ইমেজ প্রসেসিং এবং ডেটা মাইনিং কি? বিস্তারিত

ইমেজ প্রসেসিং এবং ডেটা মাইনিং সম্পর্কে আপনাদের অধিকাংশেরই কিছু ধারণা আছে। আসলে, ইমেজ প্রসেসিং হল একটি ভিডিওতে অনেকগুলি ছবির সমন্বয়।

ইমেজ প্রসেসিং যার সাহায্যে অদৃশ্য বস্তু পর্যবেক্ষণ করা এবং পুরানো ছবি পুনরায় তৈরি করা সম্ভব। আসুন ইমেজ প্রসেসিং এবং ডেটা মাইনিং সম্পর্কে কিছু বিশদ জেনে নেই:-

ইমেজ প্রসেসিং
ইমেজ প্রসেসিং

চিত্র কি?

ইমেজ কি তা আমরা প্রায় সবাই জানি। সাধারণভাবে, ছবি মানে ছবি এবং ছবি মানে ছবি। কিন্তু এখানে আমরা ইমেজ প্রসেসিং নিয়ে কাজ করছি, এক্ষেত্রে ইমেজের অর্থ একটু ভিন্ন হবে।


ছবি একটি দ্বিমাত্রিক অ্যারে। আর ডিজিটাল ইমেজ হল কিছু বাইনারি তথ্যের সংগ্রহ যেখানে তথ্যগুলো সারি ও কলাম আকারে সাজানো থাকে। একটি রঙিন ছবিতে তিনটি তথ্য থাকে।

যেমন- লাল, নীল, সবুজ। চিত্রের বিভিন্ন পয়েন্টে রঙের স্তর সম্পর্কে এই তথ্য রয়েছে। একটি 8-বিট ছবিতে 0 থেকে 255 পর্যন্ত স্তর থাকতে পারে।

কেন ইমেজ প্রসেসিং করতে হয়?

ছবি প্রসেস করার আগে জেনে নেওয়া যাক ইমেজ প্রসেসিং কি? ইমেজ প্রসেসিং হল ডিজিটাল ভিডিওর ফ্রেম। অর্থাৎ একটি ফ্রেম বা ভিডিওর একটি সংগ্রহ যা অনেকগুলো ছবিকে একত্রিত করে তৈরি করাকে ইমেজ প্রসেসিং বলে।

ইমেজ প্রসেসিং একটি ইমেজ ইনপুট হিসেবে নেয় এবং আউটপুট হিসেবে আরেকটি ইমেজ তৈরি করে। এই প্রক্রিয়াকরণ ইনপুট এবং আউটপুট মধ্যে সঞ্চালিত হয়. একটা উদাহরণ দিয়ে ব্যাপারটা পরিষ্কার করা যাক, ধরুন আপনি কক্সবাজার গেলেন।

সেখানে আপনি যেটা করতে পারেন সেটা হল সমুদ্রের ঢেউ। আপনি আপনার সবচেয়ে কাছের বন্ধুদের একজনকে বলেছেন, ঢেউয়ের শব্দ কেমন ছিল তা বর্ণনা করেছেন।

অন্যদিকে, আপনার কথা শোনার পরে আপনার বন্ধু সেই স্থান/তরঙ্গ সম্পর্কে যে চিত্র তৈরি করে তা হল চিত্র প্রক্রিয়াকরণ।
এবার আসা যাক কেন ইমেজ প্রসেস করতে হবে? দৃশ্যমান নয় এমন বস্তুগুলি পর্যবেক্ষণ করতে এবং প্রায় ধ্বংস হওয়া চিত্রগুলিকে পুনর্গঠনের জন্য প্রক্রিয়াকরণের প্রয়োজন।

ইমেজ প্রসেসিং আবার দুই ধরনের। যথা-

  1. এনালগ ইমেজ প্রসেসিং 2. ডিজিটাল ইমেজ প্রসেসিং।

এনালগ ইমেজ প্রসেসিং:-

এনালগ ইমেজ প্রসেসিংকে ভিজ্যুয়াল টেকনিকও বলা হয়। এই কৌশলটি বিভিন্ন ধরনের কম্পিউটার হার্ড কপি যেমন প্রিন্টআউট, ফটোগ্রাফের জন্য ব্যবহৃত হয়।

ডিজিটাল ইমেজ প্রসেসিং:-

ডিজিটাল ইমেজ প্রসেসিং বলতে কম্পিউটারের মাধ্যমে দক্ষতার সাথে ছবি প্রসেস করার কৌশল বোঝায়। ডিজিটাল ইমেজ প্রসেসিং এর উদাহরণ হল চাঁদ, সূর্য, তারা ইত্যাদি। যা আমরা কম্পিউটারে প্রসেস না করলে আমরা ভালোভাবে বুঝতে পারতাম না।

ডেটা মাইনিং কি?

ডেটা মাইনিং হল সমস্যা সমাধানের জন্য ডেটা বিশ্লেষণ করার প্রক্রিয়া। অন্যদিকে, সম্পর্ক স্থাপনের জন্য বড় ডেটা সেট বাছাই করার প্রক্রিয়া। ডেটা মাইনিংয়ের মূল লক্ষ্য বা উদ্দেশ্য হল ডেটা ভান্ডার থেকে নির্দিষ্ট ডেটা খুঁজে বের করা এবং প্রয়োজনীয়/কাঙ্খিত কাজের জন্য উপযোগী করার জন্য ডেটাকে শ্রেণিবদ্ধ করা বা উপস্থাপন করা।

ডেটা মাইনিং মূলত বিভিন্ন ব্যবহারকারী বা ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্য কোথায় এবং কীভাবে খুঁজে বের করে তা গন্তব্যে পৌঁছে দেওয়ার কাজ।

কিভাবে ডেটা মাইনিং একটি সংযোজন প্রক্রিয়া?

ডেটা মাইনিং কম্পিউটার প্রযুক্তির একটি অপেক্ষাকৃত নতুন সংযোজন। ডেটা মাইনিং হল একটি গণনামূলক প্রক্রিয়া যা কৃত্রিম বুদ্ধিমত্তা, পরিসংখ্যান এবং ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেমকে একত্রিত করে।

এই প্রক্রিয়ার মাধ্যমে অনেক তথ্য আবিষ্কার করা যেতে পারে। অধিকন্তু, একাধিক ডেটা সেটে লুকিয়ে থাকা মূল্যবান ডেটা খুঁজে পেতে ডেটা মাইনিং প্রয়োজন।

ডাটা মাইনিং কিভাবে কাজ করে?

মূলত ডেটা মাইনিং গণনা পদ্ধতিতে কাজ করে। এছাড়া পরিসংখ্যান ও কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের ফলে ডাটা মাইনিং এর মাধ্যমে বিপুল পরিমাণ তথ্য/উপাত্ত থেকে নতুন প্যাটার্ন আবিষ্কারের কাজ করা হয়। ডেটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম (DBMS) এই কাজে সাহায্য করে। এই পদ্ধতি খুব দ্রুত এবং সঠিকভাবে কাজ করে।


আমি মনে করি এই নিবন্ধটি আপনাকে ইমেজ প্রসেসিং এবং ডেটা মাইনিং সম্পর্কে একটি ভাল ধারণা দিয়েছে। এই লেখাটির কোনো অংশ পড়তে বা বুঝতে অসুবিধা হলে কমেন্ট করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *