বিনামূল্যে কাজের আশা | সৃজনশীল ফ্রিল্যান্সারদের জন্য টিপস

কাজের আশা

বিনামূল্যে কাজের আশা করা থেকে ক্লায়েন্টদের কীভাবে থামানো যায়: সৃজনশীল ফ্রিল্যান্সারদের জন্য টিপস আপনি যদি একজন ক্রিয়েটিভ ফ্রিল্যান্সার হন, আপনি জানেন যে ভাসমান থাকার জন্য আপনার আরও ক্লায়েন্ট প্রয়োজন। কিন্তু এটি কঠিন হতে পারে যখন আপনার অনেক ক্লায়েন্ট থাকে এবং কাজটি সম্পন্ন করার জন্য খুব কম সময় থাকে।

আপনার পুরানোরা যখন বিনামূল্যে কাজের জন্য জিজ্ঞাসা করে তখন আপনি কীভাবে নতুন ক্লায়েন্টদের জন্য সময় পাবেন বলে মনে করা হয়? না বলার এবং বিনামূল্যে কাজের আশা করা থেকে ক্লায়েন্টদের থামানোর কিছু উপায় এখানে রয়েছে।

কাজের আশা
কাজের আশা

কাজের আশা সীমানা নির্ধারণ করুন

সীমানা নির্ধারণ করা এবং আপনার ক্লায়েন্টদের জানাতে তারা আপনার কাছ থেকে কী আশা করতে পারে তা গুরুত্বপূর্ণ। তাদের জানান যে আপনি তাদের কর্মচারী নন, কিন্তু একজন ফ্রিল্যান্সার যিনি একটি ফি দিয়ে পরিষেবা প্রদান করেন। আপনাকে এটি সম্পর্কে অভদ্র হতে হবে না-শুধু আলতো করে তাদের মনে করিয়ে দিন যে বিনামূল্যে কাজ করা আদর্শ নয়।

সাহসী হোন এবং না বলুন

প্রথমত, জেনে নিন যে না বলা ঠিক আছে। আপনি একটি কারণে একজন ফ্রিল্যান্সার। এর মানে হল যে আপনি যে কাজটি চান তা গ্রহণ করতে হবে এবং আপনি যে কাজটি চান না তা প্রত্যাখ্যান করতে হবে।

আপনি যদি খুব ব্যস্ত থাকেন তবে আপনি কতটা ব্যস্ত তা আপনার ক্লায়েন্টদের সাথে সৎ থাকুন। যদি তারা এখনও বিনামূল্যে কাজের উপর জোর দেয়, তাদের আগ্রহের জন্য তাদের ধন্যবাদ এবং তাদের প্রস্তাব প্রত্যাখ্যান করুন।

যদি এমন কোনো প্রকল্প থাকে যার জন্য আপনি যোগ্য নন এবং আপনি তাদের এমন কাউকে খুঁজে পেতে সাহায্য করতে চান, তাহলে কাজটি নিজে করার পরিবর্তে তাদের ক্ষেত্রের একজন পেশাদারের কাছে রেফার করার প্রস্তাব দিন।

আপনার ক্লায়েন্টদের না বলা ঠিক আছে যদি এটি আপনার সময়সূচীর সাথে খাপ খায় না বা এটি আপনার ব্যবসার অফারগুলির সাথে সারিবদ্ধ না হয়। সৃজনশীল ফ্রিল্যান্সার হিসাবে ব্যবসা চালানোর সময় এটি কঠিন তবে প্রয়োজনীয়।

আপনি যা মূল্যবান তা চার্জ করুন

না বলার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল আপনি যা মূল্যবান তা চার্জ করা। যদি আপনার সময় প্রতি ঘণ্টায় $50 মূল্যের হয়, তাহলে কোনো ক্লায়েন্টকে বিনামূল্যে আপনার সময় নিতে দেবেন না কারণ তারা প্রতি ঘণ্টায় $10 ব্যয় করতে ইচ্ছুক।

কিছু ফ্রিল্যান্সারদের কাছে, এটি করা একটি কঠোর জিনিস বলে মনে হতে পারে, তবে এটি খারাপ হওয়ার বিষয়ে নয়-এটি ভেসে থাকা সম্পর্কে। আপনাকে বাস্তববাদী হতে হবে এবং আপনার নিজের সীমাবদ্ধতাগুলিও জানতে হবে।

যদি আপনার হাতে খুব কম সময় সহ অনেক ক্লায়েন্ট থাকে, তাহলে আপনার কম ক্লায়েন্ট নেওয়া বা ক্লায়েন্ট প্রতি আরও বেশি অর্থ উপার্জনের উপায় খুঁজে বের করা উচিত।

সর্বোত্তম ব্যবসায়িক অনুশীলনগুলি অনুসরণ করুন

কাজের আশা প্রথমত, আপনাকে জানতে হবে কিভাবে প্রথমে না বলতে হয়। ক্রিয়েটিভ ফ্রিল্যান্সারদের নতুন কাজ প্রত্যাখ্যান করা কঠিন হতে পারে কারণ তারা না বলতে এবং সম্ভাব্য ক্লায়েন্টদের হারাতে ভয় পায়।

তবে এটি একটি ভাল ব্যবসায়িক অনুশীলন নয়-এবং এটি আপনার স্ট্রেস লেভেলের জন্য খুব বেশি কিছু করার সম্ভাবনা নেই। আপনার যদি পর্যাপ্ত সময় এবং সংস্থান থাকে তবেই আপনার নতুন প্রকল্প গ্রহণ করা উচিত।

পরবর্তী ধাপ হল আপনি কি না বলতে যাচ্ছেন তা খুঁজে বের করা। কিছু ফ্রিল্যান্সার তাদের বর্তমান ক্লায়েন্টদের বলবে যে তাদের কাছে এখন নতুন প্রকল্পের জন্য আর কোন সময় বা অর্থ নেই। অন্যরা তাদের বর্তমান ক্লায়েন্টদের বলতে পারে যে তারা ভবিষ্যত কাজের জন্য ছাড়ের হার অফার করবে, কিন্তু এখনই বিনামূল্যে তা করবেন না।

আপনার কাজ সংগঠিত রাখুন

প্রথমে আপনার কাজের সীমানা নির্ধারণ করুন। আপনি যা অফার করেন তার একটি পরিষ্কার এবং সংক্ষিপ্ত সুযোগ প্রদান করা উচিত। যখন ক্লায়েন্টরা সেই সুযোগের চেয়ে বেশি জিজ্ঞাসা করে, তখন না বলুন। যদি সুযোগের মধ্যে এমন কিছু থাকে যা আপনি করতে চান না, তার জন্য আরও চার্জ করুন বা না বলুন।

কাজের আশা দ্বিতীয়ত, আপনার কাজের চাপ সম্পর্কে আপনার ক্লায়েন্টদের সাথে সৎ থাকুন। আপনি যদি নতুন প্রজেক্ট নেওয়ার জন্য খুব ব্যস্ত থাকেন, তাহলে তাদের সামনে বলুন এবং তাদের অন্য ফ্রিল্যান্সারদের কাছে রেফার করুন যাদের সময় থাকতে পারে।

তৃতীয়ত, আপনার ক্লায়েন্টদের একটি টাইমলাইন দিন এবং তাতে লেগে থাকুন। যখন তারা তাদের প্রকল্পগুলির আপডেটের জন্য জিজ্ঞাসা করে, অতিরিক্ত প্রতিশ্রুতি বা কম বিতরণ না করে যতটা সম্ভব নির্দিষ্ট হন।

চতুর্থত, আপনার এবং আপনার ক্লায়েন্ট উভয়ের জন্য ফাইলগুলিকে সংগঠিত এবং সহজেই অ্যাক্সেসযোগ্য রাখতে বেসক্যাম্পের মতো প্রকল্প পরিচালনা সফ্টওয়্যার ব্যবহার করার কথা বিবেচনা করুন।

পঞ্চম, প্রস্তাবিত যেকোন অতিরিক্ত পরিষেবার চারপাশে সীমানা নির্ধারণ করুন (যেমন, সম্পাদনা)। এই প্যারামিটারগুলি লিখিতভাবে রাখতে ভুলবেন না যাতে প্রকল্পের শেষে ক্লায়েন্টকে চালান দেওয়ার সময় আসে তখন কোনও ভুল বোঝাবুঝি না হয়।

তোমার যত্ন নিও

ক্রিয়েটিভ ফ্রিল্যান্সারদের তাদের ব্যবসায় সাহায্য করার জন্য প্রথমে নিজেদের যত্ন নিতে হবে। এর মানে কখন এবং কী ধরনের কাজ করা হয় তার জন্য সীমানা তৈরি করা। কোন ক্লায়েন্টরা আপনার সময় এবং শক্তির মূল্যবান তা খুঁজে বের করুন এবং সেগুলিতে ফোকাস করুন। অন্যদের জন্য, তারা বিনামূল্যে কাজ চাওয়ার আগে না বলুন।

সমস্ত ফ্রিল্যান্সারদের এমন একটি ক্লায়েন্ট রয়েছে যে কখনই অর্থ প্রদান করে না তবে সর্বদা আরও কাজ চায়। আপনি সেই ব্যক্তিদের উপর আপনার মূল্যবান সময় নষ্ট করতে পারবেন না।

আপনি তাদের অনুমতি দিলে তারা আপনাকে পরাস্ত করবে এবং আপনার সমস্ত স্থান দখল করবে। আপনি যদি বিল পরিশোধ না করে এমন কাজ করার জন্য ঘন্টা ব্যয় করেন তবে এটি আপনার বা আপনার ব্যবসার জন্য স্বাস্থ্যকর নয়।

আপনি একটি নির্দিষ্ট সময়ে কতগুলি প্রকল্পে সম্মত হবেন, সেইসাথে প্রতিটি প্রকল্পে কত সময়, অর্থ এবং প্রচেষ্টা ব্যয় করা হবে তার একটি সীমা নির্ধারণ করা সহায়ক বলে মনে করতে পারেন। আপনি যা করতে ইচ্ছুক তার চারপাশে সীমানা স্থাপন করে, প্রয়োজনে না বলা সহজ হয়ে যায় যাতে আপনি আপনার জীবন এবং ব্যবসার অন্যান্য গুরুত্বপূর্ণ দিকগুলিতে ফোকাস করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *