গুগল এবং ফেসবুক থেকে তৃতীয় পক্ষের অ্যাপ অ্যাক্সেস কীভাবে সরিয়ে ফেলা যায়

অ্যাপে অ্যাকাউন্ট তৈরি করার সময় আমরা অনেকেই মাঝে মাঝে আমাদের ফেসবুক বা গুগল এবং ফেসবুক দিয়ে সাইন আপ করি। আমরা তৃতীয় পক্ষের অ্যাপগুলিতে আমাদের সমস্ত ব্যক্তিগত অ্যাকাউন্টে অ্যাক্সেস প্রদান করি।

বছরের পর বছর, সেই সমস্ত অ্যাপ আমাদের সমস্ত তথ্য পায়। তাই অপ্রয়োজনীয় যেখানে গুগল অ্যাকাউন্ট বা ফেসবুক অ্যাকাউন্ট অ্যাক্সেস ব্যবহার করা এড়িয়ে চলুন। যাইহোক, আপনি বিশ্বস্ত অ্যাপ্লিকেশন বা সাইটগুলিতে অ্যাক্সেস মঞ্জুর করতে পারেন৷

আর তা ছাড়া আমাদের মাঝে মাঝে এই বিষয়গুলো দেখা এবং এই বিষয়গুলো মাথায় রাখা উচিত। তো চলুন দেখি কিভাবে গুগল এবং ফেসবুক অ্যাকাউন্ট থেকে থার্ড পার্টি এক্সেস রিমুভ করবেন। এবং আপনার অ্যাকাউন্ট নিরাপদ রাখুন!

গুগল এবং ফেসবুক
গুগল এবং ফেসবুক

গুগল এবং ফেসবুক থেকে তৃতীয় পক্ষের অ্যাপ অ্যাক্সেস সরান

আপনি যদি নিয়মিত বিভিন্ন সাইট বা অ্যাপকে আপনার Google অ্যাকাউন্টে অ্যাক্সেস দিয়ে সাইন আপ করেন, তাহলে আপনার অবশ্যই সেগুলি পর্যালোচনা করা উচিত।

আপনি কীভাবে সেগুলি দেখতে পারেন এবং আপনি যদি সাইট বা অ্যাপ্লিকেশনগুলি থেকে অ্যাক্সেস সরাতে চান তা জানতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. অ্যান্ড্রয়েড স্মার্টফোনে: প্রথমে সেটিংসে আলতো চাপুন, তারপরে Google মেনুতে আলতো চাপুন৷
  2. পরবর্তী, অ্যাকাউন্ট পরিষেবাগুলিতে ক্লিক করুন।

এবং তারপর Connected Apps এ ক্লিক করুন।

  1. এখানে আপনি আপনার সমস্ত সংযুক্ত অ্যাপ্লিকেশানগুলি খুঁজে পাবেন, যেগুলিতে আপনি অ্যাক্সেস দিয়েছেন৷ তারপরে আপনি যে অ্যাপগুলি সরাতে চান তাতে ক্লিক করুন।
  2. তারপর Disconnect এ ক্লিক করুন।
  3. আপনি যদি আপনার সেটিংসে এই বিকল্পগুলি খুঁজে না পান, অথবা আপনি যদি একজন iPhone বা কম্পিউটার ব্যবহারকারী হন৷ তারপর এই লিঙ্কে ক্লিক করুন, তারপর উপরের ধাপগুলি অনুসরণ করুন।

অর্থাৎ আপনি যে অ্যাপ্লিকেশনটি অপসারণ করতে চান সেটিতে ক্লিক করলে রিমুভ অপশন পাবেন। আপনি সহজেই ক্লিক করে অবিলম্বে এটি অপসারণ করতে পারেন.

এইভাবে আপনি সহজেই অ্যাক্সেসগুলি সরাতে পারেন।

কিভাবে আপনার Facebook থেকে থার্ড পার্টি অ্যাপ অ্যাক্সেস সরিয়ে ফেলবেন

একইভাবে আমরা প্রায়ই ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে অনেক অ্যাপ্লিকেশন সাইন আপ করি। যদি আমরা অপসারণ করতে চাই বা যেমন আপনি দেখছেন, কিছু অ্যাপ্লিকেশনের অ্যাক্সেস আছে:

  1. Facebook-এ ক্লিক করুন, তারপর মেনুতে ক্লিক করুন, সেখান থেকে নিচের দিকে Settings & Privacy-এ ক্লিক করুন। তারপর সেটিংস এ ক্লিক করুন,
  2. তারপর Apps এবং websites এ ক্লিক করুন।
  3. তারপর Logged in with Facebook এ ক্লিক করুন। এখানে আপনি সমস্ত অ্যাপ্লিকেশনগুলি পাবেন যা আপনি মূলত বিভিন্ন জায়গায় সাইন আপ করেছিলেন।

4 এগুলি সরাতে, অ্যাপ্লিকেশনগুলির পাশে টিক দিন, তারপর সরান ক্লিক করুন৷

আপনি যদি আপনার Facebook অ্যাকাউন্ট থেকে কোনো অ্যাপ্লিকেশন অ্যাক্সেস করা পুরোপুরি বন্ধ করতে চান, তাহলে আপনি তা করতে পারেন।

  1. অ্যাপস এবং ওয়েবসাইটগুলিতে থাকাকালীন, নীচের অ্যাপস, ওয়েবসাইট এবং গেমস বিকল্পে ক্লিক করুন।

তারপর এটি বন্ধ করুন।

এইভাবে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট এবং গুগল অ্যাকাউন্ট নিরাপদ রাখতে পারেন। আশা করি আজকের টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে।

ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং Ordinary It এ আমাদের সাথে থাকুন।


Posted

in

,

by

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *