সোশ্যাল মিডিয়া | স্টিভ জবস কেন সোশ্যাল মিডিয়া ব্যবহার করেননি?

স্টিভ জবস নামটা হয়তো সোশ্যাল মিডিয়া সবারই জানা। কলেজ ড্রপ আউট ছেলের জীবনের গল্প। কেন তিনি ফেসবুক টুইটার বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেননি।

আজকের আর্টিকেলে রয়েছে স্টিভ জবসের জীবন কাহিনী এবং কেন তিনি সোশ্যাল মিডিয়া ব্যবহার করেননি তাহলে চলুন জেনে নেওয়া যাক।

সোশ্যাল মিডিয়া
সোশ্যাল মিডিয়া

স্টিভ জবস

স্টিভ জবসের পুরো নাম: স্টিভেন পল জবস। তিনি সান ফ্রান্সিসকোতে 24 ফেব্রুয়ারি, 1955 সালে জন্মগ্রহণ করেন। একজন আমেরিকান উদ্যোক্তা এবং প্রযুক্তি উদ্ভাবক।

তাকে ব্যক্তিগত কম্পিউটার বিপ্লবের পথপ্রদর্শক বলা হয়। তিনি স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েনের সাথে 1976 সালে “অ্যাপল কম্পিউটার” প্রতিষ্ঠা করেন।

তিনি Apple Inc এর একজন প্রতিষ্ঠাতা এবং প্রাক্তন CEO। তিনি “Pixar Animation Studios” এর প্রতিষ্ঠাতা এবং প্রাক্তন CEOও একজন।

তিনি 1996 সালে অ্যাপলে ফিরে আসেন যখন অ্যাপল কম্পিউটার নেক্সট কম্পিউটার কিনে নেয়। তিনি 1995 সালে অ্যানিমেটেড ফিল্ম টয় স্টোরি সোশ্যাল মিডিয়া নির্মাণ করেন।

জীবনবৃত্তান্ত

জবস সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেন এবং পরে পল এবং ক্লারা জবস দ্বারা দত্তক নেন এবং স্টিভেন পল জবস নামকরণ করেন। তবে তার প্রকৃত বাবা-মা ছিলেন জোয়ান ক্যারল এবং আবদুল্লাহ ফাতাহ জান্দালি।

তিনি 1972 সালে হাই স্কুল থেকে স্নাতক হন এবং রিড কলেজে প্রবেশ করেন।

যদিও তিনি পরে কলেজ ছেড়ে দেন, তবে তিনি ক্যালিগ্রাফি সহ আরও কয়েকটি ক্লাসে অংশ নেন। তার এই কথা ছিল, “যদি আমি সেই কোর্সটি না করতাম, তাহলে ম্যাকের বিভিন্ন টাইপফেস বা সামঞ্জস্যপূর্ণ ফন্ট থাকত না।

জবস 1974 সালে ক্যালিফোর্নিয়ায় ফিরে আসেন। এই সময়ে তিনি নিয়মিতভাবে ওজনিয়াকের সাথে হোমব্রু কম্পিউটার ক্লাবের মিটিংয়ে অংশ নেন। ভিডিও গেম নির্মাতা আটারিতে টেকনিশিয়ান হিসেবে কাজ শুরু করেন।

তিনি মূলত ভারতে যাওয়ার জন্য টাকা বাঁচানোর চেষ্টা করছিলেন। জবস তার বন্ধু ড্যানিয়েল কটকের সাথে ভারতে নিম করোলি বাবার কাইনিচি আশ্রমে যান। তিনি আধ্যাত্মিক জ্ঞান অন্বেষণ করতে ভারতে আসেন এবং বৌদ্ধ ধর্মে দীক্ষিত হন।

অ্যাপলের ভিত্তি

1976 সালে, ওজনিয়াক এককভাবে অ্যাপল 1 কম্পিউটার আবিষ্কার করেন। ওজনিয়াক জবসকে কম্পিউটারটি দেখালে জবস এটি বিক্রি করার পরামর্শ দেন। তারপর তারা এটি রোনাল্ড ওয়েনের কাছে বিক্রি করে এবং জবসের গ্যারেজে অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠা করে।

ওয়েন মাত্র কয়েকদিন থেকেছেন। তারপর তিনি জবস এবং ওজনিয়াক ছেড়ে যান। অবশ্যই, তিনি অ্যাপলের প্রাথমিক সহ-প্রতিষ্ঠাতাও ছিলেন। ইন্টেলের তৎকালীন আধা-অবসরপ্রাপ্ত পণ্য বিপণন ব্যবস্থাপক, মাইক মার্ককুলা তাদের অর্থায়নে সহায়তা করেছিলেন।

1996 সালে, অ্যাপল 427 মিলিয়ন ডলারে নেক্সট কেনার ঘোষণা দেয়। লেনদেনটি 1996 সালের শেষের দিকে চূড়ান্ত হয়েছিল। এর মাধ্যমে অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা জবস কোম্পানি ছেড়ে চলে যান।

জুলাই 1997 সালে, জবস অ্যাপলের ডি ফ্যাক্টো সিইও হিসাবে দায়িত্ব গ্রহণ করেন যখন তৎকালীন সিইও গিল অ্যামেলিওকে ক্ষমতাচ্যুত করা হয়।

তিনি সেপ্টেম্বরে অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেন। 1998 সালের মার্চ মাসে, জবস অ্যাপলকে একটি লাভজনক কোম্পানিতে পরিণত করার প্রয়াসে নিউটন, সাইবারডগ এবং ওপেনডকের মতো প্রকল্পগুলি বন্ধ করে দেয়।

জবস ম্যাকিনটোশ ক্লোনগুলির জন্য লাইসেন্সিং প্রক্রিয়া পরিবর্তন করেছে, এটি নির্মাতাদের জন্য আরও ব্যয়বহুল করে তুলেছে।

স্টিভ জবস কেন সোশ্যাল মিডিয়া ব্যবহার করতেন না

সাধারণত, স্টিভ জবস ব্যবহারিক ক্রিয়াকলাপ করতে পছন্দ করতেন, তাই যদি তার একটি মিটিং সম্পাদনা করার প্রয়োজন হয় তবে তিনি নিজেই তা করতেন।

কোনো তথ্য আদান-প্রদান বা প্রয়োজনীয় কাগজপত্র আদান-প্রদানের জন্য তিনি ইমেইল ও আইচ্যাট ব্যবহার করতেন। উদ্যোক্তাদের মতো সাধারণত তার উদ্ভাবনী ধারণা থাকবে।

স্টিভ জবস মনে করতেন, অনলাইন মিডিয়া ব্যবহার করে কোনো বিষয় বিশ্লেষণ করলে সবাই মুখোমুখি বসবে এবং তাদের চিন্তাভাবনা প্রকাশ করবে এবং তাদের মধ্যে নতুন সৃজনশীলতা ফুটে উঠবে।

সোশ্যাল মিডিয়ায় একজন ব্যক্তি স্টিভ জবসের নাম ব্যবহার করে একটি টুইটার অ্যাকাউন্ট খুললে সবাই অবাক হয়ে যায় কিন্তু পরে ওই ব্যক্তি স্বীকার করেন যে আমি স্টিভ জবস নই, আমি জবসের নামে অ্যাকাউন্ট তৈরি করেছি।

স্টিভ জবস 5 অক্টোবর, 2011-এ অগ্ন্যাশয়ের ক্যান্সারে মারা যান।

আমাদের যা করতে হবে

আমরা সোশ্যাল মিডিয়া ব্যবহার করি ‘কেন’ জানার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হল ‘কীভাবে’ আমরা সোশ্যাল মিডিয়া ব্যবহার করি। আপনি আপনার ব্যবসার প্রচার করতে বা একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট সম্পর্কে বিশদ পেতে বা বন্ধুদের সাথে যোগাযোগ রাখতে সামাজিক মিডিয়া ব্যবহার করতে পারেন।

সাধারণভাবে, এগুলি সোশ্যাল মিডিয়ার ভাল দিক। শুধুমাত্র নিউজ ফিড দেখে সময় কাটানোর জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করলে উল্টোটা ঘটতে পারে। এটি মোটেও সোশ্যাল মিডিয়া ব্যবহার করার একটি ভাল উপায় নয়।

সোশ্যাল মিডিয়া সামাজিক মিথস্ক্রিয়া জোরদার করার জন্য ডিজাইন করা হয়েছে। কিন্তু আপনি যদি একা একা বসে ঘন্টার পর ঘন্টা কাটান তবে তা আপনার জন্য খারাপ।

আশা করি আপনি ওয়াইফাই সুরক্ষা সম্পর্কিত সমস্ত তথ্য পেয়েছেন। আপনি যদি এটি পছন্দ করেন তবে এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং আপনি যদি এই জাতীয় প্রযুক্তি এবং ইলেকট্রনিক্স সম্পর্কে আরও জানতে চান তবে মন্তব্য বিভাগে আমাদের জানান।

কিভাবে PDFBob দিয়ে PDF ফাইলগুলি বিনামূল্যে সম্পাদনা করবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *