গুগল ফটোস কি? গুগলের অনলাইন ফ্রি ফটো স্টোরেজ সম্পর্কে বিস্তারিত

এমন লোক খুঁজে পাওয়া মুশকিল যারা এখনও গুগল ফটোর কথা শোনেননি ইন্টারনেট ব্যবহার করছেন৷ আমরা সবাই কমবেশি গুগল ফটোর নাম শুনেছি। যারা গুগল ফটোস কি সম্পর্কে জানেন না এবং কীভাবে এটি ব্যবহার করবেন, আজকের নিবন্ধটি শুধুমাত্র তাদের জন্য।

এই নিবন্ধটি পড়ার মাধ্যমে, আপনি Google ফটোগুলি কীভাবে ব্যবহার করবেন এবং আপনি Google ফটো ব্যবহার করলে আপনি যে সমস্ত সুবিধা পাবেন তা জানতে পারবেন। গুগল ফটো এবং গুগল ড্রাইভের মধ্যে পার্থক্য জানতে এই পোস্টটি পড়ুন।

গুগল ফটোস কি
ইউটিউব ভিডিও

গুগল ফটো কি?

Google Photos হল Google দ্বারা প্রতিষ্ঠিত একটি পরিষেবা যা আপনাকে আপনার ফটো এবং ভিডিওগুলি সংরক্ষণ করতে এবং বিশ্বের যেকোন জায়গা থেকে আবার ব্যবহার করতে দেয়৷

উইন্ডোজ বনাম ম্যাক | কেন কোন ব্যবহার?

ব্যক্তিগত ব্রাউজিং কি? ব্যক্তিগত ব্রাউজিং কি সত্যিই 100% নিরাপদ

অ্যান্টিভাইরাস | 7 সেরা বিনামূল্যে অ্যান্টিভাইরাস ডাউনলোড

গুগল ফটোস কি ব্যবহার করবেন কেন?

আমরা সাধারণত আমাদের ছবি এবং ভিডিওগুলি মেমরি কার্ড বা পেনড্রাইভে সংরক্ষণ করি এবং এক পর্যায়ে যখন সেগুলিতে আর ফাঁকা জায়গা থাকে না, তখন আমরা কীভাবে এতগুলি ছবি, ভিডিও সংরক্ষণ করব তা নিয়ে সমস্যায় পড়ে যাই, এটি থেকে মুক্তি পাওয়ার অন্যতম সমাধান। এই সমস্যা চিরকালের জন্য এই Google Photos. ব্যবহার করা

গুগল ফটো ব্যবহার করার সুবিধা

আপনি এখানে আপনার ডিভাইসের সমস্ত ফটো সংরক্ষণ করতে পারেন, যা আপনার ডিভাইসে স্থান খালি করবে।
আপনি বিশ্বের যে কোনো স্থানে বসে যেকোনো ডিভাইস ব্যবহার করে আপনার ছবি বা ভিডিও ব্যবহার করতে পারেন।
আপনার ফটো এবং ভিডিওর কোন সীমা নেই মানে আপনি সীমাহীন স্টোরেজ ব্যবহার করতে পারেন।

সীমাহীন স্টোরেজ ব্যবহারের জন্য কিছু শর্ত:

গুগল ফটো ব্যবহার করে আপনি আপনার সমস্ত ফটো বা ভিডিও সংরক্ষণ করতে পারেন তবে এর স্থান কখনই ফুরিয়ে যাবে না, গুগল ফটোস কিঅর্থাৎ, গুগল ফটোস কি গুগল ফটো আপনাকে সীমাহীন স্টোরেজ সরবরাহ করে তবে শর্ত হল আপনার ফাইলগুলি আকারে বড় হলে আপনার ফটোগুলির আকার হবে। সর্বোচ্চ 60 মেগাপিক্সেল হতে হবে।

আর ভিডিওগুলোর সর্বোচ্চ সাইজ হবে 1080p, কিন্তু কেউ যদি তার আসল সাইজের ছবি, ভিডিও সেভ করতে চায় তাহলে সে 15 জিবি স্পেস পাবে।

গুগল ফটো ব্যবহার করার নিয়ম:

গুগল ফটো ব্যবহার করা খুবই সহজ। নিচের ধাপগুলো অনুসরণ করে আপনি সহজেই Google Photos ব্যবহার করতে পারেন। অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড। iOS অ্যাপ ডাউনলোড।
প্রথমে আপনাকে আপনার ব্রাউজার খুলতে হবে।


তারপর এই ঠিকানায় যান এবং নীচের ছবিতে দেখানো অবস্থানে ক্লিক করুন।

আপনি Google Photos পাবেন এবং আপনাকে এর ভিতরে যেতে হবে।
এখন আপনাকে নিচের ছবিতে দেখানো নিয়ম অনুযায়ী আপলোড বাটনে ক্লিক করতে হবে, তাহলে আপনি আপনার ডিভাইসের সব ছবি একে একে Google Photos-এ সেভ করতে পারবেন।

উদাহরণস্বরূপ, নীচের ছবিতে, আপনি দেখতে পাচ্ছেন যে আমি আমার ডিভাইস থেকে কিছু বিড়ালের ফটো এবং সরঞ্জামের ফটো নির্বাচন করেছি এবং সেগুলিকে ইবে ফটোস নামে একটি বিভাগে রেখেছি।

অ্যালবাম তৈরি করুন

আপনি চাইলে নির্দিষ্ট অ্যালবামে নির্দিষ্ট বিভাগের ফটো সংরক্ষণ করতে পারেন। নীচের ছবিতে দেখানো হয়েছে, আমি আমার বিড়ালের ফটোগুলিকে আমার ক্যাট নামক একটি অ্যালবামে এবং সমস্ত সরঞ্জাম এবং কাজের ফটোগুলিকে রুয়েট লাইফ নামে একটি অ্যালবামে সংরক্ষণ করি৷

আর এর জন্য আপনাকে উপরের ছবিতে দেখানো Create বাটনে ক্লিক করতে হবে।
তারপর অ্যালবাম নির্বাচন করুন এবং অ্যালবামের নাম দিন এবং সেই অ্যালবামে আপনি যে ফটোগুলি রাখতে চান তা নির্বাচন করুন।
এইভাবে আপনি অ্যালবাম তৈরি করতে পারেন। একইভাবে, আপনি ক্রিয়েট বোতাম টিপে আপনার ফটোগুলি দিয়ে অ্যানিমেশন, কোলাজ এমনকি মুভিও তৈরি করতে পারেন।

গুগল ফটো অ্যাসিস্ট্যান্ট

পরবর্তী অংশটি আপনি আপনার জন্য ছবিতে দেখতে পাচ্ছেন তা হল গুগল ফটো অ্যাসিস্ট্যান্ট।

Google ফটো সহকারী আপনার সমস্ত ফটো বিশ্লেষণ করবে এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য অ্যানিমেশন, কোলাজ, চলচ্চিত্র তৈরি করবে। আপনি চাইলে সংরক্ষণ বা মুছে ফেলতে পারেন।

গুগল ফটো সার্চ

আপনার যদি লক্ষ লক্ষ ছবি থাকে এবং আপনি একটি নির্দিষ্ট ছবি খুঁজতে চান, তাহলে সেই ছবি খুঁজে পাওয়া আপনার পক্ষে খুব কঠিন হয়ে যাবে।

আপনার ব্যথা কমাতে, গুগল ফটোস কি গুগল ফটোতে গুগল ফটো সার্চ নামে একটি বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। এর মাধ্যমে আপনি শুধু ছবির সাবজেক্ট লিখে সার্চ করলে সেই সাবজেক্ট সংক্রান্ত সব ছবি আপনার সামনে চলে আসবে। উদাহরণস্বরূপ নীচের ছবিতে আপনি দেখতে পাচ্ছেন যে আমি Cat লিখে অনুসন্ধান করেছি এবং আমার সমস্ত বিড়ালের ছবি এসেছে।

এই অংশে আমি আপনাকে Google Photos সম্পর্কে প্রাথমিক ধারণা দিয়েছি। লেখাটি ভালো লাগলে শেয়ার করুন। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *