ফেল্ফ ড্রাইভিং গাড়ি – চালকবিহীন স্বায়ত্তশাসিত গাড়ি সম্পর্কে বিশদ বিবরণ

স্বভাবতই, একটি স্ব-চালিত গাড়ি এমন একটি গাড়ি ব্যবস্থা যেখানে আমাদের কিছু করার দরকার নেই, গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে আমাদের গন্তব্যে নিয়ে যেতে পারে।

তবে এটি ফেল্ফ ড্রাইভিং গাড়ি সর্বোচ্চ স্তর। আমাদের স্বাভাবিক ম্যানুয়াল গাড়িটি ফেল্ফ ড্রাইভিং কারের অন্তর্ভুক্ত। আজকের নিবন্ধে আমরা Felfe গাড়ি চালানোর স্তর সম্পর্কে আলোচনা করব।

ফেল্ফ ড্রাইভিং গাড়ি
ফেল্ফ ড্রাইভিং গাড়ি

ফেল্ফ ড্রাইভিং গাড়ি লেভেল ০

এই স্তরের মধ্যে প্রধানত যানবাহন অন্তর্ভুক্ত থাকে যা আমরা আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করি। এই সমস্ত গাড়ির প্রযুক্তিতে গাড়ির পিছনে একটি ক্যামেরা বসানো থাকবে, যার মাধ্যমে আপনি দেখতে পারবেন পিছনে কী আছে। ফলে পার্কিং করার সময় আপনার গাড়ি অন্য গাড়ির সঙ্গে ধাক্কা খাবে না। এই লেভেল 0 যানবাহনগুলি নিজেরাই চালাতে পারে না। এর মানে তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা নেই।

ফেলফ ড্রাইভিং কার লেভেল 1

যদি আপনার গাড়ি তার আশেপাশের তথ্য নিয়ে নিজে থেকে ছোট ছোট নড়াচড়া করতে পারে, তাহলে আপনার গাড়িটি লেভেল 1-এর অন্তর্গত। উদাহরণস্বরূপ, যদি আপনার গাড়িটি বাঁক নেওয়ার সময় নিজেই তার স্টিয়ারিং হুইল ঘুরিয়ে দেয় বা যখন এটি দেখে তখন নিজে থেকেই গতি কমিয়ে দেয় কাছাকাছি অন্যান্য গাড়ি, তাহলে আপনার গাড়ি লেভেল 1-এ অন্তর্ভুক্ত করা হয়েছে।

সহকর্মী ড্রাইভিং কার লেভেল 2

লেভেল 2-এর গাড়িগুলি নিজেরাই চালাতে পারে, আপনি চাইলে স্টিয়ারিং হুইল ব্যবহার করেও গাড়ি নিয়ন্ত্রণ করতে পারেন৷ এমনকি এই গাড়ির সাহায্যে, আপনার গাড়িটি একটি সংকীর্ণ জায়গায় পার্ক করতে পারে। কিন্তু এসব যানবাহনের ক্ষেত্রে চালককে সতর্ক থাকতে হবে এবং স্টিয়ারিং ধরে রাখতে হবে।

সহকর্মী ড্রাইভিং কার লেভেল 3

লেভেল 3 যানবাহনগুলি স্বাভাবিকভাবে চালাতে পারে এবং একই সময়ে, আপনি যদি একটি গন্তব্য নির্ধারণ করেন, তারা স্বয়ংক্রিয়ভাবে আপনাকে সেই রাস্তায় সেই গন্তব্যে নিয়ে যেতে পারে। তবে আপনাকেও সতর্ক থাকতে হবে কারণ স্বয়ংক্রিয়ভাবে চলার সময় আপনাকে যেকোনো সমস্যা সমাধান করতে হবে।

সহকর্মী ড্রাইভিং কার লেভেল 4

লেভেল 4, লেভেল 3 এর আপডেটেড সংস্করণ। কারণ এখানে আপনি সতর্ক নন। আপনাকে শুধু আপনার গন্তব্য নির্বাচন করতে হবে এবং এই গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে সেখানে পৌঁছে যাবে। আপনি চাইলে সিনেমা দেখতে পারেন, খাবার খেতে পারেন, সমস্যা নেই।

কিন্তু এই গাড়িটির কিছু সীমাবদ্ধতা রয়েছে যেমন আপনি এই গাড়িটি সব জায়গায় স্বয়ংক্রিয় মোডে চালাতে পারবেন না। Google নির্দিষ্ট ভৌগলিক অবস্থানগুলি নির্ধারণ করেছে, তাই শুধুমাত্র এই অঞ্চলগুলি স্বয়ংক্রিয়ভাবে গাড়ি চালাতে পারে৷ তবে রাস্তায় কোনো সমস্যা হলে গাড়ির ইঞ্জিন বন্ধ হয়ে স্বয়ংক্রিয়ভাবে রাস্তার পাশে পার্কিং হয়ে যাবে।

সহকর্মী ড্রাইভিং কার লেভেল 5

লেভেল 5 যানবাহন লেভেল 4 এর মতই কিন্তু কোন সীমাবদ্ধতা নেই। এটি সম্পূর্ণ স্বয়ংক্রিয়। এটি যে কোনো রাস্তায় চলতে পারে। শুধু তাই নয়, চালকের আদৌ প্রয়োজন নেই। চালক চাইলেও এই গাড়িটিকে নিয়ন্ত্রণ করতে পারে না কারণ এই গাড়ির স্টিয়ারিং নেই।

এই নিবন্ধটি পড়ে, আপনি ফেল্ফ ড্রাইভিং গাড়ির বিভিন্ন স্তর জানতে পারেন। লেখাটি ভালো লাগলে শেয়ার করুন এবং কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *