গ্রাফিক ডিজাইনার হিসেবে একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার পূর্বশর্ত

অনেকেই মনে করেন অনলাইনে গ্রাফিক ডিজাইনার ফ্রিল্যান্সিং করে টাকা আয় করা খুবই সহজ। ধারণা সম্পূর্ণ ভুল। আপনি কত উপার্জন করেন তা নির্ভর করে আপনার কাজের দক্ষতার উপর

আর কাজটি যদি হয় গ্রাফিক ডিজাইন, তাহলে অবশ্যই সেই কাজে দক্ষ হতে হবে। কিন্তু অনেক সময় দেখা যায় ভালো কাজ করেও ভালো টাকা রোজগার হয় না।

এই সমস্যাটি মাথায় রেখে, আজ আমি কিছু কৌশল শেয়ার করতে যাচ্ছি যার গ্রাফিক ডিজাইনার আপনি ফ্রিল্যান্সিংয়ে আরও দক্ষ হয়ে উঠতে পারেন এবং আপনার দক্ষতা অনুযায়ী আয় করতে পারেন!

গ্রাফিক ডিজাইনার
গ্রাফিক ডিজাইনার

1) গ্রাফিক ডিজাইনার আপনার দক্ষতার বিজ্ঞাপন দিন

ধরুন আপনি ভাল গ্রাফিক ডিজাইনার করতে পারেন, কিন্তু অন্য কেউ তা জানেন না!- কিন্তু আপনি কিভাবে একটি ভাল কোম্পানির সাথে চুক্তি করবেন? তাই অনলাইনে আয় করার আগে আপনাকে আপনার দক্ষতার ক্ষেত্রটি পরিষ্কার করতে হবে।

এর জন্য আপনাকে সারা বিশ্বের কাছে আপনার দক্ষতা দেখাতে হবে।

আপনার করা বেশ কয়েকটি লোগো ডিজাইনের নমুনা সহ আপনার নিজস্ব ওয়েবসাইট থাকলে, আপনার ওয়েবসাইট পরিদর্শনকারী বহিরাগতরা আপনাকে আপনার দক্ষতা সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দিয়ে কাজ দিতে আরও আগ্রহী হবে।

তাই আপনারা যারা নতুন তাদের উপদেশ, গ্রাফিক ডিজাইন শেখার শুরু থেকেই আপনার নিজস্ব ওয়েবসাইট তৈরি করুন এবং এতে আপনার নিজস্ব লোগোর একটি মিউজিয়াম তৈরি করুন।

এখন, আপনি হয়তো ভাবছেন, আপনি গ্রাফিক্স ডিজাইনিং শিখছেন, আপনার এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট ইত্যাদি সম্পর্কে কোন ধারণা নেই, কিন্তু আপনি কীভাবে নিজের ওয়েবসাইট খুলবেন?

বিশ্বাস করুন, আজকাল একটি ওয়েবসাইট খোলা খুবই সহজ এবং কোন পূর্ব জ্ঞানের প্রয়োজন নেই। ইউটিউবে ওয়েবসাইট বানানোর হাজার হাজার ভিডিও আছে, সেগুলো দেখে আপনি ৩০ মিনিটের মধ্যে নিজের ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

তবে আমার পরামর্শ হবে, ব্লগার, ওয়ার্ডপ্রেস বা ব্লগস্পট সাবডোমেন দিয়ে থার্ড পার্টির মাধ্যমে ফ্রি সাইট খোলার পরিবর্তে একটি ডোমেইন কিনে নিজে একটি সাইট খুলুন, আপনি সহজেই ক্লায়েন্টদের আকৃষ্ট করতে পারবেন।

বাংলাদেশে এখন কম দামে ডোমেইন কেনা খুবই সহজ। আপনার নিজস্ব লোগো এবং আপনার নিজস্ব লোগো যাদুঘর সাজানোর জন্য সামান্য বিবরণ দিয়ে আপনার নিজস্ব ওয়েবসাইট তৈরি করুন। পরে অনেক কাজ লাগবে

2) যোগাযোগ দক্ষতা উন্নত করুন

ফ্রিল্যান্সিং গ্রাফিক ডিজাইনার ভালো করতে হলে আপনার ইংরেজিতে চমৎকার যোগাযোগ দক্ষতা থাকতে হবে; কারণ ফ্রিল্যান্সিং জগতে আপনার ক্রেতা আপনার সাথে ইংরেজিতে কথা বলবে।

একটি পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে যারা ফ্রিল্যান্সিং সেক্টরে কয়েকদিন কাজ করার পর ড্রপ আউট হয়ে যায় তাদের মধ্যে 60% ইংরেজিতে দুর্বলতার কারণে ভালো যোগাযোগ বজায় রাখতে পারে না, যার ফলস্বরূপ তারা কাজ করতে সংগ্রাম করে এবং এক পর্যায়ে হাল ছেড়ে দেয়। আশা

গ্রাফিক ডিজাইনার ইংরেজিতে দক্ষ হতে হলে শুরু থেকেই অনুশীলন করতে হবে। ইংরেজিতে দক্ষ হওয়ার জন্য, আপনি নিম্নলিখিতগুলি করতে পারেন।
যা ভাবছেন, তা বাংলায় না ভেবে ইংরেজিতে ভাবুন।

এই ধরনের অনুশীলনের ফলে, আপনি ক্রমাগত ইংরেজির গভীর সমুদ্রে বিচরণ করতে থাকবেন। ফলে ইংরেজিতে যোগাযোগের দুর্বলতা খুব দ্রুত কমে যাবে।


আরও ইংরেজি সিনেমা বা অনুরূপ জিনিস দেখুন, ইংরেজি গল্প পড়ুন বা ইংরেজি গান বা রেডিও শুনুন!
আর আপনি যদি মনে করেন আপনি ইংরেজিতে একেবারেই কাঁচা, তাহলে আপনি কাছের কোনো প্রতিষ্ঠানে গিয়ে প্রাথমিক যোগাযোগের জন্য ইংরেজির ওপর একটি সংক্ষিপ্ত কোর্স করতে পারেন।

3) একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠানে কাজ করতে শিখুন

যেহেতু গ্রাফিক ডিজাইনার সাফল্য আপনার দক্ষতার উপর নির্ভর করে, আপনার অবশ্যই একটি ভাল প্রতিষ্ঠান থেকে শিখতে হবে।

এখন আপনার যদি মোটা অঙ্কের বিনিয়োগ করার সামর্থ্য থাকে, তাহলে ১০-১২ হাজার বা অনুরূপ অর্থ প্রদান করে আপনি যেকোনো ইনস্টিটিউটে গিয়ে সরাসরি গ্রাফিক ডিজাইনিং শিখতে পারেন।

যাইহোক, আপনার যদি এত বড় পরিমান খরচ করার সময়, অর্থ এবং সুযোগ না থাকে এবং পিছনে ঘুরে কাজ শিখে যায়, তাহলে আপনি খুব ভালো গ্রাফিক্স ডিজাইনিং শিখতে পারবেন ঘরে বসেই নামমাত্র ফিতে।

বাংলাদেশে বর্তমানে অনেক নির্ভরযোগ্য প্রতিষ্ঠান নামমাত্র মূল্যে এই সেবা প্রদান করে, যার মাধ্যমে আপনি দিন বা রাত যে কোন সময় কাজ শিখতে পারবেন! আপনি চাইলে আমাদের অর্ডিনারি আইটি থেকেও গ্রাফিক্স ডিজাইনিং শিখতে পারেন।

আজ এ পর্যন্ত. এই ধরনের আরও আপডেটের জন্য সাধারণ আইটি-এর সাথে থাকুন। আপনাকে অনেক ধন্যবাদ.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *