পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2024

আপনি যদি আপনার পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম বা আগের জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা এখানে আপনাদের জন্য পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম খুব সহজভাবে সুন্দর করে উল্লেখ করেছি।

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম জানতে হলে আপনাকে নিম্নোক্ত নিয়ম কানুন গুলো অনুসরণ করতে হবে। চলুন আর দেরি না করে দেখে নেই পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম কি?

Table of Contents

জন্ম নিবন্ধন অনলাইন
জন্ম নিবন্ধন অনলাইন

জন্ম নিবন্ধন অনলাইন নিবন্ধনের জন্য পুরানো নিয়ম

জন্ম নিবন্ধন হল একটি মূল্যবান দলিল যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জন্ম ও মৃত্যু নিবন্ধকের কার্যালয় দ্বারা জারি করা হয়। এটি সর্বদা আপনার নিজের হেফাজতে বা অনুমোদিত ব্যক্তির হেফাজতে থাকা উচিত। ক্ষয়ক্ষতি বা ক্ষয়ক্ষতির ক্ষেত্রে ঘটনা ও পরিস্থিতি অবিলম্বে নিকটস্থ বাংলাদেশ দূতাবাস এবং স্থানীয় পুলিশকে জানাতে হবে।

একটি প্রয়োজনীয় তথ্য প্রয়োগের জন্য পুরানো জন্ম নিবন্ধন অনলাইন নিয়ম:

পাসপোর্ট
বিবাহ নিবন্ধন
শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি
ড্রাইভিং লাইসেন্স
ভোটার আইডি বা জাতীয় পরিচয়পত্র


ব্যাংক হিসাব
আমদানি, রপ্তানি বা ট্রেড লাইসেন্স
ইউটিলিটি সংযোগ
ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর
ঠিকাদার লাইসেন্স
যানবাহন ইত্যাদির জন্য নিবন্ধন

উইন্ডোজ 10 এর বৈশিষ্ট্যগুলি আপনারও জানা উচিত

বিজয় দিবস উদযাপনের প্রতিবেদন

এই 8টি Google Chrome টিপস যা আপনি সম্ভবত এখনও জানেন না

কেন পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে কিন্তু আমরা তা অনুভব করি না?

অনলাইনে পুরাতন জন্ম নিবন্ধনের জন্য আবেদনপত্র অনলাইনে পুরানো জন্ম নিবন্ধন করার নিয়ম

অনলাইন আবেদন ফর্ম পূরণ করুন বা অনলাইন পূরণ করুন.

❝❝দয়া করে মনে রাখবেন, সম্পর্কে লিঙ্কটি একটি সম্পাদনাযোগ্য PDF ফর্ম সহ একটি নতুন ট্যাব খুলবে৷ আপনার ডেস্কটপে একটি স্থানীয় অনুলিপি সংরক্ষণ করুন। আপনাকে এই ফাইলটি এই সাইটে আপলোড করতে হবে। ❞❞

জন্ম নিবন্ধন শংসাপত্রের জন্য নিম্নলিখিত তথ্য জমা দিতে হবে:

গত ছয় মাসের মধ্যে সম্প্রতি তোলা সাদা ব্যাকগ্রাউন্ড সহ এক রঙিন পাসপোর্ট সাইজের ছবি
বাংলাদেশের পাসপোর্টের কপি
ফি জমা
ট্র্যাকিং নম্বর সহ স্ব-ঠিকানাকৃত প্রিপেইড রিটার্ন খাম
আবেদনের সাথে প্রাসঙ্গিক তথ্য সংযুক্ত করুন


আপনি যদি আপনার আবেদন মেইলে পাঠান, অনুগ্রহ করে প্রত্যয়িত বা নিবন্ধিত বা এক্সপ্রেস মেল ব্যবহার করুন। সাধারণ মেইল কখনও কখনও হারিয়ে যায় বা বিলম্বিত হয়। এছাড়াও নিবন্ধিত বা গ্যারান্টিযুক্ত বা এক্সপ্রেস পোস্টের মাধ্যমে

আবেদনকারীর তথ্য ফেরত দেওয়ার জন্য পর্যাপ্ত পোস্টাল স্ট্যাম্প সহ একটি স্ব-ঠিকানাযুক্ত খাম সংযুক্ত করুন। আমরা কুরিয়ার (FedEx, DHL, ইত্যাদি) দ্বারা আবেদন গ্রহণ করি না। স্থান এবং তারিখ সহ আবেদনপত্রে স্বাক্ষর করুন।

❝❝অনুগ্রহ করে মনে রাখবেন – অসম্পূর্ণ আবেদন প্রক্রিয়া করা হবে না এবং এই ধরনের আবেদনের জন্য হাইকমিশন দায়ী থাকবে না৷❞❞

অনলাইনে পুরানো জন্ম নিবন্ধন করার জন্য লগ ইন করুন বা প্রোফাইল তৈরি করুন

অনুগ্রহ করে bris.lgd.gov.bd লিঙ্ক ব্যবহার করে আপনার প্রয়োজনীয় সমস্ত ক্ষেত্র পূরণ করুন এবং এখানে আপনার ফাইল আপলোড করতে ভুলবেন না। আপনি আপনার আবেদনের স্থিতি দেখতে আবার চেক করতে পারেন বা আপনাকে পাঠানোর জন্য একটি ইমেল আপডেট পাঠ্যের অনুরোধ করতে পারেন৷

জন্ম সনদ বাংলাদেশ পূর্ববর্তী জন্ম নিবন্ধন নিয়ম অনলাইন

একটি জন্ম নিবন্ধন শংসাপত্র একটি নাগরিকের জন্য প্রথম সরকারী তথ্য। বাংলাদেশে, আপনি অফিসিয়াল ওয়েবসাইট bris.lgd.gov.bd (অনলাইন জন্ম পোর্টাল) পরিদর্শন করে অনলাইনে জন্ম সনদ পরীক্ষা করার সুযোগ পেতে পারেন। তাই আপনি যদি আপনার জন্ম শংসাপত্র পরীক্ষা করতে চান বা আপনার জন্ম নিবন্ধন করতে চান তবে আপনি অফিসিয়াল ওয়েবসাইট থেকে এটি করতে পারেন।

এটা প্রায়শই প্রত্যাশিত হয় যে আমরা আমাদের জন্ম শংসাপত্রের সাথে সমস্যার সম্মুখীন হতে পারি, এবং একজন ব্যক্তির এমন কিছু সংশোধন করার প্রয়োজন হতে পারে যা সংশোধন করার প্রয়োজন হতে পারে, কারণ ব্যক্তি নিজেই জন্ম নিবন্ধন বাস্তবায়ন এবং ঘটতে পারে এমন ভুলগুলির জন্য দায়ী নয়। . .

এই ধরনের সমস্যার একটি সমাধান আছে, এবং এটি একটি ওয়েবসাইট আকারে আসে. ওয়েবসাইট http://bris.lgd.gov.bd/ জন্ম নিবন্ধন, নিবন্ধন আবেদন যাচাইকরণ, অনলাইন জন্ম শংসাপত্র চেক এবং জন্ম রেকর্ড যাচাইকরণের জন্য আবেদনের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক তৈরি করা অফিসিয়াল ওয়েবসাইট।

অনলাইনে জন্ম সনদ কিভাবে চেক করবেন? | অনলাইনে পুরানো জন্ম নিবন্ধন করার নিয়ম

নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি অনলাইনে জন্ম শংসাপত্র বাংলাদেশ পরীক্ষা করতে পারেন। তাই আসুন আমরা এখানে অনলাইন জন্ম শংসাপত্র চেক প্রক্রিয়া ব্যাখ্যা করি:

প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট https://bdris.gov.bd বা এখানে দেওয়া লিঙ্কটি দেখতে হবে https://everify.bdris.gov.bd/।

সেখানে যাওয়ার পরে, আপনাকে প্রথম বক্সে আপনার 17 সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর লিখতে হবে।
তারপর পরবর্তী বক্সে আপনার জন্ম তারিখ লিখতে হবে।
এর পরে, আপনাকে অনুসন্ধান বিকল্পে ক্লিক করতে হবে।
অবশেষে, আপনি আপনার অনলাইন জন্ম শংসাপত্র পরীক্ষা সম্পূর্ণ করতে সক্ষম হবেন।

শেষ কথা: অনলাইনে পুরানো জন্ম নিবন্ধনের নিয়ম

আমরা অনলাইনে পুরানো জন্ম নিবন্ধন করার নিয়ম সম্পর্কে সবকিছু পরিষ্কারভাবে ব্যাখ্যা করেছি যাতে আপনি সহজেই অনলাইনে আপনার পুরানো জন্ম নিবন্ধন করতে পারেন। যেহেতু আমরা আরও ডিজিটাল জীবনের দিকে এগিয়ে যাচ্ছি, অনলাইন জন্ম নিবন্ধন, চেক, যাচাইকরণ এবং অন্যান্য প্রক্রিয়াগুলি অবশ্যই আমাদের সরকারের একটি মহৎ উদ্যোগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *