ওয়েব হোস্টিং: নিখুঁত পরিকল্পনা বাছাই করার জন্য একটি শিক্ষানবিস গাইড

ওয়েব হোস্টিং

ওয়েব হোস্টিং: নিখুঁত পরিকল্পনা বাছাই করার জন্য একটি শিক্ষানবিস গাইড একটি ওয়েব হোস্ট ব্যবহার করা আপনাকে আপনার ব্যবসা বা ব্যক্তিগত ওয়েবসাইটকে অল্প সময়ের মধ্যে অনলাইনে পেতে সাহায্য করতে পারে, সমস্ত সরঞ্জাম এবং নিরাপত্তার সাথে আপনাকে সেখানে বছরের পর বছর থাকতে হবে।

কিন্তু সঠিক ওয়েব হোস্ট বেছে নেওয়া যা পর্যাপ্ত স্টোরেজ স্পেস, প্রসেসিং পাওয়ার, ব্যান্ডউইথ এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি অফার করে তা অপ্রতিরোধ্য হতে পারে যদি আপনি এই গেমটিতে নতুন হন।

তাই আমরা ওয়েব হোস্টিংয়ের জন্য এই শিক্ষানবিস গাইড তৈরি করেছি; আমাদের লক্ষ্য হল পুরো প্রক্রিয়াটিকে রহস্যময় করা যাতে আপনি আপনার প্রয়োজনের জন্য কোন প্রদানকারী সর্বোত্তম সে সম্পর্কে একটি অবগত সিদ্ধান্ত নিতে পারেন।

ওয়েব হোস্টিং
ওয়েব হোস্টিং

ফ্রিল্যান্স রাইটিং ইনকাম বাড়াবেন কিভাবে বিস্তারিত

Ms Rakhi Khatun Freelancer

একটি ওয়েব হোস্ট নির্বাচন করার আগে আপনার জানা দরকার শীর্ষ 5 টি টিপস

Ms Rakhi Khatun Freelancer

ড্রুপাল ওয়েব হোস্টিং কেনার নির্দেশিকা: ড্রুপাল সাইটের জন্য সঠিক হোস্ট চয়ন করবেন

Ms Rakhi Khatun Freelancer

ফ্রিল্যান্স ওয়েব ডেভেলপারদের জন্য 10টি সেরা টুল

Ms Rakhi Khatun Freelancer

একটি ডোমেইন নাম নির্বাচন করা

শুরু করতে, আপনার একটি ডোমেন নাম প্রয়োজন। বেশিরভাগ ব্যক্তি বা ছোট ব্যবসার জন্য, এর অর্থ হল সংক্ষিপ্ত, সহজ এবং স্মরণীয় কিছু বাছাই করা—চিন্তা করুন Gmail বা Yahoo৷ এমনকি যদি আপনার প্রথম সাইটটি যথেষ্ট সহজ হয় যে আপনার ওয়েব হোস্টিংয়ের প্রয়োজন নেই, তবুও একটি পাওয়ার কথা বিবেচনা করুন;

এটি পরে একটি ভাল বিকল্প অনুসন্ধান করার চেয়ে সহজ হবে। আসলে, অনেক হোস্ট করা বিকল্প আপনাকে বিনামূল্যে 100 ডোমেন নাম দেয়।

আপনি যদি রাস্তার নিচের কোনো সময়ে হোস্টিং এবং ডোমেনের জন্য আলাদাভাবে কেনাকাটা করার সিদ্ধান্ত নেন, তাহলে মনে রাখবেন শত শত বিভিন্ন কোম্পানি রয়েছে যারা উভয় পরিষেবাই অফার করে যার অধিকাংশই দুটি বিভাগের একটির অধীনে পড়ে।

একটি হোস্ট নির্বাচন করা

একটি ওয়েব হোস্ট নির্বাচন করার সময় আপনার প্রথম সিদ্ধান্তগুলির মধ্যে একটি হল আপনি তাদের আপনার সমস্ত প্রযুক্তিগত চাহিদাগুলি পরিচালনা করতে চান বা আপনি নিজের সার্ভারে সবকিছু হোস্ট করতে চান কিনা।

বেশিরভাগ জিনিসের মতো, প্রতিটি বিকল্পের সাথে ট্রেড-অফ রয়েছে: আরও ব্যয়বহুল, উচ্চ-শেষের পরিকল্পনাগুলি আরও ভাল সুরক্ষা এবং আরও ভাল আপটাইম রেট প্রদান করতে পারে, যখন আরও সাশ্রয়ী মূল্যের বিকল্পগুলিতে দুর্বল গ্রাহক পরিষেবা থাকতে পারে এবং কম সুরক্ষিত হতে পারে।

ওয়েব হোস্ট সব আকার এবং মাপ আসে; একটি সত্যিকারের হাই-এন্ড সাইটের জন্য যার জন্য প্রচুর ব্যান্ডউইথ বা নিয়মিত রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়, অ্যামাজন ওয়েব পরিষেবার মতো বাইরের কোম্পানি ব্যবহার করা মূল্যবান হতে পারে।

কিন্তু আপনার যদি আপনার কোম্পানি বা পণ্য সম্পর্কে তথ্য খোঁজার জন্য লোকেদের জন্য একটি জায়গার প্রয়োজন হয় এবং নিজে কিছু রক্ষণাবেক্ষণের কাজ করতে আপত্তি না করেন, তাহলে একটি সাধারণ শেয়ার করা হোস্টের সাথে যাওয়া সম্ভবত ভাল।

কত ডিস্ক স্পেস যথেষ্ট?

হোস্টিংয়ের ক্ষেত্রে, আপনার বিবেচনা করা উচিত এমন অনেকগুলি কারণ রয়েছে। এর মধ্যে একটি হল ডিস্ক স্পেস।

উদাহরণস্বরূপ, যদি আপনার বড় ফাইলগুলির (যেমন ছবি বা ভিডিও) জন্য প্রচুর সঞ্চয়স্থানের প্রয়োজন হয় তবে আপনি যদি প্রাথমিক ওয়েবসাইট হোস্টিংয়ের জন্য পর্যাপ্ত জায়গার প্রয়োজন হয় তবে আপনি তার চেয়ে বেশি ডিস্ক স্পেস চাইবেন।

যদি আপনার সাইটে ছবি এবং ভিডিও সহ অনেকগুলি বড় মিডিয়া ফাইল থাকে, তাহলে সাইন আপ করার আগে কোন আকারের পরিকল্পনা আপনার প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত হবে তা নিয়ে অতিরিক্ত চিন্তা করুন৷

একটি SSL সার্টিফিকেট কি?

আপনি হয়তো শুনেছেন যে ওয়েব হোস্টিং কোম্পানিগুলিকে আইন দ্বারা একটি SSL শংসাপত্র ব্যবহার করতে হবে৷ এটি ঠিক সত্য নয় তবে এটি সত্য হওয়া উচিত কিনা তা নিয়ে কিছুটা বিতর্ক রয়েছে।

সাধারণভাবে বলতে গেলে, একটি SSL শংসাপত্র আপনার গ্রাহক এবং দর্শকদের জন্য কিছু নিরাপত্তা প্রদান করে। উদাহরণস্বরূপ, বলুন যে কেউ আপনার সাইটের ডেটাবেস শংসাপত্রে তাদের হাত পায় এবং গ্রাহকের তথ্য চুরি করে।

যদি আপনার কাছে একটি SSL শংসাপত্র না থাকে, তাহলে সেই পরিদর্শক গ্রাহক এবং আপনার সার্ভারের মধ্যে ট্র্যাফিককে আটকাতে পারে এবং যেকোনো সংবেদনশীল ডেটা দেখতে পারে।

ইমেল সেটআপ

ইমেল অ্যাকাউন্ট ব্যবসা এবং ব্যক্তিগত উভয় ব্যবহারের জন্য অপরিহার্য। যদিও অনেক বড় প্রদানকারী যেমন Gmail, Yahoo, এবং Hotmail ওয়েব হোস্টিং ছাড়াও ইমেল পরিষেবাগুলি অফার করে, আপনি দেখতে পারেন যে এগুলি আপনার ব্যক্তিগত প্রয়োজনের জন্য উপযুক্ত নয়।

একটি তৃতীয়-পক্ষ প্রদানকারী ব্যবহার করার কথা বিবেচনা করুন যেটি বিশেষভাবে ইমেল অ্যাকাউন্টগুলিতে বিশেষজ্ঞ, যেমন GMail বা Yahoo মেইল প্লাস৷ এটি আপনাকে স্টোরেজ ক্ষমতা, কাস্টমাইজেশন বিকল্প এবং স্প্যাম সুরক্ষার মতো বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে আরও স্বাধীনতার অনুমতি দেবে৷

আমার আর কি জানা দরকার?

ওয়েব হোস্টিং এক আকারের বিষয় নয় যা সবার জন্য উপযুক্ত। প্রকৃতপক্ষে, এটি সেই সিদ্ধান্তগুলির মধ্যে একটি যেখানে আপনার কাছে অনেকগুলি ভিন্ন বিকল্প রয়েছে যা আপনি সহজেই সেগুলির মধ্যে হারিয়ে যেতে পারেন।

এটি সাহায্য করে না যে বেশিরভাগ ওয়েব হোস্ট অভিনব শব্দ এবং অপ্রয়োজনীয়ভাবে দীর্ঘ বর্ণনা দিয়ে জিনিসগুলিকে জটিল বলে মনে করার চেষ্টা করে।

আপনার যদি ওয়েব-হোস্টিং অভিজ্ঞতা না থাকে তবে কোন বৈশিষ্ট্যগুলি গুরুত্বপূর্ণ এবং কোনটি নয় তা খুঁজে বের করা সর্বোত্তমভাবে কঠিন হতে পারে। নিজেকে জিজ্ঞাসা করে শুরু করুন, আমার ওয়েব হোস্টিং থেকে আমার কী দরকার? যদিও প্রতিটি ব্যবসা আলাদা, কিছু কিছু জিনিস রয়েছে যা আপনার পরিষেবা থেকে আশা করা উচিত।

আপনি তার নিজস্ব ব্যক্তিগত সার্ভারে আপনার সাইট প্রয়োজন? আপনি একটি মৌলিক শেয়ার্ড অ্যাকাউন্ট বা আরও উন্নত কিছু চান?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *