জিন ডু ব্যারি

জিন ডু ব্যারি

জিন ডু ব্যারি 1761 সালে, জিন বেকু নামে একজন 24 বছর বয়সী অসহায় মহিলা একটি “প্রিয় বন্ধু”কে একটি চিঠি লিখেছিলেন, তাকে বলেছিলেন যে তিনি এই পয়েন্টে পৌঁছানোর আগে তাকে ভালোবাসেন: “আমি দোকানের মেয়ে থাকতে চাই না, তবে আরও কিছুটা আমার নিজের উপপত্নী,

এবং তাই আমাকে রাখার জন্য কাউকে খুঁজতে চাই।” সে তার পিচ তৈরি করে: “এতে আপনার আর ভাড়া লাগবে না… আমাকে এবং আমার হেডড্রেস রাখাই একমাত্র খরচ হবে, এবং যারা আমাকে মাসে একশত লিভার দেয়।”

অজানা লোকটি তাকে এটি নিয়ে নেয়নি, তবে চিঠিটি শীঘ্রই মাদাম ডু ব্যারি নামে ইতিহাসে পরিচিত মহিলাটির সাহসিকতা দেখায়। তিনি একজন বাবুর্চি ও সন্ন্যাসীর অবৈধ কন্যা ছিলেন।

শুরুটা ভালো হয়নি। তার সুরক্ষা দরকার ছিল। অবশেষে, জিন-ব্যাপটিস্ট ডু ব্যারি রক্ষকের ভূমিকায় পা রাখেন। কিছুক্ষণ পরেই, রাজা লুই XV এর সাথে তার পরিচয় হয় এবং ভার্সাইতে তার উপপত্নী হিসাবে প্রতিষ্ঠিত হয়। বাকিটা ইতিহাস.

জিন ডু ব্যারি
জিন ডু ব্যারি

কিন্তু কি ইতিহাস? ম্যাডাম ডু বেরির গল্প কি কোনো সত্যকে আলোকিত করে বা ঐতিহাসিক ঘটনাগুলির অন্তর্দৃষ্টি প্রদান করে? আমি এটা যে যুক্তি হবে. দুর্ভাগ্যবশত, ফরাসি পরিচালক/অভিনেত্রী মাওয়েন পরিচালিত

“জিন ডু ব্যারি”, যিনি রাজা লুই পঞ্চম চরিত্রে জনি ডেপের বিপরীতে শিরোনামের ভূমিকায় অভিনয় করেছেন, এই বিখ্যাত বিতর্কিত ব্যক্তিত্বের জন্য একটি পৃষ্ঠ-স্তরের দৃষ্টিভঙ্গি গ্রহণ করে।

“জিন ডু ব্যারি” দেখতে অনস্বীকার্যভাবে আনন্দদায়ক; সিনেমাটোগ্রাফার লরেন্ট ডেইল্যান্ড “ব্যারি লিন্ডন”-স্টাইলের মোমবাতির শিখা

অন্ধকার কক্ষগুলিকে আলোকিত করে সেই অসাধারণ কক্ষ এবং দৃশ্যগুলির সম্পূর্ণ ব্যবহার করেছেন এবং জার্গেন ডোরিং তার পোশাক ডিজাইনের জন্য উচ্চ প্রশংসার দাবিদার। কিন্তু গল্পের কৌতূহলী জটিলতা মসৃণ, নিমজ্জিত এবং প্রেমীদের অত্যাশ্চর্য পরিবেশের চেয়ে কম আকর্ষণীয় বলে মনে করা হয়।

প্রচারের তারিখ

প্রচারের তারিখ

ফিল্মটি ভয়েসওভার দিয়ে শুরু হয়, একটি সর্বজ্ঞ ভয়েস ফ্ল্যাশ-কার্ড ফ্যাশনে জিনের প্রাথমিক ইতিহাস সম্পর্কে আমাদের বক্তৃতা দেয়। আমরা তাকে একটি শিশু হিসাবে দেখি,

এবং 10 সেকেন্ড পরে, সে একজন কিশোরী, একজন শিল্পীর মডেল হিসাবে তার পোশাক খুলতে অস্বীকার করে। আরও দশ সেকেন্ড, মহিলার দুই ছেলের সাথে ঘুমানোর পরে তাকে মহিলার সহচর হিসাবে তার চাকরি থেকে বাদ দেওয়া হয়েছে।

তার দশ সেকেন্ড পরে, তিনি প্যারিসের সবচেয়ে বিখ্যাত গণিকা। কিভাবে পৃথিবীতে এই রূপান্তর ঘটল? এই মহিলার ব্যবহারিকতার কোন বাস্তব অন্বেষণ নেই (উপরের চিঠিতে প্রমাণিত) বেঁচে থাকার জন্য তাকে যা করতে হয়েছিল।

একবার Comte du Barry (Melvil Poupaud) এর বাড়িতে প্রবেশ করলে, রাজা লুইয়ের উপদেষ্টা (এবং, আসুন এটির মুখোমুখি হই, প্রকিউর) লা বোর্দে (বেঞ্জামিন লাভর্নহে) তার সাথে যোগাযোগ করেন।

তিনি রাজার সাথে বৈঠকের ব্যবস্থা করেন। লা বোর্দে রাজকীয় প্রোটোকলগুলিতে জিনকে টিউটর করে (টেবিল সেটিংস সম্পর্কে শেখার জন্য “প্রিটি ওম্যান”-এ জুলিয়া রবার্টসের কথা কেউ সাহায্য করতে পারে না)।

একজন ডাক্তার স্প্যানিশ ইনকুইজিশন থেকে সরাসরি টর্চার চেম্বার থেকে একটি স্প্যাকুলাম দিয়ে জিনকে পরীক্ষা করেন। তার যোনিপথে সবকিছু ঠিক আছে, দৃশ্যত। এবং তাই শুরু হয় রাজার সাথে জিনের “অ্যাফেয়ার”।

কারণ এটি ভার্সাই, “অ্যাফেয়ার” এর একটি ভিন্ন অর্থ রয়েছে। রাজকীয় উপপত্নী একটি ঐতিহ্য ছিল, কিন্তু জিন ডু ব্যারি মাদাম ডি পম্পাদোর (জিনের আগে উপপত্নী) ছিলেন না।

পম্পাদৌর শিল্পকলার পৃষ্ঠপোষক এবং রাজনৈতিক উপদেষ্টা হিসাবে বিপুল ক্ষমতার অধিকারী ছিলেন। আদালত জিনকে তুচ্ছ করেছিল এবং রাজার কন্যারা তাকে প্রত্যাখ্যান করেছিল। “জিন ডু ব্যারি” তে উপস্থাপিত হিসাবে, জিন এবং রাজার মধ্যে যোগাযোগ শান্তির একটি মরূদ্যান, দুজন তাত্ক্ষণিকভাবে একে অপরকে বুঝতে এবং মূল্য দেয়।

তাদের বন্ধনের প্রকৃতি নির্দিষ্টতার সাথে অন্বেষণ করা হয় না। জিন কি তার মনোযোগের দ্বারা চাটুকার বা শুধু রত্ন দ্বারা মুগ্ধ? (রত্নগুলির মধ্যে রয়েছে বিখ্যাত নেকলেস, যা এমন একটি কেলেঙ্কারির কারণ হয়েছিল যে এটি 10 বছর পরে তার মাথাকে লালন-পালন করেছিল এবং মেরি

অ্যান্টোইনেটকে পতনের জন্য একটি বিশাল ফ্যাক্টর হয়ে ওঠে।) লুইয়ের সাথে সম্পর্কের ক্ষমতার ভারসাম্যহীনতা সেই সময়ে অদ্ভুত ছিল না, কিন্তু সেখানে ছিল এটা খনন মধ্যে কৌতূহল একটি স্বতন্ত্র অভাব. বন্ড ব্যাখ্যা করা হয় না. আমরা এটা বিশ্বাসের উপর নিতে বোঝানো হয়.

ডেপ ছিলেন একজন বিতর্কিত কাস্টিং পছন্দ (সম্ভবত একটি কারণ যে কারণে একইভাবে বিতর্কিত মাওয়েন তাকে বেছে নিয়েছিলেন), এবং তিনি তার চমত্কার পোশাক এবং প্লামিড টুপির অংশের মধ্য দিয়ে স্লিপওয়াক করতেন,

বেশিরভাগই হতাশ মনে হয়। Maïwenn’s Jeanne খেলাধুলা, হাস্যরস এবং কোমলতার একটি সাধারণ সংবেদনশীল অবস্থার একটি সাইফার। দেখা যাচ্ছে তার কোন দোষ বা ত্রুটি নেই।

এই তরুণ প্রাপ্তবয়স্ক নাটকটি

এই তরুণ প্রাপ্তবয়স্ক নাটকটি সবেমাত্র ম্যাক্সে অবতরণ করেছে — এবং এটির রটেন টমেটোতে 92% রয়েছে

চিত্রায়নের কোন প্রান্ত নেই, আলাদা কিছু নেই। ফিল্মের সবচেয়ে মর্মস্পর্শী পারফরম্যান্স হল Lavernhe’s Borde, যিনি হাস্যরস এবং উদারতার ছায়া যোগ করেন যা একটি অবাধ্য ভূমিকা হতে পারে।

জামোরের চলচ্চিত্রের উপস্থাপনা, ক্রীতদাস শিশু রাজা লুই জিনকে উপহার হিসেবে দিয়েছিলেন-আক্ষরিক অর্থে একটি বিশাল ধনুক সহ একটি বাক্সে-অস্বস্তিকর এবং সমালোচনামূলক।

জামোর একটি শিশু এবং কিশোর হিসাবে অভিনয় করেছেন যথাক্রমে ইব্রাহিম ইয়াফা এবং জিব্রিল ডিজিমো, এবং তার এবং জিনের মধ্যে সম্পর্ককে সুন্দর এবং শিশুসুলভ হিসাবে দেখানো হয়েছে, তারা দুজন প্রাসাদের চারপাশে ঘোরাফেরা করছে, বর্ণবাদী আদালতের ঊর্ধ্বে উঠছে খোলা মনের জিন। .

এটি সরল, অসৎ উল্লেখ না করা, বিশেষ করে যদি আপনি আসল গল্পটি জানেন। এক দশক পরে যখন বিপ্লব শুরু হয়, তখন জামোর জ্যাকবিনদের সাথে যোগ দেন, জিনকে গ্রেপ্তারের আহ্বান জানিয়ে, তার অভিজাতদের প্রতি তার ভালবাসা, তার অত্যধিক ব্যয় করার অভ্যাস এবং এইচ.

তার “মালিকানা”। জামোর জিন ডু ব্যারির পতন ঘটায়। 1793 সালে তার শিরশ্ছেদ করা হয়েছিল।

ফিল্মের শেষে, ভয়েসওভার আমাদের জানায় যে জামোর “দুঃখ বা অস্বস্তিতে।” “যত্ন”? এটি সন্দেহজনকভাবে শোনাচ্ছে যে “তিনি তাকে খাওয়ানোর হাতটি কামড়ে দিয়েছেন।” এটি হল “বলো,” ফিল্মটি আমাদের জিনকে কীভাবে দেখতে চায় তার উপহার।

মনে হচ্ছে “ন্যায়সঙ্গত রাগের বাইরে” জামোরের বর্ণনা করার আরও ভাল উপায় হবে। অ্যাকশন “জিন ডু ব্যারি” অত্যাশ্চর্য কক্ষে সূক্ষ্ম জামাকাপড় পরা দুটি অ-স্বতন্ত্র মানুষের মধ্যে প্রেমের সম্পর্কের বিষয়ে বেশি চিন্তা করে যা সেই ঘরগুলি, সেই পোশাকগুলি এবং সেই ব্যক্তিদের কয়েক বছরের মধ্যেই দূরে সরিয়ে দেয়৷

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *