জ্বরের লক্ষণ | 07 ঘন ঘন জ্বরের কারণ এবং জ্বরের লক্ষণ

ঘনঘন জ্বর হলে কী করবেন ঘন ঘন জ্বরের লক্ষণ বোঝার জন্য জ্বরের লক্ষণগুলো বুঝতে হবে। এই পোস্টটি ঘন ঘন জ্বরের লক্ষণগুলি সম্পর্কে অনেক কিছু কভার করে। ঘনঘন জ্বরের লক্ষণ ও কারণ কী তা জানতে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

যে কোনো কারণে ঘন ঘন জ্বর হলে বুঝতে হবে আপনার শরীরে কোনো ধরনের ব্যাকটেরিয়া বা ভাইরাল আক্রমণ বা সংক্রমণ হয়েছে। কারণ ছত্রাকের সংক্রমণে ঘন ঘন জ্বর হতে পারে। যেকোন প্রাণঘাতী রোগ এই ঘন ঘন জ্বরের আড়ালে লুকিয়ে থাকতে পারে।

জ্বরের লক্ষণ
জ্বরের লক্ষণ

ঘন ঘন জ্বর হয় কেন?

ঘন ঘন জ্বর ভাইরাস বা অন্য সংক্রমণের কারণে হতে পারে। তবে এই জ্বরের কারণে প্রতিরোধমূলক ব্যবস্থা জানা উচিত। কারণ জীবাণু যখন শরীরে প্রবেশ করে তখন সেই জীবাণুর বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরে পর্যাপ্ত ইমিউন সিস্টেম থাকতে হবে।

ঘন ঘন জ্বর শরীরকে বিভিন্নভাবে প্রভাবিত করতে পারে। এর মধ্যে পাকস্থলীর বিভিন্ন ধরনের ইনফেকশন, ফুসফুসের সংক্রমণ, সর্দি-কাশি এবং রক্তস্বল্পতার মতো সমস্যার কারণে ঘন ঘন এই জ্বর হতে পারে। যদি কেউ টিকা গ্রহণ করে থাকে বা ফোড়া বা টিউমার থাকে তবে ঘন ঘন জ্বর হতে পারে।

অন্য যেকোনো ধরনের ভাইরাস ঋতু পরিবর্তনের পার্শ্বপ্রতিক্রিয়া বা অন্য কোনো বড় অসুখ হিসেবে ঘন ঘন জ্বরের কারণ হতে পারে। এছাড়াও বিভিন্ন ধরনের সংক্রমণ যেমন চিকেন পক্স, ম্যালেরিয়া, ডেঙ্গু, টাইফয়েড, নিউমোনিয়া ইত্যাদি বিভিন্ন কারণে ঘন ঘন জ্বর হতে পারে।

ক্যান্সারজনিত সমস্যা এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়ার ফলে ঘন ঘন জ্বর হতে পারে। তবে ব্লাড ক্যানসারসহ কিছু ধরনের ক্যানসার রয়েছে, যা প্রাথমিক অবস্থায় ঘন ঘন জ্বর হতে পারে। ঘন ঘন জ্বরের লক্ষণ জেনে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে হবে।

কিভাবে PDFBob দিয়ে PDF ফাইলগুলি বিনামূল্যে সম্পাদনা করবেন

বস লেভেলের জন্য 10টি সেরা অ্যান্ড্রয়েড টিপস এবং ট্রিকস

স্মার্টফোনের সিপিইউ | ইন্টেল কেন স্মার্টফোনের সিপিইউ তৈরি করে না?

ঘন ঘন জ্বরের লক্ষণগুলো কী কী?

ব্যাকটেরিয়াল ভাইরাস বা বিভিন্ন পরজীবী সংক্রমণ আপনার জ্বরের কারণ হতে পারে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই এই ঘন ঘন জ্বরের দিকে অনেকেই মনোযোগ দেন না। যার ফলে কিছুদিনের মধ্যেই এই উপসর্গ বাড়তে পারে এবং শরীরে বিভিন্ন প্রাণঘাতী রোগ হতে পারে।

কিন্তু এই অবস্থায় যখন আপনার ঠাণ্ডা লেগে যায়, তখন ঘন ঘন জ্বরের কারণ কী তার কিছু লক্ষণ জেনে রাখা সহায়ক হবে। চলুন জেনে নিই ঘন ঘন জ্বর কিসের লক্ষণ হতে পারে।

যখনই জ্বর হয় তখনই কাঁপুনি সহ শরীরের তাপমাত্রা বেড়ে যায়।
ক্ষুধার অভাব ঘটবে, যার ফলস্বরূপ শরীর দুর্বল হয়ে পড়বে।
ডিহাইড্রেশন শুরু হবে এবং জ্বর ধীরে ধীরে বাড়বে।
আপনি খুব বিষণ্ণ হবে.


মাথাব্যথা এবং অলসতা হতে পারে।
এই অবস্থায় জ্বর বাড়তে থাকলে অতিরিক্ত জ্বর হলে খিঁচুনি হতে পারে।
যখনই জ্বরের তাপমাত্রা বাড়তে থাকে, ঘুম ফুসকুড়ি হিসাবে কাজ করতে পারে।

যেকোনো ভিটামিনের অভাবে ঘন ঘন জ্বর হয়

ভিটামিন ডি এর অভাবে আপনার শরীরে ঘন ঘন জ্বর হতে পারে। কারণ ভিটামিন ডি-এ এক ধরনের পুষ্টি উপাদান রয়েছে যা আপনার শরীরের শারীরিক চাহিদা পূরণ করে। এই ভিটামিন ডি আপনার শরীরে ক্যালসিয়াম এবং ফসফরাসের ঘাটতি পূরণ করে।

গবেষণায় দেখা গেছে ভিটামিন ডি-এর ঘাটতিও ক্যান্সারের ঝুঁকি কমায়। কিন্তু আপনার শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি থাকলে ক্যান্সারের ঝুঁকি অনেক বেড়ে যেতে পারে এবং প্রদাহ ও বিভিন্ন সংক্রমণের মাত্রা বেড়ে যেতে পারে।

ঘন ঘন জ্বরের লক্ষণগুলি কী তা না জানা মহিলাদের মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতি সবচেয়ে বেশি হতে পারে। যাইহোক, যদি আপনার ভিটামিন ডি এর অভাবের কোন উপসর্গ থাকে, আপনার যত তাড়াতাড়ি সম্ভব চিকিত্সা করা উচিত। ভিটামিন ডি এর অভাবে ঘন ঘন জ্বর হতে পারে।

তাই এই অবস্থায় আপনার শরীরে যদি ভিটামিন ডি-এর অভাব থাকে, তাহলে স্ট্রেস হরমোনের মাত্রা বেড়ে যায়। যখনই এই হরমোনের মাত্রা খুব বেশি হয়, তখন আপনার ঘুম আসবে না। ঘন ঘন জ্বরের লক্ষণগুলি কী তা না জানা শরীরকে খুব ক্লান্ত করে তোলে এবং মানসিক চাপ সৃষ্টি করতে পারে।

আর যখনই ভিটামিন ডি-এর অভাব হয়, ঠিকমতো ঘুম হয় না। তাই যতবার আপনি ঘুমাতে যান, আপনি হয়তো জেগে উঠতে পারেন। ভিটামিন ডি এর অভাবে জয়েন্টে ব্যথা এবং পেশীতে ব্যথা হতে পারে। আপনার ঘন ঘন জ্বরও হতে পারে।

ঘন ঘন জ্বরের মাধ্যমে ভিটামিন ডি-এর অভাব আপনার হাড় সামান্য ভেঙ্গে যেতে পারে। আপনার যদি দুর্বল হাড় থাকে, তাহলে আপনাকে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার বেশি খেতে হবে। যখনই আপনার ঘন ঘন জ্বর হয়, আপনাকে যতটা সম্ভব ভিটামিন ডি-এর অভাব পূরণ করতে হবে।

কারণ যখন আপনার ইমিউন সিস্টেম দুর্বল হয়ে যায়, তখন আপনার শরীর ঘন ঘন জ্বরের সঙ্গে লড়াই করতে পারে না। তাই পুষ্টির ঘাটতি হলে দ্রুত শরীর থেকে ভাইরাস সংক্রমণ কমাতে হবে। এমনকি শ্বাসকষ্টের মতো সমস্যাও হতে পারে, যা ভিটামিন ডি-এর অভাবে হতে পারে।

ঘন ঘন জ্বরের কারণ কি?

ঘন ঘন জ্বরের অনেক কারণ থাকতে পারে। এর মধ্যে ঘন ঘন জ্বর হয় যার ফলে ভাইরাল সংক্রমণ হয়, বিশেষ করে যদি তারা শরীরে প্রবেশ করে, যার ফলে রোগটি শরীরে শিকড় ধরে। সেই বিভিন্ন রোগের ফলে ঘন ঘন জ্বর হওয়ার সম্ভাবনা থাকে।

কারণ ঘন ঘন জ্বরের সঙ্গে নানা রোগের সম্পর্ক রয়েছে যা প্রাণঘাতী। তাই ঘন ঘন জ্বর খুব একটা ভালো নয়। যদি কিছু রোগ আপনার শরীরকে খুব ভালভাবে আক্রমণ করে তবে ঘন ঘন জ্বর হতে পারে। ঘন ঘন জ্বরের কারণগুলি হল:

  1. মানুষ
  2. অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের সাথে যদি তারা নিজের যত্ন না নেয় তবে তাদের প্রতিরোধ ক্ষমতা দুর্বল হতে পারে। ফলে পরবর্তীতে বিভিন্ন ধরনের রোগ ছড়াতে পারে। এ অবস্থায় ডায়াবেটিস রোগী নিজেকে নিয়ন্ত্রণ না করে জীবনযাপন করলে ঘন ঘন জ্বর হতে পারে।
  3. কখনও কখনও মূত্রনালীর ব্যাধিগুলির কারণে বারবার মূত্রনালীর সংক্রমণ হয়, যা ঘন ঘন জ্বর হতে পারে। তবে অনেক ক্ষেত্রেই মূত্রতন্ত্রের ত্রুটির এই সমস্যা জন্ম থেকেই হতে পারে। তাই এ ধরনের সমস্যায় ঘন ঘন জ্বর হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
  4. ব্রঙ্কাইটিস একটি রোগ যা আপনার ঘন ঘন জ্বর হতে পারে। কিন্তু ব্রঙ্কাইটিস থেকেও প্রচুর সর্দি-কাশি হতে পারে। তাই এই পরিস্থিতিতে সতর্ক থাকতে হবে।
  5. ঘন ঘন জ্বরের লক্ষণগুলো কী তা জেনে নিন বিভিন্ন ধরনের উপসর্গ প্রকাশ পেলে অনেক সময় বিভিন্ন ধরনের কিডনি, লিভার ও হার্টের সমস্যায় ঘন ঘন জ্বর হতে পারে।
  6. যারা প্রচুর পরিমাণে ঠান্ডা পানীয় খান, বিশেষ করে ঠান্ডা গোসল করেন এবং ঠান্ডা খাবার খান তাদের ঘন ঘন জ্বর হতে পারে।
  7. অ্যালার্জিজনিত সমস্যা ঘন ঘন জ্বরের কারণ হতে পারে। এ ছাড়া যেসব খাবারে অ্যালার্জি হয় সেগুলো খাওয়ার কারণে অনেক ধরনের প্রতিক্রিয়া দেখা দেয়। যার ফলে ঘন ঘন জ্বর হতে পারে। অ্যালার্জির কারণে ঘন ঘন জ্বর।
  8. অতিরিক্ত শারীরিক পরিশ্রম করলে জ্বর হতে পারে। কিন্তু এক্ষেত্রে ঘন ঘন জ্বর হলে বিভিন্ন রোগ ছড়াতে পারে। এই ক্ষেত্রে, আপনার শরীর ধীরে ধীরে নিস্তেজ হতে পারে। এই ক্ষেত্রে, একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।
  9. আপনি যদি ধূমপায়ী হন তবে ধূমপানের ফলে বিভিন্ন সংক্রমণ হতে পারে। আর সেই সংক্রমণের কারণে আপনার শরীরে ঘন ঘন জ্বর আসতে পারে। তাই অতিরিক্ত ধূমপান আপনার শরীরের জন্য খুবই বিপজ্জনক।
  10. কোনো কারণে ফুসফুসে পানি ঢুকে গেলে ঘন ঘন জ্বর হতে পারে। নিউমোনিয়া, কিডনির সমস্যার মতো জটিলতার কারণে আপনার ফুসফুসে পানি জমা হতে পারে।
  11. তাই যখনই ফুসফুসে পানি জমে, কয়েকদিন পর পর ঘন ঘন জ্বর হয়। এ অবস্থায় ফুসফুসের চিকিৎসা না হলে এ ধরনের সমস্যা হতে পারে।
  12. নিউমোনিয়া হলে অনেকেই বুঝতে পারেন না যে তাদের নিউমোনিয়া হয়েছে। সেক্ষেত্রে কয়েকদিন পর পর ঘন ঘন জ্বর হয়। কিন্তু নিউমোনিয়ার রোগী যদি চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা নিতে পারেন তাহলে খুব দ্রুতই এই ঘনঘন জ্বর থেকে নিজেকে বাঁচাতে পারবেন।
  13. ক্যান্সারের মতো মারাত্মক একটি রোগ হল এইচআইভি ভাইরাস। এই ভাইরাসের সংক্রমণে ঘন ঘন জ্বর হতে পারে। তবে ক্যান্সার রোগীদের প্রায়ই জ্বর হয়।
  14. যখন এই রোগীদের ঘন ঘন জ্বর হয়, তখন বেঁচে থাকা খুব কঠিন হয়ে পড়ে। তাই এই অবস্থায় চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
  15. ঘনঘন জ্বরের পিছনে কী রয়েছে
  16. যদি শরীর জানে ঘন ঘন জ্বরের লক্ষণ কী, তাহলে অনেক সময় একে অন্য রোগের লক্ষণ বলা যায়। কিন্তু ঘন ঘন জ্বরের কারণ যদি সেই জ্বরের আড়ালে লুকিয়ে থাকা কোনো মারণ রোগ হয়, তাহলে তা খুবই মারাত্মক হতে পারে। লিউকেমিয়া, পাকস্থলী ও ক্যান্সারের সমস্যা।
  17. এই ঘন ঘন জ্বর কিডনি এবং ফুসফুসের সমস্যা সহ বিভিন্ন রোগের কারণে হতে পারে। এছাড়াও যদি নিউমোনিয়ার কারণে সর্দি, কাশি এবং জ্বরের মতো সমস্যা হয়, তবে আপনাকে এই শারীরিক সমস্যা সম্পর্কে খুব সতর্ক থাকতে হবে। কারণ যখনই কোনো মারণ রোগ আপনার শরীরে হানা দেয়।
  18. তারপর ধীরে ধীরে এটি একটি খুব গুরুতর পর্যায়ে অগ্রসর হতে পারে। কোনো কারণে যদি কোনো ব্যক্তির ঘনঘন জ্বর হয়, তাহলে প্রথমে রোগীর কাছ থেকে সবকিছু জেনে নিতে হবে। ঘন ঘন জ্বরের সময়কাল কত, কখন জ্বর বেশি হয় এবং এই ঘন ঘন জ্বরের বিভিন্ন ধরনের উপসর্গ জানতে হবে।
  19. পরবর্তীতে শরীরে কোনো ধরনের ব্যাকটেরিয়া বা ভাইরাল ইনফেকশন হলে ঘন ঘন জ্বর হলে যথাযথ ব্যবস্থা নিতে হবে। কারণ যেকোনো ধরনের ভাইরাস অর্থাৎ ছত্রাকের সংক্রমণের কারণে এই ঘন ঘন জ্বর হতে পারে। যা পরবর্তীতে মারাত্মক ক্যান্সারের সংক্রমণ হতে পারে।
  20. এছাড়াও যদি কেউ টিকা নিয়ে থাকেন বা শরীরে ফোড়া দেখা দিলে, টিউমার থাকলে বা মূত্রনালিতে কোনো ধরনের সংক্রমণ হলে, পিরিয়ডের সময় অতিরিক্ত ব্যথা হলে বা কোনো ধরনের মানসিক আঘাত থাকলে। তাহলে ঘন ঘন জ্বর হতে পারে। কিন্তু এই ঘনঘন জ্বরের পেছনের আসল কারণটা খুঁজে বের করতে হবে।
  21. যদি ক্যান্সার আপনার শরীরে শিকড় ধরে থাকে যার ফলে ঘন ঘন জ্বর হয়, তবে রোগটি প্রতিরোধ ব্যবস্থাকে দমন করতে পারে। যা ঘন ঘন জ্বরের কারণ হতে পারে। তবে ব্লাড ক্যান্সার হলেও এই ঘন ঘন জ্বর হয়।
  22. যেহেতু ঘন ঘন জ্বর একটি উপসর্গ হতে পারে কেন অনেক কারণ আছে. তাই এই জ্বরের পেছনে কী ধরনের রোগ লুকিয়ে আছে তা খুঁজে বের করতে হবে এবং সেই অনুযায়ী চিকিৎসা করার চেষ্টা করতে হবে।
  23. ঘন ঘন জ্বর হলে কি করবেন
  24. ঘন ঘন জ্বর বেশি হওয়া ভালো নয়। তাই আপনার শরীরে ঘন ঘন জ্বরের লক্ষণ দেখা দিলে বুঝতে হবে কেন আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ধীরে ধীরে কমে যাচ্ছে। আপনার যদি এই অবস্থায় ঘন ঘন জ্বর হয় তবে আপনাকে কিছু জিনিস জানতে হবে যার মধ্যে রয়েছে-
  25. ঘন ঘন জ্বর এড়াতে ধূমপান এবং সব ধরনের অ্যালকোহল বর্জন করতে হবে।
  26. ঘন ঘন জ্বরের কারণে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশে থাকার চেষ্টা করতে হবে।
  27. নিয়মিত ঘুমানোর চেষ্টা করুন তবে অতিরিক্ত নয়।
  28. পুষ্টিকর ও সুষম খাবার খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *