ব্লগিং কি? অর্থ উপার্জনের 5টি সেরা উপায় ব্লগিং

আপনি হয়তো শুনে থাকবেন যে ব্লগিং কি এর মাধ্যমে অনেকেই অনেক আয় করেন। হতে পারে আপনার আশেপাশের কোন বন্ধু, আত্মীয় বা পরিচিত কেউ ব্লগিং করে অর্থ উপার্জন করছে।

কিন্তু ব্লগিং এর মাধ্যমে কিভাবে অর্থ উপার্জন করা যায়? ব্লগিং কি এই প্রশ্ন আপনার মনে হতে পারে। আসুন জেনে নিই কিভাবে ব্লগিং এর মাধ্যমে আয় করা যায়?

ব্লগার তারাই যারা অনলাইনে বিভিন্ন বিষয়ে ভিডিও লেখে বা প্রকাশ করে। ব্লগিং একটি নতুন ঘটনা কিন্তু ব্লগিং এর জন্য কোন ডিগ্রির প্রয়োজন নেই। আমরা সাধারণ মানুষও ব্লগিং করে আয়ের পথ বেছে নিতে পারি।

কিন্তু ব্লগিং এর মাধ্যমে অর্থ উপার্জন করা সহজ নয় এবং এটি সময়সাপেক্ষ। এবং এর জন্য আপনাকে ধৈর্য ধরতে হবে এবং এর সাথে লেগে থাকার ইচ্ছা থাকতে হবে।

শুরুতে, ব্লগিং করার জন্য আপনার কাছে দুটি বিকল্প থাকবে- ব্লগিং কি
বিনামূল্যে ব্যবহৃত ব্লগিং প্ল্যাটফর্ম: যারা ব্লগিং করে অর্থ উপার্জন করতে আগ্রহী নন তারা এই প্ল্যাটফর্মটি ব্যবহার করেন।


নিজস্ব ওয়েবসাইট: এটি আসলে ডেডিকেটেড ব্লগারদের জন্য যারা ব্লগিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে চান। আমরা আজ এই বিষয়ে আলোচনা করব।


ব্লগিং এর মাধ্যমে অর্থ উপার্জন করতে আপনার নিজস্ব ওয়েবসাইট থাকতে হবে। ডিজাইন এবং কাস্টমাইজেশন, বিজ্ঞাপন এবং লিঙ্কিং এর দক্ষতা থাকতে হবে।

এই ব্লগিংয়ের জন্য আপনাকে প্রথমে ডোমেইন নামের জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ ব্যয় করতে হবে। এখানে বলা দরকার যে আপনার যদি কোনো প্রযুক্তি জ্ঞান না থাকে তাহলে নিজের ওয়েবসাইট তৈরির চিন্তা ভীতিকর হতে পারে।

তবে এটি তৈরি করা সহজ এবং আপনি মাত্র 20/30 মিনিটের মধ্যে নিজের ওয়েবসাইট তৈরি করতে পারেন।

কিন্তু আপনার নিজস্ব ওয়েবসাইট না থাকলেও আপনি অন্য ওয়েবসাইটে ব্লগার হিসেবে ফ্রিল্যান্সিং করে আয় করতে পারেন। বিস্তারিত জানার জন্য এই লিঙ্ক দেখুন.

ব্লগিং কি
ব্লগিং কি

ব্লগিং কি কিভাবে টাকা কামাবে?

  বিজ্ঞাপন এবং বিষয়বস্তু স্পনসর
  অ্যাফিলিয়েট মার্কেটিং
  ডিজিটাল পণ্য
  শারীরিক পণ্য
  সেবা

বিজ্ঞাপন এবং বিষয়বস্তু স্পনসর

বিভিন্ন কোম্পানি তাদের পণ্য ও সেবা সম্ভাব্য গ্রাহকদের কাছে বাজারজাত করতে চায়। তারা আপনার ব্লগের মাধ্যমে এটি করতে পারে যদি আপনার ব্লগ পাঠকদের তাদের আদর্শ গ্রাহক থাকে। এখানে বিজ্ঞাপনের কিছু পদ্ধতি রয়েছে:

প্রদর্শন বিজ্ঞাপন: কিছু বিজ্ঞাপন নেটওয়ার্ক রয়েছে এবং সেগুলি ব্লগে ব্যবহার করা সহজ এবং লাভজনক।
গুগল অ্যাডসেন্স
মিডিয়া.নেট


এই কোম্পানিগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্লগ নিবন্ধের প্রেক্ষাপটের উপর ভিত্তি করে বিজ্ঞাপন প্রদর্শন করে (যেমন সাইডবার গ্রাফিক্স, হেডার, ফুটার বা সামগ্রীতে ব্যবহৃত গ্রাফিক্স) এবং ব্যবহারকারীর আগ্রহ। বেশিরভাগ নতুন ব্লগ এই পদ্ধতি ব্যবহার করে তাদের লাভজনক আয় করে।

যদিও এই যোগগুলি উচ্চ মানের, তারা ব্লগ ব্যবহারকারীর অভিজ্ঞতাকে প্রভাবিত করে না। যাইহোক, আপনার লক্ষ্য যত তাড়াতাড়ি সম্ভব AdSense বা Media.net যোগদান করা হবে.

পর্যালোচনা: কোম্পানিগুলি আপনাকে তাদের পণ্যগুলি বিনামূল্যে দেবে এবং বিনিময়ে আপনি তাদের পণ্যগুলি আপনার ব্লগে হাইলাইট করবেন।

স্পন্সর পোস্ট: আপনার পোস্টে কোম্পানি বা তাদের পণ্যের নাম উল্লেখ করার জন্য কোম্পানি আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করবে।

নিউজলেটার/ভিডিও/পডকাস্ট স্পনসর: বিজ্ঞাপনগুলি ইমেল বা ছোট বাণিজ্যিক ভিডিও বা পডকাস্ট পর্বগুলিতে স্থাপন করা যেতে পারে।

যদিও বিজ্ঞাপন শুরু করা সহজ, তবে এটি সবসময় লাভজনক হয় না কারণ এটি পাঠকদের কাছে সস্তা বলে মনে হতে পারে এবং পাঠকরা মোহভঙ্গ হতে পারে। তাই বিজ্ঞাপন শীর্ষে সবচেয়ে সুপারিশ করা যাবে না.

অ্যাফিলিয়েট মার্কেটিং

এটি বর্তমানে সবচেয়ে লাভজনক পদ্ধতি। সামান্য প্রচেষ্টায় (একক বিক্রয়) আপনি এখানে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। এজন্য আপনাকে আপনার ব্লগ পোস্টে যেকোনো পণ্যের লিঙ্ক ব্যবহার করতে হবে।

কেউ আপনার লিঙ্ক থেকে একটি পণ্য বা পরিষেবা কিনতে আগ্রহী হলে আপনি একটি কমিশন উপার্জন করবেন। এর জন্য আপনাকে সরাসরি পণ্যটি ব্যবহার করতে হবে না। এফিলিয়েট মার্কেটিং বর্তমানে ব্লগিং এর মাধ্যমে অর্থ উপার্জনের সবচেয়ে জনপ্রিয় উপায়।

কিছু জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত অ্যাফিলিয়েট প্রোগ্রাম হল-
অ্যামাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম (আমাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম)
ShareASale


পার্টনার স্ট্যাক (পার্টনারস্ট্যাক)
প্রভাব ব্যাসার্ধ
অ্যাডউইন
কমিশন জাংশন
অ্যাফিলিয়েট মার্কেটিং এর আরেকটি সুবিধা হল আপনি এই কৌশলটি যেকোনো ব্লগিং প্ল্যাটফর্মে ব্যবহার করতে পারেন, যেমন Wix, Medium বা LinkedIn।

ডিজিটাল পণ্য

অনেক ব্লগার তাদের নিজস্ব ডিজিটাল পণ্য বিক্রি করে এবং তাদের একটি বর্ণনামূলক তালিকা প্রকাশ করার প্রয়োজন নেই। এবং বিতরণ করা খুব সহজ, ঝুঁকি কম। কিছু ডিজিটাল পণ্য যা সাধারণত ব্লগারদের দ্বারা ব্যবহৃত হয়:
ইবুক
অনলাইন ক্লাস এবং কর্মশালা
ইকোর্স
প্রিমিয়াম সামগ্রী
সদস্যপদ সাইট
ফটো
অডিও ভিডিও
অ্যাপস, প্লাগইন এবং থিম

শারীরিক পণ্য

কিছু ব্লগার শারীরিক পণ্য বিক্রি করে। উদাহরণ স্বরূপ,
বই
হস্তনির্মিত পণ্য
শিল্পজাত পণ্য
ব্যক্তিগত সম্মেলন, ক্লাস এবং বিশেষ ইভেন্ট বিনিময়, যেখানে অভিজ্ঞতা স্পষ্টভাবে কিছুর জন্য বিনিময় করা হয়।


গত কয়েক বছর ধরে ব্লগিং করার এই পদ্ধতিটি অর্থ উপার্জনের জন্য ব্যবহার করা হলেও এটি একটি জটিল প্রক্রিয়া। কারণ পণ্যের ডেলিভারি, রিটার্ন, নতুন উদ্ভাবনের মতো জটিল বিষয়গুলো বজায় রাখতে হবে।

সেবা

কিছু ব্লগার তাদের ব্লগ বিষয়ের দক্ষতা ব্যবহার করে এবং অন্যরা তাদের নিয়োগ করলে অর্থ প্রদান করে। এই অন্তর্ভুক্ত হতে পারে:
স্পিকিং গিগস
ভার্চুয়াল সহায়তা
ফ্রিল্যান্সিং
আয়োজন, সাজসজ্জা, রান্না


বিভিন্ন আইটি পরিষেবা
এটি সহজে এবং দ্রুত অর্থ উপার্জনের একটি জনপ্রিয় উপায়। আপনি আপনার দক্ষতা ব্যবহার করে এখানে অর্থ উপার্জন করতে পারেন। কিন্তু এর অসুবিধা হল আপনি শুধুমাত্র সময়ের মধ্যেই অর্থ উপার্জনের সুযোগ পাবেন

e যা আপনার কাছে স্থির করা হবে।

জীবন সম্পর্কে কথা বলুন এবং অর্থ উপার্জন করুন

ভাবছেন এটা আবার কেমন? হ্যাঁ, এটি ব্লগিংয়ের মাধ্যমে অর্থ উপার্জনের একটি জনপ্রিয় উপায়ও বটে। আপনি হয়তো ইতিমধ্যেই YouTube-এ বিভিন্ন মানুষকে তাদের জীবন, দৈনন্দিন অভ্যাস এবং এমন কিছু জীবন সম্পর্কিত ঘটনা নিয়ে ভিডিও তৈরি করতে দেখেছেন।

আপনি চাইলে নিজেও কিছু ভিডিও তৈরি করতে পারেন এবং নিজের চ্যানেল তৈরি করে অর্থ উপার্জন করতে পারেন। ইউটিউবে যে বিষয়গুলো নিয়ে আলোচনা করা যায় সেগুলো হল-
জীবনধারা
ফ্যাশন
ভ্রমণ
প্রেরণা বা প্রেরণামূলক তথ্য
বিনোদন
আপনি এই বিষয়গুলির উপর ভিডিও তৈরি করতে পারেন তবে এটি দর্শকদের কাছে আকর্ষণীয় এবং গ্রহণযোগ্য হতে হবে। আপনি আপনার ভিডিওর স্টাইল এবং ধারাবাহিকতার উপর ভিত্তি করে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন।

অনেকেই হয়তো প্রশ্ন করতে পারেন শুধু ভিডিও কেন? আমি ভিডিও এবং টেক্সট উভয় সংযুক্ত করতে পারি না?


হ্যাঁ, অবশ্যই আপনি পারবেন. এটি একটি ভাল চিন্তা. ভিডিও সামগ্রী তৈরি করতে সময় এবং অর্থ লাগে, যখন পাঠ্য সামগ্রী তৈরি করতে কম সময় লাগে। এই দুটি কৌশলের সংমিশ্রণ আপনাকে উন্নতি করতে এবং দ্রুত অর্থ উপার্জন করতে সহায়তা করবে।

আপনি কিভাবে ব্লগিং থেকে টাকা পাবেন?

আপনি আপনার বিজ্ঞাপনের উপর ভিত্তি করে 5টি বিশ্বব্যাপী চ্যানেলের মাধ্যমে আপনার ব্লগের জন্য অর্থ পেতে পারেন:
পে পাল
অগ্রগামী
স্থানান্তর অনুসারে
ওয়্যার ট্রান্সফার – নিজস্ব ব্যাঙ্ক
কয়েনবেস – ক্রিপ্টো পেমেন্ট।
ব্লগিং এর মাধ্যমে অর্থ উপার্জন করার জন্য এই ব্যাঙ্কগুলিতে আপনার একটি অ্যাকাউন্ট থাকতে হবে। তারা যোগদানের জন্য বিনামূল্যে এবং ব্যবহার করা সহজ।

ব্লগারদের জন্য কিছু অতিরিক্ত টিপস

আপনি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে পারেন যে শুধুমাত্র স্ট্রিম ব্যবহার করুন. বৈচিত্র্য এখানে মুখ্য।
আকর্ষণীয় বিষয়বস্তু একটি ব্লগের দীর্ঘমেয়াদী সাফল্যের চাবিকাঠি। এর কোনো বিকল্প হতে পারে না।


প্রতিটি ব্লগারের আয়ের ধারার একটি ভিন্ন সমন্বয় রয়েছে। কোন সঠিক উপায় নেই এবং এটি এর সৌন্দর্য।
কখনই অন্য ব্লগ কপি করবেন না


সফল ব্লগার যারা শুধু অর্থ উপার্জনের জন্যই ব্লগ করেন না বরং তারা যা ভালোবাসেন তা উপভোগ করেন এবং অবিরাম লিখতে পারেন।
অবশেষে, ব্লগিং এখন সারা বিশ্বের মানুষের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে। অদূর ভবিষ্যতে এটি একটি স্বীকৃত কর্মক্ষেত্রে পরিণত হতে পারে। আপনি চাইলে ব্লগিং এর মাধ্যমেও অর্থ উপার্জন করতে পারেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *