কাফেরদেরকে যাকাত দেওয়ার হুকুম- যাকাত দেওয়ার নিয়ম ও ফজিলত

যাকাত দেওয়া ইসলামের অন্যতম ফরজ ইবাদত, তাই অবিশ্বাসীদেরকে যাকাত দেওয়ার হুকুম কী তা জানা দরকার। বিধর্মীদের কি যাকাত দেওয়া যাবে? আজকের এই পোস্ট থেকে আপনি বিস্তারিত জানতে পারবেন বিধর্মীদেরকে যাকাত দেওয়ার বিধান সম্পর্কে ইসলাম কি বলে।

আমরা অনেকেই যাকাত আদায় করতে জানি না। তাই এই পোস্টটি মনোযোগ সহকারে পড়লে জাকাত দেওয়ার নিয়ম, অমুসলিমদের যাকাত দেওয়ার নিয়ম, কি ধরনের ইবাদত যাকাত দিতে হবে, অমুসলিমদের জাকাত দেওয়া যাবে কি না, ইত্যাদি সম্পর্কে স্পষ্ট ধারণা পাবেন। ইত্যাদি

যাকাত দেওয়ার
যাকাত দেওয়ার

যাকাত কি এবং কেন?

জাকাত হল সমস্ত প্রাপ্তবয়স্ক মুসলমানদের উপর জাকাতের প্রকৃত প্রাপ্যদের নিজের মোট আয়ের একটি অংশ প্রদান করার অভ্যাস। যাকাতের অর্থ বিশুদ্ধ করা। যদি কোনো মুসলমান নির্দিষ্ট পরিমাণ সম্পদের মালিক হয় (নিসাব) এবং তা 1 বছর স্থায়ী হয়, তাহলে তার উপর যাকাত দেওয়া ওয়াজিব। এমতাবস্থায় যদি সে শরিয়ত সম্মত উপায়ে যাকাত না দেয় তাহলে তার জন্য সমগ্র সম্পদই হারাম হয়ে যায়।

দ্বিতীয় হিজরীতে মহানবী (সা.) প্রথম যাকাত ব্যবস্থা চালু করেন। যাকাত আদায়ের মূল উদ্দেশ্য হলো সকল মুসলমানের মধ্যে আয় ও সম্পদের সুষম বণ্টন নিশ্চিত করা। কেননা সম্পদের যাকাত দান করা দান নয় বরং হকদারের অধিকার। তবে চলুন জেনে নিই অবিশ্বাসীদের জাকাত দেওয়ার বিধান সম্পর্কে ইসলাম কি বলে।

যাকাত কি অমুসলিমদের দেওয়া যাবে?

যাকাতের গুরুত্ব সম্পর্কে আল্লাহতায়ালা পবিত্র কোরআনে বলেন, “নিশ্চয় যারা সত্যে বিশ্বাস করে, সৎকাজ করে, নামায কায়েম করে এবং যাকাত দেয়, তাদের প্রতিদান তাদের পালনকর্তার কাছে সংরক্ষিত। তাদের কোন ভয় বা কষ্ট থাকবে না [বাক্বারাহ। -277] সুতরাং, যাকাত প্রদান মুসলমানদের জন্য অপরিহার্য।

অমুসলিমদের যাকাতের মালামাল দেওয়া শরিয়ত নয়। কেননা জাকাত শুধুমাত্র ধনী মুসলমানদের উপর ধার্য করা হয় নিয়ম অনুযায়ী দরিদ্র মুসলমানদের মধ্যে বণ্টন করার জন্য। রাসুল (সাঃ) বলেন, “আল্লাহ তাদের সম্পদের উপর যাকাত ফরয করেছেন। তা ধনীদের কাছ থেকে নিয়ে

গরীবদের মধ্যে বন্টন করা হবে।” [বুখারী হা/1395]। এই হাদিস থেকে বোঝা যায় যে, যাকাত শুধুমাত্র মুসলমানদের দ্বারা প্রদেয়। সুতরাং কাফেরদেরকে যাকাত দেওয়ার নিয়ম এসব হাদীস দ্বারা প্রমাণিত।

অবিশ্বাসীদেরকে যাকাত দেওয়ার বিধান কি?

ইসলামে দাতব্যকে অবিশ্বাসীদের যাকাত দেওয়ার বিধান হিসেবে উল্লেখ করা হয়েছে। সর্বশক্তিমান আল্লাহ বলেন, “আল্লাহ তোমাদের নিষেধ করেননি সেসব অমুসলিমদের সাথে আচরণ করতে যারা তোমাদের সাথে যুদ্ধ করে না এবং তোমাদেরকে তোমাদের ঘর থেকে বের করে দেয় না। নিশ্চয়ই

আল্লাহ ন্যায়পরায়ণদের ভালোবাসেন” [সূরা-মুমতাহিনা, আয়াত-৮] . এই আয়াতের ব্যাখ্যা হিসাবে, ফকীহগণ বলেছেন “অমুসলিমদের দান করা যেতে পারে” [দারসে তিরমিযী – খন্ড. 2; 434 পৃষ্ঠা]।

দরিদ্র অমুসলিমদের ফিতরা, ভিক্ষা দান এবং কোরবানির চামড়ার টাকা দিয়ে সাহায্য করা যেতে পারে। তাতে কোনো সমস্যা নেই। যদিও তা

মুসলমানদের দেওয়া উত্তম [ফাতাওয়ায়ে দারুল উলূম, খণ্ড-৬; আদ দুরুল মুখতারের ৩য় খণ্ড]। যেহেতু যাকাত মুসলমানদের একটি নির্ধারিত অধিকার, তাই তা মুসলমানদের মধ্যে বণ্টন করা ওয়াজিব। অমুসলিমকে দেওয়া হলে তা আদায় করা হবে না, তবে সেই অংশ পুনঃ যাকাত দিতে হবে

[ফাতওয়ার মাহমুদিয়া, খণ্ড-১৬৬। 14; ফাতওয়ার দারুল উলূম, ৬ষ্ঠ খন্ড]। আশা করি এই রেফারেন্সগুলি থেকে আপনি বুঝতে পেরেছেন যে ইসলাম অবিশ্বাসীদের জন্য যাকাতের বিধান সম্পর্কে কী বলে।

যাকাত দেওয়ার নিয়ম ও ফজিলত

ফরজ ইবাদত হিসেবে যাকাত প্রদানের নিয়ম যথাযথভাবে পালন করা খুবই গুরুত্বপূর্ণ। অন্যথায় যাকাত হবে না। যাকাত দেওয়ার কিছু প্রয়োজনীয় নিয়ম ও যাকাতের ফজিলত আলোচনা করা যাক।
কারো কাছে ৭.৫ তোলা সোনা ও ৫২.৫ তোলা রূপা (১ বছর) থাকলে তার উপর যাকাত ওয়াজিব। এই সম্পদের ৪০ শতাংশের এক অংশ (২.৫ শতাংশ)

ওয়াজিব। যদি আপনার কাছে এই জিনিসগুলো দেড় তালা রূপার সমান না থাকে, যদি মোট সম্পদ এর সমান বা তার বেশি হয়, তবুও আপনাকে যাকাত দিতে হবে। (মুসান্নাফ আব্দুর রাজ্জাক, হাদীস-7081)
অবিশ্বাসীদের যাকাত দেওয়ার নিয়ম সম্পর্কে ইতিমধ্যে জেনেছি। 8 ক্যাটাগরির লোক যাদের জাকাত দেওয়া যায়, এখন জেনে নিন তারা কারা।

ফকির।
মিসকিন।
যাকাত আদায়কারী।
যাদের অন্তর ইসলামের দিকে ঝুঁকে আছে।
দাসদের মুক্তি।
ঋণী
যারা আল্লাহর পথে আছে।
অসহায় পথিক

যাকে যাকাত দেওয়া যায় তাদের ছাড়া অমুসলিম বা মুনাফিকদের যাকাত দেওয়া যাবে না। যাকাত প্রদানের সময় আমরা আমাদের ইচ্ছানুযায়ী কোন নিয়ম ব্যবহার করতে পারি না, তবে অবশ্যই শরীয়াহ পদ্ধতি অনুযায়ী আদায় করতে হবে। তাহলেই এই ফরজ ইবাদত সঠিকভাবে আদায় করা সম্ভব।

অতঃপর যাকাত প্রদানের মাধ্যমে আমরা সর্বশক্তিমান আল্লাহর নৈকট্য লাভ করতে পারব এবং পুণ্য হিসেবে আমরা পরকালে নাজাত পাব, ইনশাআল্লাহ।

শেষ কথা- ইসলামে বিধর্মীদেরকে যাকাত দেওয়ার বিধান

মহান আল্লাহ আমাদের উপর যাকাত ফরজ করেছেন। এ ছাড়া কাফেরদের যাকাত দেওয়ার নিয়ম কী হবে বা কোন উপায়ে দান-খয়রাত করার সুযোগ রয়েছে তা আমরা সহীহ হাদীসের আলোকে জেনেছি। অতএব, জাকাতের পরিবর্তে দান-খয়রাত করলে

অযু নষ্ট হওয়ার কারণ ( প্রথম প্রকারভেদ )

খালি পেটে কাঁচা রসুন খাওয়ার নিয়ম, উপকারিতা ও ক্ষতি

সেক্সে রসুনের উপকারিতা কি & খাওয়ার নিয়ম

ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড়ের 18টি কারণ ও প্রতিকার

শ্বাসকষ্টের 10টি ঘরোয়া প্রতিকার জেনে নিন

বাত বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বার ও মোবাইল নম্বর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *