অডিও ফাইল ফরম্যাট কি? 4টি জনপ্রিয় অডিও ফাইল ফরম্যাট

আমরা কমবেশি অডিও ফাইল ফরম্যাট সহ MP3 তে গান, অডিও বা রেকর্ড করা ভিডিও শুনতে অভ্যস্ত। কিন্তু আমরা অনেকেই জানি না এই MP3 ফরম্যাট কি বা এরকম অন্য কোন ফরম্যাট আছে কিনা ফাইল ফরম্যাট। চলুন জেনে নিই 4টি জনপ্রিয় অডিও ফাইল ফরম্যাট সম্পর্কে।

ফাইল ফরম্যাট
ফাইল ফরম্যাট

অডিও ফাইল ফরম্যাট কি?

কম্পিউটার সিস্টেমে ডিজিটাল অডিও ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত ফাইল বিন্যাসকে অডিও ফাইল ফরম্যাট বিন্যাস বলে। গান বা রেকর্ড করা অডিও শোনার জন্য আমরা সাধারণত অডিও ফাইল ফরম্যাট ব্যবহার করি। কিছু সাধারণ এবং জনপ্রিয় অডিও ফাইল ফরম্যাট হল MP3, AAC, WAV, FLAC ইত্যাদি।

ব্লগস্পট বা ব্লগার ব্লগে সঠিক এসইও সেটিংস কিভাবে বাস্তবায়ন করবেন

এসইও কিওয়ার্ড কি? এসইওতে কীওয়ার্ড কতটা গুরুত্বপূর্ণ? বিস্তারিত…

HTTPS কি? SSL সার্টিফিকেট কিভাবে কাজ করে?

অডিও ফাইল ফরম্যাট প্রকার

কাজের ধরন অনুযায়ী অডিও ফাইল ফরম্যাটকে ৩টি বিভাগে ভাগ করা যায়। উদাহরণ স্বরূপ-
আনকম্প্রেসড অডিও ফাইল ফরম্যাট WAV, AIFF।
লসলেস কম্প্রেশন ফরম্যাট: FLAC, WAV।


ক্ষতিকারক কম্প্রেশন বিন্যাস: Mp3, AAC.
আমরা এখন সাধারণ অডিও ফাইল ফরম্যাট সম্পর্কে বিস্তারিত জানব-

MP3 (MP3) | অডিও ফাইল ফরম্যাট

MP3 এর পুরো নাম হল MPEG-1 অডিও লেয়ার 3। এটি লগ এবং কম্প্রেশন উভয় ফর্ম্যাটেই কাজ করে। MP3 আইপড, ট্যাবলেট বা প্রায় যেকোনো ডিভাইসে ব্যবহার করা সুবিধাজনক।

যদিও এর ফাইলের আকার ছোট, এটি ব্যবহার করা সহজ, তবে এর সাউন্ড কোয়ালিটি খুব একটা ভালো নয়। কিন্তু বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয় এবং পরিচিত অডিও ফাইল ফরম্যাট হল MP3 (MP3)।

AAC (AAC) | অডিও ফাইল ফরম্যাট

অ্যাডভান্সড অডিও কোডিং, যা অ্যাপল আইটিউনস MP3-এর বিকল্প হিসেবে তৈরি করেছে। অ্যাপল মিউজিক স্ট্রিমিং এবং ইউটিউব মিউজিক স্ট্রিমিং-এ ব্যবহৃত। এর সাউন্ড কোয়ালিটি MP3 এর থেকে ভালো।

WAV (WAV) | অডিও ফাইল ফরম্যাট

ওয়েভ ফর্ম (WAV) হল প্রথম এবং সেরা অডিও ফাইল ফরম্যাট। এটি একটি উচ্চ রেজোলিউশন অডিও বিন্যাস. এটি মাইক্রোসফ্ট কোম্পানি দ্বারা তৈরি করা হয়েছে।

এটি উইন্ডোজ ভিত্তিক এবং অনেক সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনের জন্য উপযুক্ত। এটি আনকম্প্রেসড এবং লগলেস মোডে কাজ করে। যদিও এটি মূল ট্র্যাকে সঙ্গীত অনুলিপি করে এবং সংরক্ষণ করে, এটি আরও মেমরি খরচ করে অর্থাৎ এটির বড় ফাইলের আকারের কারণে এটির আরও স্থান প্রয়োজন।

FLAC (FLAC) | অডিও ফাইল ফরম্যাট

পুরো নাম ফ্রি লসলেস অডিও কোডেক। এর ডেভেলপার কোম্পানি হল Xiph.Org ফাউন্ডেশন। এটির অনেক আকর্ষণ রয়েছে কারণ এটি রয়্যালটি মুক্ত এবং ডাউনলোড এবং অ্যালবাম স্টোরেজের জন্য সবচেয়ে জনপ্রিয় অডিও ফাইল ফরম্যাট।

উল্লিখিত অডিও ফাইল ফরম্যাটগুলি ছাড়াও, আরও কয়েকটি ফর্ম্যাট রয়েছে যেগুলির কম বা কম মানের বৈচিত্র রয়েছে। কিন্তু ফরম্যাটের মৌলিক বিষয়গুলো সব ফাইল ফরম্যাট প্রায় একই রকম। আশা করি এই পোস্টটি আপনাকে অডিও ফাইল ফরম্যাট সম্পর্কে কিছুটা জানতে সাহায্য করবে ফাইল ফরম্যাট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *