ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত & করণীয় |

ঘুমানোর আগে সুন্নত আমলগুলো একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই সেসব আমল সম্পর্কে জানতে হবে। আমাদের নবী (সাঃ) যে কাজগুলো করেছেন তা আমাদের জন্য সুন্নত। ঘুমানোর আগে সুন্নত করে ঘুমাতে হবে।

আজকের নিবন্ধে আমি ঘুমানোর আগে কাজগুলো করার সুন্নত সম্পর্কে আলোচনা করব। শেষ পর্যন্ত আমাদের সাথে থাকলে ঘুমানোর আগে করণীয় সুন্নত সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই আর কোন ঝামেলা না করে চলুন জেনে নিই ঘুমানোর আগে করণীয় সুন্নত কাজগুলো সম্পর্কে।

ঘুমানোর আগে

AL QURAN BANGLA

ALOR POTH

QUOTES ISLAMIC

Masjid/Mosque

Hadith

Facebook VIP Bio /Status

Game Name

আল কোরআনের বাণী

মেয়েদের বিষয়

মেয়ে এবং ছেলে উভয়

Tools

More Category …

ঘুমাতে যাওয়ার আগে করা সুন্নত

একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই সুন্নাহ পালন করতে হবে। সুস্থ ও সুন্দর জীবনের জন্য ঘুম আল্লাহ তায়ালার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নেয়ামত। কারণ আমরা সারাদিন বিভিন্ন কাজ করি এবং রাতে বিশ্রামের জন্য ঘুমের প্রয়োজন হয়। সাধারণত, তাই আল্লাহ রাতকে সৃষ্টি করেছেন ঘুমের জন্য। একজন মুসলমানের ঘুমাতে যাওয়ার আগে সুন্নত আমল সম্পর্কে জানা উচিত।

ঘুমাতে যাওয়ার আগে করা সুন্নত

  1. বিছানা পরিষ্কার করা
  2. ওযু করার পর ঘুমানো
  3. আল্লাহর নামে দরজা বন্ধ করা
  4. আয়াতুল কুরসি পড়া
  5. ঘুমানোর আগে প্রার্থনা
  6. ডান দিকে ঘুমানো
  7. আপনার পাশে ঘুমাবেন না

বিছানা পরিষ্কার করা- ঘুমানোর আগে একটি সুন্নত কাজ হল বিছানা পরিষ্কার করা। হজরত আবু হুরায়রা (রা) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, তোমাদের কেউ যদি বিছানায় ঘুমাতে যায়, তাহলে সে যেন তার লুঙ্গির ভেতর দিয়ে বিছানা নাড়ায়। কারণ বিছানায় তার অনুপস্থিতিতে বেদনাদায়ক কিছু আছে কিনা সে জানে না।

অযু করে ঘুমানো- ঘুমানোর আগে আমরা যেভাবে অযু করে থাকি সেভাবে ঘুমাতে যাওয়ার আগে অযু করা উচিত। হজরত আয়েশা (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) যখন জানাবাতে অর্থাৎ অপবিত্র অবস্থায় ঘুমাতে চাইতেন, তখন তিনি তার গোপনাঙ্গ ধুয়ে নিতেন এবং নামাযের অযুর মতো অযু করতেন। {বুখারী}

আল্লাহর নামে দরজা বন্ধ করা – সন্ধ্যার পর সাধারণত শয়তান ও শয়তান জিনদের আনাগোনা বেড়ে যায়। তাদের হাত থেকে বাঁচতে হলে দরজা বন্ধ করার সময় আল্লাহর নাম নিয়ে দরজা বন্ধ করতে হবে। আমরা যদি আল্লাহর নামে দরজা বন্ধ করতে পারি তাহলে এসব খারাপ জিনিস ঘরে ঢুকতে পারবে না।

আয়াতুল কুরসি তেলাওয়াত – ঘুমানোর আগে একটি গুরুত্বপূর্ণ সুন্নত হলো আয়াতুল কুরসি পাঠ করা। বিশেষ করে আমাদের নিজেদের সুরক্ষার জন্য আয়াতুল কুরসি পাঠ করে ঘুমাতে যাওয়া উচিত। আপনারা যারা জানেন না কি আয়োজন করা হচ্ছে তাদের জন্য নিচে উল্লেখ করা হলো।

বাংলা উচ্চারণঃ আল্লাহু লা ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তাঅ খুযুহু সিনাতুঁও ওয়া লা নাওম। লাহু মা ফিস্ সামাওয়াতি ওয়া মা ফিল আরদ্বি। মাং জাল্লাজি ইয়াশফাউ ইংদাহু ইল্লা বি-ইজনিহি। ইয়ালামু মা বাইনা আইদিহিম ওয়া মা খালফাহুম, ওয়া লা ইউহিতুনা বিশাইয়্যিম্ মিন ইলমিহি ইল্লা বিমা শাআ ওয়াসিআ কুরসিইয়্যুহুস্ সামাওয়াতি ওয়াল আরদ্বি, ওয়া লা ইয়াউদুহু হিফজুহুমা ওয়া হুওয়াল ‘আলিয়্যুল আজিম।’

বাংলা অর্থঃ {তিনিই} আল্লাহ, যিনি ছাড়া কোনো উপাস্য নেই। তিনি জীবিত, সবকিছুর ধারক। তাঁকে তন্দ্রাও স্পর্শ করতে পারে না এবং ঘুমও নয়। সবই তাঁর, আসমান ও জমিনের মধ্যে যা কিছু রয়েছে। কে আছ এমন- যে সুপারিশ করবে তাঁর কাছে তাঁর অনুমতি ছাড়া? চোখের সামনে কিংবা পিছনে যা কিছু রয়েছে সে সবই তিনি জানেন। তাঁর জ্ঞানের সীমা থেকে কোনো কিছুকেই তারা পরিবেষ্টিত করতে পারবে না, কিন্তু “হ্যাঁ”, তিনি যতটুকু ইচ্ছা করেন তা ছাড়া। সমগ্র আসমান এবং জমিনকে পরিবেষ্টিত করে আছে তাঁর সিংহাসন। আর সেগুলোকে ধারণ (নিয়ন্ত্রণ) করা তাঁর জন্য কঠিন নয়। তিনিই সর্বোচ্চ এবং সর্বাপেক্ষা মহান।

ঘুমানোর আগে দুআ পাঠ করা – আমরা দিনের বেলা বিভিন্ন কাজ করি যা আমরা অজান্তে বা ইচ্ছাকৃতভাবে খারাপ কাজ করি। তাই আমাদের প্রতিদিনের খারাপ কাজের জন্য আল্লাহর কাছে ক্ষমা চাওয়া উচিত। তাই রাতে ঘুমানোর আগে বিছানায় শুয়ে এসব আমল স্মরণ করে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করুন। ঘুমাতে যাওয়ার আগে পড়ুন।

উচ্চারণঃ আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়া আহইয়া।

অর্থঃ হে আল্লাহ! আপনার নামেই মরি, আপনার নামেই জীবিত হই

ডান দিকে ঘুমানো – ইসলামে প্রতিটি কাজের জন্য যেমন নির্দিষ্ট নিয়ম রয়েছে, তেমনি ঘুমানোর জন্যও কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যখন ঘুমাতে যান, আপনাকে অবশ্যই ডান দিকে ঘুমাতে হবে। আমাদের প্রিয় নবী মুহাম্মাদ (সাঃ) যখন ঘুমাতে যেতেন, তিনি সবসময় ডান দিকে ঘুমাতেন।

উপুড় হয়ে না ঘুমানো – ঘুমানোর সময় আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে যাতে আপনার পিঠের উপর ঘুম না হয়। কারণ এভাবে ঘুমানো ইসলামী দৃষ্টিকোণ থেকে হারাম। হজরত আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, ‘রাসূলুল্লাহ (সা.) এক ব্যক্তিকে পেটের ওপর শুয়ে থাকতে দেখে বললেন, ‘আল্লাহ এ ধরনের মিথ্যা কথা পছন্দ করেন না।’ {তিরমিজি, মিশকাত}}

ঘুমাতে যাওয়ার আগে করণীয়

ঘুমাতে যাওয়ার আগে আমরা সাধারণত বিভিন্ন কাজ করে থাকি। আপনি যদি রাতে ভাল ঘুম পেতে চান তবে ঘুমাতে যাওয়ার আগে আপনাকে কিছু জিনিস করতে হবে। ঘুম আমাদের ক্লান্তি ও অবসাদ দূর করতে কার্যকর ভূমিকা পালন করে। আসুন জেনে নেওয়া যাক ইসলামী দৃষ্টিকোণ থেকে ঘুমাতে যাওয়ার আগে কী করবেন।

তিনটি কুল তেলাওয়াত করা এবং ফুঁ দেওয়া – আমরা সবাই ইসলামের অনুসারীরা তিনটি কুল সূরা যেমন সূরা ইখলাস, সূরা ফালাক এবং সূরা নাস জানি। এই তিনটি সূরা তেলাওয়াত করুন, তারপর ব্লো

দুই হাতের তালুতে ডানা, তারপর দুই হাত দিয়ে আমাদের সারা শরীর মালিশ করা হবে

আয়াতুল কুরসি পড়া — আমরা ইতিমধ্যেই উপরে উল্লিখিত আপনার সুবিধার জন্য ব্যবস্থা করছি। ঘুমাতে যাওয়ার আগে আয়াতুল কুরসি পড়া একটি সুন্নত কাজ। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন, “যে ব্যক্তি ঘুমন্ত অবস্থায় আয়াতুল কুরসী পাঠ করবে, সারা রাত শয়তান তার ধারে কাছে আসতে পারবে না।” {বুখারি : 2311}

সূরা বাকারার শেষ দুই আয়াত তেলাওয়াত করা- ঘুমানোর আগে যে কাজগুলো করা উচিত তার মধ্যে একটি হলো সূরা বাকারার শেষ দুই আয়াত তেলাওয়াত করা। রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, যে ব্যক্তি রাতে সূরা বাকারার শেষ দুই আয়াত পাঠ করবে, তা তার জন্য যথেষ্ট হবে। {বুখারি : ৪০০৮}

সূরা কাফিরুন তেলাওয়াত করা – ইসলামী দৃষ্টিকোণ থেকে ঘুমাতে যাওয়ার আগে সূরা কাফিরুন তেলাওয়াত করা একটি সুন্নত ও ফরজ কাজ। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন, রাতে সূরা কাফিরুন পাঠ করলে শিরক থেকে মুক্তি পাওয়া যায়। {তারগীব : ৬০২}

ঘুমানোর আগে যে কাজগুলো করা যাবে না

ইসলামী দৃষ্টিকোণ থেকে এমন বেশ কিছু কাজ রয়েছে যা থেকে আমাদের বিরত থাকতে হবে। আর একজন সত্যিকারের মুসলিম হিসেবে ঘুমাতে যাওয়ার আগে সুন্নতের কাজগুলো ভালোভাবে বুঝতে হবে। ঘুমানোর আগে যে কাজগুলো করা যাবে না সে বিষয়ে আমাদের সচেতন হতে হবে।

  1. ঘুমাতে যাওয়ার আগে আমাদের নিজেদেরকে পরিশুদ্ধ করতে হবে। অপবিত্র অবস্থায় ঘুমাবেন না। কারণ এ অবস্থায় মারা গেলে কঠিন শাস্তি ভোগ করতে হবে। তাই ঘুমানোর আগে কখনই নোংরা হবেন না।
  2. ঘুমাতে যাওয়ার আগে খারাপ ছবি বা ভিডিও দেখবেন না। আমরা অনেকেই রাতে ঘুমানোর আগে বিভিন্ন বাজে ছবি ও ভিডিও দেখে তারপর ঘুমাতে যাই। তবে একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই এ বিষয়ে সচেতন ও সতর্ক থাকতে হবে।
  3. ঘুমাতে যাওয়ার আগে অতিরিক্ত খাবেন না। আপনি ঘুমাতে যাওয়ার কয়েক ঘন্টা আগে খান যাতে আপনি ঘুমাতে যাওয়ার আগে আপনার খাবার হজম হয়। এছাড়াও, অতিরিক্ত তেলযুক্ত মসলাযুক্ত খাবার খাওয়া এড়িয়ে চলুন।
  4. ঘুমাতে যাওয়ার আগে মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকুন। ঘুমানোর আগে মোবাইল ব্যবহার করলে আমাদের মনে নানা রকম খারাপ চিন্তা আসে। সাধারণত আমরা মোবাইল ব্যবহার করে এসব কাজ থেকে বিরত থাকতে পারি না।

ঘুমানোর আগে বেশ কিছু সুন্নত আমল

যেহেতু আমরা মুসলিম তাই আমাদের প্রিয় নবী মুহাম্মদ সাঃ এর জীবদ্দশায় আমাদের সুন্নাহ অনুসরণ করতে হবে। ঘুমানোর আগে যে সুন্নত কাজগুলো করতে হবে সে সম্পর্কে আমরা আগেই জেনেছি। এছাড়া আরও বেশ কিছু কাজ আছে যা আপনাকে ঘুমাতে যাওয়ার আগে করতে হবে।

রুমের সব আলো নিভিয়ে দাও। রাতে ঘুমানোর আগে একটি সুন্নত কাজ হল পুরো ঘর অন্ধকার করা। হজরত সেলিম ইবনে আবদুল্লাহ (রা.) তার পিতা থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আবদুল্লাহ (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ঘুমানোর সময় তোমার ঘরে আগুন জ্বালিয়ে দিও না। ” {নাসায়ী}

অনেক সময় আমরা ঘুমের মধ্যে বিভিন্ন খারাপ স্বপ্ন দেখি। যখন আমরা খারাপ স্বপ্ন দেখি, তখন আমাদের পাশ ফিরে ঘুমাতে হবে। হারজাত জাবির (রাঃ) থেকে বর্ণিত, “তোমাদের কেউ যখন এমন স্বপ্ন দেখে যা তার অপছন্দ হয়, তখন সে যেন তার বাম দিকে তিনবার থুতু দেয় এবং তিনবার শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চায়। , তাকে উল্টো দিকে ঘুমাতে দাও।” {মুসলিম}

ঘুমানোর আগে করণীয় সুন্নতঃ উপসংহার

ঘুমানোর আগে করণীয় সুন্নত, ঘুমানোর আগে করণীয়, ঘুমানোর আগে যে কাজগুলো করা যায় না, ঘুমানোর আগে করণীয় এবং তারপর ঘুমাতে যাওয়া বেশ কিছু সুন্নত কাজ। প্রিয় বন্ধুরা, আমি আশা করি আপনি এই বিষয়গুলি সম্পর্কে জানতে পেরেছেন। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই বিষয়গুলো সম্পর্কে সচেতন হতে হবে।

আপনি এবং আপনার পরিবারের সুস্বাস্থ্য কামনা করছি, আমি আজ এখানেই শেষ করছি। নতুন কোন নিবন্ধে আবার দেখা হবে, ততক্ষণ আমাদের সাথেই থাকুন। এই ধরনের তথ্যপূর্ণ নিবন্ধের জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *