আল-রেজা (আ) একটি বিতর্ক প্রতিযোগিতা যা বিভিন্ন ধর্ম বিশিষ্ট পণ্ডিতদের সাথে

আলী ইবনে মুসা আল-রেজা (স) যখন আল-মামুনকে দেখতে যান, একটি বিতর্ক তখন আল-মামুন আল-ফাদল ইবনে সাহলকে আল-জাসেলিক (ক্যাথলিক) এর মতো বক্তৃতাবিদদের মধ্য থেকে বিশিষ্ট ধর্মতাত্ত্বিকদের ডেকে আনার নির্দেশ দেন। আর্চবিশপ), হাই রাব্বি, হিন্দু হাই প্রিস্ট, জোরোস্টারের অনুসারী,[197] রোমান চিকিৎসা বিজ্ঞানী নেস্টাস,

একটি বিতর্ক

WIFE CHEATING ON HUSBAND | ইসলাম কি বলে ?

এক স্ত্রী দুই স্বামী হারাম কেন ?

KALEMA | কালেমাঃ বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিও সহ

BOOKS / ইসলামিক বই PDF : ISLAMIC BOOK PDF BANGLA

GIRL NAMES | অর্থসহ মেয়ে শিশুদের ইসলামিক নাম। 500 +

ইসলামিক উক্তি | ALLAH LOVE QUOTES 140+

স্ত্রী সহবাসের ইসলামিক নিয়ম, দোয়া, আগে ওপরে করণীয়

দাড়ি রাখা কি পুরুষদের স্বাস্থ্যের জন্য ভালো?

নামাজের দোয়া ও সূরা (বাংলা অনুবাদ,অর্থসহ আরবি)

একটি বিতর্ক

এবং বাকি হিওলজিয়নরা তাদের কথা এবং আল-রেজা (স) এর কথা শুনতে। আল-ফাদল ইবনে সাহল তাদের (আল-মামুনের প্রাসাদে) একত্রিত করলেন এবং তারপর তিনি আল-মা’মুনকে বৈঠক সম্পর্কে অবহিত করলেন। আল-মামুন তাদের প্রবেশের অনুমতি দেন এবং তাদের আতিথেয়তা ও সম্মানের সাথে গ্রহণ করেন।

অতঃপর তিনি তাদের সামনে পেশ করলেন যে তিনি কি করতে চেয়েছিলেন এই বলে, “আমি তোমাদেরকে (কিছু) ভাল করার জন্য একত্র করেছি এবং চাই যে মদিনা থেকে আমার চাচাত ভাইয়ের সাথে তোমরা বিতর্ক কর, যে আমার কাছে আসবে। আগামীকাল সকালে আমার কাছে এসো। আপনার অনুপস্থিত থাকা উচিত।”

তারা বলল, “হে ঈমানদার সেনাপতি! আমরা আপনার কথা শুনছি এবং মেনে চলছি। ইনশাআল্লাহ, আমরা সকালেই এখানে উপস্থিত হব।”

আল-নওফালি বলেন, “আমরা আবিল হাসান (রাঃ)-এর সাথে কথা বলছিলাম যখন ইয়াসির – আবিল হাসান (দঃ)-এর খেদমতের দায়িত্বে নিয়োজিত ভৃত্য প্রবেশ করে তাকে বলল, “হে আমার প্রভু! প্রকৃতপক্ষে বিশ্বস্ত সেনাপতি আপনাকে অভিবাদন জানিয়ে বলেছিলেন, আপনার ভাই আপনার মুক্তিপণ হোক! প্রকৃতপক্ষে প্রধান বিজ্ঞানী, সমস্ত ধর্মের পণ্ডিত এবং সমস্ত জাতির ভাষণের ওস্তাদ সকলেই আমার সাথে এখানে একত্রিত হয়েছেন।

আপনি কি আমাদের কাছে এসে তাদের সাথে আলোচনা করতে চান? আপনি যদি এটি করতে না চান তবে নিজেকে বিরক্ত করবেন না। আপনি পছন্দ করলেও আপনার কাছে আসতে আমাদের আপত্তি নেই। তখন আবুল হাসান বললেন, “তাকে আমার সালাম জানাও এবং তাকে বল যে তুমি যা বলতে চাচ্ছ আমি তা বুঝতে পেরেছি। ইনশাআল্লাহ, আমি কাল সকালে নিজেই তোমার কাছে আসব।”

আল-হাসান ইবন মুহাম্মাদ আল-নওফালি বলেন, ‘যখন ইয়াসির বের হয়ে গেল, তখন ইমাম (স) আমার দিকে ফিরে বললেন, ‘হে নওফালি! আপনি একজন ইরাকি, এবং একজন ইরাকির হৃদয় কঠিন নয়। তাহলে, আমার এবং পৌত্তলিক ও পণ্ডিতদের মধ্যে একটি বৈঠক স্থাপন করার পিছনে একটি বিতর্কআপনার চাচাতো ভাইয়ের উদ্দেশ্য কী বলে মনে করেন?”

আল-নাওফালি উত্তর দিয়েছিলেন, “আমি আপনার মুক্তিপণ হতে পারি! তিনি আপনাকে পরীক্ষা করতে চান এবং আপনার কাছে কতটা জ্ঞান আছে তা জানতে চান। তিনি প্রকৃতপক্ষে, নড়বড়ে ভিত্তির উপর ভিত্তি করে তার অনুমান করেছেন। ঈশ্বরের কসম, তিনি যা স্থাপন করেছেন তা বিপজ্জনক। “

ইমাম (স) জিজ্ঞাসা করলেন, “এবং তিনি কি স্থাপন করেছেন?”

আল-নওফালি বলেন, “ধর্মতত্ত্ববিদ এবং ধর্মবাদীরা পণ্ডিতদের থেকে আলাদা। এর কারণ হল একজন পণ্ডিত অনস্বীকার্যকে অস্বীকার করেন না, যেখানে অলংকারবিদ, ধর্মতাত্ত্বিক এবং মুশরিকরা এমন ব্যক্তি যারা জিনিসগুলিকে অস্বীকার করে এবং যা সত্য নয় তা প্রমাণ করার চেষ্টা করে৷ যদি আপনি তাদের সাথে তর্ক করুন এবং তাদের বলুন যে আল্লাহ এক, তারা বলবে, ‘তাঁর একত্ব প্রমাণ করুন’,

এবং আপনি যদি বলেন যে মুহাম্মদ (স) আল্লাহর রাসূল, তারা বলবে, ‘তাঁর নবুওয়াত প্রমাণ করুন।’ আমি কি আপনার মুক্তিপণ হতে পারি? তারা আপনাকে বিভ্রান্ত করবে এবং আপনার প্রমাণগুলিকে অস্বীকার করবে। আপনি ফিরে না আসা পর্যন্ত তারা এই মিথ্যা অভিযোগগুলি চালিয়ে যাচ্ছেন।”

আল-নওফালি যোগ করেছেন, “তখন ইমাম (স) হাসলেন এবং আমাকে বললেন, ‘হে আল-নওফালি! তুমি কি ভয় পাচ্ছ যে তারা আমার যুক্তিকে মিথ্যা প্রমাণ করবে?'”

আল-নওফালি বললেন, ‘না, আল্লাহর কসম! আমি তোমাকে নিয়ে কখনই চিন্তিত নই, এবং আমি আশা করি যে ঈশ্বরের ইচ্ছা, ঈশ্বর তোমাকে তাদের একটি বিতর্কউপর বিজয়ী করবেন!’

ইমাম (দঃ) আবার জিজ্ঞেস করলেন, হে নওফালি! আপনি কি জানতে চান কখন আল-মামুন অনুতপ্ত হবেন?’ তিনি উত্তর দিলেন, ‘হ্যাঁ।’ ইমাম (স) বললেন, ‘যখন তিনি (আল-মামুন) আমাকে তাওরাতের উদ্ধৃতির সাথে তর্ক করতে শুনেছেন। তাদের নিজস্ব তাওরাত, গসপেলের লোকেরা তাদের

নিজস্ব গসপেল উদ্ধৃত করে, সামগ্রন্থের লোকেরা তাদের গীত উদ্ধৃত করে, জরথুস্ট্রিয়ানরা তাদের ফার্সি ভাষায় তর্ক করে, রোমানরা তাদের নিজস্ব ল্যাটিন ভাষায় এবং অলঙ্কারবিদরা তাদের নিজস্ব ব্যবহার করে অলঙ্কারশাস্ত্র সুতরাং, আমি যদি প্রতিটি বিবাদকারী পক্ষের মুখে তর্কের পথ বন্ধ করে

দেই এবং তার দাবিকে খণ্ডন করি, তাকে তার বক্তব্য শুরু থেকেই পরিত্যাগ করি এবং আমার বক্তব্য উল্লেখ করি, তাহলে আল-মামুন বুঝতে পারবেন যে তিনি যা অর্জন করেননি তা তিনি অর্জন করেননি। অর্জন করতে চায়। তখনই সে অনুতপ্ত হবে। এবং সর্বোচ্চ, সর্বশক্তিমান ঈশ্বর ছাড়া কোন শক্তি নেই।”

পরের দিন, আল-ফাদল ইবনে সাহল ইমাম (দ:)-কে দেখতে তাড়াহুড়ো করে তাকে বললেন, “আমি আপনার মুক্তিপণ হতে পারি! আপনার চাচাতো ভাই আপনার জন্য অপেক্ষা করছে। লোকেরা একত্রিত হয়েছে। আপনি কখন যাবেন? তাকে?”

আল-রেজা (স) তাকে বললেন, “তুমি এগিয়ে যাও। ইনশাআল্লাহ আমি তোমার কাছে আসব।” তারপর তিনি (স) নামাযের জন্য অযু করলেন, কিছু পান করলেন, আমাদের সাথে কিছু স্যুপ খান এবং আমরা সবাই চলে গেলাম। তারপর আমরা আল-মামুনের প্রাসাদে পৌঁছলাম। সভা ছিল লোকে ভরা।

মুহাম্মাদ ইবনে জাফর, কয়েকজন তালিবী ও হাশেমাইট এবং সেনাবাহিনীর কমান্ডারগণ উপস্থিত ছিলেন।

আল-রেজা (স) প্রবেশ করলে আল-মামুন উঠে দাঁড়ালেন। মুহাম্মাদ ইবনে জাফর এবং সেখানে উপস্থিত সকল হাশেমাই তার পক্ষে দাঁড়ালেন। ইমাম ও আল-মামুন বসে গেলেন যখন সমস্ত লোকেরা দাঁড়িয়ে ছিল যতক্ষণ না আল-মামুন তাদের বসার নির্দেশ দেন। আল-মামুন কিছুক্ষণ ইমামের সাথে কথা বললেন। তারপর আল-মামুন ক্যাথলিক আর্চবিশপের দিকে ফিরে বললেন, “হে ক্যাথলিক আর্চবিশপ! vএকটি বিতর্ক

অপ! ইনি আমার চাচাতো ভাই আলী ইবনে মুসা ইবনে জাফর (রা.)। তিনি (আশীর্বাদপ্রাপ্ত মহিলা) ফাতিমা (স) – আমাদের নবীর কন্যা – এবং আলী ইবনে আবি তালিব (দ:)-এর সন্তানদের একজন। আমি চাই তুমি তার সাথে বিতর্ক কর এবং তার সাথে ন্যায্য হও।

ক্যাথলিক আর্চবিশপ বললেন, “হে ঈমানদার সেনাপতি! আমি কীভাবে এমন একজন ব্যক্তির সাথে তর্ক করতে পারি যে আমার সাথে বিতর্ক করে এমন একটি বই ব্যবহার করে যা আমরা অস্বীকার করেছি এবং একজন নবী যাকে আমি বিশ্বাস করি না?”

আল-রেজা (স) তাকে বললেন, “হে খ্রিস্টান! আমি যদি তোমার ইঞ্জিল থেকে প্রমাণ পেশ করি তাহলে তুমি কি তা গ্রহণ করবে?”

ক্যাথলিক আর্চবিশপ বললেন, “বাইবেল যা বলে তা আমি কীভাবে প্রত্যাখ্যান করতে পারি? আমি ঈশ্বরের কাছে শপথ করি যে আমি অপছন্দ করলেও তা গ্রহণ করব।”

A The Debate of Imam Ali el Ridha

আল-রেজা (দঃ) তাকে বললেন, “আপনি যা জিজ্ঞাসা করতে চান তা জিজ্ঞাসা করুন এবং আপনার উত্তর পাবেন।”

ক্যাথলিক আর্চবিশপ বললেন, “ঈসা (আঃ) এবং তাঁর কিতাবের নবুওয়াত সম্পর্কে আপনার মতামত কি? আপনি কি তাদের কোন একটিকে অস্বীকার করেন?”

আল-রেজা (দঃ) বলেছেন, “আমি ঈসা (আঃ) এর নবুওয়াত, তাঁর কিতাব এবং তিনি তাঁর জাতিকে যা করার পরামর্শ দিয়েছিলেন তা স্বীকার করি- যা তাঁর শিষ্যরা মেনে নিয়েছিল। তবে, আমি এমন কোন ঈসা (আঃ) এর নবুওয়াতকে প্রত্যাখ্যান করি যে দাবি করেনি। মুহাম্মদের নবুওয়াত, তাঁর কিতাব এবং তিনি তাঁর জাতিকে যা করার উপদেশ দিয়েছেন।”

ক্যাথলিক আর্চবিশপ বললেন, “আদেশ কি দুজন ন্যায়নিষ্ঠ সাক্ষীর মাধ্যমে প্রমাণিত হয় না?” একটি বিতর্ক

ইমাম (দঃ) বললেন, হ্যাঁ। ক্যাথলিক আর্চবিশপ বললেন, “অতএব, আপনার নিজের জাতির লোকদের ব্যতীত অন্য দু’জন সাক্ষীর নাম দিন এবং যাদেরকে খ্রিষ্টান ধর্ম মুহাম্মদের নবুওয়াতের সাক্ষ্য দিতে অস্বীকার করে না। একইভাবে, আমাদের নিজের জাতি ব্যতীত অন্য লোকদের কাছ থেকে অনুরূপ কথা জিজ্ঞাসা করুন।”

আল-রেজা (স) বললেন, “হে খ্রিস্টান! এখন আপনি ন্যায্যভাবে কথা বলছেন। আপনি কি এমন একজন ন্যায়পরায়ণ ব্যক্তিকে গ্রহণ করেন যাকে মসীহ (অন্যদের চেয়ে) অগ্রাধিকার দিয়েছিলেন – ঈসা (আঃ): (বরকতময় মহিলা) মরিয়মের পুত্র। ?”

ক্যাথলিক আর্চবিশপ বললেন, “কেবল একজন? আমার জন্য তার নাম বল।”

ইমাম (দঃ) বললেন, জন আল-দায়লামী সম্পর্কে তোমার মতামত কি? ক্যাথলিক আর্চবিশপ বললেন, “ব্র্যাভো! ব্রাভো!” আপনি সেই ব্যক্তির কথা উল্লেখ করেছেন যাকে মশীহ সবচেয়ে বেশি ভালোবাসতেন।”

ইমাম (দঃ) বললেন, “তাহলে আমি আপনাকে শপথ করতে বলি এবং আমাকে বলুন যে বাইবেলে বলা আছে কি না যে জন বলেছেন, ‘মসীহ আমাকে আরবের মুহাম্মদের ধর্ম সম্পর্কে অবহিত করেছেন এবং আমাকে সুসংবাদ দিয়েছেন। তাঁর সম্পর্কে যিনি তাঁর পরে (নবী) হবেন। অতএব, আমি সাহাবীদেরকে তাঁর সুসংবাদ দিলাম এবং তারা তাঁর প্রতি ঈমান আনল।’

ক্যাথলিক আর্চবিশপ বলেছিলেন, “জন এটি মসীহের কাছ থেকে উদ্ধৃত করেছিলেন। তিনি এমন একজন ব্যক্তির সুসংবাদ দিয়েছেন যিনি একজন নবী, তাঁর পরিবার এবং তাঁর আস্থাভাজন হবেন। তিনি কখন এটি ঘটবে একটি বিতর্ক তা তিনি স্পষ্ট করেননি এবং তাদের নামও দেননি যাতে আমরা হয়তো জানি তারা কারা।”

আল-রেজা (স) বললেন, “আমরা যদি এখানে এমন কাউকে নিয়ে আসি যে বাইবেল পাঠ করতে পারে এবং সে আপনাকে মুহাম্মদের নাম, তার পরিবার এবং তার জাতির কথা শোনায়, আপনি কি তাকে বিশ্বাস করবেন?” ক্যাথলিক আর্চবিশপ বললেন, “কি ভালো পরামর্শ!”

আল-রেজা (স) রোমান নেস্টাসের দিকে ফিরে তাকে জিজ্ঞাসা করলেন, “তুমি কি বাইবেলের তৃতীয় বইটি মুখস্থ করেছ?”

তিনি উত্তর দিলেন, “আমি এটি পুঙ্খানুপুঙ্খভাবে মুখস্থ করেছি।” তারপর ইমাম (স) ক্যাথলিক আর্চবিশপকে সম্বোধন করে বললেন, আপনি কি বাইবেল তেলাওয়াত করতে পারেন? ক্যাথলিক আর্চবিশপ বললেন, হ্যাঁ, অবশ্যই।

ইমাম (সঃ) বললেন, “তারপর আমি তৃতীয় কিতাবের (কিছু আয়াত) তোমাদের কাছে পাঠ করব। যদি তাতে মুহাম্মদ (সঃ), তাঁর পরিবারবর্গ এবং তাঁর জাতির কথা উল্লেখ করা হয়, তাহলে সাক্ষ্য দিন! এবং যদি তারা না থাকে। তাতে উল্লেখ আছে, তাহলে সাক্ষ্য দিও না।” অতঃপর ইমাম (দঃ) তাকে

তৃতীয় কিতাবের কিছু আয়াত পাঠ করলেন যতক্ষণ না তিনি (দঃ) নবী (দঃ)-এর রেফারেন্সে পৌঁছান। তিনি পড়া বন্ধ করে বললেন, “হে খ্রিস্টান! আমি তোমাকে মসীহ ও তার মায়ের নামে শপথ করতে চ্যালেঞ্জ করছি। তুমি কি বুঝতে পেরেছ যে আমার বাইবেল সম্পর্কে জ্ঞান আছে?” তিনি উত্তর দিলেন, হ্যাঁ।

ইমাম তাঁকে নবী, তাঁর পরিবার এবং তাঁর সম্প্রদায়ের উল্লেখ সম্পর্কিত তৃতীয় কিতাবের কিছু আয়াত পাঠ করলেন। তখন ইমাম (দঃ) বললেন, “হে খ্রিস্টান! এখন তোমার কি মনে হয়? এগুলি হল ঈসা (আঃ) এর বাণী: (আশীর্বাদপ্রাপ্ত মহিলা) মরিয়ম (দ:)-এর পুত্র। বাইবেল যা বলে তা অস্বীকার

করলে, তুমি অস্বীকার করবে। মূসা (আঃ) এবং ঈসা (আঃ)। যদি আপনি তাদের অস্বীকার করেন, তবে আপনাকে হত্যা করা (মানুষের) বাধ্যতামূলক কারণ আপনি আপনার রব, আপনার নবী এবং আপনার কিতাবের বিরুদ্ধে নিন্দা করেছেন।” ক্যাথলিক আর্চবিশপ বলেছিলেন, “আমি বাইবেলের স্পষ্ট বিষয়গুলিকে অস্বীকার করি না, বরং আমি তাদের দাবি করি।”

ইমাম (দঃ) উপস্থিত অন্যদের জিজ্ঞাসা করলেন, “সাক্ষী থেকো যে সে দাবী করেছে।”একটি বিতর্ক

তারপর ইমাম (স) ক্যাথলিক আর্চবিশপকে বললেন, “হে ক্যাথলিক আর্চবিশপ! আপনি যে প্রশ্ন করতে চান আমাকে জিজ্ঞাসা করুন।”

ক্যাথলিক আর্চবিশপ জিজ্ঞাসা করলেন, “যীশু (স) এর শিষ্যদের সম্পর্কে কী: (আশীর্বাদপ্রাপ্ত মহিলা) মেরি (স) এর পুত্র? তারা কতজন ছিল? এবং আমাকে বাইবেলের পণ্ডিতদের সম্পর্কে বলুন। তারা কতজন ছিল?”

আল-রেজা (স) বললেন, “আপনি বিশেষজ্ঞকে খুঁজে পেয়েছেন! শিষ্যদের সংখ্যা হিসাবে তারা বারোজন লোক ছিল। তাদের মধ্যে সর্বোত্তম এবং সর্বাধিক জ্ঞানী ছিলেন আলুকাস (লুক)। ) খ্রিস্টান পণ্ডিতগণ, তিনজন লোক ছিলেন: জন (ইয়োহানা), ‘সর্বশ্রেষ্ঠ’, জন ক্রিকিসিয়ায় জন, এবং জন – জিজারের আল-দাইলামী, যিনি হযরত মুহাম্মদ (সঃ) এর কথা উল্লেখ করেছিলেন। নতুন ভাল

ঈসা ও বনী ইসরাঈলের জাতির কাছে নবী মুহাম্মদ সম্পর্কে।”[198]

ইমাম (দঃ) যোগ করেছেন, “হে খ্রিস্টান! ঈশ্বরের কসম, আমরা সেই ঈসাকে বিশ্বাস করি যিনি মুহাম্মাদ (সঃ)-কে বিশ্বাস করেছিলেন। ঈসা (দঃ)-এর প্রতি তাঁর দুর্বলতা এবং তাঁর উপবাস ও প্রার্থনার স্বল্পতা ছাড়া আমাদের কিছুই নেই।”

ক্যাথলিক আর্চবিশপ বললেন, “আল্লাহর কসম, তুমি তোমার জ্ঞান নষ্ট করেছ! তোমার ব্যাপারটা দুর্বল হয়ে গেছে! আমি ভেবেছিলাম তুমি মুসলমানদের মধ্যে সবচেয়ে বেশি জ্ঞানী!”

আল-রেজা (স) জিজ্ঞেস করলেন, কেন? ক্যাথলিক আর্চবিশপ বলেছিলেন, “যেহেতু আপনি বলেছিলেন যে যীশু সামান্য উপবাস এবং প্রার্থনায় দুর্বল ছিলেন, যদিও যিশু কখনো দিনে উপবাস করেননি এবং রাতে ঘুমাতেন না। তিনি সবসময় দিনে উপবাস করতেন এবং রাতে প্রার্থনা করতেন।”

আল-রেজা (দঃ) বললেন, তিনি কার জন্য রোজা ও নামায পড়তেন? ক্যাথলিক আর্চবিশপ উত্তর দিলেন না, কী বলবেন বুঝতে পারছেন না।

আল-রেজা (স) বললেন, আমি আপনাকে একটি প্রশ্ন করতে চাই। ক্যাথলিক আর্চবিশপ বললেন, “জিজ্ঞেস করুন। উত্তর জানা থাকলে আমি আপনাকে উত্তর দেব।”

আল-রেজা (স) বললেন, “আপনি কেন অস্বীকার করছেন যে ঈসা (স) মহামান্য ঈশ্বরের অনুমতি নিয়ে মৃতদের জীবন দিয়েছেন?”

ক্যাথলিক আর্চবিশপ বলেছিলেন, “আমি আগে অস্বীকার করেছিলাম, যেহেতু যে কেউ মৃতকে জীবন দেয় এবং অন্ধ ও কুষ্ঠরোগীকে নিরাময় করে সে উপাসনার যোগ্য প্রভু।” একটি বিতর্ক

আল-রেজা (স) বললেন, “আচ্ছা। প্রকৃতপক্ষে আল-ইয়াসা (এলিজা) ঈসা (আঃ)-এর মতোই করেছিলেন। তিনি পানির উপর দিয়ে হেঁটেছেন, মৃতদের জীবন দিয়েছেন এবং অন্ধ ও কুষ্ঠরোগীদের সুস্থ করেছেন। কেন তাঁর জাতি? তাকে প্রভু হিসেবে গ্রহণ করেননি? কেন কেউ তাকে ঈশ্বর ছাড়া অন্য উপাস্য হিসেবে পূজা করেনি?

হযরত হিজকিল (ইজেকিয়েল) (স) ঈসা (আঃ) যা করেছিলেন ঠিক তাই করেছিলেন। তিনি পঁয়ত্রিশ জনকে তাদের মৃত্যুর ষাট বছর পর জীবন দিয়েছিলেন।” তারপর ইমাম (স) ক্যাথলিক আর্চবিশপের দিকে ফিরে বললেন, “হে ক্যাথলিক আর্চবিশপ! আপনি কি তাওরাতে বনী ইসরাঈলের কিছু

যুবক সম্পর্কে নিম্নলিখিতগুলি পেয়েছেন? যখন বুখত নাসর (নেবুচাদনেজার) জেরুজালেম আক্রমণ করেছিলেন, তখন তিনি বনী ইসরায়েলের মধ্য থেকে দাসত্ব বেছে নিয়েছিলেন এবং ব্যাবিলনে যাওয়ার জন্য তাদের সাথে নিয়েছিলেন। অতঃপর মহান আল্লাহ তাদের জন্য আল-ইয়াসা পাঠালেন এবং তিনি তাদের জীবন দান করলেন। এটা (বিবৃতি) তাওরাতে আছে। একজন নাস্তিক ছাড়া কেউ এটা অস্বীকার করবে না।”

ক্যাথলিক আর্চবিশপ বলেছিলেন, “আমি এই সম্পর্কে শুনেছি এবং এটি জানি।” ইমাম (স) বললেন, এটা ঠিক।

তখন ইমাম (দঃ) বললেন, “হে ইহুদী! দেখুন আমি তাওরাতের নিম্নোক্ত কিতাবটি সঠিকভাবে পড়ি কিনা।” তখন ইমাম (স) আমাদের জন্য তাওরাতের কিছু আয়াত তেলাওয়াত করলেন। ইমাম (সঃ) কিভাবে তাওরাত তেলাওয়াত করছেন শুনে যে ইহুদী অবাক হয়েছিল সে তার শরীরকে নাড়াতে থাকে। তারপর তিনি খ্রিস্টানদের মুখোমুখি হয়ে জিজ্ঞাসা করলেন, “হে খ্রিস্টান! এগুলো কি ঈসা (আঃ)-এর আগে ছিল নাকি ঈসা (আঃ) তাদের আগে ছিল?” ক্যাথলিক আর্চবিশপ বললেন, “তারা তার আগে ছিল।”

আল-রেজা (স) বলেন, “(স) কুরাইশ (গোত্রের) লোকেরা আল্লাহর রসূল মুহাম্মাদ (স) এর চারপাশে জড়ো হয়েছিল এবং তাকে তাদের মৃতদের জীবিত করার জন্য অনুরোধ করেছিল। তিনি (স) তাদের সাথে আলী ইবনে আবি তালিবকে পাঠালেন এবং বললেন। তিনি বলেন, “কবরস্থানে যান এবং যাদের

সম্পর্কে তারা জিজ্ঞাসা করেছেন তাদের উচ্চস্বরে ডাকুন, বলুন, “হে অমুক, অমুক, অমুক ইত্যাদি।” তাদের বলুন, “আল্লাহর রসূল মুহাম্মাদ (সঃ) বলেছেন, ‘মহান মহান আল্লাহর অনুমতি নিয়ে উঠুন!’ তাহলে তারা সবাই উঠে মাথা থেকে ধুলো ঝেড়ে ফেলবে।” কুরাইশ গোত্রের লোকেরা তাদের

দিকে এগিয়ে গেল এবং তাদের সম্পর্কে জিজ্ঞাসা করল। তারা তাদের বলে যে মুহাম্মদকে নবী হিসাবে নিযুক্ত করা হয়েছিল। যারা মৃতদের মধ্য থেকে পুনরুত্থিত হয়েছিল তারা বলেছিল, একটি বিতর্ক “আমরা যদি তার যুগে বেঁচে থাকতাম এবং তাকে বিশ্বাস করতাম!”[199] নবী অন্ধ, কুষ্ঠরোগী এবং পাগলদের সুস্থ

করেছিলেন তিনি পশু, পাখি, জিন এবং শয়তানের সাথে কথা বলেছেন। তারপরও আমরা তাকে আল্লাহ ব্যতীত প্রভু হিসেবে গ্রহণ করি না। আমরা এই নবীদের কোন আভিজাত্যকে অস্বীকার করি না। কিন্তু তোমরা যারা ঈসা (আঃ)-কে প্রভু হিসেবে গ্রহণ করেছ, তাহলে আল-ইয়াসা ও হিজকিলকে দুজন

প্রভু হিসেবে গ্রহণ করা কি তোমাদের জন্য জায়েয হবে, কারণ তারা ঈসা (আ.)-এর পুত্র মরিয়মের মতোই করেছে? (ধ) করেছেন- মৃতকে জীবিত করার মতো কাজ ইত্যাদি?

তাছাড়া হাজার হাজার বনী ইসরাঈল প্লেগের কারণে মৃত্যুর ভয়ে স্বদেশ ত্যাগ করে। ঈশ্বর তাদের অবিলম্বে মৃত্যু ঘটান. গ্রামের লোকেরা তাদের চারপাশে একটি বেড়া তৈরি করেছিল এবং তাদের হাড় ক্ষয় না হওয়া পর্যন্ত তাদের সেখানে রেখেছিল। বনী ইসরাঈলের এক নবী পাশ দিয়ে চলে

গেলেন। অনেক ক্ষয়ে যাওয়া হাড় দেখে তিনি অবাক হয়ে গেলেন। মহামান্য মহান আল্লাহ তাকে প্রকাশ করলেন, “আপনি কি চান যে আমি তাদের জীবিত করি যাতে আপনি তাদের উপদেশ দিতে পারেন?” রাসূল (স) বললেন, হ্যাঁ, প্রভু! অতঃপর মহান আল্লাহ তায়ালা তাকে নাযিল করলেন,

“তাহলে তাদের ডাক। তিনি বললেন, হে পচনশীল হাড়! আল্লাহর অনুমতিক্রমে উঠো। মাথা থেকে ধুলো ঝেড়ে ফেলতে গিয়ে তারা সবাই উঠল।”

এছাড়াও আব্রাহাম – দয়াময় ঈশ্বরের বন্ধু – পাখিদের নিয়েছিলেন, তাদের টুকরো টুকরো করে কেটেছিলেন এবং প্রতিটি টুকরো পাহাড়ের চূড়ায় রেখেছিলেন। তিনি তাদের ডাকলেন এবং তারা তার দিকে এগিয়ে এল। ইমরান (আঃ)-এর পুত্র মূসা এবং তাঁর মনোনীত সত্তরজন সঙ্গী পাহাড়ে

গিয়েছিলেন। তারা মূসা (আঃ) কে বললেন, তুমি আল্লাহকে দেখেছ, তারপর আমাদের দেখাও। মূসা (আঃ) তাদেরকে বললেন, আমি তাকে দেখিনি। কিন্তু তারা বলেছিল, ‘…আমরা কখনই আপনার প্রতি ঈমান আনব না যতক্ষণ না আমরা আল্লাহকে প্রকাশ্যে না দেখি…’ [200 ]

একটি বজ্র তাদের আঘাত করে, এবং তাদের সব পুড়িয়ে ফেলা হয়. শুধুমাত্র মূসা (আঃ) বেঁচে ছিলেন। মূসা (আঃ) বললেন, “হে আমার রব! আমি বনী ইসরাঈলের মধ্য থেকে সত্তর জন লোককে বেছে নিয়েছিলাম এবং তাদেরকে পাহাড়ে নিয়ে এসেছি। আমি কি একাই ফিরে আসব?

আমি তাদের যা বলব তা আমার লোকেরা কীভাবে বিশ্বাস করবে?’ যদি তা হতো। তোমার ইচ্ছা তুমি অনেক আগেই তাদের এবং আমাকে উভয়কেই ধ্বংস করে দিতে পারতে। একটি বিতর্ক

অতঃপর মহান আল্লাহ তাদের মৃত্যুর পর তাদের জীবন দান করেন। আমি আপনাকে যা বলেছি এই সমস্ত কথা আপনি অস্বীকার করতে পারবেন না, কারণ তাওরাত, বাইবেল, ডেভিডের গীত এবং কুরআনে সেগুলি উল্লেখ করা হয়েছে। যারা মৃতকে জীবিত করেছে, অন্ধকে, কুষ্ঠরোগীকে,

পাগলকে আরোগ্য করেছে তাদের সবাইকে যদি আল্লাহ ব্যতীত প্রভু হিসাবে গ্রহণ করা হয়, তবে তাদেরও প্রভু হিসাবে গ্রহণ করা উচিত। হে খ্রিস্টান! আপনার মতামত কি?” ক্যাথলিক আর্চবিশপ বললেন, “হ্যাঁ। তুমি ঠিক. সেখানে আল্লাহ ব্যতীত কোন উপাস্য নেই.”

তারপর ইমাম (স) উচ্চ রাব্বির দিকে ফিরে তাকে বললেন, “হে ইহুদী! আমার দিকে ফিরে যাও। আমি তোমাকে দশটি আদেশের শপথ করছি যা মূসা (ইমরানের পুত্র)-এর কাছে নাযিল হয়েছিল, আমাকে বলুন সেখানে কি নেই? তাওরাতে নবী মুহাম্মাদ (সাঃ) এবং তাঁর জাতি সম্পর্কে নিম্নলিখিত বিবৃতি বিদ্যমান, “যখন শেষ জাতির লোকেরা যাদের অনুসারী উটের আরোহী যারা প্রভুকে অত্যন্ত মহিমান্বিত করে – তখন নতুন গীর্জাগুলিতে (মসজিদ

বোঝানো) নতুন গৌরব শুরু হয়। বনী ইসরাঈল তাদের এবং তাদের রাজত্বের দিকে পালিয়ে যায় যাতে তাদের হৃদয় প্রশান্ত হয়, যেহেতু তাদের হাতে তরবারি থাকবে যা দিয়ে তারা বিশ্বব্যাপী অবিশ্বাসীদের বিরুদ্ধে প্রতিশোধ নেবে।” এটা কি তাওরাতে লেখা নেই? উচ্চ রাব্বি বললেন, হ্যাঁ, আমরা এই পদ্ধতিতে লেখা পেয়েছি।

তারপর ইমাম (স) ক্যাথলিক আর্চবিশপকে জিজ্ঞেস করলেন, “হে খ্রিস্টান! শায়া কিতাব সম্পর্কে তোমার জ্ঞান কেমন?” তিনি উত্তর দিলেন, “আমি অক্ষরে অক্ষরে জানি।” অতঃপর ইমাম (স) তাদের উভয়কে জিজ্ঞাসা করলেন, “তোমরা কি জানো যে নিম্নোক্ত উক্তিটি তার দ্বারা করা হয়েছে?, ‘হে লোকসকল! আমি গাধার আরোহীর ছবি দেখেছি। তিনি আলোর গাউন পরেছিলেন। উটের আরোহীকে দেখেছি – যে চাঁদের মতো উজ্জ্বল।”

আল রেজা (দঃ) বললেন, “হে খ্রিস্টান! তুমি কি জানো যে ঈসা (আঃ) বলেছেন, ‘আমি আমার প্রভু এবং তোমার প্রভুর কাছে যাচ্ছি এবং প্যারাক্লেট আসছে যে আমার সত্যের সাক্ষ্য দেবে যেভাবে আমি তার পক্ষে সাক্ষ্য দিয়েছিলাম? , এবং তিনি আপনাকে সবকিছু ব্যাখ্যা করবেন, এবং তিনিই হবেন

জাতির সমস্ত পাপ উন্মোচন করবেন, এবং তিনি অবিশ্বাসের স্তম্ভগুলি ভেঙে ফেলবেন?” ক্যাথলিক আর্চবিশপ বললেন, “আপনি যা উল্লেখ করেন আমরা তা গ্রহণ করি। বাইবেল থেকে।” ইমাম (দঃ) বললেন, “হে ক্যাথলিক আর্চবিশপ! আপনি কি এটি বাইবেলে প্রতিষ্ঠিত পেয়েছেন?”

ক্যাথলিক আর্চবিশপ বললেন, হ্যাঁ। আল-রেজা (স) বললেন, “হে ক্যাথলিক আর্চবিশপ! আপনি যখন প্রথম বাইবেল হারিয়েছিলেন, তখন আপনি কার কাছে এটি খুঁজে পেয়েছিলেন?” ক্যাথলিক আর্চবিশপ বলেছিলেন, “আমরা শুধুমাত্র একদিনের জন্য বাইবেল হারিয়েছিলাম। তারপরে আমরা এটিকে তাজা পেয়েছি (এর আসল অবস্থায়)। জন এবং ম্যাথিউ এটি আমাদের কাছে ফিরিয়ে এনেছিলেন।”

আল-রেজা (দ:) তাকে জিজ্ঞাসা করলেন, “বাইবেল এবং এর পণ্ডিতদের সম্পর্কে আপনার জ্ঞান কত কম! আপনি যা বলেন তা যদি সঠিক হয়, তবে বাইবেল নিয়ে আপনার মধ্যে এত বিরোধ কেন? কারণ হল সেখানে বিতর্ক কি বাইবেলের মধ্যে রয়েছে যা আজ আপনার হাতে রয়েছে।

এটি যদি প্রথম বাইবেলের মতোই হত তবে এটি নিয়ে কোনও বিতর্ক থাকত না। যাইহোক, আমি নিজেই এটি আপনার জন্য পরিষ্কার করব। জেনে রাখুন যে প্রথম বাইবেলটি কখন হারিয়ে গিয়েছিল, খ্রিস্টানরা তাদের পণ্ডিতদের চারপাশে জড়ো হয়েছিল এবং তাদের বলেছিল, ”যীশু (দ:) মেরি (দ:)-

এর পুত্রকে হত্যা করা হয়েছে এবং আমরা বাইবেল হারিয়েছি। আপনি আলেম, আপনার কাছে কী আছে? ‘ লুক, মার্ক এবং জন তাদের বললেন, ‘আমরা বাইবেল মুখস্থ করেছি। এটা নিয়ে চিন্তা করবেন না। গীর্জাগুলোকে পরিত্যাগ করবেন না। আমরা প্রতি রবিবারে আপনার জন্য বাইবেলের

প্রতিটি গসপেল আবৃত্তি করব যতক্ষণ না আমরা সব একসাথে না করি।’ লুক, মার্ক, জন এবং ম্যাথিউ একসাথে জড়ো হয়ে এই বাইবেলটি একত্রিত করেছিলেন যখন আপনি প্রথমটি হারিয়েছিলেন। এই চারজন ছাত্র প্রথম ছাত্র ছিল। আপনি কি জানেন যে?”

ক্যাথলিক আর্চবিশপ বললেন, “আমি এটা আগে জানতাম না। বাইবেল সম্পর্কে আপনার মহৎ জ্ঞানের কারণে এখন আমি আপনার কাছ থেকে এটি শিখেছি। আমি আপনার কাছ থেকে এমন কিছু শুনেছি যা আপনি জানতেন – যা আমার হৃদয় সত্য বলে সাক্ষ্য দেয়। তাই, আমি অনেক ভালো বোধগম্যতা অর্জন করেছি।”

আল-রেজা (দঃ) বললেন, “তারা যা সাক্ষ্য দিচ্ছেন তা আপনি কিভাবে বিবেচনা করবেন?” ক্যাথলিক আর্চবিশপ বলেছিলেন, “তারা যা বলে আমি তা সম্পূর্ণরূপে গ্রহণ করি এবং এর সাক্ষ্য দিচ্ছি।” তখন আল-রেজা (আঃ) আল-মা’মুন এবং তার পরিবারের সদস্যদের এবং উপস্থিত অন্যান্যদের বললেন, “এর সাক্ষী থাকো।” তারা বলল, আমরা এর সাক্ষী।

তারপর ইমাম (স) ক্যাথলিক আর্চবিশপকে বললেন, “আমি পুত্র এবং তার মায়ের নামে শপথ করছি[202] আপনি জানেন কিনা যে ম্যাথিউ নিম্নলিখিতটি বলেছেন, ‘মশীহ হলেন ডেভিডের পুত্র, আব্রাহামের পুত্র, ইসহাকের ছেলে, ইয়াকুবের ছেলে, ইয়াহুদার ছেলে, ইয়াহুদার ছেলে, খাদ্রুনের ছেলে।’ মার্ক ঈসা (দ:) এর বংশ সম্পর্কে নিম্নলিখিতটি বলেছেন: (ধন্য মহিলা) মরিয়মের ছেলে, ‘তিনি ঈশ্বরের শব্দ প্লেক

মানুষের শরীরে ed. তাই এটি মানুষের আকারে পরিণত হয়েছিল।’ তাছাড়া, লুক বলেছেন, ‘মেরির পুত্র যীশু এবং তাঁর মা ছিলেন মাংস এবং রক্ত দিয়ে তৈরি মানুষ। তারপর পবিত্র আত্মা তাদের মধ্যে প্রবেশ করলেন।’ আপনি আরও সাক্ষ্য দিচ্ছেন যে যীশু নিজের সম্পর্কে নিম্নলিখিতটি বলেছিলেন, একটি বিতর্ক

‘হে শিষ্যরা! আমি তোমাকে সত্য বলব। কেউ আকাশে আরোহণ করতে পারবে না, যিনি সেখান থেকে অবতরণ করবেন, উটের আরোহী ব্যতীত – নবীদের সীলমোহর, কারণ তিনি আসমানে আরোহণ করবেন এবং তারপর সেখান থেকে অবতরণ করবেন।’ এ সম্পর্কে আপনার কী বলার আছে?

ক্যাথলিক আর্চবিশপ বললেন, “এগুলো ঈসা (আঃ)-এর কথা। আমরা তাদের অস্বীকার করি না।” আল-রেজা (স) বললেন, “যদি তাই হয়, তাহলে আপনি যীশু (দ:) সম্পর্কে লুক, মার্ক এবং ম্যাথিউ-এর সাক্ষ্য এবং তারা তাঁর কাছে যে বংশ পরিচয় দিয়েছেন সে সম্পর্কে আপনি কী বলবেন?

ক্যাথলিক আর্চবিশপ বলেছেন, “তারা ঈসা (স) কে মিথ্যা বলেছে।”

আল-রেজা (স) বললেন, “হে মানুষ! তিনি কি শুধু সাক্ষ্য দেননি যে তারা (লুক, মার্ক এবং ম্যাথিউ) বাইবেলের পণ্ডিত এবং তারা যা বলে তা সত্য?” ক্যাথলিক আর্চবিশপ বললেন, “হে মুসলমানদের পণ্ডিত! আমি চাই আপনি আমাকে এই লোকদের সম্পর্কে আলোচনা করা থেকে ক্ষমা করুন।”

আল-রেজা (দ:) বললেন, “ঠিক আছে। আমি তোমাকে এর থেকে ক্ষমা করব। হে খ্রিস্টান! তুমি যা জিজ্ঞেস করতে চাও আমাকে জিজ্ঞেস করো।” ক্যাথলিক বললো, “অন্য কেউ তোমাকে প্রশ্ন করুক। ঈসা (আঃ)-এর কসম, মুসলমানদের মধ্যে তোমার মত আলেম আছে বলে আমি মনে করিনি।”

আল-রেজা (স) উচ্চ রাব্বির দিকে ফিরে বললেন, আপনি কি আমাকে প্রশ্ন করবেন নাকি আমি জিজ্ঞাসা করব? উচ্চ রাব্বি বললেন, “আমি জিজ্ঞাসা করব। তবে, আমি তোরাহ, বাইবেল, ডেভিডের গীত বা আব্রাহাম ও মুসার ধর্মগ্রন্থগুলি ছাড়া আপনার কাছ থেকে কোন প্রমাণ গ্রহণ করব না।”

আল-রেজা (স) বলেছেন, “আমার কোনো প্রমাণ গ্রহণ করবেন না যদি না সেগুলি মূসা (স) – ইমরানের পুত্র, বাইবেল যেমন ঈসা (আ.) দ্বারা প্রকাশ করা তাওরাত থেকে না হয়: পুত্র (আশীর্বাদপ্রাপ্ত মহিলা) মেরি (স) বা ডেভিডের গীত যেমন ডেভিড (স) দ্বারা প্রকাশ করা হয়েছে।”

উচ্চ রাব্বি বললেন, আপনি কিভাবে মুহাম্মদ (সঃ)-এর নবুওয়াত প্রমাণ করবেন?

আল-রেজা (স) বলেছেন, “মূসা (স) – ইমরানের পুত্র, ঈসা (আ.)-এর পুত্র (বরকতময় মহিলা) মরিয়ম (স) এবং দাউদ (স) – পৃথিবীতে ঈশ্বরের উপাচার্য। তাঁর নবুওয়াতের সাক্ষ্য দিয়েছেন।”

উচ্চ রাব্বি বললেন, ইমরানের পুত্র মূসার সাক্ষ্যের প্রমাণ দাও।

আল-রেজা (দঃ) তাকে বললেন, “হে ইহুদী! তুমি কি জানো যে মূসা বনী ইসরাঈলকে নিম্নোক্ত কথা বলেছিলেন, ‘তোমাদের কাছে তোমাদের ভাইদের মধ্য থেকে একজন নবী আসবেন। তাঁর প্রতি বিশ্বাস স্থাপন করুন এবং তাঁর আনুগত্য করুন।’ আপনি কি জানেন? ইসমাইলের সন্তান ব্যতীত বনী

ইসরাঈলের আর কোন ভাই নেই? আপনি কি ইসরাইল ও ইসমাঈলের মধ্যে আত্মীয়তার বন্ধন এবং ইব্রাহীম (আঃ) এর সময় থেকে তাদের মধ্যে বিদ্যমান সম্পর্ক সম্পর্কে জানেন? উচ্চ রাব্বি বললেন, “এগুলো মূসার কথা। আমি অস্বীকার করি না।” আল-রেজা (স) তাকে জিজ্ঞাসা করলেন,

“মুহাম্মদ (স) ছাড়া অন্য কোন নবী কি বনী ইসরাঈলের ভাইদের মধ্যে থেকে এসেছেন?” তিনি উত্তর দিলেন, না। আল-রেজা (স) বললেন, এটা কি আপনার মতে সঠিক নয়? উচ্চ রাব্বি বললেন, হ্যাঁ, তবে আমি চাই আপনি তাওরাত থেকে এর সঠিকতা প্রমাণ করুন।

আল-রেজা (দঃ) তাকে জিজ্ঞাসা করলেন, “তুমি কি অস্বীকার কর যে তাওরাত তোমাকে নিম্নলিখিত বলেছে? ‘সিনা পর্বত থেকে আলো এসেছিল। সাঈর পর্বত থেকে আলো আমাদের উপর আলোকিত হয়েছিল এবং ফারান পর্বত থেকে আমাদের কাছে স্পষ্ট হয়েছিল।’ “উচ্চ রাব্বি বলেছেন, “আমি এই শব্দগুলির সাথে পরিচিত, কিন্তু আমি জানি না এগুলোর অর্থ কী”” একটি বিতর্ক

আল-রেজা (স) বলেছেন, “আমি আপনাকে তাদের সম্পর্কে অবহিত করব। যখন বলা হয় যে ‘সিনা পর্বত থেকে আলো এসেছে’ তখন সিনা পর্বতে মূসা (আ.)-এর কাছে বরকতময় ঈশ্বরের প্রত্যাদেশের একটি উল্লেখ। যখন বলা হয়, ‘সাঈর পর্বত থেকে আমাদের উপর আলো জ্বলেছে’ তা হল সেই

পর্বতের একটি উল্লেখ যার উপরে মহামান্য মহান আল্লাহ ঈসা (আ.)-এর কাছে ওহী পাঠিয়েছিলেন – (বরকতময় মহিলা) মরিয়মের পুত্র। ) ঈসা (আঃ) সেই পাহাড়ে ছিলেন। এবং যখন বলা হয়েছে, ‘এবং এটি আমাদের কাছে ফারান পর্বত থেকে স্পষ্ট হয়ে উঠেছে’ তা হল একটি পাহাড়ের উল্লেখ যা মক্কা থেকে একদিন দূরে ছিল। যেমন আপনি এবং আপনার বন্ধুরা বলেছেন। , নবী শায়া তাওরাতে বলেছেন যে ‘আমি গাধার রাইডারের ছবি দেখেছি।

তার পরনে ছিল আলোর গাউন। আর আমি উটের আরোহীকে দেখেছি- যে চাঁদের মতো উজ্জ্বল। ‘ গাধার আরোহী কে? উটের আরোহী কে?” হাই রাব্বি বলেন, আমি জানি না তারা কারা। ইমাম (স) বললেন, “গাধার আরোহী হলেন ঈসা (স) এবং উটের আরোহী হলেন মুহাম্মদ (স.)। আপনি কি অস্বীকার করেন যে এটি তাওরাত থেকে এসেছে?” উচ্চ রাব্বি বললেন, না, আমি তা অস্বীকার করছি না।

তখন আল-রেজা (স) বললেন, আপনি কি হযরত হায়কুক (দ:)-কে চেনেন? উচ্চ রাব্বি বললেন, হ্যাঁ, আমি তাকে চিনি। ইমাম (দঃ) বললেন, “তিনি এমন কথা বলেছেন যা আপনার কিতাবেও বলা হয়েছে, ‘আল্লাহ ফারান পর্বত থেকে বায়’আন নামিয়েছেন। আহমদ ও তাঁর জাতির মহিমায় আসমান

পূর্ণ হয়েছে। তিনি তাঁর সৈন্য বহন করবেন। সমুদ্রে যেমন তিনি তাদের স্থলে বহন করেন। পবিত্র ঘর (জেরুজালেমে) ধ্বংসের পরে তিনি আমাদের জন্য একটি নতুন বই নিয়ে আসবেন।’ আপনি কি এটি (বিবৃতি) জানেন এবং আপনি কি এতে বিশ্বাস করেন?” উচ্চ রাব্বি বলেন, আসলে নবী সা

হায়কুক (স) এ কথা বলেছেন। আমি তার কথা অস্বীকার করব না।” আল-রেজা (দ:) বলেন, “ডেভিড তার জবুতে বলেছেন যা আপনিও পড়েছেন, ‘হে আমার খোদা! তাকে নিযুক্ত করুন যিনি (নবীগণের) অবসানের পর সুন্নাহ (অনুশীলন) প্রতিষ্ঠা করবেন।’ আপনি কি মুহাম্মদ (সঃ) ব্যতীত অন্য কোন নবীর কথা জানেন যিনি (নবীগণের) অবসানের পর সুন্নাহ প্রতিষ্ঠা করেছেন? একটি বিতর্ক

উচ্চ রব্বি বললেন, “এটা ডেভিড বলেছে। আমরা এটা অস্বীকার করি না। যাইহোক, তিনি এর দ্বারা যীশুকে বোঝাতে চেয়েছিলেন, এবং এটি তার যুগ যা ছিল বন্ধের যুগ।” আল-রেজা (স) তাকে বলেছিলেন, “আপনি ভুল করছেন। আসলে, ঈসা (আঃ) তাওরাতের সুন্না (অনুশীলন) সমর্থন করেছিলেন

যতক্ষণ না ঈশ্বর তাকে নিজের কাছে টেনে নেন। বাইবেলে লেখা আছে, ‘ধর্মপরায়ণ সন্তান। মহিলা যাবে, এবং প্যারাক্লিট [203] তার পিছনে আসবে। তিনিই বন্ধন রক্ষা করবেন, আপনাকে সবকিছু ব্যাখ্যা করবেন এবং আমার সত্যের সাক্ষ্য দেবেন যেমন আমি তার পক্ষে সাক্ষ্য দিয়েছি।

আমি আপনার জন্য উদাহরণ নিয়ে এসেছি, এবং তিনি আপনাকে ব্যাখ্যা নিয়ে আসবে।’ আপনি কি বিশ্বাস করেন যে এই বিবৃতি বাইবেলে আছে?”

উচ্চ রাব্বি বললেন, হ্যাঁ।

আল-রেজা (দঃ) তাকে বললেন, “হে মহান রাব্বি! আমি আপনাকে আপনার নবী মূসা (আঃ) সম্পর্কে জিজ্ঞাসা করতে চাই। উচ্চ রাব্বি বললেন, “জিজ্ঞাসা করুন।” ইমাম (স) বললেন, “এর প্রমাণ কি? মুসার নবুওয়াত?

ইহুদী বলল, সে এমন মোজেজা নিয়ে এসেছে যা তার পূর্ববর্তী নবীরা আনেননি। ইমাম (স) জিজ্ঞেস করলেন, “আপনি কি আমাকে একটি উদাহরণ দিতে পারেন?” উচ্চ রব্বি উত্তর দিলেন, “তিনি সমুদ্রকে বিভক্ত করেছেন, বেতটিকে একটি চলমান সর্পে পরিণত করেছেন, পাথরগুলিকে এমনভাবে

বিদীর্ণ করেছেন যে তাদের থেকে ঝরনাগুলি প্রবাহিত হয়, দর্শকদের জন্য তার হাতটি সাদা উজ্জ্বল করে তুলেছিলেন এবং অন্যান্য প্রাণীর মতো অন্যান্য নিদর্শনগুলি বের করেছিলেন। আনতে অক্ষম।”

আল-রেজা (দঃ) তাকে বললেন, “তুমি ঠিক বলেছ। এগুলো তার নবুওয়াতের প্রমাণ। তিনি এমন কিছু নিয়ে এসেছেন যা অন্য প্রাণীরা আনতে পারেনি। যে ব্যক্তি নবুওয়াতের দাবি করে এবং এমন কিছু করে তার প্রতি ঈমান আনা কি তোমার উপর ওয়াজিব? অন্যান্য প্রাণী কি করতে পারে না?

উচ্চ রাব্বি বললেন, “না, যেহেতু মূসা (আঃ) এর মত কেউ নেই যে তার প্রভুর কাছে তার অবস্থান এবং তার নৈকট্য বিবেচনা করে। যে কেউ এটি দাবি করে তার নবুওয়াত দাবি করা আমাদের দায়িত্ব নয়, যদি না সে আমাদের কাছে অলৌকিক ঘটনা নিয়ে আসে। মূসা (আঃ) এর আনার অনুরূপ।”

ইমাম (দঃ) বললেন, “তাহলে আপনি কিভাবে মূসার পূর্ববর্তী অন্যান্য নবীদের নবুওয়াত স্বীকার করেন যারা সমুদ্রকে বিদীর্ণ করেননি; তারা পাথরটি ছেদন করেননি যাতে তাদের থেকে বারোটি ঝর্ণা প্রবাহিত হয়; এবং তারা তাদের গ্রহণ করেননি? মূসার মত সাদা চকচকে হাত বেরিয়েছে; বা তারা বেতটিকে চলমান সাপে পরিণত করেনি।” একটি বিতর্ক

ইহুদী উত্তর দিল, আমি তোমাকে বলেছিলাম যে, তারা যদি তাদের নবুওয়াতের প্রমাণ হিসেবে এমন কোন অলৌকিক কাজ করে থাকে যা অন্য সকল প্রাণী করতে পারে না এবং তারা যদি মূসা (আঃ) এর মত কিছু নিয়ে আসে বা মূসা (আঃ) যা নিয়ে এসেছিলেন তা অনুসরণ করে। তাদের বিশ্বাস করা আমাদের দায়িত্ব।”

আল-রেজা (দঃ) তাকে বললেন, “হে উচ্চ রাব্বি! ঈসা (আঃ)-এর নবুওয়াত দাবি করতে কিসে বাধা দিয়েছে – (বরকতময় মহিলা) মরিয়ম (দঃ)-এর পুত্র? ঈসা (আঃ) মৃতকে নিয়ে এসেছিলেন? জীবিত করার জন্য, অন্ধ ও কুষ্ঠরোগীদের নিরাময় করেছেন, মাটির তৈরি পাখি বানিয়েছেন এবং ঈশ্বরের অনুমতি নিয়ে তাদের জীবন দিয়েছেন।”

উচ্চ রাব্বি বলেন, বলা হয় তিনি এমনটি করেছেন, কিন্তু আমরা তা দেখিনি।

আল-রেজা (স) বললেন, “তুমি কি মুসা দ্বারা সম্পাদিত অলৌকিক ঘটনাগুলি দেখেছ? আপনি কি এই খবরটি মূসার নিকটতম বিশ্বস্ত সঙ্গীদের মাধ্যমে পাননি যারা বলেছিলেন যে তিনি (স) এগুলো করেছেন?” উচ্চ রাব্বি বললেন, “হ্যাঁ। তাই তো।”

ইমাম (দঃ) বললেন, “আচ্ছা। ঈসা (আঃ)-এর অলৌকিক ঘটনার খবর – (বরকতময় ভদ্রমহিলা) মরিয়ম (দঃ)-এর পুত্র আপনার কাছে একইভাবে পৌঁছেছে। তাহলে কেন আপনি মূসা (আঃ) কে স্বীকার করলেন? এবং তাকে বিশ্বাস করেন, কিন্তু আপনি যীশুকে বিশ্বাস করেন নি? হাই রাব্বি উত্তর

দেননি। আল-রেজা (স) বলেছেন, “মুহাম্মদ (স) এবং তাঁর অলৌকিক ঘটনাগুলির ক্ষেত্রেও একই কথা সত্য৷ ঈশ্বরের দ্বারা নিযুক্ত অন্য কোনো নবীর ক্ষেত্রেও একই কথা সত্য৷ মুহাম্মাদ (স) এর অলৌকিকতার একটি ছিল যে তিনি একজন দরিদ্র ভাড়াটে ছিলেন৷ রাখাল।তাকে কিছুই শেখানো হয়নি।

তিনি কোন শিক্ষকের কাছে যাননি।তবে তিনি (সঃ) যে কুরআন নিয়ে এসেছেন তাতে নবীদের কাহিনী এবং সংশ্লিষ্ট সংবাদ চিঠিপত্রে লেখা রয়েছে। কেয়ামতের আগ পর্যন্ত অতীত এবং ভবিষ্যতের জিনিসগুলি। তারা লুকিয়ে বা তাদের বাড়িতে কী করেছিল সে সম্পর্কে কুরআন তথ্য সরবরাহ

করেছে। তিনি অসংখ্য অলৌকিক ঘটনা নিয়ে এসেছেন।” উচ্চ রাব্বি বলেন, “যীশু সম্পর্কে বা মুহাম্মাদ সম্পর্কে কোন বিবরণই আমাদের কাছে সঠিক বলে বিবেচিত হয় না। যা সঠিক নয় তার মাধ্যমে তাদের নবুওয়াত স্বীকার করা বৈধ নয়।”

আল-রেজা (স) বললেন, “যিশু ও মুহাম্মদের পক্ষে সাক্ষ্যদানকারী সাক্ষী কি মিথ্যা সাক্ষ্য দিয়েছেন?” হাই রাব্বি তার কোনো উত্তর দেননি।

তারপর ইমাম (স) জরথুষ্ট্রীয় মহাযাজককে ডাকলেন। আল-রেজা (স) তাকে বললেন, “আমাকে জরষ্টার সম্পর্কে জানতে দাও যে নিজেকে নবী বলে মনে করত। তোমার নবুওয়াতের প্রমাণ কি?” জরথুস্ট্রিয়ান মহাযাজক বলেছিলেন, “তার অলৌকিক ঘটনা ছিল যা তার আগে কেউ ছিল না। অবশ্যই, আমি তাকে দেখিনি, কিন্তু আমাদের পূর্বপুরুষদের গল্প আমাদের বলে যে তিনি আমাদের জন্য বৈধ করেছেন

যা অন্যরা বৈধ করেনি। তাই আমরা তাকে অনুসরণ করি।”

ইমাম (দঃ) জিজ্ঞেস করলেন, “তুমি তার সম্পর্কে তোমার কাছে যেসব গল্প এসেছিল সেগুলোতে বিশ্বাস করেছিলে, তাই তুমি তাকে অনুসরণ করেছিলে, তাই না?” তিনি উত্তর দিলেন, হ্যাঁ। ইমাম (দঃ) বললেন, “অন্য সব জাতির ক্ষেত্রেও তাই।

নবীরা কী সম্পন্ন করেছিলেন এবং মূসা (আ.), ঈসা (আ.) এবং মুহাম্মদ (স) তাদের কাছে কী নিয়ে এসেছিলেন সে সম্পর্কে তাদের কাছে গল্প এসেছে। তাহলে আপনি কেন এই নবীদের একজনকেও বিশ্বাস করলেন না, তার সম্পর্কে আপনার কাছে যে গল্পগুলো এসেছে তার মাধ্যমে জরোয়াস্টারে বিশ্বাস করে তিনি বলেন যে অন্যরা যা করেনি তা তিনি তুলে ধরেছেন? জরথুষ্ট্রীয় মহাযাজক জায়গায় জমে গেল। একটি বিতর্ক

তখন আল-রেজা (দঃ) বললেন, “হে লোকসকল! তোমাদের কেউ যদি ইসলামের বিরোধিতা করে এবং আমাকে কোন প্রশ্ন করতে চায়, তাহলে সে যেন লজ্জা না করে আমাকে জিজ্ঞেস করে।” ইমরান আস-সাবি, যিনি ধর্মতত্ত্বে বিশেষজ্ঞ ছিলেন, উঠে দাঁড়ালেন এবং বললেন, “হে জনগণের পণ্ডিত।

আপনি যদি আমাকে জিজ্ঞাসা করার আমন্ত্রণ না জানাতেন তবে আমি আপনাকে কোনো প্রশ্নই করতাম না। আমি কুফা, বসরা, সিরিয়ায় গিয়েছি। এবং আলজেরিয়া। সেখানে আমি অনেক ধর্মতত্ত্ববিদদের সাথে সাক্ষাত করেছি। তবে, তাদের কেউই আমার পক্ষে প্রমাণ স্থাপন করতে সক্ষম হননি

যে তিনি ব্যতীত এমন একজন আছেন যাঁর দ্বিতীয় কেউ নেই এবং তিনি এক সত্তা হিসেবেই রয়ে গেছেন। আপনি কি আমাকে জিজ্ঞাসা করার অনুমতি দেবেন? আপনি এই প্রশ্ন?” আল-রেজা (দঃ) বললেন, “যদি ইমরান আস-সাবেই এখানকার লোকদের মধ্যে উপস্থিত থাকে, তবে এটি অবশ্যই আপনি হবেন।” তিনি বললেন, “হ্যাঁ। এই আমি।” ইমাম (দঃ) বললেন, একটি বিতর্ক “হে ইমরান! জিজ্ঞাসা কর। তবে আমি তোমাকে ন্যায়পরায়ণ হতে উপদেশ দিচ্ছি।

অনর্থক কথাবার্তা ও বাজে কথা এড়িয়ে চলুন।” ইমরান বললেন, “হে আমার গুরু! আল্লাহর কসম, আমি চাই আপনি এমন কিছু প্রমাণ করুন যা আমি আমার জন্য মেনে চলতে পারি। তাহলে আমার আর কিছু খুঁজতে হবে না।” ইমাম (দঃ) বললেন, যা জিজ্ঞেস করতে চাও। জনতা ইমরানের কাছাকাছি চলে আসে এবং তার দিকে ভিড় করে। ইমরান আস-সাবি জিজ্ঞাসা করলেন, “আমাকে প্রথম জিনিসটি এবং এটি কী তৈরি করেছে তা জানতে দিন।”

আল-রেজা (স) তাকে বলেছিলেন, “আপনি জিজ্ঞাসা করেছেন। এখন বোঝার চেষ্টা করুন। এক হিসাবে, তিনি সর্বদা এক সত্তা। তাঁর সীমা নেই বা তাঁর ক্ষণস্থায়ী গুণাবলী নেই। তিনি সর্বদা তাই থাকবেন। তারপর অভূতপূর্বভাবে তিনি ক্ষণস্থায়ী গুণাবলী এবং বিভিন্ন ভিন্ন সীমা সহ একটি ভিন্ন জীব সৃষ্টি

করেছেন।তিনি একে কোনো কিছুর মধ্যে রাখেননি, না কোনো কিছুর দ্বারা সীমাবদ্ধ করেননি।তিনি এটিকে কোনো কিছুর মতো সৃষ্টি করেননি এবং এর মতো অন্য কোনো বস্তুও সৃষ্টি করেননি।তারপর তিনি বিভিন্ন প্রাণীকে সৃষ্টি করেছেন। আকার: শুদ্ধ এবং অপবিত্র, ভিন্ন এবং একই রকম, বিভিন্ন রঙ,

স্বাদ এবং স্বাদের সাথে। তিনি তাদের প্রয়োজনে তাদের সৃষ্টি করেননি এবং উচ্চ পদে পৌঁছানোর জন্য তিনি তাদের সৃষ্টি করেননি। স্বয়ং এই সৃষ্টির বদৌলতে হে ইমরান! তুমি কি এটা বোঝো?” ইমরান বললেন, “আল্লাহর কসম, হ্যাঁ আমার প্রভু!”

ইমাম (দঃ) যোগ করেছেন, “হে ইমরান! জেনে রাখুন যে তিনি যা সৃষ্টি করেছেন তা যদি তিনি সৃষ্টি করতেন যখন তিনি তাদের প্রয়োজন ছিল, তবে তিনি কেবল এমন জিনিসই সৃষ্টি করতেন যার দ্বারা তিনি তার প্রয়োজন পূরণ করতে পারতেন।

তথ্যসূত্র: উয়ুন আখবার আল-রেজা খণ্ড 1

tag

বিতর্ক প্রতিযোগিতা,
স্কুল বিতর্ক প্রতিযোগিতার বিষয়,
বিতর্ক প্রতিযোগিতার বিষয় সমূহ,
বিতর্ক লেখার নিয়ম,
বিতর্ক প্রতিযোগিতার উপস্থাপনা,
সনাতনী বিতর্ক প্রতিযোগিতার নিয়ম,
বিতর্ক প্রতিযোগিতার প্রবাদ,
বিতর্কের যুক্তি খন্ডন,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *