‘ক্যাচিং ফায়ার: দ্য স্টোরি অফ অনিতা প্যালেনবার্গ’ ফিল্মমেকাররা তার ছেলের সাথে তার জটিল মায়ের জীবন ক্যাপচার করার জন্য কাজ করছেন: ‘মারলন আমাদের গভীরে যেতে এবং অন্ধকারে যেতে উত্সাহিত করেছেন’

ক্যাচিং ফায়ার

একজন মিউজিক, একজন মা, একজন ফ্যাশনিস্তা, একজন অভিনেতা, একজন রক ‘এন’ রোল আইকন — রোলিং স্টোনসে মনোমুগ্ধকর স্বর্ণকেশী গান গাওয়ার পরও কেন অনিতা প্যালেনবার্গ অর্ধশতকেরও বেশি সময় ধরে এমন আকর্ষণীয় ব্যক্তিত্ব হিসেবে রয়ে গেছেন তা বর্ণনা করা কঠিন ‘

“শয়তানের জন্য সহানুভূতি” এবং “পারফরম্যান্স” এবং “বারবারেলা” এর মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন।

নতুন ডকুমেন্টারি “ক্যাচিং ফায়ার: দ্য স্টোরি অফ অ্যানিতা প্যালেনবার্গ” তার ঘটনাবহুল জীবনের সুন্দর এবং করুণ মুহূর্তগুলিকে তুলে ধরেছে হোম মুভি এবং সাক্ষাত্কারের ভান্ডারের সাহায্যে, সেইসাথে প্যালেনবার্গের লেখা এবং বর্ণনা করা একটি অপ্রকাশিত স্মৃতিকথা। স্কারলেট জোহানসন।

ক্যাচিং ফায়ার
ক্যাচিং ফায়ার

ক্যাচিং ফায়ারস্টোনসের কিথ রিচার্ডস, যাদের সাথে তার একটি উল্লেখযোগ্য সম্পর্ক ছিল, তাদের সন্তান মারলন এবং অ্যাঞ্জেলা রিচার্ডস, পরিচালক ভলকার শ্লনডর্ফ, যিনি তাকে তার কিছু চলচ্চিত্রে অভিনয় করেছিলেন এবং তার প্রাক্তন বন্ধু এবং সহযোগীদের সাক্ষাৎকারের সাথে সংযুক্ত করা হয়েছে।

“আমাকে ডাইনি, কুত্তা এবং খুনি বলা হয়েছে। আমি পুলিশ দ্বারা শিকার হয়েছি এবং প্রেস দ্বারা অপবাদ দেওয়া হয়েছে,” স্মৃতিকথায় প্যালেনবার্গ লিখেছেন। এবং প্রকৃতপক্ষে, ডকুমেন্টারিটি তার জীবনের সবচেয়ে অন্ধকার সময়ের দিকে তাকাতে অস্বস্তিকর,

ব্রায়ান জোন্সের ডুবে যাওয়া থেকে তার শিশু পুত্রের ক্ষতি, তার আসক্তি এবং 1970 এর দশকের শেষের দিকে, একটি 17 বছর বয়সী ছেলের মৃত্যু, যিনি তার বেডরুমে রাশিয়ান রুলেট খেলছিল। প্যালেনবার্গ 2017 সালে 75 বছর বয়সে মারা যান।

ফিল্মে প্যালেনবার্গের জীবনকে ক্যাপচার করার ধারণাটি তার ছেলে মারলন রিচার্ডস দ্বারা তৈরি হয়েছিল, যিনি নির্বাহী প্রযোজক হিসাবে কাজ করেন।

তিনি প্রবীণ প্রযোজক স্বেতলানা জিল এবং অ্যালেক্সিস ব্লুম (“ব্রাইট লাইটস: ক্যারি ফিশার এবং ডেবি রেনল্ডস অভিনীত) ডকুমেন্টারিটির সহ-পরিচালনার জন্য তালিকাভুক্ত করেছিলেন, যা নির্বাচিত থিয়েটারে রয়েছে এবং এখন ডিজিটাল ভাড়ার জন্য উপলব্ধ৷

ভ্যারাইটি মার্লন রিচার্ডস এবং পরিচালকদের সাথে কথা বলেছিল কেন প্যালেনবার্গ পাঁচ দশকেরও বেশি পরেও মুগ্ধ হন এবং কেন তারা তার জটিল জীবনকে মহিমান্বিত বা নিন্দা করতে চান না।

মারলন, আপনি কেন এই প্রকল্পটি এখন চালু করার সিদ্ধান্ত নিয়েছেন?

মারলন রিচার্ডস: আমি সত্যিই আর সময় নষ্ট করতে পারি না। যত তাড়াতাড়ি আমরা ফুটেজ এবং সমস্ত অডিও টেপ এবং সাক্ষাত্কার খুঁজে পেয়েছি, আমি শুধু বলেছিলাম, ভাল, আমি যদি এটি করতে যাচ্ছি তবে আমি এখনই এটি করব, কারণ আমি বড় হয়ে যাচ্ছি, এবং আমি সত্যিই ডন পরবর্তী জীবনে এটি করতে হবে না, আপনি জানেন?

সুইজারল্যান্ডে পারিবারিক বন্ধু স্যান্ড্রো সারসককে নিরাপদ রাখার জন্য অনিতা এই হোম মুভিগুলো দিয়েছিলেন। তারপর কি হল?

রিচার্ডস: এটি আমাকে 2012 সালে ফিরিয়ে দেওয়া হয়েছিল। আমি এটি বেশ দীর্ঘ সময় ধরে পেয়েছি এবং আমি এটি নিয়ে চিন্তিত ছিলাম।

এটা অনেক সুপার 8 ফুটেজ ছিল যেটা সমুদ্রপৃষ্ঠে, উপ-সমুদ্র স্তরে বসে ছিল যেখানে আমি থাকি। তাই আমি যত তাড়াতাড়ি সম্ভব এটি সম্পন্ন করতে এবং এটি ডিজিটালাইজ করতে চেয়েছিলাম।

The Idea of You (2024) 1080p WEB-DL [Dual Audio] [Hindi+English] H265

The Idea of You (2024) 1080p WEB-DL [Dual Audio] [Hindi+English] H265

আপনি অন্য কোন উপাদান এঁকেছেন?

রিচার্ডস: আমরা উপাদানের দুটি সেট পেয়েছি — প্রথম বিটটি ছিল একটি আধা-সমাপ্ত পাণ্ডুলিপি, একটি গবেষণাপত্র যা তিনি 1990 এর দশকে তৈরি করেছিলেন, আমি বিশ্বাস করি কলেজের জন্য,

এবং এটি 100 পৃষ্ঠা বা তারও বেশি। কিন্তু তারপরে আমরা সাক্ষাত্কারের প্রতিলিপিগুলি খুঁজে পেয়েছি, যা অনেক বেশি বিশদ দিয়েছে এবং এটি দুই বছর পরে পাওয়া গেছে, এবং এটিই ডকুমেন্টারিটির ভিত্তি ছিল। তারা ম্যানহাটনে 90 এর দশকের শেষের দিকে দুই লেখক,

ভিক্টর বকরিস এবং প্যাটি স্মিথের গিটার বাদক, লেনি কেয়ের সাথে পরিচালিত হয়েছিল। সেগুলি তার নিজের সুবিধার জন্য করা হয়েছিল, মূলত ভবিষ্যতের বই বা ডকুমেন্টারির জন্য। দুর্ভাগ্যবশত অডিও টেপগুলি খুব কর্দমাক্ত এবং আমরা সেগুলি পরিষ্কার করতে পারিনি৷

স্বেতলানা এবং অ্যালেক্সিস, মারলন কীভাবে তার পরিবারের গল্প আপনাকে অর্পণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন?

স্বেতলানা জিল: তিনি একটি সৎ প্রতিকৃতি এবং তার মায়ের গল্পের সৎ কথা বলতে চেয়েছিলেন, এবং আমি মনে করি তিনি আমাদের বিশ্বাস করেছিলেন এবং আমাদের এই অবিশ্বাস্য উপাদানটিতে অ্যাক্সেস দিয়েছিলেন এবং যদি আমাদের প্রয়োজন হয় তবে আমাদের জন্য সেখানে ছিলেন,

কিন্তু শেষ পর্যন্ত, সেদিন সত্যিই জড়িত ছিলেন না। আজকের দিনে বা চলচ্চিত্রের সৃজনশীল সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে।

অ্যালেক্সিস ব্লুম: তিনি জানতেন যে আমরা সদয় লোক যারা তাকে প্রশংসা করতাম। আমি ডেবি রেনল্ডস এবং ক্যারি ফিশারকে নিয়ে ফিল্মটি করার পরে, আমি এটি সম্পর্কে ভেবেছিলাম “আপনাকে ভালবাসার সাথে নেতৃত্ব দিতে হবে।”

এর অর্থ এই নয় যে আপনি কঠিন বিটগুলি বলবেন না বা জটিলতা মোকাবেলা করবেন না এবং কোনও অন্ধকার নেই, তবে আপনি যদি ভালবাসার সাথে নেতৃত্ব দেন তবে আপনার সততা উজ্জ্বল হবে। অনিতা সেটা খুব করলো। তিনি খুব কঠিন মা ছিলেন

– আমি এমন মা হতে চাই না। কিন্তু তার সন্তানেরা তাকে আদর করত, কারণ সেখানে প্রচুর ভালবাসা ছিল। মারলন বলেন, “আমি সবসময় জানতাম যে আমি ভালোবাসি।”

আপনি কি ইউরোপীয় উচ্চারণ সহ একটি বর্ণনাকারী ব্যবহার করার কথা বিবেচনা করেছেন যা অনিতার সাথে আরও বেশি মিল ছিল?

রিচার্ডস: [জোহানসন] ছন্দ এবং গতির সাথে মানানসই এবং এটি একই ধরণের কাঠের কাঠ তার ছিল। তাই আমি ভেবেছিলাম এটি বেশ উপযুক্ত।

আমরা চেষ্টা করেছি, আমি বিশ্বাস করি – টিল্ডা সুইন্টন একটি বিকল্প ছিল। আমার জন্য অন্য পছন্দ সোফিয়া লরেন হতে পারে, কিন্তু স্পষ্টতই সে অনুপলব্ধ।

এবং আপনি মিকি সুমনারকেও চেষ্টা করেছেন, যিনি CBGB মুভিতে প্যাটি স্মিথের চরিত্রে অভিনয় করেছিলেন, কিন্তু শেষ পর্যন্ত অনিতার উচ্চারণ ঠেকানো কঠিন ছিল।

ক্যাচিং ফায়ার

: মিকি দারুণ কাজ করেছে। আমরা একটি জার্মান ভয়েস চেষ্টা করেছি, আমরা ইতালীয় চেষ্টা করেছি। কিন্তু সেগুলো এক ধরনের ক্লিচ অনুকরণের মতো শোনাচ্ছিল।

তাই আমরা অনুভব করেছি যে আমরা একটি চেহারার মতো শব্দ ত্যাগ করা নিরাপদ। স্কারলেট এটা করতে যথেষ্ট সদয় ছিল. আমরা তারকাদের জন্য গুলি করেছি।

এমন কোনো মুহূর্ত কি ছিল যেগুলোকে অন্তর্ভুক্ত করা খুব ঘনিষ্ঠ বলে মনে হচ্ছে?

রিচার্ডস: না, আসলে বিপরীত। আমি আরো জন্য ধাক্কা ছিল. আরো ভয়াবহ, তাই কথা বলতে. আমি ভেবেছিলাম যে বিষয়টির বিষয়টি সম্ভবত প্রাথমিকভাবে একটি সতর্কতামূলক গল্প হিসাবেও,

এবং পরিস্থিতির একটি রোমান্টিক দৃষ্টিভঙ্গি বা পরিস্থিতির অত্যধিক অপমানিত দৃষ্টিভঙ্গি কী হতে পারে তা থেকে সরিয়ে নেওয়া। আমিও চাইনি। আমি শুধু খুব মানবিক চিত্রায়ন চেয়েছিলাম।

ক্যাচিং ফায়ার জ্যামাইকায় একটি পুরো পর্ব রয়েছে যেখানে অনিতা গ্রেফতার হয়। এটি আরেকটি সুন্দর অন্ধকার গল্প যা মাদকের সাথে সম্পর্কিত। বর্ণনামূলকভাবে,

এটি ঠিক উপযুক্ত ছিল না এবং আমাদের কাছে তার জীবনের প্রতিটি অন্ধকার মুহুর্তে যাওয়ার জন্য পর্যাপ্ত সময় ছিল না। কিন্তু মার্লন আমাদের গভীরে যেতে এবং অন্ধকারে যেতে উৎসাহিত করেছিলেন।

আর কিছু দেখাতে পারলেন না?

জিল: এটা বরং সালাসিস ছিল (হাসি)।

ব্লুম: কিছু বিপথগামী অণ্ডকোষ ছিল যা আমরা দেখাতে পারিনি। কারণ আমরা ভেবেছিলাম উক্ত অণ্ডকোষের মালিকরা সম্ভবত সন্তুষ্ট হবেন না। এবং এটি মূল্যের চেয়ে বেশি হট্টগোল সৃষ্টি করবে।

এবং কিথের টজার। সে স্ট্রাইপ-ওয়াই প্যান্টে ছিল এবং সে এটি নিয়ে বোকামি করছে এবং তার ট্রাউজার খুলে ফেলছে এবং সে তার মাথা খুলে হাসছে। আমরা এটি একটি বার করা. আসলে, আমাদের সম্পাদক প্রথমে এটিতে একটি ছোট্ট কলা রেখেছিলেন। তাই কিছু নগ্নতা ছিল যা আমাদের হারাতে হয়েছিল।


Airbnb পিক্সারের 'আপ' ঘরের তালিকা করেছে, 8,000 বেলুন দিয়ে সম্পূর্ণ

Airbnb পিক্সারের ‘আপ’ ঘরের তালিকা করেছে, 8,000 বেলুন দিয়ে সম্পূর্ণ

অনিতা নিজেকে কীভাবে বর্ণনা করতেন?

রিচার্ডস: তিনি রোলিং স্টোনস মিউজ হিসাবে পরিচিত হওয়ার ধারণাটিকে ঘৃণা করবেন! এটাই শেষ জিনিস যে সে হতে চেয়েছিল। এতদিন ধরে সে সব থেকে দূরে থাকার চেষ্টা করছিল।

তিনি নিজেকে নতুন করে আবিষ্কার করছেন এবং নতুন দক্ষতা শিখছেন। সে কলেজে গেল। ঠিক আছে, হয়তো দিনের শেষে, আমি নিশ্চিত যে সে সত্যিই এটিকে এতটা মনে করেনি।

কিথ রিচার্ডসের সাথে বিচ্ছেদের পর, প্যালেনবার্গ মাদক ত্যাগ করেন, লং আইল্যান্ডে মার্লনকে বড় করেন এবং লন্ডনে ফ্যাশন নিয়ে পড়াশোনা করেন। সে তার জীবনে পরে কেমন ছিল?

রিচার্ডস: সে রাত ও দিনের মতো ছিল। তিনি সম্পূর্ণ ভিন্ন ব্যক্তি ছিলেন। সে কম হতাশ, কম রাগান্বিত ছিল। আমি মনে করি যে অনেক কিছু মদ্যপান এবং ড্রাগ এবং অন্য সবকিছু দ্বারা আনা হয়েছে.

যত তাড়াতাড়ি সে তার অভিনয় পরিষ্কার করে এবং সে কলেজে ফিরে গেল, সে এমন একজন সুখী ব্যক্তি ছিল। আমি বিশ্বাস করি যে সে এমন জীবনযাপন করছিল যা সে সত্যিই বাঁচতে চেয়েছিল।

জিল: আমি অনুভব করি যে এটি একটি নির্দিষ্ট সময়ে এত অন্ধকার হয়ে যায় যে এটি কল্পনা করা যায় না যে তিনি সেই সমস্ত ট্র্যাজেডি এবং এই ধরণের গুরুতর আসক্তি থেকে ফিরে আসতে পারবেন। পথে অনেক লোক আছে যারা এটি তৈরি করেনি ক্যাচিং ফায়ার।

ব্লুম: সে প্রায় একাধিকবার মারা গেছে। তিনি কতদূর যেতে পারেন তা দেখার জন্য ওভারডোজ করতেন। এটা ছিল রক্তাক্ত মনের ইচ্ছা শক্তি শেষ পর্যন্ত।

আমি মনে করি যখন নাতি-নাতনিরা আসে, তখন সে তাদের জন্য সেখানে থাকতে চেয়েছিল। তিনি একজন মায়ের চেয়েও ভালো দাদী ছিলেন।

মারলন, ছোটবেলায় আপনার পারিবারিক জীবন কেমন ছিল?

রিচার্ডস: তারা সেখানে ছিল যতটা তাদের মধ্যে দুজন হতে পারে। আমার বাবা তার সঙ্গীতের সাথে বিবাহিত। তার আগে আসলে কিছুই আসে না। আর তাই তিনি অনেক দূরে ছিলেন ক্যাচিং ফায়ার।

এবং আমি মনে করি এটি আমার মায়ের জন্য হতাশাজনক এবং খুব দুঃখজনক ছিল এবং তিনি একাকী বোধ করেছিলেন। তাই আমি তার সাথে অনেক সময় কাটিয়েছি।

তবে আমরা অনেক লোকের সাথে একটি দুর্দান্ত সময় কাটিয়েছি। আমি সাধারণত বেশিরভাগ সময় আমার মায়ের সাথে ছিলাম, তবে কখনও কখনও আমার বাবা এবং কখনও কখনও উভয়ই।

কিথ যখন ফিল্মে বলেছিলেন “সে আমাকে একজন মানুষকে তৈরি করেছে” তখন তার মানে কী?

ব্লুম: আপনি যখন একজন মানুষ হন, আপনি প্রতিকূলতার মুখোমুখি হন এবং আপনি তা মোকাবেলা করতে শিখেন। তারা একসাথে বড় হয়েছে। আমি নিশ্চিত যে সে তাকে চ্যালেঞ্জ করেছে ক্যাচিং ফায়ার।

তাই তাকে অনিতার মতো সঙ্গীর সাথে তার আরামদায়ক নিরাপদ জায়গায় থাকতে দেওয়া হয়নি। এবং আমি মনে করি তিনি চ্যালেঞ্জে উঠেছিলেন। আমি মনে করি তিনি এটাই বোঝাতে চেয়েছেন।

জিল: এবং সে কিছুটা ভীতিকর ছিল। যে ধরনের তীব্রতা তার ছিল, এবং সে যে সততা দাবি করেছিল, এবং সে যে ধরনের সত্যতা দাবি করেছিল। কিন্তু তারা সত্যিই একসাথে বড় হয়েছে।

কীভাবে তিনি এমন স্টাইল আইকন হয়ে উঠলেন ক্যাচিং ফায়ার?

জিল: সে শুরু থেকেই এটা পেয়েছিল। রোম থেকে তার শৈশবের বন্ধু তার টেপারিং এবং হেমিং জিন্স সম্পর্কে একটি নির্দিষ্ট উপায়ে কথা বলে। খুব অল্প বয়স থেকেই শৈলী এবং পোশাকের জন্য তার এই ধরণের স্বভাব ছিল। অনিতা 60 এর দশকের শেষের ফ্যাশন সম্পর্কে লিখেছেন এবং তিনি বলেছেন, “আমি যা পাই না তা হল এই বাচ্চারা জুতা ছাড়াই ঘুরে বেড়ায়।”

ব্লুম: সেই হিপ্পিরা কিংস রোডে খালি পায়ে ছিল, কিন্তু তার কাছে সর্বদা সেরা ইতালীয় বুট ছিল।

রিচার্ডস: তার স্টাইল খুব অনন্য ছিল। তিনি একজন বাধ্যতামূলক ক্রেতা ছিলেন, সাধারণত সেকেন্ড-হ্যান্ড দোকানের মতো। লন্ডনের পোর্টোবেলো মার্কেট, যেখানে তাদের ফ্লি মার্কেট রয়েছে। তিনি দাতব্য দোকানে যেতেন। চেলসিতে তার কাছে একটি দাতব্য দোকান ছিল, ক্যাচিং ফায়ার

যেখানে দানগুলি খুব ধনী মহিলাদের কাছ থেকে আসে৷ তাই আপনার কাছে এই সব আছে যেমন আপনি জানেন, Manolo Blahniks এবং আরও অনেক কিছু। এবং সে সেগুলো খেয়ে ফেলবে। তার সাথে কেনাকাটা করতে যাওয়া একটি পোকামাকড়কে শুঁয়োপোকা খাওয়া দেখার মতো ছিল।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *