ক্রিয়েটিভ কমন্স কি? আইনি অনুলিপি বিস্তারিত আলোচনা

ক্রিয়েটিভ কমন্স কি আমাদের মধ্যে যারা ইউটিউবার বা ব্লগার তাদের কাছে একটি খুব পরিচিত শব্দ এবং আপনি যদি প্রথমবার ক্রিয়েটিভ কমন্স নামটি শুনে থাকেন এবং ক্রিয়েটিভ কমন্স সম্পর্কে আরও জানতে চান তবে আজকের এই নিবন্ধটি ভালভাবে পড়ুন।

আজকের এই লেখাটি পড়ে আপনি জানতে পারবেন ক্রিয়েটিভ কমন্স কি? ক্রিয়েটিভ কমন্স ব্যবহারের শর্তাবলী এবং এর কিছু সমস্যা এবং সমাধান।

ক্রিয়েটিভ কমন্স কি
ক্রিয়েটিভ কমন্স কি

ক্রিয়েটিভ কমন্স কি?

Creative Commons (CC) লাইসেন্স হল সর্বজনীন কপিরাইট লাইসেন্সগুলির মধ্যে একটি যা আপনাকে যেকোনো ছবি, ভিডিও পুনরায় ব্যবহার করতে দেয় https://www.storyislamic.com/।

CC লাইসেন্স ব্যবহার করা হয় যখন একজন বিষয়বস্তু নির্মাতা আপনাকে তাদের বিষয়বস্তু শেয়ার করার এবং পুনরায় ব্যবহার করার অধিকার দেয় ক্রিয়েটিভ কমন্স কি।

নিজেকে উদারভাবে মেলে জব ভাইভা টিপস

7+ জব ভাইভা শান্ত থাকুন চাকরির ইন্টারভিউ টিপস

হাতের ভঙ্গি ঠিক করুন জব ভাইভা টিপস

ইন্টারভিউয়ার চাকরির ইন্টারভিউ টিপস অনুকরণ করুন

চোখের সাথে কথা বলুন জব ভাইভা টিপস

ছোটখাটো ভুলগুলো ঠিক করুন

চাকরির ইন্টারভিউয়ারের সাথে করমর্দন করুন জব ভাইভা টিপস

Creative Commons ব্যবহারের শর্তাবলী

শুধুমাত্র একটি বিষয়বস্তু নির্মাতা আপনাকে তাদের সামগ্রী পুনরায় ব্যবহার করার অনুমতি দেয় তার মানে এই নয় যে আপনি এটি ব্যবহার করে অর্থ উপার্জন করবেন৷ অতএব, আপনি কোন বাণিজ্যিক উদ্দেশ্যে এর সামগ্রী ব্যবহার করবেন না।

কিন্তু এই ক্ষেত্রে, আপনি যার কাছ থেকে এটি ব্যবহার করছেন তাকে ক্রেডিট দিতে হবে এবং আপনি এটি ব্যবহার করার পরে, আপনাকে আপনার সামগ্রীকে আবার ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স দিতে হবে।

ক্রিয়েটিভ কমন্সের কিছু সমস্যা

আমরা সবাই অর্থ উপার্জন করতে ভালোবাসি। অর্থ উপার্জনের বিভিন্ন উপায় রয়েছে। এর মধ্যে ইউটিউবিং, ব্লগিং অন্যতম। কিন্তু এই প্ল্যাটফর্মগুলিতে আমরা প্রায়শই আমাদের নিজস্ব সামগ্রী ব্যবহার করার পরিবর্তে অন্যদের দ্বারা তৈরি সামগ্রী ব্যবহার করি।

এর মধ্যে সেই ব্যক্তির জন্য একটি বিজ্ঞপ্তি অন্তর্ভুক্ত যার সামগ্রী আমরা ব্যবহার করি যে আমরা তাদের সামগ্রী ব্যবহার করেছি৷

তারপরে তিনি এটি পর্যালোচনা করেন এবং তিনি চাইলে একটি কপিরাইট অভিযোগ দায়ের করতে পারেন৷ তাহলে আমাদের বিরুদ্ধে কপিরাইট স্ট্রাইক আসতে পারে। অনেক সময় আমাদের ইউটিউব এবং ব্লগিং বন্ধ হয়ে যেতে পারে।

তাহলে কি কখনো অন্য কারো কন্টেন্ট ব্যবহার করা সম্ভব? সম্ভব, যদি আপনি একটি ক্রিয়েটিভ কমন্স (CC) লাইসেন্স সহ কন্টেন্ট কপি করেন। এই সমস্ত লাইসেন্সের অর্থ হল আপনি এই লাইসেন্সকৃত সামগ্রী সামান্য বা কোন সম্পাদনা ছাড়াই পুনরায় ব্যবহার করতে পারেন৷

ক্রিয়েটিভ কমন্সের সমস্যা সমাধান করা

আমরা যারা YouTubers, আমরা প্রায়ই ক্রিয়েটিভ কমন্স (CC) লাইসেন্স সহ সামগ্রী ব্যবহার করার পরেও চ্যানেলের বিরুদ্ধে কপিরাইট স্ট্রাইক দেখতে পাই। এ ক্ষেত্রে কী করবেন?

প্রথমে আপনাকে দেখতে হবে আপনি ভিডিওটি কোথা থেকে পেয়েছেন। এমন অনেক চ্যানেল আছে যারা ভিডিও প্রকাশ করে যেগুলি ক্রিয়েটিভ কমন্স (CC) লাইসেন্সের অধীনে লাইসেন্সপ্রাপ্ত নয়

এবং তারপর আপনি ভিডিওটি দেখেন এবং মনে করেন এটি ক্রিয়েটিভ কমন্স (CC) এর অধীনে লাইসেন্স করা হয়েছে।

তাই আপনি চিন্তা না করে ভিডিওটি পুনরায় ব্যবহার করা শুরু করুন। কিন্তু তারপর একটি সমস্যা আছে. আপনার চ্যানেলের বিরুদ্ধে একটি কপিরাইট স্ট্রাইক আসে এবং আপনার চ্যানেল বন্ধ হয়ে যায়।

তাহলে এখন কি করতে হবে? আপনাকে অবশ্যই সেই চ্যানেলের সমস্ত ক্রিয়েটিভ কমন্স (CC) লাইসেন্সপ্রাপ্ত ভিডিও নির্বাচন করতে হবে। তাহলে আর কপিরাইট স্ট্রাইক থাকবে না।

আজকের আলোচনার মাধ্যমে তিনি জানতে পেরেছেন ক্রিয়েটিভ কমন্স আসলে কি!! আশা করি এই লেখাটি পড়ার পর সবাই Creative Commons ব্যবহার সম্পর্কে আরও সচেতন হবেন।

তবে অন্য লোকের সামগ্রী ব্যবহার না করার চেষ্টা করুন। নিজেই কন্টেন্ট তৈরি করুন। আপনি যদি সততার সাথে কাজ করেন তবে আপনার সাফল্য শীঘ্রই বা পরে আসবে।

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন এবং কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *