নভেম্বর মাসের জন্য সরকারি ছুটির তালিকা

নভেম্বর মাসের নভেম্বরের সরকারি ছুটির তালিকা বিস্তারিত তথ্য সহ নীচে উল্লেখ করা হবে। যেহেতু এই নিবন্ধটি নভেম্বরের সরকারি ছুটির তালিকা 2023 হাইলাইট করবে, তাই আপনি যদি নভেম্বর 2023 সালের সরকারি ছুটির তালিকা দেখতে চান, তাহলে আপনাকে অবশ্যই পুরো নিবন্ধটি পড়তে হবে।

সরকারি বেসরকারি ছুটি 2023 নভেম্বর মাসের : ভূমিকা

এই গুরুত্বপূর্ণ নিবন্ধটি নভেম্বর মাসের সরকারি ও বেসরকারি ছুটি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করবে। নভেম্বরের সব ধরনের ছুটির বিষয়ে বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন। অন্যান্য মাসের মতো নভেম্বরেও ছুটি থাকে।

নিচে নভেম্বর মাসে কত দিন ছুটি থাকে এবং কি কি ছুটি থাকে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল। যাই হোক, 2023 সালের নভেম্বরে সরকারি ছুটির তালিকা দেখা যাক

নভেম্বর মাসের

অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য ১৬টি বিষয়ে জানা প্রয়োজন

ঘরে বসে মেয়েদের আয় করার ৩০টি উপায়

রিজিক সম্পর্কে হাদিস | রিজিক কী | রিজিক কত প্রকার

ডিজিটাল মার্কেটিং শেখার সর্বোত্তম উপায়

সূরা আসর বাংলা উচ্চারণ, অর্থ, ফজিলত

আয়াতুল কুরসির উপকারিতা 

সূরা আল ফাতিহা বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল নাস বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল ফালাক বাংলা উচ্চারণ, অর্থ, আরবি ও অডিওসহ

সূরা আল ইখলাস বাংলা উচ্চারণ, অর্থ

সূরা তাকাসুর বাংলা উচ্চারণ, অর্থ, ফজিলত, আরবি

2023 সালের নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা

2023 সালের নভেম্বরে সরকারি ছুটির তালিকা নীচে উপস্থাপন করা হবে। অর্থাৎ ছুটির উপলক্ষ সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ থাকবে। আসুন তাহলে 2023 সালের নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সরকারী ক্যালেন্ডার অনুসারে নভেম্বর মাসে হিন্দুধর্মের একটি ঐচ্ছিক ছুটি রয়েছে। আর তা হল শ্যামা পূজা। এছাড়া নভেম্বরে কোনো ছুটি নেই। শ্যামা পূজা উপলক্ষে কোন তারিখে এবং কত দিন বন্ধ থাকবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

শ্যামা পূজা প্রতি রবিবার, নভেম্বর 12: হিন্দু ধর্মাবলম্বীরা পৃথিবীর সমস্ত অশুভ শক্তিকে পরাজিত করতে এবং শুভ শক্তির বিজয় অর্জনের জন্য শ্যামা পূজা পালন করে। শ্যামা পূজা হিন্দুধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ পূজা। ১২ নভেম্বর প্রতি রবিবার শ্যামা পূজা উপলক্ষে ঐচ্ছিক ছুটি থাকবে।

হিন্দু রাজ্যসভার পূজার মধ্যে এই পূজাটি প্রাচীনতম। ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, প্রায় তিন হাজার বছর আগে এই পূজার প্রচলন ছিল। অন্য কথায়, সেই প্রাচীন যুগে পূজার আবির্ভাব হয়েছিল। হিন্দুরা বিভিন্ন ধরনের পূজা করে থাকে। শ্যামা পূজা তাদের করা সকল পূজা থেকে একটু ভিন্ন।

শ্যামা পূজার বিস্তার কতটা প্রভাব ফেলেছিল তা অনুমান করা যায় কবি সাহিত্যিকের রচনা থেকে। শুধু হিন্দু কবিরাই নয়, মুসলিম কবিরাও অনেক শ্যামা গান রচনা করেছেন। বিশেষ করে কাজী নজরুল ইসলাম বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের শ্যামা সঙ্গীত রচনা ও গেয়েছেন। এছাড়াও বিভিন্ন কবি শ্যামা পূজা বা কালী পূজা নিয়ে বিভিন্ন কবিতা লিখেছেন এমনকি শ্যামা পূজা নিয়ে বইও লেখা হয়েছে।

1768 সালে কাশীনাথ ‘শ্যামাস্পর্য় বিধান’ নামে একটি গ্রন্থ রচনা করেন। সেখানে কালী পূজার বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে। স্বামী বিবেকানন্দও ‘মৃত্যুরূপা কালী’ নামে একটি দীর্ঘ কবিতা রচনা করেন। কালী পূজার কিছু বিশেষ নিয়ম ও নীতি আছে। নিয়ম মেনে হিন্দুরা কালীর পূজা করে।

হিন্দুরা কিছু নিয়ম মেনে কালীর পূজা করে। বিশেষ করে তাদের কালীপূজা শুরু হয় মধ্যরাতের পর। কালীপূজা উপলক্ষে হিন্দুরাও পাঠদান করে থাকে। যজ্ঞপাঠের ছিন্ন মস্তক ও রক্ত কালীর স্তুতিতে নিবেদন করা হয়। তারা শ্যামা পূজা বা কালী পূজাও করে থাকে অন্যান্য বিভিন্ন নিয়ম ও নীতি অনুসরণ করে।

হিন্দুরা বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সম্প্রদায়। আর এ কারণে তাদের ধর্মে ছুটি দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় শ্যামা পূজা বা কালী পূজায় ছুটি দেওয়া হয়। এ বছর 12 নভেম্বর প্রতি রবিবার শ্যামা পূজা উপলক্ষে ঐচ্ছিক ছুটি থাকবে।

আমি আশা করি আপনি নভেম্বর সরকারি ছুটির তালিকা 2023 এবং সম্পর্কিত ইভেন্টগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে পারেন। আপনি যদি নিবন্ধটি শেষ অবধি পড়েন তবে আপনি 2023 নভেম্বরের সরকারি ও বেসরকারি ছুটির বিষয়ে বিস্তারিত তথ্য পাবেন। নীচে নভেম্বর মাসের গুরুত্বপূর্ণ দিনগুলি রয়েছে।

নভেম্বরের গুরুত্বপূর্ণ দিন

অন্যান্য মাসের মতো নভেম্বরেও কিছু গুরুত্বপূর্ণ দিন রয়েছে। নভেম্বরের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক দিবসগুলোর তালিকা নিচে বিস্তারিতভাবে দেওয়া হল। নভেম্বর 2023 মাসের জন্য সরকারী ছুটির তালিকা ইতিমধ্যে উপরে উপস্থাপন করা হয়েছে। এবং নিবন্ধের শেষ অংশে 2023 নভেম্বরের সরকারি ও বেসরকারি ছুটির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

নভেম্বর 2 – বৃহস্পতিবার – সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের জন্য দায়মুক্তির অবসানের আন্তর্জাতিক দিবস
5 নভেম্বর – রবিবার – বিশ্ব সুনামি সচেতনতা দিবস
নভেম্বর 6 – সোমবার – যুদ্ধ এবং সশস্ত্র সংঘর্ষে পরিবেশের শোষণ প্রতিরোধের জন্য আন্তর্জাতিক দিবস
10 নভেম্বর – শুক্রবার – শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবস
14 নভেম্বর – মঙ্গলবার – বিশ্ব ডায়াবেটিস দিবস


16 নভেম্বর – বৃহস্পতিবার – আন্তর্জাতিক সহনশীলতা দিবস
16 নভেম্বর – বৃহস্পতিবার – বিশ্ব দর্শন দিবস
19 নভেম্বর – রবিবার – সড়ক ট্রাফিক ভিকটিমদের জন্য বিশ্ব স্মরণ দিবস
19 নভেম্বর – রবিবার – বিশ্ব টয়লেট দিবস
নভেম্বর 20 – সোমবার – বিশ্ব শিশু দিবস
20 নভেম্বর – সোমবার – আফ্রিকা শিল্পায়ন দিবস


21 নভেম্বর – মঙ্গলবার – বিশ্ব টেলিভিশন দিবস
25 নভেম্বর – শনিবার – মহিলাদের বিরুদ্ধে সহিংসতা নির্মূলের জন্য আন্তর্জাতিক দিবস
নভেম্বর 29 – বুধবার – ফিলিস্তিনি জনগণের সাথে আন্তর্জাতিক সংহতি দিবস
30 নভেম্বর – বৃহস্পতিবার – রাসায়নিক যুদ্ধের শিকার সকলের জন্য স্মরণ দিবস

আশা করি নভেম্বর মাসের গুরুত্বপূর্ণ দিনগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়েছেন। নীচে সরকারি এবং বেসরকারি

ছুটির দিন 2023 নভেম্বর আর, বিস্তারিত আলোচনা করা হবে. আসুন দেখে নেই, 2023 নভেম্বরের সরকারি ও বেসরকারি ছুটির বিষয়ে বিস্তারিত তথ্য।

সরকারি বেসরকারী ছুটি 2023 নভেম্বর

2023 সালের নভেম্বর মাসে সরকারি ও বেসরকারি ছুটির বিষয়ে কিছু বিশদ আলোচনা করা হয়েছে। 2023 সালের নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা উপরে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। এখানে আমরা নভেম্বরের ব্যক্তিগত ছুটির কথা তুলে ধরব।

যেহেতু প্রাইভেট প্রতিষ্ঠানে প্রাইভেট ছুটি দেওয়া হয়, তাই প্রাইভেট ছুটি নেওয়ার কোনো নিয়ম নেই। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান যখন ইচ্ছা ছুটি মঞ্জুর করতে পারে। আর এ কারণেই বেসরকারি ছুটির তালিকা নেই। বেসরকারি ছুটি সম্পূর্ণভাবে নির্ভর করে সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানের ওপর। তাই বেসরকারি ছুটি নিয়ে তেমন কিছু বলার নেই।

নভেম্বর 2023-এর জন্য সরকারি ছুটির তালিকা: শেষ কথা

আপনি যদি এই নিবন্ধটি শুরু থেকেই পড়ে থাকেন তবে আপনি অবশ্যই ইতিমধ্যেই 2023 সালের নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা জেনে থাকবেন। সেই সাথে, 2023 সালের নভেম্বর মাসে সরকারি ও বেসরকারি ছুটির বিষয়ে বিস্তারিত জানা আছে।

এসব তথ্যের পাশাপাশি নভেম্বর মাসের গুরুত্বপূর্ণ দিনগুলো তুলে ধরা হয়েছে।

অর্থাৎ নভেম্বর মাসের গুরুত্বপূর্ণ দিনের তালিকা উপস্থাপন করা হয়েছে। আপনি চাইলে গুরুত্বপূর্ণ দিনের তালিকা নিজের কাছে রাখতে পারেন। আপনি যদি নভেম্বর মাসের সাথে সম্পর্কিত এই গুরুত্বপূর্ণ এবং তথ্যপূর্ণ নিবন্ধটি পছন্দ করেন তবে এটি সবার সাথে শেয়ার করুন।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *