ইউটিউবারদের নতুন ভয় Article 13 (Article 13) কি?

ইউটিউবারদের নতুন ভয় ধরুন আপনি ইউটিউবে আপনার পছন্দের একটি ভিডিও দেখতে চান কিন্তু আপনি তা দেখতে পাচ্ছেন না। অথবা আপনি আপনার দর্শকদের সাথে একটি ভিডিও শেয়ার করতে চান কিন্তু আপনি শেয়ার করতে অক্ষম৷


আপনি কি কল্পনা করতে পারেন যে যদি সত্যিই এটি ঘটে থাকে তবে আপনার কেমন লাগবে? হ্যাঁ, এই ধরনের একটি প্রস্তাব অনুচ্ছেদ 13 (ধারা 13)। চলুন আর্টিকেল থার্টিন সম্পর্কে বিস্তারিত জেনে নেই,
আর্টিকেল থার্টিন (আর্টিকেল 13) বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত একটি বিষয় যা সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে।

ইউটিউবারদের নতুন ভয়
ইউটিউবারদের নতুন ভয়

ইউটিউবারদের নতুন ভয় আর্টিকেল থার্টিন (ধারা 13) কি?

আর্টিকেল থার্টিন হল ন্যায্য ব্যবহার সম্পর্কিত ইউরোপীয় ইউনিয়নের একটি প্রস্তাবিত আইন। এই আইনটি বুঝতে হলে আমাদের প্রথমে ফেয়ার ইউজ সম্পর্কে জানতে হবে।
ন্যায্য ব্যবহার বলতে কোনো লেখা, পোস্ট বা ভিডিও বা অন্য কোনো নথিকে বোঝায় যা কপিরাইটযুক্ত।

আমরা শিক্ষাগত বা দাতব্য উদ্দেশ্যে অন্যের কপিরাইটযুক্ত উপাদানের যেকোনো অংশ ব্যবহার করতে পারি। এই ক্ষেত্রে মালিকের অনুমতির প্রয়োজন হবে না। যদি একজন ব্যক্তি উপরোক্ত কারণে কপিরাইটযুক্ত ব্যক্তির উপাদানের কোনো অংশ ব্যবহার করেন, তাহলে তাকে কপিরাইট আইনের অধীনে অন্তর্ভুক্ত করার প্রয়োজন নেই।

বিজয় দিবসের শুভেচ্ছা | মহান বিজয় দিবসের শুভেচ্ছা 

কল্পবিজ্ঞান 2050 সালের প্রথম দিন

প্রয়োজনীয় শর্টকাট | এর 10টি সবচেয়ে প্রয়োজনীয় শর্টকাট

বিশ্বের বিভিন্ন দেশে এই ন্যায্য ব্যবহার সম্পর্কে বিভিন্ন আইন রয়েছে। তবে সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন নিয়ে কিছু সমস্যা দেখা দিয়েছে। এখানে কিছু দেশ আছে যারা চায় ন্যায্য ব্যবহার নীতি তাদের দেশে কাজ না করুক। তারা এই নীতি বাতিল চায়।

তারা যে কারণটি দেখায় তা হ’ল ন্যায্য ব্যবহার নীতি দ্বারা অনেক লোক প্রতারিত হচ্ছে এবং তারা যে মূল কারণটি দেখায় তা হ’ল এই নীতির কারণে কোনও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষ সাধিত হচ্ছে না। মানুষের সৃজনশীলতা হারিয়ে যাচ্ছে। তাই তারা এই নীতি বাতিলের পক্ষে ভোট দিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়নের ১৯টি দেশ এই নীতি বাতিলের পক্ষে ভোট দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নে এই প্রস্তাব অনুমোদিত হলে, অন্য কেউ কপিরাইট ধারকের কোনো ভিডিও, ছবি বা নথি ব্যবহার করতে পারবে না।

তেরো অনুচ্ছেদ এবং বাংলাদেশ

আমরা যদি বাংলাদেশের ক্ষেত্রে আইনের প্রভাব দেখাতে চাই, তাহলে বলা যেতে পারে বাংলাদেশে আইনের প্রত্যক্ষ কোনো প্রভাব নেই বরং পরোক্ষ প্রভাব রয়েছে।

কারণ এই ন্যায্য ব্যবহার নীতির উপর নির্ভর করে, অনেক লোক রয়েছে যারা অনলাইনে বিভিন্ন সামগ্রী তৈরি করে এবং সেখান থেকে তারা ভিজিটর সংখ্যা এবং বিভিন্ন উপায় থেকে অর্থ উপার্জন করে। এখন যদি এই ন্যায্য ব্যবহার নীতি বাতিল করা হয়, তাহলে তারা আর এসব করতে পারবে না।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে এই আইন কার্যকর হলে ইন্টারনেটের সমস্যায় পড়বেন বহু মানুষ। অন্যান্য দেশের নাগরিকরা এই নীতি ব্যবহার করতে পারবেন, তবে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলির নাগরিকরা এই সুবিধা পাবেন না।

ইউটিউবারদের নতুন ভয় Article 13 (Article 13) কি?

আইন একদিকে তাদের বুদ্ধিবৃত্তিক উৎকর্ষ অর্জনে সহায়তা করবে অন্যদিকে অনলাইন বাজারে অর্থনৈতিক পতন ঘটাবে। এ কারণে যারা ভিডিও, ছবি বা কোনো নথি তৈরি করতে ন্যায্য ব্যবহার বা ন্যায্য ব্যবহার নীতি ব্যবহার করেছেন তারা ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো থেকে দর্শক পাবেন না, ফলে অনেক দর্শক ইন্টারনেট থেকে হারিয়ে যাবে।

যদি বাংলাদেশ থেকে কোনো ভিডিও বা নথি অনলাইনে প্রকাশ করা হয় যা ন্যায্য ব্যবহার নীতি অনুসারে তৈরি করা হয়, তবে তা অনলাইনে আসবে তবে ইউরোপীয় ইউনিয়নের কোনো দেশে দর্শকদের জন্য উপলব্ধ হবে না।

কারণ সেসব দেশে এই নীতিমালা অনুযায়ী তৈরি কোনো নথি দেখা যাবে না। যারা ইতিমধ্যে অনলাইনে অর্থ উপার্জনের বাজার তৈরি করেছেন তাদের জন্য এই আইন এসেছে শনির চিহ্ন হিসেবে। এই দিকটি বিবেচনা করে কয়েকটি দেশ এই প্রস্তাবের বিরুদ্ধে অবস্থান নিলেও তা সীমিত সংখ্যায়।

তেরো ধারা এবং ধারা সতেরো

আর্টিকেল থার্টিন ছিল একটি খসড়া প্রস্তাব এবং এর চূড়ান্ত প্রস্তাবের নাম ছিল আর্টিকেল সেভেনটিন (অনুচ্ছেদ 17)। প্রস্তাবটি 2019 সালের মার্চ মাসে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছিল। ইউরোপীয় ইউনিয়নের নীতি অনুযায়ী, এটি বাস্তবায়ন হতে আরও দুই বছর সময় লাগবে।

অর্থাৎ এই প্রস্তাবকে ইউরোপীয় ইউনিয়নের আইন হিসেবে অন্তর্ভুক্ত করা হলে ২০২১ সাল থেকে এর বাস্তবায়ন শুরু হবে এবং তা হবে ইন্টারনেট জগতের জন্য বিরাট হুমকি!

বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহারকারীরা এর ক্ষতিকর প্রভাব বিবেচনা করে #Save your Internet স্লোগানের অধীনে আর্টিকেল থার্টিন বাস্তবায়নের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন।

আপনি যদি আর্টিকেল থার্টিনের সাথে একমত না হন তবে একজন ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে আপনিও এই প্রতিবাদে অংশগ্রহণকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *