হোটেলের ওয়াইফাইয়ের গতি কম Kano

এমনকি আপনি যদি একটি বিলাসবহুল হোটেলের ওয়াইফাইয়ের গতি থাকেন, যেখানে নরম তুলতুলে বিছানা, স্নানের জন্য অত্যন্ত সুগন্ধিযুক্ত সাবান, দামী খাবার এবং পানীয়, আপনি হোটেলের অতিথি ওয়াইফাইয়ের সাথে সংযোগ না করা পর্যন্ত আপনাকে ভিআইপি মনে হবে না। পেয়ে!

কিন্তু সমস্যা হল যখন আপনি দেখবেন আপনার হোটেলের ওয়াইফাইয়ের গতি একটি পিঁপড়ার থেকেও কম, তখন আপনি নিজেকে প্রশ্ন করতে পারেন আপনি কোন বয়সে বাস করছেন? কিন্তু হোটেলের ওয়াইফাইয়ের গতি এত ধীরগতির হওয়ার কারণ কী? চলুন আজ জেনে নিই এর পেছনের মূল কারণ!

হোটেলের ওয়াইফাইয়ের গতি
হোটেলের ওয়াইফাইয়ের গতি

1) অতিরিক্ত ব্যবহারকারীর চাপ

আপনি যখন আপনার বাড়িতে Wi-Fi চালান,হোটেলের ওয়াইফাইয়ের গতি শুধুমাত্র খুব সীমিত সংখ্যক লোক এটি ব্যবহার করে। কিন্তু হোটেলের মতো বড় জায়গায় শত শত বা এমনকি হাজার হাজার কানেক্টেড ডিভাইস থাকে, যার ফলে স্বাভাবিকভাবেই হোটেলের ওয়াই-ফাই ধীরগতির হয়।

2) হোটেলের ওয়াইফাইয়ের গতি পরিকল্পিত ত্রুটি

এখন আপনি উল্টো প্রশ্ন করতে পারেন, এত বিপুল সংখ্যক মানুষের কথা মাথায় রেখে হোটেলগুলোকে অবশ্যই ওয়াই-ফাই সংযোগ দেওয়ার পরিকল্পনা করতে হবে, তাহলে ধীরগতির কারণ কী?

যদি এটি সত্য না হয় তবে আমি আপনাকে আরও একটি দিক দেখতে বলব। হোটেলগুলি বিলাসবহুল সুযোগ-সুবিধাগুলির উপর ফোকাস করে নিজেদের বিজ্ঞাপন দেওয়ার প্রবণতা রাখে, তালিকার নীচে ওয়াই-ফাই-এর মতো সাধারণ সুযোগ-সুবিধাগুলিকে রেখে, যার ফলে কম বরাদ্দ এবং তাই নিম্নমানের!

3) ডিজাইন বিদ্রুপ

নামীদামী হোটেলে, ওয়াই-ফাই রাউটারে দেয়ালে ঝুলে থাকা অসঙ্গতির মতো খেয়াল করবেন না কখনো! ওয়াই-ফাই রাউটারগুলি হোটেলের সৌন্দর্য বাড়ানোর জন্য দেয়ালের ভিতরে আলাদা কেবিনে বা সিলিংয়ে আবদ্ধ করা হয়। ফলে ওয়াই-ফাই সিগন্যাল অত্যন্ত ধীর হয়ে যায়!

4) পুরাতন প্রযুক্তির ঝাপসা!

বড় হোটেলের ওয়াইফাইয়ের গতি সাধারণত কয়েক বছর বা এমনকি এক দশক বা এক যুগ (12 বছর) জন্য বাইরের ইন্টারনেট সংযোগ সংস্থাগুলির সাথে চুক্তি করে। কিন্তু যে প্রযুক্তি আজ নতুন, তা ২-৩ বছরে পুরনো হয়ে যায়, বাজারে আসে নতুন প্রযুক্তি।

কিন্তু এই ধরনের চুক্তির ক্ষেত্রে, নতুন মেগা-হোটেলগুলিতে পুরানো প্রযুক্তিগুলিকে নতুন প্রযুক্তির সাথে প্রতিস্থাপন করা বেশ ব্যয়বহুল। ফলস্বরূপ, আপনি হোটেলে 2.5 MHz পাচ্ছেন,

কিন্তু বাড়িতে 5 MHz Wi-Fi ব্যবহার করুন৷ আধুনিক Wi-Fi-এ আপনি 802.11ac : 2340 Mbit/sec পেতে পারেন, কিন্তু হোটেলগুলিতে আপনি 802.11n: 600 Mbit/sec!! ফলে হোটেলের ওয়াই-ফাই আপনার কাছে ধীরগতির মনে হবে!

অনেক টাকা খরচ করেও হোটেলে আপনার ভাল ওয়াই-ফাই সংযোগ না থাকলেও ট্রিপটা বৃথা মনে হয়। ভাল খবর হল যে অনেক হোটেল এখন গ্রাহকদের এই বিশেষ দিকে মনোযোগ দিচ্ছে।

তবে বেশিরভাগ হোটেল এখনও ওয়াই-ফাই সুবিধাটিকে অন্যান্য হোটেল সুবিধার তুলনায় নগণ্য বলে মনে করে। আপনার যদি কখনও এমন পরিস্থিতিতে পড়তে হয়, আপনি কী করবেন?

ভালো সংযোগ পেতে যা করতে হবে

আপনি যদি একজন ভ্রমণকারী হন তবে হোটেলের ওয়াই-ফাই সিগন্যাল বাড়ানোর জন্য আপনি আপনার সাথে একটি ছোট ওয়াই-ফাই রাউটার বহন করতে পারেন।


অনেক হোটেলে Wi-Fi এবং ইথারনেট সংযোগও রয়েছে। আপনি আপনার সাথে একটি সস্তা পকেট রাউটার রাখতে পারেন, যার মাধ্যমে আপনি এই ইথারনেট সংযোগ করতে পারেন এবং ইন্টারনেট চালাতে পারেন।


আপনি যদি আপনার সাথে রাউটার রাখতে না পারেন, তবে শেষ পরামর্শ হিসাবে, হোটেল বুক করার আগে, সেই হোটেলের Wi-Fi গতি সম্পর্কে জেনে নিন এবং ধীরগতির Wi-Fi পরিষেবা সহ হোটেলগুলি এড়িয়ে চলুন।

আপনি বিভিন্ন হোটেল ওয়েবসাইটে তাদের গ্রাহকদের পর্যালোচনা দেখে সহজেই তাদের Wi-Fi গতি সম্পর্কে ধারণা পেতে পারেন!
আজ এ পর্যন্ত. এই ধরনের আরও আপডেটের জন্য সাধারণ আইটি-এর সাথে থাকুন। আপনাকে অনেক ধন্যবাদ.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *