কেন এত ইলেকট্রনিক্স বা প্রযুক্তি পণ্য চীনে তৈরি হয়?

আজকের ব্লগে আমরা জানব কেন ইলেক্ট্রনিক্স প্রযুক্তি পণ্য বিক্রির ক্ষেত্রে চীন এত এগিয়ে? ইলেক্ট্রনিক্স বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি বিক্রিত পণ্যগুলির মধ্যে একটি এবং চীনের অর্থনীতি তার বাজারের একটি বড় অংশ দখল করে উচ্চ স্তরে উঠেছে।

1000 খ্রিস্টাব্দে, চীন ছিল বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির একটিইলেকট্রনিক্স। যার অর্থ, চীন ইতিমধ্যে বিশ্ব অর্থনীতিতে নেতৃত্ব দিচ্ছে। বোঝা যায়, তখন চীনের অর্থনৈতিক সূচক ছিল ৫ কোটি ডলার। কিন্তু সময়ের বিবর্তনে চীন তার স্থান হারায়।

ইলেকট্রনিক্স
ইলেকট্রনিক্স

এমনকি 40 বছর আগে, চীন বিশ্বের শীর্ষ 5 অর্থনীতির মধ্যে ছিল। কিন্তু চীনের এই পশ্চাদপদতা ছিল ক্ষণিকের জন্য। আজ চীন তার পুরনো জায়গায় ফিরে এসেছে। কারণটা কি জানেন?

হ্যা, তা ঠিক. এত ইলেক্ট্রনিক্সের উৎপাদনের কারণেই চীন আবার তার পুরনো জায়গায় ফিরে এসেছে। আসুন এটি সম্পর্কে আরও জানি।

আসুন প্রথমে এই ধরনের একচেটিয়া হওয়ার কারণগুলি দেখে নেওয়া যাক-
শক্তিশালী ব্যবস্থাপনা সিস্টেম


কাঁচামাল সংগঠনে নিজস্ব ক্ষমতা
অনুকরণ শক্তি


বড় বাজার এবং
শেনজেন: ইলেকট্রনিক মেগাহাব
এবার আসুন এর কারণগুলো সম্পর্কে একটু বিস্তারিত জেনে নেওয়া যাক।

1। শক্তিশালী ব্যবস্থাপনা সিস্টেম

চীনের ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং সিস্টেমের একটি দক্ষ ব্যবস্থাপনা ব্যবস্থা রয়েছে, যে কারণে চীনের ইলেকট্রনিক্স উৎপাদন ক্ষমতা অন্যান্য দেশের তুলনায় বেশি। অবশ্য এর জন্য আরেকটি কারণ বলা যেতে পারে, তা হলো নিজের কাঁচামাল তৈরির ক্ষমতা।

2। কাঁচামাল সংগঠনে নিজস্ব ক্ষমতা

আপনি ইলেকট্রনিক্স কখনই দেখতে পাবেন না যে কোনও চীনা প্রস্তুতকারক কাঁচামালের জন্য বসে বসে আছেন। সম্ভব হলে তারা কাঁচামালের ব্যবস্থা করে উৎপাদন শুরু করে। ফলস্বরূপ, তারা কাঁচামাল সংগ্রহের খরচ কমায়, পাশাপাশি দক্ষতা বাড়ায়।

৩. অনুকরণ শক্তি

নকল বা নকলের জন্য চীন বিশ্বে বিখ্যাত। এটা সম্পূর্ণ মিথ্যা বলা যাবে না। এটি বলার অপেক্ষা রাখে না যে আপনি যদি আজকাল কোনও সংস্থার কাছ থেকে অনুরূপ পণ্য চান তবে চীন আপনাকে এতে সহায়তা করতে পারে। তবে চীনের এই সক্ষমতা নিয়ে অনেকেই সমালোচনা করছেন।

৪। বড় বাজার

চীন বিশ্বের জনসংখ্যার 19%, অর্থাৎ বিশ্বের জনসংখ্যার 1/5 এর আবাসস্থল। ফলস্বরূপ, এটা বলার অপেক্ষা রাখে না যে চীন বাজারের আকারের পরিপ্রেক্ষিতে একটি বড় আয়তনের বাজার দখল করে আছে। এত বিশাল বাজার চীনের সাফল্যের পেছনেও একটি বড় কারণ।

৫। শেনজেন: ইলেকট্রনিক্স মেগাহাব

শেনজেন চীন সরকার কর্তৃক প্রতিষ্ঠিত বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলির মধ্যে একটি (SEZ)। শহরটি অনেক বিদেশী কোম্পানিকে তাদের বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানায়।

SEZ কৌশলটিও কাজ করে কারণ চীনে প্রচুর সস্তা শ্রম রয়েছে যার মজুরি ঘন্টায় 2.90 ডলারের মতো কম।

কম মজুরি সহ কৌশলগত অবস্থানগুলি মোট খরচ নির্ধারণ করে, অন্যান্য হাবের তুলনায় অনেক কম, এবং সেই কারণেই আমাদের কাছে থাকা বেশিরভাগ জিনিসগুলিকে “মেড ইন চায়না” হিসাবে চিহ্নিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *