১৬ ডিসেম্বর কি দিবস পিক ২০২4

জেনে নিন ডায়াবেটিসের ইতিহাস ও লক্ষণগুলো আপনি কি ১৬ ডিসেম্বরের দিনটি সম্পর্কে জানতে চান তাহলে আজকের নিবন্ধটি আপনার জন্য।

কারণ আজকের নিবন্ধে ১৬ ডিসেম্বর কি দিবস পিক ২০২4 কী ঘটেছিল এবং 16 ডিসেম্বর কী দিন এবং আরও অনেক কিছু নিয়ে আলোচনা করা হবে। তাই 16 ডিসেম্বর কোন দিনটি তা জানতে নিবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

16 ডিসেম্বর, 16 ডিসেম্বর বিজয় দিবস এবং 16 ডিসেম্বর দিবসে কী ঘটেছিল তার একটি ধাপে ধাপে আলোচনা নীচে দেওয়া হল।

১৬ ডিসেম্বর কি দিবস পিক ২০২4
১৬ ডিসেম্বর কি দিবস পিক ২০২4

যা হয়েছিল ১৬ ডিসেম্বর

পাকিস্তান সৃষ্টির পর থেকেই পশ্চিম পাকিস্তান পূর্ব পাকিস্তানকে শোষণ ও নিপীড়ন করে আসছে। পূর্ব পাকিস্তানের জনগণ এই শোষণ-নির্যাতনে অতিষ্ট ছিল।

1970 সালের নির্বাচনে পূর্ব পাকিস্তানের রাজনৈতিক দল আওয়ামী লীগ বিপুল ভোটে জয়লাভ করলে পশ্চিম পাকিস্তান তাদের হাতে ক্ষমতা ছেড়ে দেয়নি।

এ কারণে বঙ্গবন্ধুর ঘোষণা অনুযায়ী পূর্ব পাকিস্তানের জনগণ তাদের অধিকার আদায়ের জন্য পশ্চিম পাকিস্তানের সঙ্গে যুদ্ধে লিপ্ত হয়।

নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর কি দিবস পিক ২০২4 পূর্ব-পাকিস্তান অর্থাৎ বর্তমান বাংলাদেশ বিজয়ী হয়। এই দিনে ঢাকার রেসকোর্স ময়দানে পাকিস্তান সেনাবাহিনী আত্মসমর্পণ করে।

HTTPS কি? SSL সার্টিফিকেট কিভাবে কাজ করে?

কেন এত ইলেকট্রনিক্স বা প্রযুক্তি পণ্য চীনে তৈরি হয়?

কিভাবে কম্পিউটার মনিটরে মোবাইলের স্ক্রিন শেয়ার করবেন

16 ডিসেম্বর বিজয় দিবস

বাংলাদেশ রাজ্যে সারা দেশে পালিত হচ্ছে বিজয় দিবস। প্রতি বছর ১৬ ডিসেম্বর দেশের বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্য দিয়ে বিজয় দিবস পালিত হয়।

1972 সালের 22 জানুয়ারি জারি করা একটি প্রজ্ঞাপন 16 ডিসেম্বরকে বিজয় দিবস হিসেবে ঘোষণা করে এবং দিনটিকে সরকারি ছুটি ঘোষণা করে।

ডিসেম্বর আসলে আমাদের জন্য বিজয়ের মাস। এই মাসে আমরা পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে বিজয় অর্জন করেছি ১৬ ডিসেম্বর।

এই ১৬ই ডিসেম্বর আমাদের জন্য অত্যন্ত গর্বের ও আনন্দের দিন। আসলে আমাদের মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত। দেশের প্রতি ভালোবাসা জাগে। এ কারণে ১৬ ডিসেম্বর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিজয় দিবস পালিত হয়।

১৬ ডিসেম্বর কি দিবস পিক ২০২4

বাংলাদেশের নাগরিক হিসেবে সকলের জানা জরুরী যে ১৬ ডিসেম্বর একটি দিন। বাংলাদেশের নাগরিকরা কিন্তু ১৬ ডিসেম্বর কোন দিন তা যদি কেউ না জানে তাহলে লজ্জার বিষয়।

তাই 16 ডিসেম্বর কোন দিনটি সম্পর্কে বিস্তারিত জানতে আজকের এই অংশটি পড়ুন।

১৯৭১ সালে ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসমর্পণ করেন। এই দিনটিকে স্মরণ করে আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা পৌঁছে দিতে এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরার জন্য প্রতি বছর ১৬ ডিসেম্বর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিজয় দিবস পালিত হয়।

16 ডিসেম্বর কোন দিনটি তা জানতে আশা করি আপনি এই অংশটি পড়েছেন।

16ই ডিসেম্বর কি ডিভাস পিক

আমরা উপরের অংশে জেনেছি ১৬ ডিসেম্বর কোন দিন। ১৬ ডিসেম্বর বিজয় দিবস। ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জন করে।

তাই সেই দিনটিকে স্মরণে নানা কর্মসূচির মধ্য দিয়ে প্রতি বছর ১৬ ডিসেম্বর বিজয় দিবস হিসেবে পালিত হয়। এখন আমি আপনাদের 16 ই ডিসেম্বরের কিছু পিক দেখাব যা আপনাদের জন্য খুবই উপযোগী হবে।

১৬ ডিসেম্বর মূল দিবস বাছাই-

১৬ ডিসেম্বর বাংলা তারিখ

বাংলাদেশ রাজ্যে সারা দেশে পালিত হচ্ছে বিজয় দিবস। প্রতি বছর ১৬ ডিসেম্বর দেশের বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্য দিয়ে বিজয় দিবস পালিত হয়। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ছিল বাংলায় ১ পৌষ। 16 ডিসেম্বর 2023 তারিখে বাংলায় 1 পৌষ।

প্রিয় পাঠকবৃন্দ, আশা করি আজকের নিবন্ধটি আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং 16ই ডিসেম্বর কোন দিনটি তা জানেন।

নিবন্ধটি কেবল 16ই ডিসেম্বর কী দিন তা নয়, 16ই ডিসেম্বর সম্পর্কিত আরও অনেক বিষয় নিয়ে আলোচনা করে। আশা করি এই গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার কাজে লাগবে। তাই এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *