উইন্ডোজ বনাম ম্যাক | কেন কোন ব্যবহার?

আজ আমরা জানবো ম্যাক (ম্যাক) অপারেটিং সিস্টেম ভালো, নাকি উইন্ডোজ বনাম ম্যাক (উইন্ডোজ) অপারেটিং সিস্টেম ভালো? প্রযুক্তি বিশ্বে দীর্ঘদিন ধরেই ম্যাক এবং উইন্ডোজ নিয়ে ব্যাপক বিতর্ক চলছে। তো চলুন জেনে নেওয়া যাক।

ম্যাক সিস্টেম এবং উইন্ডোজ সম্পর্কে বিভিন্ন লোকের বিভিন্ন মতামত রয়েছে। বর্তমানে 90% মানুষ উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করে। বাকি 10% মানুষ ম্যাক ব্যবহার করে। তাহলে কি বলেন উইন্ডোজ সিস্টেম ভালো। আর ম্যাক সিস্টেম খারাপ? একদম না. আসুন জেনে নেই তার বিস্তারিত।

উইন্ডোজ বনাম ম্যাক
উইন্ডোজ বনাম ম্যাক

দাম উইন্ডোজ (উইন্ডোজ)

প্রথমে দামের কথা বলি। উইন্ডোজ অপারেটিং সিস্টেম ম্যাক অপারেটিং সিস্টেমের তুলনায় অনেক সস্তা। উইন্ডোজ বনাম ম্যাক অপারেটিং সিস্টেম কেনা যাবে ১৫ হাজার থেকে ২ লাখ টাকার মধ্যে।

কারণ উইন্ডোজ অপারেটিং সিস্টেম বিভিন্ন কোম্পানি বিভিন্নভাবে তৈরি করে থাকে। আর এই সবই বাজারে পাওয়া যায়। যার কারণে এর ব্যবহারকারী বেশি এবং দামও কম।

উইন্ডোজ বনাম ম্যাক দাম ম্যাক (ম্যাক)

ম্যাক উইন্ডোজ বনাম ম্যাক তুলনায় অনেক বেশি ব্যয়বহুল। এর কারণ হিসেবে বলা যেতে পারে ম্যাক শুধুমাত্র অ্যাপল কোম্পানির তৈরি। এবং অনেক শক্তিশালী, দেখতে সুন্দর এবং একটিতে আরও অনেক গুণ রয়েছে। ম্যাক কিনতে পারবেন ৫০ হাজার থেকে ৫০ লাখ টাকার মধ্যে।

নিজেকে উদারভাবে মেলে জব ভাইভা টিপস

7+ জব ভাইভা শান্ত থাকুন চাকরির ইন্টারভিউ টিপস

হাতের ভঙ্গি ঠিক করুন জব ভাইভা টিপস

ইন্টারভিউয়ার চাকরির ইন্টারভিউ টিপস অনুকরণ করুন

চোখের সাথে কথা বলুন জব ভাইভা টিপস

ছোটখাটো ভুলগুলো ঠিক করুন

চাকরির ইন্টারভিউয়ারের সাথে করমর্দন করুন জব ভাইভা টিপস

আপনি জানালায় কি পাচ্ছেন?

আপনি Windows এ অনেক বৈশিষ্ট্য পাবেন। এর মধ্যে রয়েছে ভিডিও এডিটর, অডিও এডিটর, ফটো এডিটর এবং আপনি যদি একজন গেমার হন তাহলে উইন্ডোজ আপনার জন্য সেরা হবে।

উইন্ডোজে ভিডিও এবং অডিও সম্পাদনার বিকল্প রয়েছে, তবে আপনি যদি পেশাদারভাবে সম্পাদনা করতে চান বা সর্বোত্তমভাবে, আপনাকে এর জন্য অর্থ প্রদান করতে হবে। এখানে আপনি যেকোনো জায়গা থেকে আপনার পছন্দের অ্যাপ বা সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।

আপনি ম্যাক এ কি পাচ্ছেন?

ম্যাকের ভিতরে আপনি পেশাদার ভিডিও এবং অডিও সম্পাদনার বিকল্পগুলি পাবেন। যার জন্য আপনাকে কোনো টাকা দিতে হবে না। কিন্তু আপনি Mac এ সব ধরনের অ্যাপ বা সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন না।

আপনি শুধুমাত্র অ্যাপ স্টোর থেকে এগুলি ডাউনলোড করতে পারেন। ম্যাক গেমিংয়ের জন্য খুব একটা উপযুক্ত নয়। তবে এটি দেখতে খুব সুন্দর এবং দীর্ঘ সময়ের জন্য টেকসই।

জানালা/জানালা মেরামত করুন

বিপুল সংখ্যক উইন্ডোজ ব্যবহারকারীর কারণে এর মেরামতের দোকান অনেক জায়গায় পাওয়া যায়। উইন্ডোজ ক্ষতিগ্রস্থ হলে আপনি যেকোনো দোকান থেকে এটি ঠিক করতে পারেন।

যেহেতু এর ব্যবহারকারী বেশি এবং এর উত্পাদনকারী সংস্থাগুলি বেশি, এর যে কোনও যন্ত্রাংশ খুব কম দামে যে কোনও জায়গা থেকে কেনা যায়। যার কারণে আপনি কম খরচে মেরামত করতে পারবেন।

ম্যাক/ম্যাক মেরামত করুন

যদি একটি ম্যাক ভেঙ্গে যায়, তবে এটি সর্বত্র ঠিক করা সম্ভব নয়। কারণ ম্যাক শুধুমাত্র অ্যাপলের তৈরি। নিজের দোকান ছাড়া ঠিক করা খুব কঠিন। ম্যাকের ব্যবহারকারীর সংখ্যা কম হওয়ার কারণে এবং এটির প্রস্তুতকারক একজন হাওয়াই, অংশগুলি উপলব্ধ নয়।

শুধুমাত্র তাদের নির্দিষ্ট দোকান থেকে আপনি আপনার ম্যাক ঠিক করতে পারেন. যা খুব কঠিন এবং ব্যয়বহুল হতে পারে।

মডেল বা ডিজাইন উইন্ডোজ

আগেই বলা হয়েছে, অনেক কোম্পানি আছে যারা উইন্ডোজ তৈরি করে। তাই এটি বিভিন্ন কোম্পানি দ্বারা ভিন্নভাবে ডিজাইন করা হয়েছে। এবং এর অনেক মডেল পরিবর্তন। সুতরাং আপনি উইন্ডোজ থেকে অনেক মডেল দেখতে এবং শুনতে পারেন।

মডেল বা ডিজাইন ম্যাক

ম্যাক উইন্ডোজের মতো অনেক কোম্পানি তৈরি করে না। এটি শুধুমাত্র অ্যাপল কোম্পানি দ্বারা তৈরি। যার কারণে এর মডেল ইয়ারে খুব একটা পরিবর্তন হয় না কিন্তু এর মডেলগুলো খুব ভেবেচিন্তে তৈরি করা হয়। যার কারণে এটি দেখতে খুব সুন্দর।

এই নিয়েই আজকের আলোচনা। এখন চিন্তা করুন আপনার কি দরকার ম্যাক (ম্যাক) নাকি উইন্ডোজ (উইন্ডোজ)?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *