ইন্টারনেটের সর্বোচ্চ গতি কত?

আমরা সবাই আজকাল ইন্টারনেট ব্যবহার করি। ইন্টারনেটের সর্বোচ্চ সম্পর্কে কিছুই জানে না এমন মানুষ আজ সভ্য সমাজে খুঁজে পাওয়া কঠিন। বর্তমানে আমরা যে ইন্টারনেট ব্যবহার করছি তার সর্বোচ্চ গতি কত?

আর ইন্টারনেটের গতি বাড়ানো কি সম্ভব? আর যদি বাড়ানো সম্ভব হয় তাহলে কিভাবে? যদি এই প্রশ্নগুলি আপনার মনে আসে, তবে আজকের এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন, আপনি সমস্ত প্রশ্নের উত্তর পাবেন।

ইন্টারনেটের সর্বোচ্চ
ইন্টারনেটের সর্বোচ্চ

ইন্টারনেটের সর্বোচ্চ গতি কত?

আমরা সবাই ইন্টারনেট ব্যবহার করি এবং আমাদের সবারইন্টারনেটের সর্বোচ্চ গতি সমান নয়। প্রত্যেকের ইন্টারনেটের গতি আলাদা। কারো ইন্টারনেটের গতি বেশি আবার কারো ইন্টারনেটের গতি কম। স্বাভাবিকভাবেই, উচ্চ গতির ইন্টারনেট খরচ বেশি এবং কম গতির ইন্টারনেট খরচ কম।

কম গতি মানে 15 থেকে 16 Mbps। কিন্তু কেউ যদি তার চেয়ে কম গতি ব্যবহার করে তাহলে ভিন্ন কথা। কিন্তু উচ্চ গতি মানে 1000 Mbps। মানে বর্তমানে আমাদের বিশ্বের সর্বোচ্চ ইন্টারনেট গতি প্রতি সেকেন্ডে 1000 মেগাবিট পর্যন্ত হতে পারে।

এই ইন্টারনেটের গতি কি বাড়ানো সম্ভব?

আপনি যদি সরাসরি এই প্রশ্নের উত্তর জানতে চান, তাহলে আমি বলব যে হ্যাঁ, এই ইন্টারনেটের গতি অবশ্যই বাড়ানো সম্ভব। তবে ইন্টারনেটের গতি বাড়ানো খুব সহজ নয়। অনেক খরচের পাশাপাশি মারাত্মক পরিবেশগত প্রভাব রয়েছে। তাই দৃশ্যত ইন্টারনেটের গতি বাড়ানো সম্ভব নয়।

কিভাবে ইন্টারনেটের গতি বাড়ানো যায়?

ইন্টারনেটের গতি বাড়াতে অপটিক্যাল ফাইবারকে আরও সংকুচিত করতে হবে।
ইন্টারনেটের তরঙ্গ দৈর্ঘ্য আরও কমাতে হবে।


তরঙ্গ ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করা প্রয়োজন।
তারের মধ্যে অপটিক্যাল ফাইবারের পরিমাণ বাড়াতে হবে, তাই তারকে আরও ঘন করতে হবে।

কিছু সময় পর রিপিটার ও অ্যামপ্লিফায়ার ব্যবহার করতে হবে।
ইনফ্রারেড রেডিয়েশনের পরিবর্তে আল্ট্রাভায়োলেট রশ্মি ব্যবহার করা উচিত।

কেন আমরা এই ইন্টারনেটের গতি বাড়াচ্ছি না?

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যদি এই ইন্টারনেটের গতি বাড়ানো সম্ভব তাহলে আমরা কেন এই ইন্টারনেটের গতি বাড়াচ্ছি না।

প্রকৃতপক্ষে, আমরা যদি এই ইন্টারনেটের গতি যেকোন উপায়ে বাড়ানো শুরু করি, তাহলে আমাদের ইন্টারনেটের দাম অনেক বেড়ে যাবে, ফলস্বরূপ, আমরা যারা মধ্যবিত্ত ইন্টারনেট ব্যবহার করি তারা ব্যবহার করতে পারব না। ইন্টারনেট আর.

ফলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কমবে। তখন শুধুমাত্র উচ্চবিত্তরা ইন্টারনেট ব্যবহার করতে পারত। আমরা যারা মধ্যবিত্ত, তাদের জন্য ইন্টারনেট ব্যবহার করা বিলাসিতা ছাড়া আর কিছুই হবে না।

তবে এই দ্রুতগতির ইন্টারনেটের গতির জন্য যে ফ্রিকোয়েন্সি ব্যবহার করা হবে তা আমাদের পরিবেশের ওপর খুব খারাপ প্রভাব ফেলবে। আল্ট্রাভায়োলেট রশ্মি ব্যবহার করলে আমাদের ত্বক পুড়ে যাবে। সেজন্য নিয়ন্ত্রিত পদ্ধতিতে ইন্টারনেট ব্যবহার করাই ভালো।

অবশ্যই দ্রুত ইন্টারনেট ভবিষ্যতে সম্ভব হবে। কিন্তু তারপর বিজ্ঞানীরা এই সমস্যার সমাধান খুঁজে পেতে পারেন। ততক্ষণ পর্যন্ত আমাদের এই ইন্টারনেটে সন্তুষ্ট থাকতে হবে। লেখাটি ভালো লাগলে শেয়ার করুন এবং কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *