ঋতুস্রাব বন্ধ না হওয়ার 04টি কারণ 10 মাসিক বন্ধ না হলে করতে হবে

ঋতুস্রাব বন্ধ না হওয়ার কারণ কী? মাসিক বন্ধ না হওয়ার অনেক কারণ রয়েছে। সেই কারণগুলো পর্যায়ক্রমে নিচে তুলে ধরা হবে। ঋতুস্রাব বন্ধ না হলে কী করবেন? বা ঋতুস্রাব বন্ধ না হলে কী ওষুধ খেতে হবে? নিচে বিস্তারিত আলোচনা করা হল।

মাসিক বন্ধ না হওয়ার কারণ কি? ঋতুস্রাব বন্ধ না হলে করুন: উপস্থাপনা

যখন একজন মহিলা যথেষ্ট বয়সে পৌঁছে যায়, তখন তার নিয়মিত মাসিক হয় এবং এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। এবং এই মাসিক চক্র একটি নির্দিষ্ট বয়সে বন্ধ হওয়া স্বাভাবিক। কিন্তু অনিয়মিত বা অতিরিক্ত মাসিক রক্তপাতের কারণে যদি আপনার মাসিক বন্ধ না হয়, তাহলে নানা সমস্যা দেখা দিতে পারে। তাই এ ধরনের সমস্যা দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসা করাতে হবে।

ঋতুস্রাব বন্ধ না হওয়ার কারণ কী? ঋতুস্রাব বন্ধ না হলে কী করবেন? ঋতুস্রাব বন্ধ না হলে হোমিও ওষুধ এবং মাসিক বন্ধ না হলে কী ওষুধ খেতে হবে? সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

খালি পেটে কাঁচা রসুন খাওয়ার নিয়ম, উপকারিতা ও ক্ষতি

সেক্সে রসুনের উপকারিতা কি & খাওয়ার নিয়ম

ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড়ের 18টি কারণ ও প্রতিকার

শ্বাসকষ্টের 10টি ঘরোয়া প্রতিকার জেনে নিন

বাত বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বার ও মোবাইল নম্বর

মাসিক বন্ধ না হওয়ার কারণ কি?

একজন প্রাপ্তবয়স্ক মহিলা সাধারণত মাসে 3 থেকে 7 দিন মাসিক করতে পারেন। কিন্তু যদি এই সময়ের বেশি সময় ধরে মাসিক চলতে থাকে এবং বন্ধ না হয়, তাহলে তা অবশ্যই চিন্তার কারণ। তাই মাসিক যদি সাত দিনের বেশি চলতে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মাসিক বন্ধ না হওয়ার অনেক কারণ রয়েছে। বিভিন্ন কারণে মাসিক বন্ধ হয়ে যেতে পারে। সাধারণত যেসব কারণে নারীদের ঋতুস্রাব দীর্ঘ সময় বন্ধ বা অব্যাহত থাকে না সেগুলো নিচে বিস্তারিতভাবে উল্লেখ করা হবে। চলুন দেখে নেওয়া যাক, ঋতুস্রাব বন্ধ না হওয়ার কারণ কী?

অ্যামেনোরিয়ার কারণ কী?: হরমোনজনিত সমস্যা। দীর্ঘ সময় মাসিক বন্ধ না হওয়ার অন্যতম কারণ হল হরমোনের সমস্যা। আপনার যদি হরমোনের সমস্যা থাকে, তাহলে আপনার পিরিয়ড দীর্ঘস্থায়ী হতে পারে। ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোন জরায়ুর ভিতরে এন্ডোমেট্রিয়াম গঠন করে।

এন্ডোমেট্রিয়াম হল মাসিকের সময় মহিলাদের জরায়ু থেকে যে পদার্থ বের হয়। হরমোনজনিত সমস্যার কারণে এন্ডোমেট্রিয়াম ঘন হলে দীর্ঘস্থায়ী পিরিয়ড হতে পারে। তাই এ ধরনের সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।


অ্যামেনোরিয়ার কারণ কী?: জরায়ুতে ফাইব্রয়েড। যদি আপনার জরায়ুতে ফাইব্রয়েড বা কোনো ধরনের পলিপ থাকে, তাহলে এটিও ভারী পিরিয়ডের কারণ হতে পারে। তাই আপনাকে অবশ্যই পরীক্ষা করে দেখতে হবে আপনার এই ধরনের সমস্যা আছে কি না বা আপনার জরায়ুতে কোনো ধরনের টিউমার আছে কিনা। কারণ জরায়ুর ফাইব্রয়েড মাসিকের সময় বাড়াতে পারে।


অ্যামেনোরিয়ার কারণ কী?: অ-হরমোনাল অন্তঃসত্ত্বা ডিভাইস। কখনও কখনও যাদের শরীরে হরমোনবিহীন অন্তঃসত্ত্বা ডিভাইস ঢোকানো থাকে তাদের ভারী রক্তপাত হতে পারে। অতএব, শরীরে এই জাতীয় ডিভাইস ঢোকানোর আগে, আপনাকে অবশ্যই ডাক্তারের সাথে ভালভাবে আলোচনা করতে হবে। কারণ পরবর্তীতে এই ডিভাইসটি আপনার মাসিক ঋতুস্রাবের হার বাড়িয়ে দিতে পারে।


অ্যামেনোরিয়ার কারণ কী?: জন্মগত সমস্যা। আপনি যদি গর্ভবতী হন এবং আপনার রক্তপাত পিরিয়ডের মতো শুরু হয় এবং দীর্ঘ সময় ধরে চলতে থাকে, তবে অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নিতে অবহেলা করবেন না কারণ অবশ্যই একটি অভ্যন্তরীণ সমস্যা আছে, তা না হলে কেন আপনার গর্ভাবস্থায় রক্তপাত হবে? গর্ভাবস্থায় রক্তপাত অবশ্যই কোনো সমস্যার কারণে হয়, তাই এ ধরনের সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসা নিন

মাসিক বন্ধ না হলে কি করবেন? ঋতুস্রাব বন্ধ না হলে কী করবেন?

যদি স্রাব একবার শুরু হয় এবং বন্ধ না হয় বা খুব দেরিতে বন্ধ হয়ে যায় বা যদি মাসে দুবার পিরিয়ড হয়, তবে তা অবশ্যই অস্বাভাবিক এবং কোনো রোগের কারণে হতে পারে। আপনি যদি এই ধরনের সমস্যায় ভুগে থাকেন তাহলে নিচের পদ্ধতিগুলো মেনে চললে আশা করি খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন। পিরিয়ড বন্ধ না হলে আমার কি করা উচিত? সে সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে দেওয়া হল।

ঋতুস্রাব বন্ধ না হলে কী করবেন? ঋতুস্রাব বন্ধ না হলে কী করবেন?: পেঁপে। পেঁপে খুবই পুষ্টিকর এবং সহজলভ্য ফল। আপনার যদি ভারী মাসিক হয় তবে নিয়মিত পেঁপে খেলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। কিন্তু আপনি পেঁপে খান কাঁচা বা আধা পাকা। কারণ অর্ধ-পাকা পেঁপে খেলে এটি জরায়ুকে সংকুচিত হতে সাহায্য করে, যার ফলে ঋতুস্রাব অনেকাংশে বন্ধ হয়ে যায়।


ঋতুস্রাব বন্ধ না হলে কী করবেন? ঋতুস্রাব বন্ধ না হলে কী করবেন?: অ্যালোভেরা। যোনিপথ থেকে স্রাব বন্ধ করতে আপনি নিয়মিত অ্যালোভেরার জুস পান করতে পারেন কারণ নিয়মিত অ্যালোভেরার জুস খেলে আশা করা যায় খুব দ্রুত এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তাই এ ধরনের সমস্যায় কয়েকদিন নিয়মিত অ্যালোভেরার জুস খাওয়া উচিত।

ঋতুস্রাব বন্ধ না হলে কী করবেন? ঋতুস্রাব বন্ধ না হলে কী করবেন? আশা করি আপনি ইতিমধ্যে এই প্রশ্নের উত্তর দিয়েছেন। নিচের ঋতুস্রাব বন্ধ না হলে কী ওষুধ খাওয়া উচিত? অথবা ঋতুস্রাব বন্ধ না হলে হোমিও ওষুধের তালিকা উপস্থাপন করা হবে।

ঋতুস্রাব বন্ধ না হলে কী ওষুধ খেতে হবে? – ঋতুস্রাব বন্ধ না হলে হোমিও ওষুধ

যদি আপনার পিরিয়ড একেবারেই বন্ধ না হয় তবে আপনাকে অবশ্যই ওষুধ সেবন করতে হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *