ফ্রিল্যান্স ওয়েব ডেভেলপারদের জন্য 10টি সেরা টুল

ফ্রিল্যান্স ওয়েব

ফ্রিল্যান্স ওয়েব ডেভেলপারদের জন্য 10টি সেরা টেস্টিং টুল আপনি যখন একজন ওয়েব ডেভেলপার হিসাবে আপনার কর্মজীবন শুরু করছেন, তখন পরীক্ষা করা অপরিহার্য। ফ্রিল্যান্স ওয়েব ডেভেলপারদের জন্য অত্যাবশ্যক দশটি টেস্টিং টুল রয়েছে এবং তাদের সকলের একই লক্ষ্য রয়েছে:

আপনাকে সমস্যাগুলি খুঁজে পেতে এবং আপনার দক্ষতা উন্নত করতে সহায়তা করা৷ এই সরঞ্জামগুলি দুটি বিভাগে পড়ে: স্বয়ংক্রিয় এবং ম্যানুয়াল। আমরা নিম্নলিখিত বিভাগে উভয় প্রকার কভার করব।

ফ্রিল্যান্স ওয়েব
ফ্রিল্যান্স ওয়েব

ব্রাউজার স্ট্যাক

ব্রাউজার স্ট্যাক হল একটি পরীক্ষার পরিবেশ যা আপনি একই সময়ে একাধিক ব্রাউজারে আপনার ওয়েবসাইট পরীক্ষা করতে ব্যবহার করতে পারেন।

ফ্রিল্যান্স ওয়েব এটি আপনার ব্রাউজারে একটি ভার্চুয়াল কম্পিউটারের মতো, তাই আপনি একবারে একাধিক পরীক্ষা চালাতে পারেন এবং প্রতিটি কম্পিউটারে পৃথক পরীক্ষা চালানোর চেয়ে ভাল ফলাফল পেতে পারেন। ব্রাউজার ফ্রিল্যান্স ওয়েব স্ট্যাকের একটি সুবিধা হ’ল এটি মোবাইল টেস্টিংকেও সমর্থন করে, তাই পরীক্ষা পরিচালনা করার সময় আপনাকে আপনার মোবাইল ডিভাইসটি ততটা পরিবর্তন করতে হবে না।

সস ল্যাব

Sauce Labs হল একটি ওপেন সোর্স পরিষেবা যা ব্যবহারকারীর আচরণ অনুকরণ করে ওয়েবসাইটগুলি পরীক্ষা করার জন্য ব্যবহৃত হয় যখন তারা বিভিন্ন ব্রাউজার এবং প্রদত্ত ডিভাইসগুলিতে ওয়েবসাইটগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করে।

এটি নিশ্চিত করতে সাহায্য করে যে শুধুমাত্র প্রকৃত ব্যবহারকারীরা ওয়েব পৃষ্ঠা পরিবর্তন বা ব্রাউজার আপডেটে প্রভাবিত হয়, যার ফলে জাভাস্ক্রিপ্ট, ফ্ল্যাশ এবং কুকিজের মতো সফ্টওয়্যার উপাদানগুলির দ্বারা সৃষ্ট বাগগুলির সম্ভাবনা হ্রাস পায়৷

সস ল্যাবসের একটি সুবিধা হল যে এটি গিটহাব বা বিটবাকেটের মাধ্যমে স্থানীয় ফলাফল এবং দূরবর্তী ট্র্যাকিং/রিপোর্টিং বৈশিষ্ট্য উভয়ের জন্য ক্রমাগত একীকরণ, সংস্করণ নিয়ন্ত্রণ এবং প্রি-ফেচিং এর মতো পরিষেবা সরবরাহ করে।

গুগল টেস্ট

ফ্রিল্যান্স ওয়েব গুগল টেস্ট হল গুগল ক্রোমের একটি এক্সটেনশন যা আপনাকে গুগল ক্রোমের ব্রাউজার এক্সটেনশন ইন্টারফেসের মধ্যে বা কমান্ড লাইন থেকে স্বয়ংক্রিয় পরীক্ষা চালানোর অনুমতি দেয়।

এটি ব্রাউজার স্ট্যাকের ধারণার অনুরূপ, এটি বাদ দিয়ে যে এটি মোবাইল টেস্টিং সরঞ্জামগুলি (যেমন সস) অফার করে না। গুগল টেস্ট ব্যবহারের অনেক সুবিধা রয়েছে।

এটি একটি API এর মাধ্যমে কনফিগার করা যেতে পারে, Travis CI এর সাথে ইন্টিগ্রেশন, Github hooks এর মাধ্যমে স্বয়ংক্রিয় স্থাপনা, চেঞ্জলগ এনফোর্সমেন্ট, বিস্তারিত ত্রুটি পাইথন, আপনি একটি ভিন্ন টুল বিবেচনা করতে চাইতে পারেন।

মোচা

মোচা হল একটি ওপেন সোর্স জাভাস্ক্রিপ্ট টেস্টিং ফ্রেমওয়ার্ক যা জাভাস্ক্রিপ্ট কোড এবং সফ্টওয়্যার উপাদানগুলিকে প্রত্যাশার বিরুদ্ধে পরীক্ষা করতে ব্যবহৃত হয়।

এটি ব্রাউজার বা কমান্ড লাইনের মধ্যে কাজ করে এবং অন্যান্য সরঞ্জামগুলির সাথে একত্রিত হতে পারে (যেমন ব্রাউজার স্ট্যাক বা সস ল্যাবস)। Mocha একটি সমৃদ্ধ API প্রদান করে যা ব্যবহার করে আপনি এটিকে অন্যান্য টুলের সাথে একীভূত করতে পারেন, এর Node.js সামঞ্জস্যের জন্য ধন্যবাদ।

QUnit-JS

QUnit হল জাভাস্ক্রিপ্টে কার্যকরী পরীক্ষা চালানোর জন্য একটি লাইব্রেরি যার জন্য শুধুমাত্র একটি ফাইল এবং একটি ব্রাউজার/ডিভাইস প্রয়োজন। QUnit পরীক্ষার কেসগুলি ছোট এবং সহজে বোঝা যায়, এগুলিকে ক্লায়েন্ট-সাইড পরীক্ষার জন্য আদর্শ করে তোলে৷ এর সিনট্যাক্স সেলেনিয়াম ওয়েবড্রাইভারের মতো, তাই আপনি এটি ব্যবহার করা সহজ পাবেন

শুধু আপনার কোডের ফাংশন হিসাবে আপনার পরীক্ষাগুলিকে সংজ্ঞায়িত করুন, তারপর qunit() ফাংশনটিকে কল করে QUnit এ নিক্ষেপ করুন। QUnit-এর সুবিধার মধ্যে রয়েছে সমান্তরালভাবে একাধিক ব্রাউজার থেকে পরীক্ষা চালানোর ক্ষমতা (বাস্তব ব্যবহারকারীর আচরণ অনুকরণ করতে), Grunt এর সাথে একীভূত করা, Python এর জন্য সমর্থন এবং আরও অনেক কিছু।

জেসমিন

Jasmine হল আরেকটি ওপেন সোর্স জাভাস্ক্রিপ্ট টেস্টিং টুল যা প্রত্যাশার বিপরীতে আপনার জাভাস্ক্রিপ্ট কোড পরীক্ষা করে। এটি Linux/Mac OS X/Windows-এ যেকোনো ব্রাউজারে কাজ করে এবং পোর্ট 9876-এ HTTP অনুরোধের মাধ্যমে যোগাযোগ করে।

জেসমিন ব্যবহার করার অনেকগুলি সুবিধা রয়েছে: কর্মের সাথে একীকরণ, সস ল্যাবসের টেস্টক্লাউড পরিষেবার মাধ্যমে একাধিক ব্রাউজারে একই সাথে পরীক্ষা চালানোর জন্য সমর্থন, দুর্দান্ত পারফরম্যান্স, চমৎকার সিনট্যাক্স, ইত্যাদি ইত্যাদি, যদি আপনি এখনও এটি ব্যবহার করবেন কিনা তা নিশ্চিত না হন বা না- এই নিবন্ধটি পড়ুন।

তামাশা

Jest হল জাভাস্ক্রিপ্ট প্রজেক্টের জন্য একটি টেস্টিং ফ্রেমওয়ার্ক, যা Mocha , QUnit , এবং Jasmine এর মত অনুরূপ টুল দ্বারা অনুপ্রাণিত। এটি Node.js এর উপর ভিত্তি করে এবং তাই Node.js (উইন্ডোজ সহ) সমর্থন করে এমন যেকোনো প্ল্যাটফর্মে চলে।

গ্রান্টের সাথে সংহত করে (নীচে দেখুন) এবং আপনার পরীক্ষাগুলিকে সংজ্ঞায়িত করার জন্য একটি চমৎকার API প্রদান করে: খুব সহজ! জেস্টের সেরা জিনিসগুলির মধ্যে একটি হল এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সমস্ত পরীক্ষা সমান্তরালভাবে চালায়, তাই আপনাকে পরীক্ষা স্যুট শুরু করার আগে কিছু সেট আপ করতে হবে না।

এমনকি এটি আপনার পরীক্ষা চালানোর সময় একযোগে সমস্যাগুলিকেও বিবেচনা করে, যা মাল্টি-কোর মেশিনে কাজ করার সময় বা CPU-আবদ্ধ কাজগুলি সম্পাদন করার সময় খুব দরকারী: এটি অন্য থ্রেডে ব্যর্থ পরীক্ষাগুলিকে পুনরায় চালু করবে যাতে সেগুলি দ্রুত সম্পন্ন করা যায়।

চাই-জেএস

Chai হল জাভাস্ক্রিপ্ট প্রজেক্টের জন্য একটি ওপেন সোর্স টেস্টিং ফ্রেমওয়ার্ক; ইউনিট পরীক্ষার জন্য উপযুক্ত। এই লাইব্রেরির লক্ষ্য হল আধুনিক পরীক্ষার সরঞ্জামগুলি প্রদান করা যা সবচেয়ে বর্তমান শিল্পের মানগুলি অনুসরণ করে, যেমন ব্রাউজার অটোমেশন এবং সর্বোত্তম অনুশীলন ডিজাইন (যেমন A+ কনকারেন্সি)৷

Chai যেকোনো ব্রাউজারে বা Node.js, Linux/Mac OS X/Windows পরিবেশে মোবাইল ডিভাইস সহ বিভিন্ন প্ল্যাটফর্মে কাজ করে। এটি কর্মের (উপরে দেখুন) মত অন্যান্য সরঞ্জামগুলির সাথেও একীভূত হয় এবং এটির কর্মক্ষমতা উচ্চ রেখে কফি স্ক্রিপ্টে লেখা হয়।

চাই ব্যবহার করার অনেক সুবিধা রয়েছে: দুর্দান্ত পারফরম্যান্স, উপরে দেখানো সুন্দর বাক্য গঠন, কর্মের সাথে একীকরণ। আপনি যদি এখনও এটি ব্যবহার করবেন কিনা তা নিশ্চিত না হন- এই নিবন্ধটি পড়ুন।

সেলেনিয়াম

অফিসিয়াল সেলেনিয়াম ওয়েবড্রাইভার হল ড্রাইভিং ব্রাউজারগুলির জন্য সরঞ্জামগুলির একটি সেট৷ এই

লাইব্রেরি জাভা-ভিত্তিক ওয়েবড্রাইভার কোডের উপর ভিত্তি করে তৈরি, এটি সান মাইক্রোসিস্টেম দ্বারা উন্মুক্ত করা হয়েছে এবং সস ল্যাবসে সেলেনিয়াম গ্রুপ দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়েছে।

অফিসিয়াল Selenium WebDriver একই HTML, CSS, JavaScript এবং XPath মান ব্যবহার করে একাধিক প্ল্যাটফর্ম এবং ব্রাউজার জুড়ে ওয়েব অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয় করার জন্য সবচেয়ে উপযুক্ত।

আপনি যদি আপনার স্ক্রিপ্টের ভিতরে কোনো ব্রাউজার ব্যবহার না করেন বা যখন আপনি Node.js-এ বিকাশ করছেন তখনও সেলেনিয়াম ডেস্কটপ পরীক্ষার জন্য (একটি ব্রাউজার ছাড়া) ব্যবহার করা যেতে পারে।

প্রটেক্টর

প্রোট্র্যাক্টর হল একটি নতুন ওপেন সোর্স জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক যা জাভাস্ক্রিপ্ট দিয়ে ওয়েব এবং মোবাইল অ্যাপ পরীক্ষা করা সহজ করে তোলে। এটি বৈশিষ্ট্য-সমৃদ্ধ, আরও পরীক্ষাযোগ্য কোড সরবরাহ করে। Protractor এর প্রধান লক্ষ্যগুলির মধ্যে একটি হল আপনার পরীক্ষা থেকে বয়লারপ্লেট কোড বাদ দেওয়া।

ফ্রেমওয়ার্ক, অন্যান্যগুলির মতো (উপরে দেখুন) আপনার পরীক্ষাগুলি কাস্টমাইজ করার জন্য একটি API রয়েছে এবং এটিকে প্লাগইন বলে প্রসারিত করার একটি উপায় সরবরাহ করে। প্রটেক্টর এই ধারণার উপর ভিত্তি করে যে আপনাকে প্রতিটি ফাইলে একই কাজ বা পদ্ধতি লিখতে হবে না।

বরং আপনি বিভিন্ন পরিস্থিতিতে এবং প্রসঙ্গের জন্য পুনরায় ব্যবহারযোগ্য যুক্তি লিখতে পারেন। প্রোট্র্যাক্টরের সাহায্যে আপনি হেডলেস ব্রাউজারগুলির সাথে শেষ-থেকে-এন্ড টেস্টিং স্বয়ংক্রিয় করতে পারেন।

DOM নোড বা রেফারেন্সগুলি বজায় রাখার প্রয়োজন ছাড়াই ফ্যান্টম JS, সেইসাথে তীর ফাংশন এবং ক্লাসের মতো ES6 বৈশিষ্ট্য সহ নির্মিত আরও জটিল জাভাস্ক্রিপ্ট কোডবেসের উপর কার্যকরী পরীক্ষা R স্পেক সঞ্চালন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *