক্রোল লক কী নেই৷
আইবিএম পিসি ডকুমেন্টেশন নিজেই স্ক্রোল লক কীটিকে একটি নিষ্ক্রিয় কী হিসাবে উল্লেখ করে। এমনকি পিসি ম্যাগাজিন কী ট্রনিক নামক একটি কীবোর্ড কোম্পানির একজন নির্বাহীকে স্ক্রোল লক কী ব্যবহার সম্পর্কে জিজ্ঞাসা করেছিল,

কিন্তু তিনি উত্তর দিয়েছিলেন, “আমি জানি না, তবে আমরা এটি আমাদের কীবোর্ডের সাথে সংযুক্ত করি।”

স্ক্রোল লক চাবির অবস্থান

স্ক্রোল লক কী সাধারণত কীবোর্ডের নিয়ন্ত্রণ কী (নাম লক, ক্যাপস লক) এর সাথে যুক্ত থাকে। অথবা মাঝখানে পিছনের স্থানের চারপাশে। কখনও উপরে বা ডান দিকে পিছনে স্থান। অনেক সময় এর সাথে আরেকটি চাবি লাগানো থাকে।

অ্যাপলের কীবোর্ডে স্ক্রোল লক নেই, পরিবর্তে F14 ফাংশন কী ব্যবহার করা হয়।

স্ক্রোল লক কী ব্যবহার করুন

1) স্ক্রোল লক কী সাধারণত উইন্ডো স্ক্রোল করার সময় ব্যবহার করা হয়। যখন স্ক্রোল কী মোড চালু থাকে, তীর কীগুলি কার্সার ব্যবহার না করেই উইন্ডো টেক্সট স্ক্রোল করতে পারে।

এর ফলে আপনার স্পট সেভ হবে অর্থাৎ কার্সার যেখানে ছিল সেখানেই থাকবে কিন্তু আপনি স্ক্রোল লক কী ব্যবহার করে এক পৃষ্ঠা থেকে অন্য পৃষ্ঠায় যেতে পারবেন। মাউস চালু হওয়ার পর থেকে স্ক্রোল লক কী-এর এই ব্যবহার উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

বর্তমানে ctrl+pause কী টিপে স্ক্রোল লক করা যায়। এছাড়াও, কিছু কীবোর্ডে একটি সেকেন্ডারি ফাংশন হিসাবে Fn টিপে স্ক্রোল লক হিসাবেও কাজ করে।

2) মাইক্রোসফ্ট এক্সেল হল স্ক্রোল লক কী ব্যবহার করার সেরা উদাহরণ। যদি কীবোর্ডে স্ক্রোল লক চালু থাকে তবে নির্বাচিত ঘর পরিবর্তন না করে তীর কী ব্যবহার করে পর্দাটি যেকোনো দিকে সরানো যেতে পারে।

3) যেহেতু এটি একটি নিষ্ক্রিয় কী, অনেক গেমার গেম খেলার সময় এই কীটি ব্যবহার করেন।

4) আপনার যদি একই কম্পিউটারে ল্যাটিন বর্ণমালা এবং ম্যান্ডারিন চাইনিজ কীবোর্ড উভয়ের প্রয়োজন হয় তবে আপনার অবশ্যই স্ক্রোল লক কী প্রয়োজন হবে। কারণ স্ক্রোল লক কী একটি কীবোর্ডের সাথে অন্য কীবোর্ডকে টগল করতে পারে। এই ব্যবহারের জন্য অটোহটকিতে স্ক্রোল লক কীটির একটি বিশেষ স্থান রয়েছে।

5) লিনাক্স অপারেটিং সিস্টেম উইন্ডোতে ইনপুট বন্ধ করতে আপনাকে অবশ্যই স্ক্রোল লক কী ব্যবহার করতে হবে।

বর্তমানে, স্ক্রোল লক কী খুব একটা ব্যবহার করা হয় না। এখনও, বিভিন্ন কীবোর্ড উত্পাদনকারী সংস্থাগুলি সম্মানের বাইরে তাদের কীবোর্ডের সাথে এই কীটি সংযুক্ত করে।

তবে স্ক্রোল লক কী ব্যবহার না হওয়া সত্ত্বেও কেন এটি কীবোর্ডের সাথে সংযুক্ত করা হয়েছে তা অনেকেই প্রশ্ন করেন, কীবোর্ড নির্মাতারা এই প্রশ্নের কোনো সঠিক উত্তর দিতে পারেননি।

বিজয় দিবস রচনা

RED MORE…

বিজয় দিবসের শুভেচ্ছা | মহান বিজয় দিবসের শুভেচ্ছা – মহান বিজয় দিবসের ব্যানার

2রা ফেব্রুয়ারি | ইতিহাসের এই দিনে 2রা ফেব্রুয়ারি – 2রা ফেব্রুয়ারি কোন দিন

বাংলাদেশ বিজয় দিবস কবে – বিজয় দিবস 2023 কত?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *