জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান 2024

জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান 2024 NID নাম্বার ও জন্মতারিখ দিয়ে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করে যে কোন ভোটার তথ্য দেখতে পারেন। অনলাইনে ভোটার আইডি কার্ডের তথ্য অনুসন্ধান করার সম্পূর্ণ প্রক্রিয়া এই লিখনের মাধ্যমে সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে।

অনলাইনে করে যে কোন ভোটার আইডি কার্ডের সত্যতা যাচাই করতে পারবেন। ফেইক আইডি কার্ড ব্যবহার করে কেউ পরিচয় গোপন করে থাকলে অথবা কারো ভোটার তথ্য দেখতে চাইলে খুব সহজে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধানের মাধ্যমে দেখতে পারবেন।

সরকারি, বেসরকারি বা ব্যক্তিগত কাজের ক্ষেত্রে ভোটার আইডি কার্ড অনুসন্ধান করার প্রয়োজন হয়ে থাকে। জাতীয় পরিচয়পত্রে একজন ব্যক্তি সম্পর্কে প্রয়োজনীয় সকল তথ্য দেয়া থেকে। এই ভোটার তথ্যের মাধ্যমে ব্যক্তির আসল পরিচয় জানা যায়। এখন ভোটার তথ্য অনুসন্ধান করতে নির্বাচন কমিশন অফিসে যেতে হয় না। অনলাইনের মাধ্যমে ঘরে বসেই এনআইডি কার্ড অনুসন্ধান করা যায়।

Table of Contents

জাতীয় পরিচয়পত্র
জাতীয় পরিচয়পত্র

বাংলাদেশ জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান 2024

আপনি দ্রুত বাংলাদেশ জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান করতে পারেন। আপনি বাংলাদেশ জাতীয় পরিচয়পত্রের ওয়েবসাইটে গিয়ে আপনার ভোটার আইডি কার্ডের আইডি দ্রুত পরীক্ষা করতে পারেন জাতীয় পরিচয়পত্র ।

অপরাধ জগতের অন্য কেউ আপনার আইডি কার্ড ব্যবহার করছে কিনা তা যাচাই করার জন্য আপনারা প্রত্যেকে এইভাবে আপনার আইডি কার্ড পরীক্ষা করতে পারেন। তাছাড়া, কেউ কোন সিম নিবন্ধন করেছে কিনা বা আপনার আইডি কার্ডে কতগুলি সিম নিবন্ধিত হয়েছে তা আপনি নির্ধারণ করতে পারেন।

সুরা ইয়াসিন এর ফজিলত – সুরা ইয়াসিন এর ফজিলত সম্পর্কিত হাদিস

বিজয় দিবসের শুভেচ্ছা | মহান বিজয় দিবসের শুভেচ্ছা – মহান বিজয় দিবসের ব্যানার

উইন্ডোজ 10 টিপস | 15টি সেটিংস যা এখন পরিবর্তন করা উচিত

উইন্ডোজ 10 এর বৈশিষ্ট্যগুলি আপনারও জানা উচিত

বর্তমানে এই ডিজিটাল যুগে অনেকেই দ্রুত অপরাধ জগতে চলে যাচ্ছে। এবং আমি মনে করি আপনি আপনার ব্যবহৃত আইডি কার্ড ব্যবহার করতে পারেন কিনা সচেতন হওয়ার জন্য আপনার জাতীয় পরিচয়পত্রের ধরণটি পরীক্ষা করা উচিত। আপনার ন্যাশনাল আইডি কার্ড চেক করতে আপনি আপনার মোবাইল ফোনে যেতে পারেন অথবা বাংলাদেশ ন্যাশনাল আইডি কার্ড ওয়েবসাইটে গিয়ে চেক করতে পারেন জাতীয় পরিচয়পত্র ।

বাংলাদেশে ২০২4সালে অনলাইনে জাতীয় পরিচয়পত্র কীভাবে চেক করবেন জাতীয় পরিচয়পত্রের জন্য অনুসন্ধান করুন

আপনি দ্রুত আপনার ভোটার আইডি কার্ড অনলাইনে পরীক্ষা করতে পারেন। তবে এর জন্য আপনাকে কিছু ধাপ অনুসরণ করতে হবে। এবং যে পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে তা নীচে বিশদভাবে আলোচনা করা হয়েছে।

প্রথমে আপনাকে nidw.gov.bd/ এই ওয়েবসাইটটি দেখতে হবে জাতীয় পরিচয়পত্র।
প্রথম বক্সে ভোটার রেজিস্ট্রেশন ফর্ম স্লিপ নম্বর টাইপ করুন।


তারপরে দ্বিতীয় বক্সে আপনার জন্ম তারিখ টাইপ করুন এবং নীচের ক্যাপচাটি সঠিকভাবে পূরণ করুন।
“ভোটার তথ্য দেখুন” এ ক্লিক করুন।
তারপর যদি আপনি আপনার আইডি কার্ড নম্বর দেখতে পান তবে বাকি পদক্ষেপগুলি সম্পূর্ণ করুন।

আপনার নিবন্ধন সম্পূর্ণ করতে এখানে ক্লিক করুন https://services.nidw.gov.bd/registration/new_registration
তারপর আপনার NID নম্বর, জন্ম তারিখ, ফোন নম্বর এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন করুন।
নিবন্ধন সম্পূর্ণ হলে, সাইটে যান এবং লগ ইন করুন।


লগইন করার পরে, আপনি “পরিচয় বিবৃতি” এ ক্লিক করে একটি পিডিএফ ফাইল পাবেন। যখন আপনি এটি প্রিন্ট করবেন, আপনি আপনার অস্থায়ী এনআইডি পাবেন যার অর্থ আপনার অস্থায়ী জাতীয় পরিচয়পত্র বা অনলাইন আইডি কার্ড।


এবং এটি আপনার অনলাইন জাতীয় পরিচয়পত্র। তবে এটি একটি অস্থায়ী জাতীয় পরিচয়পত্র। যে কার্ডটি আপনাকে একটি জাতীয় পরিচয়পত্র পাঠায় সেটিই আপনার আসল এবং স্থায়ী জাতীয় পরিচয়পত্র জাতীয় পরিচয়পত্র।

বাংলাদেশ জাতীয় পরিচয়পত্রের নম্বর অনুসন্ধান করুন

এখন আপনি অনলাইনে আপনার ভোটার আইডি কার্ড নম্বর চেক করতে পারবেন। এবং তাকে যা করতে হবে তা হল –

আপনাকে প্রথমে nidw.gov.bd এই ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে হবে।
তারপর আপনি একটি ফর্ম দেখতে পাবেন। দুটি অপশন থাকবে। একটি হল ফর্ম, এবং অন্যটি হল NID কার্ড।


আপনি যখন NID কার্ডের জন্য নিবন্ধন করবেন তখন আপনাকে একটি নিবন্ধন নম্বর দেওয়া হবে। এবং আপনি যদি ফর্মটি পূরণ করেন এবং সেই নম্বরটি অনুসন্ধান করেন তবে আপনি আপনার NID কার্ড নম্বরটি দেখতে পাবেন।

বাংলাদেশ জাতীয় পরিচয়পত্র বিনামূল্যে ডাউনলোড করুন

আপনি যদি বাংলাদেশ জাতীয় এনআইডি কার্ড ডাউনলোড করতে চান, আপনি nidw.gov.bd/forms লিঙ্কে প্রয়োজনীয় তথ্য পূরণ করে সহজেই PDF ডাউনলোড করতে পারেন। সেক্ষেত্রে ওয়েবসাইটে একটি ডাউনলোড অপশন রয়েছে। আপনি সেখানে ক্লিক করে আপনার PDF ডাউনলোড করতে পারেন।জাতীয় পরিচয়পত্র

বাংলাদেশে কিভাবে একটি স্মার্ট কার্ড পাবেন | জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান করুন

বর্তমানে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্রকে স্মার্ট কার্ডে রূপান্তর করা হয়েছে। আর এই জমকালো কার্ড দিয়ে আমরা খুব দ্রুত যেকোনো ডিজিটাল কাজ করতে পারি।

তাই আমাদের সকলের উচিত পুরনো জাতীয় পরিচয়পত্রকে স্মার্ট কার্ডে পরিবর্তন করা। এরপর যারা নতুন জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করবেন তারা সরকারের কাছ থেকে স্মার্ট কার্ড পাবেন।

আমাদের জীবন পরিচালনার জন্য আমরা যা কিছু করি তার জন্য আমাদের স্মার্ট কার্ড দরকার। বেশিরভাগ কাজে বিশেষ করে ব্যাংকিং কার্যক্রম এবং দেশের বাইরে যাওয়ার জন্য স্মার্ট কার্ডের প্রয়োজন হয়।

তাছাড়া আন্তর্জাতিক পর্যায়ে যেকোনো কাজ করতে চাইলে স্মার্ট কার্ড লাগবে। আপনি নির্বাচন অফিসে গিয়ে স্মার্ট কার্ড সংগ্রহের জন্য আবেদন করতে পারেন বা অনলাইনে আবেদন করতে পারেন।

আপনি যখন নির্বাচন অফিসে আবেদন করতে যান, আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র নিতে হবে এবং সেখানে একটি ফর্ম পূরণ করতে হবে। ফরম পূরণ করে নির্বাচন অফিসের কর্মীদের কাছে জমা দিতে হবে।

তারপরে আপনার কার্ড প্রস্তুত হলে বাড়িতে একটি চিঠি পাঠিয়ে আপনাকে একটি নির্দিষ্ট রেজিস্ট্রেশন নম্বর দিয়ে জানানো হবে। এরপর নির্বাচন অফিসে গিয়ে স্মার্টকার্ড সংগ্রহ করতে পারবেন।

আর আপনি যদি অনলাইনে স্মার্ট কার্ড সংগ্রহ করতে চান তাহলে আপনাকে nidw.gov.bd/home এই ওয়েবসাইটটি দেখতে হবে।

তারপরে আপনাকে প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে এবং আবেদন করতে হবে এবং আবেদন গৃহীত হওয়ার পরে, আপনাকে PDF ফাইলটি ডাউনলোড করতে হবে। তারপর আপনি তাদের জানাবেন যে আপনার স্মার্ট কার্ডটি ইমেল বা ফোন বা চিঠি পাঠিয়ে তৈরি হয়েছে এবং স্মার্ট কার্ড বাড়িতে পৌঁছে দেওয়া হবে।

সুতরাং, আপনি সহজেই অনলাইন এবং অফলাইনে স্মার্ট কার্ড সংগ্রহ করতে পারেন। যাইহোক, স্মার্ট কার্ড সংগ্রহ করতে আপনাকে কখনই ফি দিতে হবে না।

জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড BD ডাউনলোড করুন

যারা অনলাইনে আছেন তারা

যারা স্মার্ট কার্ডের জন্য আবেদন করেন তারা সহজেই service.nidw.gov.bd এই লিঙ্ক থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবেন। আর এই ডাউনলোড ফাইলটি PDF ফরম্যাটে ডাউনলোড করতে হবে।

শেষ কথা: জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান করুন

বন্ধুরা, আশা করি উপরের লেখাটি থেকে জাতীয় পরিচয়পত্র কিভাবে সার্চ করতে হয় তা আপনারা শিখেছেন। এখন থেকে ঘরে বসেই খুঁজতে পারবেন জাতীয় পরিচয়পত্র। এরকম আরো নতুন পোস্ট পেতে সাথেই থাকুন। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *